নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা প্রেমী; একটু এলোমেলো; উড়নচণ্ডী; আর বই ভালবাসি। শব্দ নিয়ে খেলা আমার বড্ড প্রিয়। গল্প-কবিতা-মুক্ত গদ্য সব লিখতেই ভালো লাগে। \"কেননা লেখার চেয়ে ভালো ফক্কিকারি কিছু জানা নেই আর।\"

শিখা রহমান

পুরনো ইমেজারির ব্যবসা করি। চিত্রকল্প সস্তায় বানাই। টান টান রিমেকশিল্প, ওপরে ঝকঝক করছে স্কাই।.........লোকে পড়ে ভাবে এ তো নতুন, আনকোরা কৌটো। কিন্তু সেই একই, সেই একই বন্দিপ্রাণ ছটফট ভ্রমর....

শিখা রহমান › বিস্তারিত পোস্টঃ

কেন লিখি? (অনুকথন)

০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ১২:২৬



রাত জাগার মজাই আলাদা; অনেকটা নেশার মতো। ভিনদেশী প্রতিবেশী, সহকর্মীরা আতঁকে ওঠে “কি জানি বাবা...কি ভাবে পারো? আটটা নয়টা বাজতেইতো আমরা ঘুমের রাজ্যে!!” দিগন্তের ওপারে পড়ন্ত দুপুরে ফোন বাজতেই মায়ের উদ্বিগ্ন গলা “ইশশ!! আজও রাত জেগে বসে আছিস?” পাশে শুয়ে থাকা আমার মানুষটা হঠাত জেগে ঘুম ঘুম চোখে বলে “রাত জেগে এতো কি ভাবো?”

রাত নামলেই সারাদিনের হিসেবনিকেশ মিলাই; অপূর্ণ ক্ষতগুলোয় মলম লাগাই। তারপরে রোজ রাতে আমি টহলে বেরোই; মনের খিড়কি দরজা খুলে নিঝুমপুরে পাড়ি দেই।

জনমানবহীন নিঝুমপুর, বড় সাদামাটা বিশেষত্বহীন!! কোন কোন রাতে নিঝুমপুর ষ্টেশনে রেলগাড়ি থামে। নিভু নিভু আলোয় ঘুমন্ত আবছা কুয়াশার আলোয়ান জড়ানো একচিলতে একটা প্ল্যাটফর্ম। ট্রেনে চেপে বসি। এই রেলগাড়ির কোন গন্তব্য নেই...কোন উদ্দেশ্য নেই...অন্তহীন অন্তর্যাত্রা!!

রেললাইনের পাশে সারি সারি নিমন্ত্রনহীন বাড়ি। ট্রেনের জানালা দিয়ে দূরে কোন বাড়ির দিকে তাকিয়ে মনটা কখনো খেয়ালে থমকে যায়...আচ্ছা!! ঐ ছাদের তলায় থাকা মানুষগুলো কেমন? কেমন তাদের সাজানো সংসার? বারান্দায় উদাস বসে থাকা কাউকে দেখে জানতে ইচ্ছে করে কি ভাবছে ওই মানুষটা। হারিয়ে যাওয়া সময়, বদলে যাওয়া প্রিয় মানুষ, নাকি ভালোবাসার সুখী স্পর্শ? জানালার গরাদে দুঃখী কোন ভঙ্গী, চোখের জলের টুপটাপ ঝরে পড়া!! কেমন ওই কষ্ট? কখনো উচ্ছসিত হাসি; হাসির আড়ালে কি লুকিয়ে আছে বেদনা? ওই যে যুগল হাত ধরাধরি করে রেললাইনের সমান্তরালে সুখী ভঙ্গীতে হাঁটছে...শীতের রাতে তারা কি একসঙ্গে লেপ মুড়ি দিয়ে গল্প করে? কেমন তাদের সেই গল্প?

কোন কোন দিন ট্রেন থামিয়ে নেমে যাই...চুপচাপ মনের ডানা মেলে দিয়ে বসি কোন এক বাড়ীর বারান্দায়, বা অন্দরমহলে। কোন কোন দিন আমি পারি, জানতে পারি তাদের গল্প। মানুষগুলোর মনের অন্দরে উঁকিঝুঁকি দিয়ে ফিরে আসি...গল্প লিখি। কোন গল্পই আমার গল্প নয়...গল্পরা ওই মানুষগুলোর! সেই হাজার বছরের পুরোনো গল্প...অতিচেনা সুখ, দুঃখ, আনন্দ, বেদনা, ভালোবাসা, ঘৃণা আর কষ্টের রংধনু কাহন!!

