নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

আকাশ থেকে নামলো পরী ছোট্ট একটা ঘরে ...

৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৮:৪৫


সহজ করে বলতে গেলে আদৌ আমার ঘর মোটেও বড় নয়।মা-মেয়ে নিয়েই ছোট্ট ঘর।কিন্তু একটা সময় ছিল বিশাল বিশাল ঘর না হলে আমি থাকতেই পারতাম না।সেটা অবশ্য বাবার সরকারী চাকরির সুবাদেই।অদ্রি অবশ্য এমন ভাগ্য নিয়ে আসে নি,সবাই যে একি রকম ভাগ্য নিয়ে আসবে এমন লেখাও নেই কোথাও।
সে যাই হোক,আমার অদ্রি ২রা ডিসেম্বরে চার বছরে পা দিবে।তাই এতো বেশি আবেগে ভেসে যাচ্ছি বার বার।মায়ের কাছে তার সব বাচ্চাই সমান,কিন্তু কঠিন হলেও সত্যি –মেয়ের জন্য আমার আলাদা একটা অনুভূতি কাজ করে।সেটা কেবল মাত্র মেয়ে বলে নয়,এর মধ্যে আরো অনেক আবেগ লুকিয়ে আছে।
কনসিভ করার পর সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছিলাম-আমাকে একটা সুস্থ বাচ্চা দিও এবং সেই বাচ্চাটা যেন অবশ্যই মেয়ে হয়।কোথায় যেন পড়েছিলাম-যার ঘরে মেয়ে সন্তান থাকে তার ঘরে নাকি ঐশ্বর্য বিস্তার করে।কিন্তু আমার ঘরে দীনতার কোন অভাব নেই,তবু স্বান্তনা একটাই-আমার ঘরে টূকটুকে একটা লাল পরী আছে ।সে অনর্গল কথা বলতে পারে,নাচতে পারে আর বড়দের মতোন গান গায়-“প্রেম করেছি বেশ করেছি ,করবোইতো।“বাংলা উচ্চারণে কখনো অদ্রির ভুল হয়নি,যে শব্দটা বলেছে পরিষ্কার ভাবেই বলেছে।
অদ্রি হাঁটতে শিখেছে আট মাসেই,হামাগুরী টাইপ হাঁটা না রীতিমতোন দুই পা ফেলে সোফা ধরে হেঁটেছে।আর ১০০ % লাভের সাথে কোমর দুলিয়ে নাচা সেতো এক বছর হতেই।খেয়াল করে দেখেছি-কোয়েল মল্লিকের ড্রেসের উপর তার কঠিন নজর।কখনো আমার ইচ্ছাতে সে কাপর পরে না,যা পরে একদম নায়িকা স্টাইল হতে হবে।এইতো সে দিন আমাকে জিজ্ঞেস করছিল-মা আমি বড় হয়ে পুলিশ হবো?আমি খুব সিরিয়াস হয়ে জিজ্ঞেস করলাম-তোমার কেন পুলিশ হতে ইচ্ছে করছে?সে মাইশা(ভাইয়ার মেয়ে) কে দেখিয়ে বললো-পুলিশ হয়ে মাইশাকে মারবো।পুলিশ হলে মানুষ মারা যায় এই তথ্য আমার এই টুকুন মেয়ে কই পেয়েছে তা আমার বোধগম্য নয়।আমি হাসতে হাসতে বললাম-তোমার যা ঢং তাতেতো পুলিশ না, নায়িকাই হওয়া দরকার।সেই থেকে অদ্রি খুব সিরিয়াস-সে নায়িকাই হবে আর কোয়েলের মতোন জামা কাপর পড়ে ছবি তোলা দ্বিগুন ভাবে বাড়িয়েও দিয়েছে আজকাল।সেলফী কি জিনিশ তা এইটুকুন মেয়েকে শেখানোর কোন দরকারই নেই।
ঘুম থেকে ওঠার পর তার প্রথম প্রশ্ন থাকে-মা ,আজ অফিসে যাবা?আমি ঘুরিয়ে পেচিয়ে উত্তর করি-অফিসে না গেলে তোমার জন্যে চকলেট কিনে আনবে কে?সেও কম যায় না-তাহলে আগে চকলেট কিনো তারপর অফিস যাও।বোঝ,যাওয়ার সময় একবার ভিসা দেখিয়ে বের হতে হয় ।আবার ফিরে এসেও ভিসা জমা দিতে হয়।মানে দিনে চকলেট ,রাতে আইসক্রীম বা চিপস।এখনতো মেয়ে আরো এক কাঠি সরেশ হয়েছে ,আমি অফিসের কাজে বাইরে যাবার জন্য তৈরি হতেই তাকিয়ে দেখি কন্যা আমার ব্যাগ নিয়ে প্রস্তুত।কি আর করা ,যেখানেই যাই মেয়ে কোলের মধ্যেই আছে।মজার ব্যপার হচ্ছে সে কোথাও গেলে কিন্তু কান্নাকাটি করে না।বড়দের মতোন চামচ দিয়ে খাওয়ার চেষ্টা করে,বাসে –ট্রেনে সবার সাথে খোশ গল্প করে-কার নাম কি,কে কি করছে ,এই ধরণের গল্প এবং রাস্তার একটা হকার মিস করে না।
