নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

হাতি ঘোড়া কার্টুন কী মঙ্গল আনবে?

০৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৩৮



অর্থ অপচয় করে হাতি ঘোড়া কার্টুন বানিয়ে মঙ্গল শোভাযাত্রা করে মানুষের কোন মঙ্গল করা সম্ভব না। তারচেয়ে এই অর্থ মানবতার সেবায় কাজে লাগালে মানুষের মঙ্গল সাধন হবে।

মন্তব্য ৩১ টি রেটিং +২/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: এতে মঙ্গলের কিছুই আমি দেখি না। যদি মনে করা হয় এতে মঙ্গল হয় তবে বুঝতে হবে এটা আসলে একট কূ-সংস্কার। আমার মনে হয় বাচ্চাদেরকে আনন্দ দিতে তারা এটা করে।

০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১২

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



তাইলে আপিন জানেন না। এটার নামই তো মঙ্গল শোভাযাত্রা, এর মাধ্যমে তারা মঙ্গল কামনা করে।

২| ০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:০৩

রানার ব্লগ বলেছেন: পৃথিবীর সব কিছু যদি আপনি বুঝে গেলেন তাহলে তো আপনি মহা পুরুষ। যেহেতু আপনি মহা পুরুষ না সেহেতু সব বিষয় নিয়ে বলার মতো অবস্থা ও আপনার নাই। যদি উহা আপনার পছন্দ না হয় ওই দিন আপনি আকাশের দিকে মুখ করে থাকুন।

এতো কষ্ট করে ব্লগে ঢোকেন দুই লাইন লেখার জন্য?? আরো বিস্তারত লেখেন। নিজের ভেতরের সমস্ত ক্ষোভ জ্বালা যন্ত্রনা ইর্ষা ঢেলে দিন, আমরাও জানি একজন দেশে এখনো পাতার ব্যবসায়ী আছে।

০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




বাঙ্গু ধরার কল বসানো হইছে, এইমাত্র একটা বাঙ্গু ধরা পড়ছে।

৩| ০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: তাইলে আপিন জানেন না। এটার নামই তো মঙ্গল শোভাযাত্রা, এর মাধ্যমে তারা মঙ্গল কামনা করে। এতে এ যাবৎ কারো কোন মঙ্গল হয়েছে কি? নাকি পুরোটাই কল্পকথার গল্প। তবে আমি নিশ্চিত বাচ্চারা এমন দৃশ্য দেখে আনন্দ পায়। বাচ্চাদেরকে আনন্দ দেওয়া যদি মঙ্গল হয়ে থাকে তবে এটা মঙ্গল শোভাযাত্রা হিসাবে ঠিক আছে।

০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



বাচ্চাদের আনন্দ দেয়ার কোন কিছুই এর সাথে জড়িত না।


৪| ০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১৭

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: বাঙ্গু ধরার কল বসানো হইছে, এইমাত্র একটা বাঙ্গু ধরা পড়ছে।

ধন্যবাদ !! তো আপনি কি পাইক্কাগু নাকি ? ৭১ সালে তো লাত্থি দিয়া বিদায় করছিলাম , আবার ফোটাইলো কেমনে ?

০৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



আমার দাদা মুক্তিযোদ্ধা ছিলেন। সে পাকির বিরুদ্ধে লড়েছেন, আমাকে লড়তে হবে ভারতের পাচাটা বাঙ্গু রাজাকারের বিরুদ্ধে। খালেদ মোশাররফ মুক্তিযুদ্ধের ময়দানে মেজর (তখন সেকেন্ড লেঃ ছিল) কামরুলকে বরেছিলেন, আচ্ছা কামরুল ভারত এখন আমাদের সাহায্য করছে, কিন্তু যুদ্ধ শেষে আমাদের শত্রু কার হবে জানো?

৫| ০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:০৩

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আমার দাদা মুক্তিযোদ্ধা ছিলেন। সে পাকির বিরুদ্ধে লড়েছেন, আমাকে লড়তে হবে ভারতের পাচাটা বাঙ্গু রাজাকারের বিরুদ্ধে। খালেদ মোশাররফ মুক্তিযুদ্ধের ময়দানে মেজর (তখন সেকেন্ড লেঃ ছিল) কামরুলকে বরেছিলেন, আচ্ছা কামরুল ভারত এখন আমাদের সাহায্য করছে, কিন্তু যুদ্ধ শেষে আমাদের শত্রু কার হবে জানো?