মাঝে মাঝে মানুষের কাছে যেতে ইচ্ছে করে না। আজ্ঞাবহ ট্রেনের ছাদ খুলে দেই; আকাশকে বলি নেমে আসতে। আকাশখাতার পাতা উল্টোই...মেঘ, বৃষ্টি, রোদ!! চুপচাপ শুনি বৃষ্টির অবারিত পতন...কে জানে হয়তো রিমঝিম নতুন কোনও ভাষা রপ্ত করে ফেলেছে ইতিমধ্যে!!

কখনো রোদেলা দিনে ট্রেন থামিয়ে নামি। ঘাসের গালিচায় আলতা রাঙ্গা পা, রূপালী নূপুরের টুং টাং!! অথবা জোছনা রাতে ঘাসে পিঠ পেতে আকাশের ঝলমলে চাঁদোয়ায় চোখ রেখে কোন নক্ষত্রের পতনের অপেক্ষায় থাকি। ইচ্ছে করে মাঝরাতে কোন অজানা দরজায় কড়া নেড়ে বলি “ভালোবাসা বাড়ি আছো?” “আসলে যেখানে তুমি আছ,/ সেখানে দেয়াল বা দরজা কিছুই নেই।/ অথচ মানুষ, এই আমি/ শুধু কড়া নাড়তে জানি!”

ক্লান্ত লাগে কোন দিন। চুপচাপ ঘাসে শুয়ে আকাশের সাথে কথা বলি। এখানে ফুল ফোটেনিতো আজ। ফুলেদের বুঝি আজ অন্য পাড়ায় নিমন্ত্রণ!! চন্দনের বন বেড়িয়ে আসা সুগন্ধী বাতাসে প্রজাপতির ঝাঁক খেলে বেড়ায়। আচমকা প্রজাপতি এসে বসে ঘাসে ছড়ানো চুলে!! ঠিক তখনই কবিতারা ধরা দেয়...মুহূর্তের জন্য মাত্র!! শব্দদের কিছুটা পোষ মানাতে পারলেও কবিদের মতো আঙ্গুলে পোষা ছন্দেরা ঘুর ঘুর করে না। আমার কবিতারা তাই বড় ছেলেমানুষ...প্রজাপতিদের এলোমেলো উড়ে বেড়ানোর মতোই!!

তারপরেও লিখি...অন্যদের জীবনের গল্প...এলোমেলো প্রজাপতি কাব্য!! খুব সাধারণ মানুষ আমি। পৌনঃপুনিক এই জীবনে কোন কোন দিন পদ্য-গদ্যের চন্দনগন্ধ ছাড়িয়ে যাক না হয় রান্নাঘরের মুসুরির ডালে কালোজিরে শুকনো লঙ্কা ফোড়নের ঝাঁঝকে!!

শিখা (১৫ই সেপ্টেম্বর, ২০১৭) (ছবি আমার তৈরী)

মন্তব্য ৩০ টি রেটিং +১০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:



মনের গহীনে লুকানো এক বিশ্ব আছে? সেখানে এক বাগান আছে?

০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ১:০১

শিখা রহমান বলেছেন: চাঁদগাজী সেতো সবারই আছে। কেউ কেউ সেই মনের মাঝে উঁকি দেয়, কেউ কেউ ভয় পায়। কারো কারো নিজের একটা শহর থাকে। আমার আছে, সেই শহরের নাম 'নিঝুমপুর।' ধন্যবাদ আমার এইসব এলোমেলো কথা পড়ার জন্য। 'অনুকথন' নিজের সাথেই আমার কথা বলা, আয়নার সামনে!! শুভকামনা।

২| ০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ১:৩০

সচেতনহ্যাপী বলেছেন: আপনার কথাতো শুনলাম এবার আমার কথা বলি।। আমিও বেরিয়ে পড়ি আপনর মতই নিঝুম রাতে।। চড়ে বসিও স্মৃতির রেলগাড়িতে।। আর সেই গাড়ি আমাকে নিয়ে অল্পই সামনে যেয়ে, চলতে থাকে পিছন দিকে।। জানালা দিয়ে দুপাশ দেখতে েখতে ভাবি, কেমন যেন চেনা চেনা লাগছে না!! জংশনগুলি কিন্তু ভালই চিনতে পারি।। কিন্তু ঘুম ভেঙ্গে গেলে "বাাড়ের ঝাঁঝটাই" প্রকটভাবে প্রকাশ।। ফুলের গন্ধ সেখানে বিলীন!!