চার বছর হবার আগেই সবাই বচ্চাকে স্কুলে দেবার জন্য হুলস্থূল লাগিয়ে দেয়।কিন্তু এই বিষয় নিয়ে আমার মোটেও তাড়া নেই,মেয়ে আমার ইউটিউবে বসেই বেশ কিছু ছড়া রপ্ত করে ফেলেছে। তারমানে এই না যে সে সারাক্ষন পড়া লেখায় ব্যস্ত থাকে।তাকে বই কিনে দিলে দুই মিনিটের মধ্যেই সে তা ছিঁড়ে ফেলে,বলা যায় ডিজিট্যালি সে পড়া শোনা করবে, এনালগ পড়ায় তার কোন মন নাই।বাসার ভেতর যতোগুলো ডিভাইস আছে --মোবাইল, ট্যাবলেট, ল্যাপটপ এমন কি টেলিভিশনের রিমোট তার ভয়ে অনেকটা ছাদের উপর থাকে।আরো একটা জিনিস থাকে প্রায় ছাদের কাছাকাছি-সেটা হচ্ছে আমার অর্নামেন্টস বক্স।এখন এমন অবস্থা হয়েছে সামান্য লিপস্টিক লাগিয়ে বাইরে যাবো তার কোন উপায় নেই,বক্স খুলেই দেখি কোনটার মাথাই নেই।লিপস্টিক কি নেইল-পলিশ সবই এখন মেয়ের আওতায় থাকে,আমি অনেকটা ফকির হালেই বাইরে বের হই।
আজকে আরো ভয়াবহ এক কান্ড ঘটে গেল,আমি গোসল করতে করতে শুনতে পাচ্ছি অদ্রি মোবাইলে বলছে –“মা শাওয়ার নিচ্ছে,মামা তুমি কিন্তু আমাদের বাসায় আসবা ।আর আমার জন্য আসার সময় আইসক্রীম নিয়ে আনবা।“আমি তাড়াতাড়ি মোবাইল হাতে নিলাম-অনলাইনে আছেন একটি টিভি চ্যানেলের বড় কর্মকর্তা।আমি ফোন কানে নিয়ে খুবই অপ্রস্তুত হয়ে গেলাম-কারন,তার কোন ভাবেই আমাকে ফোন করার কথা নয়।আমি সরি টরি বলে রেখে দিলাম।ফোন পাশে নিয়ে ঘুমাতে গেলেই আমি টের পাই সে ভাইবার অন করে বাবানকে(কাল্পনিক) ম্যাসেজ দেবার চেষ্টা করছে।সে লিখতে পারে না,কিন্তু ইমো ইউজ করতে পছন্দ করে।আর ভয়াবহ হলেও সত্যি যে সে বিশ্বাস করে তার বাবান খুব শীঘ্রই তার কাছে আসবে।আসার সময় অনেক গুলো পুতুল নিয়ে আসবে।
জন্মদিন আমার কাছে খুব গুরুত্বপূর্ন একটা দিন,এই দিনটিতেই মানুষ প্রথম আলোর মুখ দেখে ।কিন্তু আমি কোন কেকের অর্ডার দেইনি এবার,এমন অনেক বাচ্চা আছে এই পৃথিবীতে যাদের মুখে এক বেলা খাবার জোটে না তার উপর কেক।আমার যদি ক্ষমতা থাকতো তাহলে প্রতিবছর ২রা ডিসেম্বর হাজার খানেক বাচ্চা জোগাড় করে বড় একটা মাঠে গিয়ে কেক কাটতাম আর গ্যাস বেলুন ফুলিয়ে দিতাম আকাশে।
এই ভ্রমান্ডে একজনের আহবান আর একজনের কর্নগুহরে প্রবেশ করবে না- তা আমি জানি,আমি এও জানি এমন সুন্দর দিন আমার অদ্রির জীবনে কোন দিনই আসবেনা।তবু আমারা মা-মেয়ে স্বপ্নের ভেলায় চড়ে উড়তে থাকি কোন এক পংখীরাজের দেশে যেখানে আকাশ থেকে অসংখ্য তারা খসে পড়তে থাকে ,যেই তারাগুলোর নাম- ভালোবাসা।

