নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:০২



ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি আমার কাছে খুবই স্পেশাল আর আকর্ষণীয় বলে এইটা নিয়া আমি অবশ্যই কিছু লিখবো কিংবা লিখতে চাই অনেকদিন ধরে। তারপর অনেক ভেবে দেখলাম এইটা নিয়া লেখার জন্য যেই পরিমান ধ্যান ধারণা জ্ঞান থাকা উচিৎ তা আমার চাইতে আমার পরিচিত ফটোগ্রাফার বড় ভাই ফয়সাল ভাইয়ের আছে শুধু তাইই না তার তোলা ফটোগ্রাফি ছাড়া আমি দুই চোখে আর কিচ্ছু পছন্দ হয়নাই এই পোস্ট লেখার জন্য কাজেই আমি তাকে ব্যাপারটা জানাইলাম। সে বলল তোমার যা লাগে যত ছবি লাগে যত যত ইনফরমেশন লাগে আমি দিতেছি। কাজেই এই পোষ্টের সমস্ত ক্রেডিট উদার ফয়সাল ভাই এর। কেননা আমাদের দেশের কিংবা দেশের বাইরের কোন ফটোগ্রাফার অন্য একজনকে তার তোলা ছবি দিতে চান না এবং ছবি তোলার টেকনিক তো কিছুতেই জানাইতে চান না। যেমন একদিন আমি লাল রঙের শাপলার বিলের ছবি দেইখা বাংলাদেশের এক ফটোগ্রাফাররে কমেন্টে জিজ্ঞেস করছিলাম এইটা কোন জায়গায়, আফসোস সে জায়গার নাম কিছুতেই বলে নাই। আরেক বিদেশি ফটোগ্রাফারের স্প্লাশ ফটোগ্রাফির শাঁটার স্পীড জানতে চাইছিলাম সে ও চুপ।




ল্যান্ডস্কেপ ফটোগ্রাফির জন্য ১২ টি টিপস (এই অংশ ফয়সাল ভাই লিখে দিছে তারে আমি আর্টিকেল লিখবো বলে সাত দিন নাই হয়ে গেছি বলে ভাইয়া নিজ দায়িত্তে লিখে আমারে হেল্প করছে , কাজেই আরামে আরামে বিনা কষ্টে আর্টিকেলটা লেখা হয়ে গেছে)

আপনি প্রোফেসনাল ফটোগ্রাফের হন বা মাত্র শুরু করছেন, কিছু জিনিস অনেক কমন। বাস্তবে আপনি আপনার সামর্থ্য আর দেখা এবং কম্পসিং এর দক্ষতার উপর যতই আস্থাবান হন না কেন সবার উপর হচ্ছে প্রকৃতি। আবহাওয়া প্রতিকূল অবস্থায় থাকলেও দর্শনীয় ল্যান্ডস্কেপ ছবি তুলতে সাহায্য করবে।

১। Location
ল্যান্ডস্কেপ ফটোগ্রাফির জন্য পরিকল্পনা অত্যন্ত জরুরি , এটি Landscape ফটোগ্রাফির প্রকৃত প্রক্রিয়া। আপনি কোথায় যেতে চলেছেন তার একটি সুস্পষ্ট ধারণা থাকা উচিত এবং দিনের কোন সময় আপনি সেরা ফটোগ্রাফটি ক্যাপচার করতে সক্ষম হবেন। মানচিত্র কিভাবে পড়বেন তা শিখুন এবং বুঝতে শিখুন কীভাবে আপনি নিখুঁত অবস্থান খুঁজে পেতে পারেন। আপনার সঠিক অবস্থান পরিকল্পনা করে, আপনি বেশি সময় On Spot থাকতে সক্ষম হবেন এবং নিশ্চিত হন যে আপনি নিরাপদে এবং প্রচুর সময় পাচ্ছেন এবং ফিরে আসার পথ খুঁজে পাচ্ছেন যা সাধারণত সূর্যাস্তর পরে হয়।

২। ধৈর্য ধরুন
একটি perfectly composed ছবি ধ্বংস করতে অধৈর্যই যথেষ্ট। ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি র জন্য ধৈর্য প্রয়োজন, মেঘলা আকাশ সরে গিয়ে সূর্য আসার অপেক্ষা করুন । ধৈর্য সহকারে on spot এ অবস্থান করাই সফলতার চাবিকাঠি। যাতে করে যদি বেশি সময় ধরে থাকতে হয় তাহলে যেন থাকতে পারেন । তাই আবহাওয়ার পূর্বাভাসগুলি বের হবার আগে নিশ্চিত করুন, আপনার প্রয়োজনীয় আবহাওয়া নিশ্চিত করে আপনার সুযোগকে বাড়িয়ে তুলুন।

