নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

আধুনিকতার সমাপ্তি কেবল শূণ্যতায় .।

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৫

খুব জোর বাতাস বইছে সকাল থেকেই। হঠাত ঘুম ভেঙ্গে গেল কাঁচের গ্লাসে কিছু একটা পরার শব্দে।সেইযে ঘুম ভাংলো, আর এলোনা।মাথাটা খুব ব্যাথা করছে।ভাবলাম ,হাতে যা কাজ আছে বাড়িতে বসেই শেষ করে নেই।তাই আর বের হইনি।বৃষ্টি হলে এমনিতেই আমার ঝিম মেড়ে বসে থাকার অভ্যাস। গরম চায়ের কাপ ঠোঁটে ছুঁয়ে টেলিভিশন ছেড়ে বসলাম। ফরিদপুরসহ প্রায় প্রত্যেকটি অঞ্চলে খুব ঝড় হচ্ছে,কিছু হতাহতের খবর দেখছি স্ক্রলে।প্রায় সাড়ে এগারোটায় দেখলাম -শহরের মাঝখানে বসুন্ধরা সিটি পুড়ছে ।এমনিতেই এমন আটশাট একটা শপিং মল,তার উপরে প্রায়ই থাকে উপচে পরা ভীড়।দুইবছর আগেও এই মলে আগুন লেগে মানুষ মারা গেছে। সেই একই ঘটনা কিভাবে দু’বার ঘটলো সেটা এক রহস্য ,আবার যে ঘটবেনা তার কোন গ্যারান্টি নেই।
বন্যা বা ঝড় অনেকটাই প্রাকৃতিক আঘাত ,ওটা ইচ্ছে করলেই এড়িয়ে যাওয়া যায় না।কিন্তু আগুন লাগার ঘটনা কারো না কারো আসাবধানতা থেকেই হয়।উত্তরার মার্কেটে আগুন,গার্মেন্স গুলোতে প্রায়শই আগুন,বনশ্রীতে আগুন,বসুন্ধরায় আগুন-এর সবটাই মানুষের সৃষ্টি।কিন্তু কেন যে মানুষ এখনো সচেতন না ,কে জানে।এমনিতেই একুশে আগস্ট আসার আগেই মন কেমন বিষন্ন লাগে ,আজ যেন বিষাদের ছায়া নেমে এসেছে পুরো শহরে জুরে।
কিছু সময়ের মধ্যেই স্পেনে মৃত লাশের খবর এলো।এবার আমি উঠে টিভিটাই বন্ধ করে দিলাম।এই বাক্সটা খুব খারাপ ,আমাকে কোন দিন ভালো খবর দেয় না।খুব বৃষ্টি শুরু হলো আচমকা,মনে হলো -অনেক দিন ভিজি না।যদিও ভাদ্রের পানি খুব ভালো না,তবু আমি ছাদে উঠে গেলাম।এই এক চিলতে চিলেকোঠায় কেটেছে আমার কলেজ বেলা।আকাশে বিকেল নামতেই বাড়ির সব মেয়েরা এখানে বসে যেতাম পাটি বিছিয়ে,কেউ গান করতো ,কেউ নাচ দেখাতো।কি তুমুল আড্ডা জমতো রাতের পর রাত,আর চাঁদ রাতে বিদ্যুৎ না থাকলেতো আরো পোয়া বারো। রাতের খাবার দাবার আমরা সেড়ে নিতাম ছাদেই, তখন ঘাড়ের উপর এমন বাসা হয়নি।ছাদে হাঁটতে গিয়ে অনুভব করলাম-শত শত চোখ ঘুরে বেরাচ্ছে।চারপাশে কেবল মেস বাক্সের মতোন ফ্ল্যাট বাড়ি।কারো বাড়ির বেডরুম কারো বাড়ির রান্না ঘরের মুখোমুখি।একজনের বাড়ির বারান্দা আর একজনের সাথে লাগানো।
আধুনিকতার আর কোন স্তরে পৌঁছলে নিজেকে পুরোটা আধুনিক বানানো সম্ভব?বাচ্চাগুলোযে খেলবে তার জন্য একটা মাঠ পর্যন্ত ছাড়িনি আমরা। ছাদের উপরই যতো লম্ফ -ঝম্ফ।বার বার মানা করতে হচ্ছে-ছাদের কোনায় যেও না।এদেরকে বল দিয়ে দিলেও খেলতে পারবে না ,ছাদের বাইরে চলে যাবে। কেউ কেউ বিরক্ত হয়ে কম্পিউটারে গেমস খেলতে নীচে চলে গেল।ছেলে মেয়েদেরকে ব্যস্ত রাখার জন্য আমরা একটা সংগঠন করেছিলাম তা প্রায় দশ বছর আগে।বেশ কিছু মঞ্চ নাটক আর সাংস্মৃকিত অনুষ্ঠান হয়েছিল সেই সুবাদে।পরেতো দেখলাম,এতো চ্যানেল ; সবাই স্টার হবার জন্য ছুটছে।আমি চলে গেলাম বিশ্ববিদ্যালয়ে পড়তে, সিনিয়র অনেকেই ছিলেন তখন ঙ্কিন্তু সময় আর কেউ দিতে পারলেন না।এখন তাদের সাথে আমার কথা হয় ফেইস বুকে,কি আশ্চির্য যাদের বাড়ি দেখা যায় আমার বাড়ির ছাদ থেকে।
কি এক অজানা গন্তব্যে আমরা ছুটছিতো ছুটছিই। আধুনিক জীবন-যাপন কি দিচ্ছে আমাদের ? এক রাশ ব্যস্ততা ।আর নিয়ে নিচ্ছে মানবিক স্বাভাবিক প্রবৃত্তি।নিজের জন্য প্রতিদিন জমা করে রাখছি-এক রাশ শূণ্যতা।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪২