মন্তব্য ২৯ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:০৮

ফেরদৌসা রুহী বলেছেন: এই ভ্রমান্ডে একজনের আহবান আর একজনের কর্নগুহরে প্রবেশ করবে না- তা আমি জানি,আমি এও জানি এমন সুন্দর দিন আমার অদ্রির জীবনে কোন দিনই আসবেনা।তবু আমারা মা-মেয়ে স্বপ্নের ভেলায় চড়ে উড়তে থাকি কোন এক পংখীরাজের দেশে যেখানে আকাশ থেকে অসংখ্য তারা খসে পড়তে থাকে ,যেই তারাগুলোর নাম- ভালোবাসা।

তারপরও আশা করবো আপনার মেয়ের সব ইচ্ছে পূরণ হোক।

জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা মেয়েকে।

২| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:২৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অদ্রির জন্য শুভকামনা রইল।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪১

আহমেদ জী এস বলেছেন: রোদেলা ,


এটা যদি আপনার সত্যিকারের দিনলিপি হয় তবে আপনার মতোই বলবো - যার ঘরে মেয়ে সন্তান থাকে তার ঘরে ঐশ্বর্য বিস্তার করে । এ ঐশ্বর্য ভোগবিলাসের বস্তু নয় , নিরেট ভালোবাসায় মোড়ানো হৃদয়ের অর্ঘখানি । আপনি আসলেই ভাগ্যবতী ।
আপনার ঘরের এই টূকটুকে একটা লাল পরীমনি আপনার সব অপ্রাপ্তি ঘুচিয়ে আত্মার তৃপ্তি , মনের প্রশান্তি নিয়ে আসুক এ কামনা রইলো ।
এমন সুন্দর একটি দিন আপনার অদ্রির জীবনে কোন দিনই না আসুক কিন্তু তার জীবনে আপনার মতো এমন স্নেহময়ী মা, বন্ধু মা -ই তো তার শ্রেষ্ঠ উপহার । আমি বলবো, যার এমন সংবেদনশীল, কোমল একটি "মা" আছে ; তার জীবনের প্রতিটি দিনই তো সুন্দর ।
অদ্রির জন্যে অনেক অনেক আদর .................

৪| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ৯:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অদ্রি মাইয়ার জন্য শুভ কামনা তার মা'র জন্যও ।


অদ্রি'র মাকে বলছি , প্যারা করে লিখলে দেখতে ভাল লাগতো ।

৫| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৩

রানার ব্লগ বলেছেন: ভালো লাগলো , লাইক দিলাম

৬| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৫

আরণ্যক রাখাল বলেছেন: হুস। আপনার অদ্রির জন্য শুভকামনা। তাকে অগ্রিম হ্যাপি বার্থ ডে জানালাম।
আপনার মেয়ে কাজকারবার দেখে হাসছি। আমার পাড়াতো এক ভাজতি আছে, সেও আপনার মেয়ের মত। অনেক মিল খুজে পেলাম।

৭| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:০৭

উল্টা দূরবীন বলেছেন: অনেক অনেক শুভকামনা আর ভালোবাসা রইলো অদ্রির জন্য। অদ্রির বয়সী আমার আদুরে একটা ভাগ্নী আছে। :)

৮| ৩০ শে নভেম্বর, ২০১৫ রাত ১১:৪২

আখেনাটেন বলেছেন: মা-মেয়ের ভালোবাসা চিরজীবন অটুট থাকুক। অদ্রি আম্মুর জন্য এক আকাশ ভালোবাসা রইল।

৯| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:০৫

আমি ব্লগার হইছি! বলেছেন: অনেক অনেক শুভকামনা রইলো পরীটার জন্য । আশাকরি তার সব ইচ্ছা যেন পুরণ হয় ।

১০| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৩১

শার্লক_ বলেছেন: অদ্রির কথা পড়তে পড়তে আমার মেয়ের কথা ভাবছিলাম। তের মাস বয়স হলো। অদ্রির জন্য অনেক আদর রইলো।

১১| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৫

একান্ত আমি (আর জে) বলেছেন: এমন অনেক বাচ্চা আছে এই পৃথিবীতে যাদের মুখে এক বেলা খাবার জোটে না তার উপর কেক।

১২| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ২:১২

প্রীতি পারমিতা বলেছেন: জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা রইল অদ্রি মামনির জন্য ।সেই সাথে অনেক আদর,ভালোবাসা আর দোয়া। :)

১৩| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ২:৫৮

রক্তিম দিগন্ত বলেছেন: অদ্রি তো ভারী কিউট! দীনতা আর অদীনতা - এসব টেনে লাভ কী বলেন! অদ্রিই তো সব ভরিয়ে দিল।

আগামীকালের জন্মদিনের শুভেচ্ছা অদ্রির জন্য। :)

