নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভারসাম্য মাত্রই কৃতিত্ব নয় ।

আল - বিরুনী প্রমিথ

আল - বিরুনী প্রমিথ › বিস্তারিত পোস্টঃ

প্যারাসাইট রাষ্ট্রের অপর নাম বাংলাদেশ

০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ১:৩৫

দিনের শেষে বাংলাদেশ আপাদমস্তক প্যারাসাইটদের দেশ । দিনের শেষে নানাবিধ কৌশলে - অপকৌশলে সবচেয়ে কম সময় , শ্রম দিয়ে নিজের ঘরে লাভের গুড় সবচেয়ে বেশী তোলার সামর্থ্যকেই সাফল্য বলে বিবেচনা করার সমাজেই আমাদের নিত্য বসবাস ।



জন্মলগ্নের শুরু থেকেই বাংলাদেশে আজ পর্যন্ত এমন কোন সময় অতিক্রান্ত হয়নি যখন সমাজের , রাষ্ট্রের স্তরে স্তরে চুরিচামারি , লুটপাট , পরগাছা স্বভাবের দরুণ অসংখ্য মানুষের সৃষ্টিশীল সম্ভাবনা অংকুরেই বিনষ্ট হয়নি । দেশের অর্থনীতি , রাজনীতি , সংস্কৃতির যেদিকেই তাকানো যাক ভালোভাবে পর্যবেক্ষণ করলে বোঝা যাবে রাজনীতিবিদ থেকে শুরু করে বড় বড় ব্যবসায়ী , পাতি আমলা , কেরানী , প্রথিতযশা কবি-সাহিত্যিক , টকশো বুদ্ধিজীবী , শহরের বাহ্যিক ঝকঝকে চেহারায় বুঁদ উচ্চ-মধ্যবিত্ত সমাজে অর্থনৈতিক , রাজনৈতিক ক্ষেত্রে যেই ভূমিকা পালন করে সেই ভূমিকা্র প্রকৃত মূল্য জায়গায় জায়গায় ধ্বজভঙ্গ রোগের ওষুধ বিক্রী করার মূল্যের চাইতে বেশী কিছু নয় । তবুও দিনের শেষে এই আমরাই সর্বময় ক্ষমতার অধিকারী । আমাদের অঙ্গুলী হেলনেই ক্রসফায়ার জায়েজ , সোফা-হানা-টিকফা চুক্তি জায়েজ , ক্ষুদ্র ঋণ জায়েজ , এনজিও-কর্পোরেটের অপ্রতিরোধ্য ক্ষমতা জায়েজ , গার্মেন্টসের ফড়িয়া ব্যবসা জায়েজ এমন অজস্র অনুচিত উচিতে পরিণত হয়ে জায়েজ । এই আমাদের রাজনৈতিক চেতনার সর্বোচ্চো উদাহরণ হলো আসন্ন ৫ তারিখের নির্বাচন হবে কি হবেনা তা নিয়ে অর্থহীন ভাবনাচিন্তায় অযথাই নিজেদের সহ সবার সময় নষ্ট করা ।



আসন্ন ৫ তারিখের নির্বাচন হলে তাতে দেশ - জাতি ক্ষীরে , মাখনে ভরে যাবেনা । আবার এটাও এক অনস্বীকার্য সত্য এই নির্বাচন না হলে দেশে গণতন্ত্র রক্ষা করা যাবে , স্বৈরাচার সরকারের হাত থেকে গোটা রাষ্ট্র মুক্তি পাবে এমন ভাবনেওয়ালারা হয় আবাল নয়তো ধান্দাবাজ । যার কনামাত্রও অস্তিত্ব কোথাও দৃশ্যমান নয় সেটা রক্ষা করার প্রশ্ন আসে কোত্থেকে ? যা হচ্ছে তা হলো এমন সময়ে বিনা বিচারে নানাবিধ স্যাবোটেজ , কিলিং ইত্যাদির বিষয়ে এক ধরণের অলিখিত ইনডেমনিটি তৈরী হয়ে যাচ্ছে । এমনই এক পরিস্থিতি তৈরী হয়েছে যাতে ব্যক্তিগত শত্রুতাকেও রাজনৈতিক এক অবয়ব দিয়ে নিজ নিজ স্বার্থানুযায়ী তাকে চরিতার্থ করা যাচ্ছে । যা ঘটছে , যা অনিবার্যভাবেই ঘটবে তা হলো অসংখ্য ক্যাজুয়াল্টিকে ক্যাশ করে যে যার মতো করে নিজেদের কাজকর্ম করে যাবে । প্যারাসাইটদের দেশ বলে কথা !!!!!!