০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ১০:১২

শিখা রহমান বলেছেন: সচেতনহ্যাপী বরাবরের মতোই আপনি খুব সুন্দর কাব্যিক মন্তব্য করেছেন। ধন্যবাদ। তবে আমার মনে হয় আপনি "বাস্তবের ঝাঁঝটাই" বলতে চেয়েছিলেন। শুভকামনা আর কৃতজ্ঞতা পাঠক হসেবে পাশে থাকার জন্য।

৩| ০৩ রা অক্টোবর, ২০১৭ ভোর ৪:৩১

মলাসইলমুইনা বলেছেন: আপনার লেখাটা কি নিয়ে যেন লিখলেন ? আমার মন কেন খারাপ, কেন মনটা উদাস হলো ? তাওতো তেমন বুঝতে পারছি না মনে হয় | তবে মনের ভেতর ঢুকে গেছে আপনার কয়টা কথা "রাত নামলেই সারাদিনের হিসেবনিকেশ মিলাই; অপূর্ণ ক্ষতগুলোয় মলম লাগাই। তারপরে রোজ রাতে আমি টহলে বেরোই; মনের খিড়কি দরজা খুলে নিঝুমপুরে পাড়ি দেই " আমিও তেমন মনে হয় কতো কিছুর যে হিসেবে করি ! চমৎকার লেখাটার জন্য অনেক অনেক ধন্যবাদ নেবেন |

০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৪

শিখা রহমান বলেছেন: মলাসইলমুইনা চমৎকার মন্তব্যের জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। আমার মনে হয় দিনের শেষে রাতের গভীরে যখন নিজের মুখোমুখি আমরা সবাই তাই করি; "রাত নামলেই সারাদিনের হিসেবনিকেশ মিলাই; অপূর্ণ ক্ষতগুলোয় মলম লাগাই। তারপরে রোজ রাতে আমি টহলে বেরোই; মনের খিড়কি দরজা খুলে নিঝুমপুরে পাড়ি দেই ।" শুভকামনা আর কৃতজ্ঞতা রইলো।

৪| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৭:৩৫

মাহবুবুল আজাদ বলেছেন: আপনার অনুভুতির প্রকাশ অনেক সুন্দর, একরাশ ভাল লাগা রইল।

০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ১০:১৬

শিখা রহমান বলেছেন: মাহবুবুল আজাদ ধন্যবাদ আর একরাশ ভালোলাগায় ডুবিয়ে দেবার জন্য কৃতজ্ঞতা। আমার অনুভুতিরা আপনাকে ছুঁতে পেরেছে জেনে ভালো লাগছে। শুভকামনা।

৫| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ১১:২১

তারেক ফাহিম বলেছেন: অনুভুতিগুলো সুন্দর
শুভ কামনা জানবেন।

০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৫

শিখা রহমান বলেছেন: তারেক ফাহিম ধন্যবাদ পড়ার জন্য আর আপনাকেও শুভকামনা।

৬| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাবনা সবার মনেই থাকে কিন্তু বিক্ষিপ্ত ভাবনাগুলোকে জোড়া দিয়ে মনের ভাবকে এভাবে প্রকাশ করার ক্ষমতা অনেকেরই থাকে না। আপনার মনের অতলে ডুবে থাকা কাঙ্ক্ষিত অনুরণনগুলো প্রকাশের ভঙ্গিটা আমার কাছে অসাধারণ মনে হয়েছে। লিখতে থাকুন অবিরাম। ধন্যবাদ সেইসাথে শুভকামনা।

০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৭

শিখা রহমান বলেছেন: সম্রাট ইজ বেস্ট ধন্যবাদ আর আপনি তো মনে হচ্ছে আসলেই বেস্ট!! খুব সুন্দর আর কাব্যিক মন্তব্যের জন্য এত্তো ধন্যবাদ আর শুভকামনা। লেখালেখির সময়ে পাশে থাকবেন আশা করছি।

৭| ০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৩

মোস্তফা সোহেল বলেছেন: অনুকথন ভাল লেগেছে আপু।

০৩ রা অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৫

শিখা রহমান বলেছেন: মোস্তফা সোহেল ধন্যবাদ পড়ার জন্য। শুভকামনা আর ভালো লেগেছে জেনে মন ভরে গেলো।

