নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধচোখে তাকাই, চোখাচোখি হয়.... দেখা হয়না কখনো, কোনদিন......

স্বপ্ন সতীর্থ

কাউকে না কাউকে হেরে যেতে হয়, নয়তো বিজয়ী বলে কিছু থাকত না......

স্বপ্ন সতীর্থ › বিস্তারিত পোস্টঃ

মুখোমুখি

১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:০২

রাত বাড়লে আমার অস্থিরতাও বাড়ে। কেমন ফাঁকা ফাঁকা লাগে সব। এই হল, এই বিশ্ববিদ্যালয়, এতসব বন্ধু সব তুচ্ছ মনে হয়। মনেহয় আমি কেবল একা। কোথাও কেউ নেই। খুব মন খারাপ হয়ে যায়। মন খারাপের সময়টাতে ছাদে চলে যাই । বিশাল একটা ছাদ। ছোটখাটো একটা মাঠ যেন। চিৎ হয়ে শুয়ে আকাশ দেখি আমি।
আকাশ দেখতে দেখতে নিজেই নিজের মুখোমুখি হই। এইসব মানুষ, এইসব কোলাহল সব ভুলে যাই। সবাই পাল্টায়। পাল্টানো তো স্বাভাবিক। আমিও পাল্টে গেছি। নিজেকে নিজেই চিনতে পারিনা।
অদ্ভুত একটা অনুভূতি ঘিরে ধরে। বিষণ্ণতা বাড়ে। তখন গান গাই গলা ছেড়ে। একজন মানুষের দুঃখ ভোলার প্রক্রিয়া অন্যের কাছে হাস্যকর লাগে। মানুষ বড়ই বিচিত্র প্রাণী। কে জানে হয়তো এজন্যই মানুষ "মানুষ "!

রাতের আকাশের অনেক ভালোলাগার দিক আছে। দিনের আকাশের মতো একরকম না। কত ভিন্নতা, কত রহস্য। মনে হয় চাইলেই হারিয়ে যাওয়া যায়। মন খারাপের রাতগুলো অনেক দীর্ঘ হয়ে যায়। চোখ দুটো জেগে থাকে। যে রাতে চাঁদ থাকে আকাশে সে রাতে ছাদের মাঝখানটায় গিয়ে দাঁড়াই। কেমন বিষণ্ণ একটা ছায়া পড়ে আমার। মন খারাপ করা ছায়া। অতি দীর্ঘ ছায়া। জোছনার ছায়া আর আমি মুখোমুখি হই। আমি সেই লম্বা ছায়াকে মাপতে যাই, কিন্তু পারিনা। আমি যতই ছায়াটা মাপতে যাই, আমার সমস্ত সুখের মতো ছায়াটাও ধীরে ধীরে সরে যায়।
হঠাৎ চারপাশ থেকে কে যেন বলে, 'কী মিজান, আছো কেমন?'
'আছি..... আছি কোন রকম।' আমার আর কিছু বলা হয় না, বলতে ইচ্ছে করেনা। শুকনো খড়কুটোর মতো কেবল ভেসে যেতে ইচ্ছে করে, দূরে, অজানা এক দূরে.........

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৯ রাত ১:৫০

রাজীব নুর বলেছেন: আর কিছুক্ষন পর রাত দু'টা বাজবে।
আমার চোখে ঘুম নেই।
আমি গান শুনছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.