বিভিন্ন বিদেশী কূটনৈতিক , বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ইত্যাদির ভূমিকা বাংলাদেশের আপাদমস্তক নগ্ন চেহারাকে তুলে ধরেছে । টালমাটাল সময়ে টিকফা চুক্তি সাক্ষর করানো গেছে , কাঁদের মোল্লার ফাঁসী কার্যকরের বিরুদ্ধে আওয়ামী লীগ সরকারকে একটা সময় পর্যন্ত চাপে রাখা গেছে , আসন্ন ৫ তারিখের নির্বাচন নিয়ে ঘনঘন তাদের দেশে আগমন ঘটছে । আমাদের অবশেষে বোধদয় ঘটেছে !!!!!! নাহ এই এনজিওবাজ , কর্পোরেট , ডঃ ঈউনূস , মানবাধিকার সংস্থানসমূহ , আন্তর্জাতিক সংস্থাসমূহ বড্ড খারাপ জিনিস । এদের সংস্পর্শ অত্যন্ত সংক্রামক । আমাদের চোখে তারা এখনো পর্যন্ত নিষ্ঠুর , হৃদয়হীন , কিন্তু প্যারাসাইট কদাপি নয় । আমাদের মেঠো মেঠো অনুযোগ সেই পর্যন্ত যাবারই ক্ষমতা রাখেনা । এই বিষয়টা গ্রামে কোন ছেলে ধর্ষণ করলে সালিশে ছেলের বাপের ছেলেকে মার দিতে দিতে দৌড়ানী দেওয়ার মতো । এমনই সেই দৌড়ানী যাতে ছেলেও দৌড়ে পালিয়ে গেলো , লোকে ছেলের বাবার চরিত্রেরও প্রশংসা করলো কিন্তু ধর্ষণের কোন বিচার হলোনা !!!!!!!!!



অধ্যাপক হুমায়ূন আজাদ লিখে গিয়েছিলেন " সবকিছু নষ্টদের অধিকারে চলে যাবে " । গোটা সমাজের প্যারাসাইট চরিত্র , রাজনীতি , অর্থনীতিতে ভিক্ষাবৃত্তির প্রবণতার কারণে সেই কঠোর সত্যকেও বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে মেঠো মেঠো সাহিত্যিক ভাষা বলে মনে হয় । দায়টা কার ?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৪ রাত ২:০২

পাঠক১৯৭১ বলেছেন: দায়টা আপনার।

ভালো অনুধাবন; তবে, এসব কথা বহুবার বলা হয়েছে, আপনার মৌলিক কিছু নেই।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৩৩

েফরারী এই মনটা আমার বলেছেন: সাম্প্রতিক কালে ঘটে যাচ্ছে এমন সব ঘটনা যাতে আমরা দেশ ও জাতির ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন না হয়ে পারছি না।সবারই একটি প্রশ্ন কি হতে যাচ্ছে ?
আমরা সকলেই জানি যে,আমাদের দেশের কোন রাজনৈতিক দলের কোন নেতাই দেশ বা জনগনের জন্য রাজনীতি করে না,আদর্শে জন্য করে না।সবাই নিজের জন্যেই রাজনীতি করে ।বড়জোর..
Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.