আপনার দাদা মুক্তিযোদ্ধা ছিলেন তাকে আমরা সম্মান করি কিন্তু আপনি মোটেও ওই চেতনার প্রানী না । তাই আমাদের কাছে আপনি পাইক্কা মশা ।

০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৫০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:





ভারতীয় রাজাকাররা মূলত এইটা বলেই নিজেদের ডিফেন্স করে। সকল রাজাকারের বিচার হবে।

৬| ০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৫

এক চালা টিনের ঘর বলেছেন: সাধারণত ছাগুরা আমাদের ১লা বৈশাখ এর বাঙালিয়ানার বিরোধিতা করে। সুতরাং আপনি ছাগু। আপনার কে মুক্তিযুদ্ধা ছিলেন তাই বলে আপনি ছাগুগিরী করতে পারেন না। আমাদের হিন্দু ভাই বোনরা এসে যদি বলেন কাবা নামক একটি কালো পাথর কিভাবে মানুষ কে পাপ মুক্ত করতে পারে তখন মডু সাহেব এসে ধর্ম অবমাননার দায়ে তাদের ব্যান করবে অথচ এমন সাম্প্রদায়িক পোস্ট দেয়ার পরও আপনাদের কিছু করেন না। ধিক্ষার জানাই। রানার মন্তব্যের জবাবে আপনি উনাকে বাংগু দালাল বলছেন। এধরনের ছাগুগিরীর কি মানে?

০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




পাথরে চুমা খেলে পাপ মোচন হবে এমন বিশ্বাস আমি নিজেও করি না। ভারতীয় দালালরে দালাল বলবো এতে আবার কিসের দ্বিধা। এসমস্ত ভারতীয় রাজাকারদের বিচারের দাবিতে একদিন শাহবাগ উত্তাল হবে।

৭| ০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৪৩

নাহল তরকারি বলেছেন: এক চালা টিনের ঘর বলেছেন “: সাধারণত ছাগুরা আমাদের ১লা বৈশাখ এর বাঙালিয়ানার বিরোধিতা করে। সুতরাং আপনি ছাগু।” আপনাকে বলি “মঙ্গল সোভাযাত্রা” কিভাবে বাঙালিয়ানা হয়? এটার প্রচরল তো এরশাদ আমলে হয়েছে। ইংরেজ আমলে তো কোন জমিদার মঙ্গল সোভাযাত্রা হয় নি। আপনার সব কিছুতে ধর্ম, সাম্প্রদায়িকতা টেনে আনেন। যা আমার কাছে বেমানান। আমি মুসলিম এবং বাংলাভাষী। যতক্ষন না পযর্ন্ত ধর্মের রীতির সাথে কোন সামাজিক আচরন সাংঘর্ষিক না হয় ততক্ষন পর্যন্ত সামাজিক রীতি মান্য করা উচিৎ। পহেলা বৈশাখ এর রীতি আচার অনুষ্ঠান যদি হিন্দু, খ্রিষ্ঠান বৌদ্ধদের ধর্মীয় রীতির সাথে সাংঘষিক না হয় তাহলে তারা পালন করুক। মনে চাইলে পহেলা বৈশাখ পালন করুক। না পালন করলে নাই। পহেলা বৈশাখ পালন না করলে আপনি তাকে জঙ্গি, ধর্মীয় উগ্রবাদ ইত্যাদি ট্যাগ লাগাতে পারেন না।

সাদ্দাম ভাই। আপনার কথাগুলো তে যুক্তি আছে। কিন্তু সমস্যা হচ্ছে কিছু কিছু লোক আছে এক চোখা। মক্তমনাদের মনের মত কাজ না করলেই তারা আপনাকে আমাকে সবাই কে জঙ্গীবাদ, মোল্ল্যা, সাম্প্রদায়িকতার ট্যাগ লাগিয়ে দিবে।

০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:২৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



