নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মৃত্যুর পরের জীবন নিয়ে বেশি ভাবি

সাফাত আহমদ চৌধুরী

মুক্তমনের মানুষ, তবে স্রষ্টায় বিশ্বাসী

সাফাত আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ভালো-খারাপ

০৮ ই জুন, ২০২১ রাত ২:১৪

ইংরেজী অভিধান থেকে কারেক্টার শব্দের অর্থ শিখেছি সত্যি, কিন্তু উত্তম চরিত্র কিভাবে গঠন করতে হবে সে বিষয়ে সেখানে কিছু লিখা নেই । রাসূল (সাঃ) এর একটি হাদিসের আংশিক অংশ তুলে ধরতেছি - তোমাদের মধ্যে ওই ব্যাক্তি উত্তম, যে তার স্ত্রীর কাছে উত্তম । হাদিসটা আমি অন্যেভাবে ব্যাখ্যা করতে চাই -

একজন ব্যাক্তি তার সমাজের মানুষের কাছে উত্তম হতে পারে, তার আত্মীয়স্বজনের দৃষ্টিতে সে একজন ভালো মানুষ হতে পারে, সে তার দলের কাছে ভালো মানুষ সাজতে পারে, কিন্তু কখনোই একজন ব্যাক্তি তার চরিত্রের আসল দিকটি স্ত্রীর থেকে লুকোতে পারবে না ।

এমনকি নিজের মা-বাবা, সন্তানদের কাছ থেকে ও চরিত্রের মন্দ দিকগুলো লুকোনো যায়, কিন্তু স্ত্রীর কাছে নয় । তাই রাসূল (সাঃ) এখানে স্ত্রী টার্মটি ব্যবহার করেছেন । সম্মানের জায়গা থেকে আমরা বাবা-মায়ের সাথে বেয়াদবি করি না । সন্তানকে ভালোবাসি বিধায় তাদের সামনে খারাপ কাজ করি না । কিন্তু স্ত্রীর উপর একজন স্বামীর সর্বোচ্ছ আধিপত্যে থাকে, তাই আমরা ক্ষমতার বলে তাদের সাথে খারাপ ব্যবহার করে ফেলি ।

একজন মানুষকে আমরা কতটুকু চিনি?

যতটুকু আমার সামনে এসেছে ঠিক ততটুকুই তো, তাই না ? একজন স্বতন্ত্র ব্যাক্তিকে যতজন চিনে, প্রত্যেকের মনের মধ্যে ওই এক ব্যাক্তির আলাদা আলাদা চিত্র আছে । পরিবারের লোকের কাছে সেই ব্যাক্তির চিত্র একরকম, বন্ধুবান্ধবের কাছে একরকম, ভাইদের কাছে একরকম , স্ত্রীর কাছে একরকম (ভার্চুয়াল চিনাটাকে আমি চিনা বলতেছি না ) ।

আমি চিনতাম এমন একজন ব্যাক্তিকে, যাকে বাহিরের মানুষ সবাই খারাপ হিসেবেই জানে, বাস্তবে ও সে খারাপ এটা সত্যি, তবে পরিবারের লোকেদের কাছ থেকে ওর চরিত্র সম্পর্কে অনেক ইন্টারেস্টিং তথ্যে পেলাম, যা হয়তো অনেকেই চোখে না দেখলে বিশ্বাস করবে না ।

একজন ব্যাক্তিকে ভালো মানুষ হিসেবেই সমাজের লোক চিনে, কিন্তু আপনি আসলে জানেন ও না তার স্ত্রীর সাথে সে কেমন । তাই একজন মানুষের চরিত্র (either it is good or bad) সম্পর্কে আমার কাছে কিছু তথ্যে আসলে, আমি কখনোই তাকে আল্টিমেটলি বিচার করি না, আমি চেষ্ঠা করি আরো কতটুকু জানা যায় ওর সম্পর্কে ।