১৪| ০১ লা ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:১১

গুলশান কিবরীয়া বলেছেন: আপনার অদ্রি সত্যিই একটা পরী । ওর জন্য রইল অনেক অনেক ভালোবাসা আর আদর । দোয়া করি ও অনেক বড় হবে , অনেক সুখী হবে আর ওর জন্য জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা রইল ।

আপনিও ভালো থাকবেন , শুভকামনা রইল অনেক ।

১৫| ০১ লা ডিসেম্বর, ২০১৫ ভোর ৪:৪৮

রাফা বলেছেন: কে বলতে পারে অদ্রি'র জিবনে এমন একটা দিন আসবেনা-এমনওতো হোতে পারে শহস্র শিশুর মাঝে ভালোবাসা বিলিয়ে দিবে আপনার "অদ্রি"।
ভালো ও সুন্দর থাকুন আপনার অদ্রি'কে নিয়ে।

১৬| ০১ লা ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:১৮

সুমন কর বলেছেন: আপনার লেখা পড়েই বোঝা যাচ্ছে, মেয়েকে খুব ভালোবাসেন। চমৎকার অনুভূতির প্রকাশ। +।

অদ্রি'র জন্য রইলো জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা। মানুষ হয়ে বেড়ে উঠুক।

১৭| ০১ লা ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২০

রানার ব্লগ বলেছেন: আপনি ও আপনার ছোট্ট পরি পৃথিবীর সকল পঙ্কিলতা থেকে দূরে থাকুন এই কামনায়।

১৮| ০১ লা ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


পরীর প্রতি শুভকামনা রইলো।

১৯| ০১ লা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

তাহসিনুল ইসলাম বলেছেন: পরির জন্য অনেক শুভকামনা রইলো--------

২০| ০১ লা ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৪৯

হাসান মাহবুব বলেছেন: অদ্রির জন্যে অনেক ভালোবাসা। মা মেয়ের সংসার নক্ষত্রখচিত হোক।

২১| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫৯

আমি ময়ূরাক্ষী বলেছেন: অদ্রির জন্য শুভেচ্ছা ও ভালোবাসা।

২২| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:০৯

সুলতানা রহমান বলেছেন: আগামীকাল জন্মদিন। একটু আগেই বলছি, শুভ জন্মদিন। যদিও এ রকম বলাটা মেয়েকে বলা হয়না, তারপর ও বলা।
মজার ব্যাপার হচ্ছে আমার প্রথম জন ছেলে, কিন্তু এরপর যখন আমি এক্সপেক্ট করছিলাম তখন আমি ও এটাই বলেছিলাম। মেয়ে মানেই অন্যরকম আনন্দ, যেটা আমরা মা থেকে পাই। মাঝে মাঝে এত ভালবাসায় ছোট্ট বাচ্চা মাথায় হাত বুলায় যে ভুলে যাই এটা আমার বাচ্চা। মনে হয় মা।

২৩| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:২৪

অগ্নি সারথি বলেছেন: অদ্রির জন্য এত্তগুলা শুভকামনা।

২৪| ০১ লা ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৫৭

কাজী মেহেদী হাসান। বলেছেন: যেখানে আকাশ থেকে অসংখ্য তারা খসে পড়তে থাকে ,যেই তারাগুলোর নাম- ভালোবাসা। -- টাচি লাইন

২৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৯:৩৪

মায়াবী রূপকথা বলেছেন: অনেক আদর আর শুভ কামনা রইল আপু

২৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৩২

রানার ব্লগ বলেছেন: প্রীয় রোদেলা দেবী

কোথায় হারালেন । আপনার রোদের উত্তাপ থেকে আমাদের এই ভাবে বঞ্চিত করে, কোথায় লুকিয়ে আছেন। আসা করি আপনি আপনার জগোত নিয়ে ভালোই আছেন। আমাদেরও মাঝে মাঝে সেই ভালো থাকা টার এক আধা টুকু ভাগ দিলে আসা করি আপনার ভালো থাকা কমে যাবে না। যতো দূর জানি দানে বাড়ে কমে না। আশা করি আপনি উত্তর উত্তর আরো দানশীল হোন, এই কামনায় আজ আপনার ব্লগ থেকে বিদায় নিচ্ছি। ফিরে আসার অপেক্ষায় থাকলাম।

গুণমুগ্ধ

রানা

২৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৩

রোদেলা বলেছেন: পড়তে পারি ,কিনতউ াপেলে বাংলা ইনসটোল করতে পারছিনা :((

২৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৯

প্রামানিক বলেছেন: মা-মেয়ের ভালোবাসা চিরজীবন অটুট থাকুক। শুভ্চেছা রইল।

২৯| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১০

ফুলফোটে বলেছেন: খুব ভাল লেগেছে পড়তে...মা ও মেয়ের প্রতি শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.