জুন বলেছেন: আপনার শেষ কথাগুলো মাঝে মাঝে আমাকেও ভাবিয়ে তুলে। আধুনিক জীবন যাপনের ব্যাস্ততায় আমাদের ঝুলি শুধু শুন্যতায় ভরে উঠছে। খুব দামী কথা।

২২ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৫৬

রোদেলা বলেছেন: হুম, বেলা শেষে এক রাশ শূণ্যতায়ই কেবল ঝুলিতে পুরি সবাই। কাজ আর কাজ ,কিন্তু শেষ কি ?কিছুই না।

২| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৪

সৈয়দ আবুল ফারাহ্‌ বলেছেন: আধুনিক ব্যস্ততা মানসিক, শারীরিক নয়। শরীর অলিম্পিকে দ্রুততা পাচ্ছে। ফেইসবুক বা সামাজিক যোগাযোগ মাধ্যম যুবদের চোখ এবং কানে যে ছাপ ফেলছে এগুলোর চিকিৎসার জন্য নতুন বিদ্যার প্রয়োজন হতে পারে।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১২:১২

রোদেলা বলেছেন: সবটাই কেবল দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। থেমে থাকছেনা কিছুই কারো জন্য।

৩| ২২ শে আগস্ট, ২০১৬ রাত ১২:০০

কাছের-মানুষ বলেছেন: সব দোষ কন্তু আধুনিকতার নয় । আধুনিকতা কিন্তু শিখায়নি বাচ্চাদের খেলার জায়গা না রাখার জন্য , এটা অধিক জনসংখ্যায় ফসল । এ নিয়ে বেশ কয়েকবার বসুন্ধরায় আগুন লাগল , অথচ পূর্বের ভুল থেকে শিক্ষা নিয়ে যথাযথ ব্যাবস্থা নেয়ে উচিৎ ছিল এগুলো সামাল দেবার জন্য ।
তবে অস্বীকার করার উপায় নেই ভার্চুয়াল জগৎ আমাদের যেমন ভার্চুয়াল যোগাযোগ সহজ করেছে তেমনি সরাসরি দেখার আগের সেই আকুলতা মানুষের মাঝ থেকে হারিয়ে গেছে !

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ১২:১৭

রোদেলা বলেছেন: যখনি প্রযুক্তির উপর আমরা বেশী নির্ভরশীল হই তখনি আমাদের চারপাশ থেকে স্বাভাবিক মমতা আর দায়িত্ব হারিয়ে যায়।কেবল ভার্চুয়াল জগত না সব ক্ষেত্রেই এটা হচ্ছে। সিরিয়াল দেখতে বসে মেয়েরা ভুলেই যাচ্ছে স্বামীর কথা,রান্না বান্নার কথা। ছেলেরা মোবাইলের মাধ্যমে মেয়েদের নানা ভাবে প্রতারনা করছে।আরো যে কতো কি।

৪| ২৩ শে আগস্ট, ২০১৬ সকাল ১১:৩৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: কি আশ্চির্য যাদের বাড়ি দেখা যায় আমার বাড়ির ছাদ থেকে।

যোজন দুরত্ব। হাঁটা পায়ে দশ মিনিট। কিন্তু পৌঁছানো বেসম্ভব।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩৬

রোদেলা বলেছেন: আমরা যেটাকে এখন ভার্চুয়াল লাভ বলি সেটাই এখন একচুয়াল লাভ হয়ে গেছে।দেখা দেখির কোন কারবার আর নাই এই যুগে।

৫| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৭

কল্লোল পথিক বলেছেন:





সুন্দর পোস্ট।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৩৮

রোদেলা বলেছেন: ্ধন্যবাদ কল্লোল পথিক।

৬| ২৩ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৫

ঢাকাবাসী বলেছেন: এদেশে মানুষ আছে ২২/২৩ কোটি, কেমনে কি করবেন! গতি নিয়েই চলতে হবে। আধুনিকতাকে দোষ দিয়ে লাভ নে্ডি, ওটাই নিয়ম।

২৩ শে আগস্ট, ২০১৬ রাত ৯:৪২

রোদেলা বলেছেন: এই জন্যই গতি নিয়ে দূরত্ব বাড়ছে।

৭| ২৪ শে আগস্ট, ২০১৬ দুপুর ২:০৬

রানার ব্লগ বলেছেন: ব্যাস্ত বড্ড ব্যাস্ত !!!!

সব্বাই ব্যাস্ত।

২৪ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৩৭

রোদেলা বলেছেন: অনেকটা তাই।

৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:১৩

ভ্রমরের ডানা বলেছেন: আধুনিক জীবন-যাপন কি দিচ্ছে আমাদের ? এক রাশ ব্যস্ততা ।আর নিয়ে নিচ্ছে মানবিক স্বাভাবিক প্রবৃত্তি।


আধুনিকতার উপর অভিশাপ দিলাম! ভাল থাকবেন আপু! শুভকামনা!

০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:০৬

রোদেলা বলেছেন: আমারতো আজকাল জঙ্গলে থাক্তেই মন চায়।শুভেচ্ছা সতত।

৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৬ রাত ২:০৯

ভ্রমরের ডানা বলেছেন: কি অদ্ভুত! এমন তো আমারো মনে হয়! তাই লেখেছিলাম প্রান্তিক হ্রদ

চাইলে পড়ে দেখতে পারেন। ভাল লাগবে আশা করি!

০২ রা সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:২৮

রোদেলা বলেছেন: দেখে আসি। লেখকদের ভাবনা এক সূত্রে গাঁথা হবে-এটাই স্বাভাবিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.