নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

আজ শুক্রবার

২২ শে জুলাই, ২০২২ বিকাল ৩:০২



ইসলাম ধর্মে বিশ্বাসী মানুষদের কাছে শুক্রবার একটি পবিত্র দিন । যেই দিনে বিভিন্নরকম শুভ কাজের আয়োজন করা হয় । বিয়ে, সুন্নতে খাৎনা, বাচ্চার মুখে ভাত দেয়া, নতুন বাড়িতে ওঠা, ভিত্তিপ্রস্তর স্থাপন আরও নানান বিষয় ।

এই দিনগুলোতে মানুষের আচার-অনুষ্ঠান করে বলে জনসমাগম বেশী দেখা যায় । দূর-দূরান্তের আত্নীয় ও স্বজনরা আসেন দাওয়াতে অংশ নিতে । নতুন জামা, ঠোঁটে লিপস্টিক, কিশোরীরা চুলে বেণী গেঁথে, কিশোররা শার্ট আর জিন্স পরে, মুরুব্বীরা লুঙ্গি ও সাদা ধবধবে পাঞ্জাবী, বৃদ্ধারা কালো বোরকার সাথে হিজাব পরেন ।

একটা উৎসবমুখর একটি দিন এই শুক্রবার । পৃথিবীর বয়স যত বেড়েছে ততই মানুষ বেড়েছে । কিন্তু এই প্রাচীন রীতিগুলোকে মানুষ ধারণ করে রেখেছে বহু যুগ যুগ ধরে ।

শুক্রবার এলেই দেখা মেলে নতুন মুখের মানুষদের । অপরিচিত আগন্তুকরা দলবেঁধে কুটুমের বাড়িতে যান । হাতে থাকে মিষ্টান্নের প্যাকেট, ফলের প্যাকেট । শিশুরা মায়ের কোলে, দুরন্তপনা কিশোররা দৌঁড়ে, মধ্যবয়স্ক এবং বৃদ্ধরা সমান তালেই হাঁটেন ।

শুক্রবার শুধু উৎসব আর আমেজের দিন-ই নয় । শুক্রবারে নতুন কেউ ভূমিষ্ট হলে কিংবা কেউ মারা গেলে সেটাকে মঙ্গলজনক মনে করা হয় ।

শুক্রবারে মসজিদে চলে কলাপাতা কিংবা পলিথিনে করে পোলাও, মিষ্টান্ন বিতরণের আয়োজন । কিংবা কারোর নতুন বাড়িতে ওঠার জন্য চলে সেই বাড়িতে আয়োজন । এলাকার মাঝে সুগন্ধি চালের গন্ধ ছড়িয়ে পড়ে । কিংবা কেউ কোনো দুঃস্বপ্ন দেখেছে, মৃত কোনো স্বজনকে স্বপ্নে দেখেছে সেই লক্ষ্যে মৃত মানুষটির মঙ্গল কামনায় চলে দোয়া ও খাবারের আয়োজন ।

শুক্রবার ছুটির দিন বিধায় মানুষ তাঁর পরিবার-পরিজনদের নিয়ে ঘুরতে বেরোয় বিভিন্ন দর্শনীয় স্থানগুলোতে । দারুণ একটা বিকেল কাটান পরিবার, বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে । এভাবেই যুগ যুগ কেটে যাবে মানুষদের পবিত্র শুক্রবারকে ঘিরে ।


সাব্বির আহমেদ সাকিল
০৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, শরৎকাল | শুক্রবার | ২২ জুলাই ২০২২ ইং | পূর্বধলা, নেত্রকোনা

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৫৯

ইমরোজ৭৫ বলেছেন: আমি যখন স্কুলে পড়তাম তখন বৃহস্পতিবার রাত থেকেই আমার আনন্দ লাগতো। কারন পরের দিন; অথাৎ শুক্রবার ছুটি। আরাম।

২২ শে জুলাই, ২০২২ রাত ৮:২২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আমারও এরকম হতো ভাই।

২| ২২ শে জুলাই, ২০২২ রাত ৮:০১

কামাল৮০ বলেছেন: দিন আবার পবিত্র অপবিত্র হয় কি ভাবে।দিন রাত্রি একটা আহ্নিক গতির বিষয়।

২২ শে জুলাই, ২০২২ রাত ৮:২৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধর্মের বিষয় যেহেতু সেহেতু পবিত্র-অপবিত্রের বিষয় তো থাকবেই । যদিও আল্লাহর সৃষ্টি সকল দিন’ই পবিত্র । তবে শুক্রবার বেশী পবিত্র দিন মনে করা হয় ইসলাম ধর্মে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.