এরা কোরবানি এলে বলবে, কোরবানি না করে টাকা দান করতে, অথচ কোরবানির দ্বারা দরিদ্র মানুষেরা পেট ভরে গোস্তো খেতে পারে। এরা ইফতার করে অর্থ অপচয় না করতে বলে, অথচ ইফতার কেবল ধর্মীয় রীতি না, এটা খাওয়া দাওয়া। অর্থাৎ দুটোই মানুষের প্রধান মৌলিক চাহিদা পূরন করছে, তবুও তারা এটা নিয়ে চুলকানি দেখায়। অথচ এমন একটা কাজ যা মানুষের কোন কাজেই আসে না, বানাও মিছিল করো ফেলে দেও, এমন একটা জিনিস না করে দান করতে বলায় এদের পশ্চাদে আগুন লেগে গেছে। মানে কতটা আহাম্মক হলে অর্থ খরচ করে এমন অনর্থক কাজ করতে পারে বাঙ্গু সোকল্ড সেকুলারদের না দেখলে তা জানাই হতো না।

৮| ০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৫০

শূন্য সারমর্ম বলেছেন:


দেশে ঘুষ নেয় না ,এই রকম ১ জন ইন্জিনিয়ার আছে?"

০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:২৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আমি সরকারি প্রতিষ্ঠানে চাকরি করতাম, সিস্টেম পছন্দ হয়নি,তাই ছেড়ে দিয়েছি।

৯| ০৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:৫৪

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন:
ভারতীয় রাজাকাররা মূলত এইটা বলেই নিজেদের ডিফেন্স করে। সকল রাজাকারের বিচার হবে।.


আমি ভারতীয় কোন ম্যাটিরিয়াল কি না এটা আমার জানা নাই, কারন আমার জানা মতে আমার কেউই ভারতের সাথে সম্পর্ক যুক্ত না এবং আমি পাইক্কা গু খোর জেনারেলদের পা চাটা দালাল ও না। আমি আমার দেশের সব কিছু ভালোবাসি এক্সেপ্ট পাইক্কা জেনারেলদের ফেলে যাওয়া উচ্ছিস্ট গুলা ছাড়া।

০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:৩৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আমি পাকি কোন ম্যাটিরিয়াল কি না এটা আমার জানা নাই, কারন আমার জানা মতে আমার কেউই পাকির সাথে সম্পর্ক যুক্ত না এবং আমি ভারতীয় গোমূত্র পারকারী জেনারেলদের পা চাটা দালাল ও না। আমি আমার দেশের সব কিছু ভালোবাসি এক্সেপ্ট ভারতীয় পা চাটা গোমূত্র পানকারী ছাড়া।


এই মঙ্গল শোভাযাত্রা ও এর সিম্বলগুলো মূলত এরশাদের আমলে ওপার হতে আমদানী করা, এর সাথে বাংলার ঐতিহ্যের সম্পর্ক নেই। বাংলার ঐতিহ্যের সিম্বল হবে নৌকা, ঢেঁকি, পালকি, লাঙ্গল, কাস্তে, তথা কৃষি উপকরণ ইত্যাদি ইত্যাদি। ওপার হতে আমদানি করা একটা পণ্যকে যখন জোরপূর্বক বাংলার সাংস্কৃতির অংশ বানানোর অপচেষ্টা করা হয় আর এর বিরুদ্ধে বললে যাদের পশ্চাদে আগুন লাগে তারা ভারতের পা-চাটা দালাল বৈকি। আর এর বিরুদ্ধে বললে কোন যুক্তিতে পাকি হয় সেটা আমার জানা নেই।

১০| ০৯ ই এপ্রিল, ২০২৪ ভোর ৪:১১

কথামৃত বলেছেন: সুন্দর লেখা হয়েছে। ধন্যবাদ।

০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:৩৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ধন্যবাদ

১১| ০৯ ই এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩৭

বিষন্ন পথিক বলেছেন: ব্লগের একমাত্র প্রকৌশলী যখন কিছু বলে তার ওজন থাকবে এটাই স্বাভাবিক, সাধারণ লোকে অনেক কিছু বলবে, সেটা গায়ে মাখলে কি আপনার চলে, এইসব মাটির জিনিসপত্র দেখে আপনি হাসবেন কারণ টেকনোলজি কোথায় আর আমরা পড়ে আছি কি সব মাটির খেলনা নিয়ে, তা কি যেন আবিষ্কার করেছেন আপনি মানব সভ্যতার মঙ্গলের জন্য, ভুলে গেছি

০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ৭:৪০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আপনার অবগতির জন্য বলছি, এই কাজের শুরুটা আমিই করেছিলাম

১২| ০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: কেন বাংলাদেশের বড় বড় টেকনিক্যাল খাতগুলোয় ভারতীয় বেশি বোঝেন? আমাদের দেশের ইঞ্জিয়াররা আপনার মতো যোগ্যতাসম্পন্ন। এসবে বিদেশি মালিকেরা ভরসা পায় না।

