নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভারসাম্য মাত্রই কৃতিত্ব নয় ।

আল - বিরুনী প্রমিথ

আল - বিরুনী প্রমিথ › বিস্তারিত পোস্টঃ

কাদের মোল্লার ফাঁসীর আনন্দে কিছু কথা

১৩ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১২:১৮

দিনের শেষে প্রবল দুঃসময়ের সাথে যুদ্ধ করেই আমাদের সবাইকে টিকে থাকতে হয় যার যার জগতে , নিঃসঙ্গ । পাশের ঘরে অবস্থানকারীর সাথেও অদেখা তবু অনতিক্রম্য এক দূরত্বের সাগরে ডুবে যাওয়া থেকে নিজেদের বাঁচাবার প্রানান্তকর চেষ্টা । অনেকেই সমঝোতা করে নিজেদের শারীরিক , মানসিক কিছু দিনের জন্য বর্ধিত করে নিজেদের প্রবোধ দেয় । অপরদিকে অনেকেই সেই সমঝোতার চিন্তা করাকেই হেমলক মনে করে আত্মাহুতি দেয় , সেই পালাপর্ব চলে দীর্ঘদিন যাবত । বিস্তর প্রস্তুতির পর একসময় তা স্লো পয়জনের মতো কাজ করতে আরম্ভ করে , এখানেই সীমাবদ্ধ থাকুক এই উপাখ্যান ।



যেই বৈরী , অসহিষ্ণু , অগণতান্ত্রিক সমাজে আমরা বসবাস করি তার কাঁদা , বিষ্ঠা দিনের শেষে আমাদের প্রত্যেকের গায়েই লাগে । আমরা প্রত্যেকেই পীড়িত হই , পীড়কের ভূমিকায় অবতীর্ণ হই । এই চিত্র রাজনৈতিক মতাদর্শ নিরপেক্ষ । লিবারেল , জাতীয়তাবাদী , কমিউনিস্ট যেই হোক তারা প্রত্যেকেই যার যার পরিসরে অগণতান্ত্রিক চিন্তা-চেতনা দ্বারা প্রভাবিত এই সত্য অস্বীকারে আর যাই থাকুক বীরত্ব নেই । এই বাস্তবতায় না তৈরী হয় সংঘবদ্ধতা না চিন্তার বিকাশকে এক থেকে দুইয়ে পরিণত করা যায় । এক বিশ্রী পাটাতনের উপর দাঁড়িয়ে ভ্রমের আতশীকাঁচে অতীত পড়ে ফেলার , বর্তমান দেখবার , ভবিষ্যত আঁচ করবার ব্যর্থ চেষ্টা । মুখ থুবড়ে পড়ে যাওয়াটাই এর অনিবার্য পরিণতি । তার ব্যতিক্রম কিছু হয়ওনা ।



সাময়িক কিছু মুহূর্ত আসে , কিছু ক্ষণের উপস্থিতি দেখা দেয় । যোজন যোজন দূরত্বে বসবাস করেও পরস্পরের কাছাকাছি আসবার কিছুটা সুযোগ আসে । এই বাস্তবতা মাথায় রেখেই তাতে মানুষে মানুষে যোগ দেয় যে দিনের শেষে সেই একই মতভিন্নতা , সেই একই চিন্তার , মতাদর্শের রেষারেষির মধ্যেই নিজেদের টিকিয়ে রাখতে হবে । সেটা চলছে , চলবেই । সেটাই চিরস্থায়ী , সাময়িক ঐক্যের বিষয়টি আপেক্ষিক । তবুও সেই সাময়িক ঐক্যের উপলক্ষ্য যদি আনন্দজনক কিছু হয় , হয় প্রাণের কোন দাবীর পথে সামান্য এগিয়ে যাওয়া তবে সেই সময়ের জন্য সেই আনন্দকে সযত্নে সংরক্ষণ করলে ক্ষতি নেই বিশেষ কিছু । এই অনস্বীকার্য সত্যকে স্মরণ করেই যে এই ঐক্য আপেক্ষিক , চিন্তার-মতাদর্শের সংগ্রামটাই চিরস্থায়ী । তার কষ্টিপাথরেই প্রকৃত বন্ধু নির্ণিত হয় । কিন্তু সেই যে লিখলাম , সাময়িক ঐক্যের উপলক্ষ্যটি আনন্দজনক কিছু হলে সেই সময়গুলোকে সংরক্ষণ করলে ক্ষতি নেই বিশেষ , সঞ্চয় হয়ে থাকলো মূহুর্তগুলো ।



চিন্তা-মতাদর্শের , লক্ষ্যের অজস্র পার্থক্য বিরাজমান থাকলেও যুদ্ধাপরাধীদের ফাঁসীর দাবীর সাথে একমত সবাইকে রাজনৈতিক মতাদর্শ নির্বিশেষে কাদের মোল্লার ফাঁসী কার্যকর উপলক্ষ্যে অভিনন্দন ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ৮:৩৪

সাদা মনের মানুষ বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.