একটা ভিডিও চিত্রতে কাউকে কোন ভালো কাজ করতে দেখলে, আমার মনে সাথে সাথে প্রশ্ন জাগে, লোকটা বোধ হয় কোন কিছু আড়াল করতে চাচ্ছে এটার মাধ্যমে । হয়তোবা সে ভালো ও হতে পারে, কিন্তু আমি তার ব্যাপারে না কমপ্লিমেন্ট করি, না কোন খারাপ মন্তব্যে করি ।

কেউ খারাপ কাজ প্রকাশ্যে করলে, সেটা যেকোন মানুষই বিচার করতে পারবে, তার এই কাজটি খারাপ । কিন্তু এমন কত রিয়েল লাইফ অভিনেতা আছে, যারা আসলেই খারাপ, কিন্তু লোকে তাকে ভালো মানুষ হিসেবে জানে ।

কখনোই একজন মানুষকে চূড়ান্তভাবে বিচার করবেন না আপনার সামনে অথবা আপনার সাথে ঘটে যাওয়া একটি খারাপ কাজের মাধ্যমে । আবার, আপনার সাথে অথবা আপনার সামনে সে হেসে মিস্টি কথায় কিছু বলেছে, চেহারাতে ভালো পরিবারের সন্তানের ছাপ এটা দেখে তাকে ও চূড়ান্তভাবে বিচার করবেন না ।

আমার লিখা পড়ে, আপনার মনে ও আমার ব্যাপারে ভালো ইম্প্রেশন তৈরি হতে পারে, কিন্তু সেই আমিই কিছু মানুষের দৃষ্টিতে অনেক বেশী খারাপ, কারো দৃষ্টিতে অনেক বেশী ভালো । খুব কাছে থেকে একজন মানুষকে দেখলে তার ভালো-মন্দ দুই দিকটিই আপনার কাছে ফুটে উঠবে । মানুষের মধ্যে চরিত্রের উভয় দিকই বিদ্যামান, যার ভালোর পাল্লাটা ভারী, সে ভালো ।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২১ রাত ৩:৩০

রাজীব নুর বলেছেন: প্রচুর পড়া শোনা করতে হবে।
এবং বয়স বাড়ার সাথে সাথে আপনার চিন্তা ভাবনা বদলাতে থাকবে।

২| ০৮ ই জুন, ২০২১ ভোর ৫:৩৫

বিবাগী শাকিল বলেছেন: বিশ্লেষণ ভালো। চিন্তার জায়গাটাও ঠিক আছে।

৩| ০৮ ই জুন, ২০২১ সকাল ৮:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো লিখেছেন। কারও সাথে টাকার লেনদেন করলে অথবা কারও সাথে সফর সঙ্গি হলে মানুষ চেনা যায়।

০৮ ই জুন, ২০২১ রাত ৮:২৯

সাফাত আহমদ চৌধুরী বলেছেন: সফরসঙ্গী টার্মটার সাথে একমত হতে পারলাম না । গত এক মাস থেকে আমার একজনের সাথে পরিচয়, সে কিন্তু আমার চরিত্রের অনেক দিক সম্পর্কে অবগত নয়। তার সাথে কাটানো সময়ের পরিমাণ অল্প, তাই সে আমাকে এখনো চিনে নি । সেখানে কয়েক ঘন্টার সফরে নিজের যত মিষ্টি কথা আছে, তা দিয়ে পুরো যাত্রাপথ শেষ করা যায় । বাস্তব জীবন থেকে আমার উপলব্ধি । একজনের সাথে প্রায় তিন মাস সময় কাটিয়েছি, বলতে গেলে অনেকটা কাছাকাছি । আমার কাছে সে অনেক ভালোই ছিলো । মাঝেমধ্যে ওর বাসায় যাওয়া আসা হতো আমার । এভাবে একটা সময়, তার পরিবারের সাথে আচরণ কেমন, সেটা পরিষ্কার হয়ে গেলো ।

৪| ০৮ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৯

গফুর ভাই বলেছেন: ভালো লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.