০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:০৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



দিনে দিনে শিক্ষা ব্যাবস্থা ধ্বংস হচ্ছে। চেতনাধারী, অসাম্প্রদায়িক, প্রগতিসম্পন্ন দল ক্ষমতায় থাকা অবস্থায়ই এদেশে ভারতীয়রা ঘাটি গাড়ছে।

১৩| ০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:২৬

অহরহ বলেছেন: কদর রাতে মসজিদে মসজিদে এবাদতের বন্যায় দেশ এখন মঙ্গলে-মঙ্গলে টইটুম্বুর রসগোল্লা। তো, হাতি ঘোড়া কার্টুন মার্কা মঙ্গলের দরকার কী??

১৪| ০৯ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:৪৫

অহরহ বলেছেন: হজ্জ, ওমরা, কালোপাথর চুম্বন, শয়তানকে ঢিলাঢেলি, কোরাবানি, তারাবি, ইফতারি, মসজিদের এয়ার কন্ডিশন এ টাকা নষ্ট না করে ঐ টাকায় স্কুল, লাইব্রেরী, বিজ্ঞান গবেষণা কেন্দ্র বানাতে পারলে আমাদের ভিক্ষুক দেশ এত দিনে ইসরাইল হয়ে যেত। ধন্যবাদ।

১৫| ০৯ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫১

ঢাবিয়ান বলেছেন: @ অহরহ , বাংলাদেশ মুসলিম প্রধান দেশ। এখানে মুসলিম কালচারের প্রাধান্যে আপনাদের এত জ্বলে কেন? নাস্তিকগিরি ঐপারে গিয়া ফলান না কেন ? ঐখানে একেকটা ধর্মীয় উৎসবে যে পরিমান ব্যাায় হয় সেইটা নিয়ে কথা বলেন না কেন ? ঐপার কেন এখনও ইজরাইল হল না ?

১৬| ০৯ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাংলার ঐতিহ্যের সিম্বল হবে নৌকা, ঢেঁকি, পালকি, লাঙ্গল, কাস্তে, তথা কৃষি উপকরণ ইত্যাদি ইত্যাদি। -খাস কথা।

১৭| ০৯ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৭

আমি নই বলেছেন: অহরহ বলেছেন: হজ্জ, ওমরা, কালোপাথর চুম্বন, শয়তানকে ঢিলাঢেলি, কোরাবানি, তারাবি, ইফতারি, মসজিদের এয়ার কন্ডিশন এ টাকা নষ্ট না করে ঐ টাকায় স্কুল, লাইব্রেরী, বিজ্ঞান গবেষণা কেন্দ্র বানাতে পারলে আমাদের ভিক্ষুক দেশ এত দিনে ইসরাইল হয়ে যেত। ধন্যবাদ।

ইসরাইলতো নিজেই ভিক্ষা করে চলে। আমেরিকার দেওয়া বাৎসরিক ২.৯৩ বিলিয়ন ডলার সহ ইউরোপ-আমেরিকায় থাকা ইহুদিদের দেওয়া ভিক্ষা ছারা ১ বছরও টিকতে পারবে কিনা সন্দেহ আছে, আবার বড় বড় কথা।

আর তুমি ঐপারের মানুষ পোন্দা-পুন্দি ঐপারেই কর, এইপারে গন্ধ ছরাও কেন?

১৮| ০৯ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:৫৯

রসায়ন বলেছেন: আমার মনে হয় না মঙ্গল শোভাযাত্রা করা কেউই বিশ্বাস করে যে এটা করলে কল্যাণ হবে। এটা শুধু একটা নিছক আনন্দানুষ্ঠান। সহজভাবে ভাবুন।

১৯| ১০ ই এপ্রিল, ২০২৪ সকাল ১০:০৬

অগ্নিবেশ বলেছেন: যা কিছু নান্দনিক যা কিছু্ শৈল্পিক, ধর্ম যদি তার বিরোধীতা করে তাহলে সুন্দর মনের মানুষেরা ধর্মকেই বিরোধিতা করবে।
ধর্মের দেখি একটুও সহনশীলতা নেই, শিল্পীর ন্যাজা ধরে টানাটানি করে। শিল্প ছাড়া জীবন হল নুন ছাড়া তরকারির মত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.