৮| ০৩ রা অক্টোবর, ২০১৭ বিকাল ৩:১৪

রাতু০১ বলেছেন: কোনও অলৌকিক ম্যাজিকবাক্সে সাদাকালো ফ্ল্যাশব্যাক শুরু হয়।

সুন্দর ।

০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ৯:৫৪

শিখা রহমান বলেছেন: রাতু০১ বাহ!! সুন্দর বলেছেন "কোনও অলৌকিক ম্যাজিকবাক্সে সাদাকালো ফ্ল্যাশব্যাক শুরু হয়।" শুভকামনা আর ধন্যবাদ।

৯| ০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ১০:০০

আখেনাটেন বলেছেন: কলকল ঝলমল খলখল করে ঝর্নাধারার মতো নেমে এসেছে গদ্যের লাইনগুলো সুদূর চূড়া থেকে কবিতার মতো করে।


চমৎকার লেখনি। ++++

০৩ রা অক্টোবর, ২০১৭ রাত ১০:১৭

শিখা রহমান বলেছেন: আখেনাটেন ধন্যবাদ। আপনার মন্তব্যটাও কিন্তু দারুন কাব্যিক। শুভকামনা রইলো।

১০| ০৬ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:১৫

আহমেদ জী এস বলেছেন: শিখা রহমান ,




রান্নাঘরের মুসুরির ডালে কালোজিরে শুকনো লঙ্কা ফোড়নের ঝাঁঝকে ছাড়িয়ে গেছে পদ্য-গদ্যের আচারে মাখা অনুকথনের চন্দনগন্ধ !!
কেন লেখেন ? লিখতে পারেন বলে ।
সবাই কিন্তু লিখতে পারেনা অথচ কখনও কখনও তারাও টহলে বের হন; মনের খিড়কি দরজা খুলে দিকশূন্যপুরে পাড়ি দেন। তাদেরও ইচ্ছে করে মাঝরাতে কোন অজানা দরজায় কড়া নেড়ে বলেন “ভালোবাসা বাড়ি আছো? হয়ে ওঠেনা .... হয়ে ওঠেনা । মনের ইচ্ছেগুলো শুধু ডানা ঝাঁপটে মরে , আকাশে ডানা মেলে দিতে জানেনা ।



০৭ ই অক্টোবর, ২০১৭ ভোর ৬:১৯

শিখা রহমান বলেছেন: আহমেদ জী এস আপনি এমন সুন্দর করে বললেন!! ধন্যবাদ পড়ার জন্য আর একটু মন কেমন করা মন্তব্যের জন্য। তবে আমার মনে হয় সবারই একটা যা ইচ্ছে তাই লেখার খাতা থাকে; কারো জন্য ইচ্ছেগুলো অক্ষরে ধরা দেয় আর কারো জন্য নয়। কারো জন্যে ব্লগ, আর কারো জন্য ভালোবাসার মানুষ যা ইচ্ছে তাই লেখার খাতা। আর হঠাত ধরা দিলেও শব্দেরা আমার সাথে বড্ড কানামাছি খেলে জানেন? অনেক সময় নিঝুমপুরে রেলষ্টেশনে বেঞ্চে চুপচাপ অভিমানের শ্যাওলা মেখে বসে থাকি জানেন? কড়া নাড়া হয় না। বলা হয় না “ভালোবাসা বাড়ি আছো?"

"হয়ে ওঠেনা .... হয়ে ওঠেনা । মনের ইচ্ছেগুলো শুধু ডানা ঝাঁপটে মরে , আকাশে ডানা মেলে দিতে জানেনা।"

১১| ০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১:৩৬

জাহিদ অনিক বলেছেন:




শেষ রাতে কু ঝিক কু ঝিক করা ট্রেন থামিয়ে হঠাত উঠে পড়ে অপ্রস্তুত যাত্রীর মত থমকে গিয়ে লিখে ফেললেন অনেকগুলো কথা।
আমি অবশ্য এগুলোকে কথা না বলে ডাকি উপকথা নামে।

ভালো লাগলো।

০২ রা ডিসেম্বর, ২০১৭ রাত ২:৩৯

শিখা রহমান বলেছেন: জাহিদ অনিক কবিদের মন্তব্য পেতেও ভালো লাগে। এমন সুন্দর করে কবিরা বলে!! ধন্যবাদ প্রিয় কবি। আমি কাজের চাপে ব্লগে সময় দিতে পারি না। কিন্তু এলেই আপনার দারুন সব কবিতা আর গল্প পাই। অনেক ধন্যবাদ এমন সুন্দর সব লেখার জন্য। সুন্দর শব্দমালারা দিন আলো করে দেয় জানেন তো? শুভকামনা।

১২| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৬

জাহিদ অনিক বলেছেন:

সুন্দর শব্দমালারা দিন আলো করে দেয় জানেন তো?
- এই তো জেনে গেলাম !

১৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৩৫

মনিরা সুলতানা বলেছেন: তারপরেও লিখি...অন্যদের জীবনের গল্প...এলোমেলো প্রজাপতি কাব্য!! খুব সাধারণ মানুষ আমি। পৌনঃপুনিক এই জীবনে কোন কোন দিন পদ্য-গদ্যের চন্দনগন্ধ ছাড়িয়ে যাক না হয় রান্নাঘরের মুসুরির ডালে কালোজিরে শুকনো লঙ্কা ফোড়নের ঝাঁঝকে!!

আহা !! মন ছুঁয়ে গেলো ।

০৬ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:১২

শিখা রহমান বলেছেন: মনিরা সুলতানা নীরা আপনার মন্তব্যের ভালোলাগাও মন ছুঁয়ে গেলো। লেখাটা বড় আনমনে এলোমেলো ভাবতে ভাবতে লেখা; আমার খুব নিজস্ব কিছু কথা। আপনার মন ছুঁয়েছে দেখে আসলেই খুব ভালো লাগছে। শুভকামনা।

১৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:০৬

মিথী_মারজান বলেছেন: কি বলব আপু?
সব কথাগুলো তো আপনিই বলে দিলেন।
শুধু বলব আমিও বোধহয় এমনই এক ট্রেনের যাত্রী।
(আমি নিশ্চিত, এটি একটি অদৃশ্য যাত্রী বোঝাই ট্রেন, অনেকেই এর যাত্রী তবে আপনার মত মন খুঁজে ট্রেনটির কথা লিখতে পারেনা সবাই)

একটু একটু করে আপনার একেকটা লেখা পড়ছি আর বিশাল ভক্ত হয়ে যাচ্ছি আপনার লেখনীর।
কয়েকবার করে লেখাগুলো পড়ি, তাও ভাললাগার আবেশ কমে না আপু।
এভাবে কখনোই লিখতে পারবনা জানি, তবে আপনার মত সুন্দর করে মনের অনুভূতিগুলো সাজাতে চাই।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:১৪

শিখা রহমান বলেছেন: মিথী_মারজান মিথীমনি তোমার মন্তব্যগুলো এমন সুন্দর মে্যে!! আমি জানি তুমি আমার চেয়েও ভালো লিখতে পারো। তোমার 'চন্দ্রমোহিয়ান' পড়ে মুগ্ধ হয়েছি। সময় নিয়ে তোমার ব্লগের বাকী লেখা পড়লেও মুগ্ধ হবো জানি।

আর কে জানে কোন একদিন হয়তোবা ট্রেনে দেখা হয়ে যাবে। ভালোবাসা অদৃশ্য মানুষদের দৃশ্যমান করে দেয় জানোতো? হৃদয়ের চোখ দিয়ে খুঁজে নেবো তোমাকে।

ভালো থেকো। অনেক ভালোবাসা মেয়ে!! :)

১৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:২৬

নূর-ই-হাফসা বলেছেন: লেখা টা খুব ভালো লাগলো ।
রাতের গভীরতা যত বাড়তে থাকে ততো মনে হয় এই রাত যেন আমারি । একান্তই আমার । অভিনয় করা এই আমি যেন নিজের কাছে উন্মুক্ত । রাত আমার ভীষন প্রিয় ।
আপনার লেখা টা এক মুহূর্তের জন্য হলেও আমাকে অন্য জগতে নিয়ে গেছে । আপনার গল্প সার্থক ।

০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৪

শিখা রহমান বলেছেন: নূর-ই-হাফসা "রাতের গভীরতা যত বাড়তে থাকে ততো মনে হয় এই রাত যেন আমারি । একান্তই আমার । অভিনয় করা এই আমি যেন নিজের কাছে উন্মুক্ত । রাত আমার ভীষন প্রিয় । " এ যে আমারই কথা!! আপনি বলে দিলেন। লেখাটা আসলেই সার্থক মনে হচ্ছে।

হয়তোবা আপনি আমার মতোই রাতজাগা রাতপাগল মানুষ বলেই লেখাটা এমন ভালো লেগেছে। ভালো থাকবেন। শুভকামনা।

১৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৬

নূর-ই-হাফসা বলেছেন: জি আপু আমি রাত জাগা রাত পাগল মানুষ । ঠিক ধরেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.