নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভারসাম্য মাত্রই কৃতিত্ব নয় ।

আল - বিরুনী প্রমিথ

আল - বিরুনী প্রমিথ › বিস্তারিত পোস্টঃ

প্রেমিকা অথবা ঢিবির গল্প

১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৪

বাস্তবে থেকেও এক অদেখা ঘোরে আমি হতবিহ্বল হয়ে পড়ি । আর কখনো এরকম কিছু দেখিনি । আকাশের রঙ কেমন ছিলো , কোন অশ্রুত গান বাতাস পথচারীদের শোনাচ্ছিলো মগজের কোন কোষই তখন তার খবর রাখতে পারেনি । রঙ্গীন বর্ণনার চিত্তাকর্ষক খেলায় সবসময় ব্যাপৃত থাকা যায়না ।

নিজেকে নির্বোধ হতে দেখাটা বিব্রতকর । কিন্তু বিহ্বলতা কাটাতে সেই সময়ে অনিচ্ছা জাগে । প্রশ্ন করতে ইচ্ছা করে তাই উত্তরের আশা ছাড়াই শুধাই ,

“ কেমন আছো ? “

সঙ্গত কারণেই কোন উত্তর আসেনা । আসবে কোথা থেকে ? আমার পাশে তো কোন মনুষ্যপ্রাণীই নেই ।

তখন একটু একটু শীত করতে থাকে । আশ্বস্ত হই । কিছু তো অনুভূতি জাগতে শুরু করেছে । শরীরে ।

মনের ভেতরে কি ঘুর্ণিপাক ঘটে তার হদিস জানা হয়ে উঠেনা । শুধু এটুকু বোধে আসে কিছু একটা ঘটতে শুরু করেছে । হয়তো বীজ অনেকদিনের ছিলো । আজকে , ঠিক এই মুহূর্তে তা প্রকাশ্য হতে আরম্ভ করেছে ।

“ আমাকে ভালোবাসো ? “

তীব্র স্বরে হো হো হাসির আওয়াজ আসে । আমি চমকে উঠি । এই নির্দোষ প্রশ্ন শুনে হাসবার মতো হৃদয়হীন কে হতে পারে ? যেহেতু তখন বিহ্বলতায় অবগাহন করছি তাই দূরবর্তী রাস্তায় রিকশা দিয়ে যেতে যেতে এক যুগল নিজেদের মনেই স্বতঃস্ফূর্ত হাসছিলো সেটা বুঝতে বুঝতেই রিকশাটা রাস্তা পার হয়ে যায় ।

প্রশ্নটা তীব্র আকুলতা থেকে করেছিলাম । কিন্তু পাশে তো কেউই নেই । উত্তর দেবে কি ? তারপরেও আমি অবুঝ হয়ে উঠলাম । মনে হলো এই প্রশ্ন কারো কাছেই করতে নেই । নিজের কাছেও না ।

আমাকে বাস্তবে সচকিত করতে সেই সময়ে ঘুমাতে থাকা কুকুরটা জেগে উঠে । দিব্যি বালির ঢিবির উপরে আরাম করে ঘুমাচ্ছিলো । মানুষের নিদ্রাই কত শত কারণে এই নগরে অসম্ভব হয়ে উঠে সেখানে কুকুরের নিদ্রা । এই ভেবে উড়িয়ে দিতে চাইলেও পারলাম না । আমি বিহ্বলতায় কিছু বিমূঢ় মুহূর্ত পার করতে করতে কুকুরটির সামনে বাঁধা হয়ে দাঁড়িয়েছিলাম । স্ট্রিটল্যাম্পের আলোর সাথে কোন মানুষের ছায়ার যোগে নিজেকে সে অনিরাপদ মনে করলে কি বলার আছে ? মানুষ তার সাথে বন্ধুত্ব তো পাতায়নি কখনো ।

কুকুরটির সামনে থেকে সরে গেলে সে আবারো নির্বিঘ্নে ঘুমাতে পারে । দেখলাম কোন অভিযোগ না করেই তৎক্ষণাৎ সে শুয়ে পড়লো । বালির ঢিবিটা নিজেকে তখন গর্বিত মনে করতেই পারে । স্ট্রিটল্যাম্পের আলোটাও । তাদের সে সুযোগ দিতে দিতে মনে হলো বিহ্বলতাটাই আসলে ভালোবাসা ছিলো ।

এরপর যেদিনই প্রেমিকার সাথে দেখা হবে জিজ্ঞেস করবো সে আমাকে বিহ্বল করতে সক্ষম কিনা । তবে তাতে অক্ষম হলেও ক্ষতি নেই । আমার জন্য অন্তত ঢিবি তো হয়ে যেতে পারবে । ছায়া আর আলোর খেলাটা আমি নিজেই বুঝে নেবো ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.