৩। অলসতা ত্যাগ করুন
ভিন্ন এঙ্গেল থেকে ছবি তুলুন যেটা আগে কখনো কেও দেখেনি। একটি পর্বতের উপরে থেকে নেওয়া একটি ছবির জন্য বিশাল পরিমাণ সময় এবং প্রচেষ্টার প্রয়োজন, এটি একটি দৃশ্য যে অধিকাংশ মানুষ দেখতে পাবেন না। তাই সহজে পৌঁছানো পয়েন্ট এ না গিয়ে একটু কঠিন পয়েন্টটাতে যান। তবে অবশ্যই নিজের নিরাপত্তা নিশ্চিত করেই যাবেন।

৪। সেরা আলোটি ব্যাবহার করুন
আলো হচ্ছে Photography র সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং Landscape Photography তে আরও বেশি গুরুত্বপূর্ণ । আপনার location আর composition যতই ভাল হক না কেন যদি আলোটা ভালো না হয় তাহলে ছবিটি সুন্দর হবে না। সেরা আলো টি পাবেন সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়। প্রখর রোদে কখনই ছবি ভালো আসবে না।
কিন্তু ভিন্ন আলোতে landscape করাটাও আবার একধরনের চ্যালেঞ্জ , উদাহরণস্বরূপ, ঝড় বা মেঘলা দিনে ও ছবি তোলা যায়। যতটা সম্ভব সেরা আলোটি ব্যবহার করতে হবে এবং এটি আপনার ছবি গুল কে প্রভাবিত করতে সক্ষম হবে।

৫। Tripod ব্যাবহার করুন
Tripod landscape photography র ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। low light condition এ Tripod ছাড়া আপনাকে ISO বাড়াতে হবে Camera র ঝাঁকুনি রোধ করতে যেটা আবার অনেক noise নিয়ে আসবে ছবিতে।যদি আপনি একটি slow shutter বা Long exposure ব্যবহার করে একটি দৃশ্য ক্যাপচার করতে চান (উদাহরণস্বরূপ, মেঘ বা পানির movement ক্যাপচার করতে) Tripod ছাড়া আপনি কোনভাবেই Camera ঝাঁকি থেকে বাঁচাতে সক্ষম হবেন না।

৬।Depth of Field বাড়ান
Depth of Field নির্বাচন Landscape photography র একটি গুরুত্বপূর্ণ অংশ। Landscape এর জন্য foreground এবং Background অনেক Sharp হতে হবে। তাই F8 বা F11 দিয়ে শুরু করুন, প্রয়োজনে আরও বাড়ান।

৭। Composition
post production এ composition ঠিক করার চেয়ে যতটা সম্ভব ছবি তোলার সময়ে composition ঠিক করুন।
যে দৃশ্যটি আপনি ভিউফাইন্ডারের মাধ্যমে দেখছেন তা যদি ভালো না লাগে তাহলে এটি চূড়ান্ত আউটপুটেও ভাল দেখাবে না। এ ক্ষেত্রে আপনি Rules of Third ব্যবহার করতে পারেন, কিন্তু পরিশেষে আপনাকে একটি দৃশ্য দেখতে সক্ষম হতে, নিজেকে প্রশিক্ষিত করতে হবে এবং আপনার মনের মধ্যে তা বিশ্লেষণ করতে হবে। অনুশীলন আপনাকে সেই লক্ষে পৌঁছে দিবে তবে তাড়াহুড়া করবেন না।

৮। ND, GND, Polarizing Filter ব্যাবহার করুন
ND, GND, Polarizing এই Filter গুল একজন Landscape photographer এর নিত্য দিনের সঙ্গী। আপনাকে কখনো কখনো available light কে manipulate করতে হতে পারে। যেমন পানির উপরিভাগে অতিরিক্ত আলোর reflection দুর করতে Polarizing দরকার। Landscape Photography র একটি বড় challenge হচ্ছে জমিন ( যেটা সাধারণত একটু অন্ধকার থাকে ) আর আকাশ ( যেটা সাধারণত উজ্জ্বল থাকে) এই দুটির মধ্যে balance করা। সেক্ষেত্রে আপনি GND Filter ব্যাবহার করতে পারেন। এটা যদিও software এ নকল করা যায়। তবুও যতটা সম্ভব Camera তে সব কাজ করে ফেলা ভাল।

৯। Histogram ব্যাবহার করুন
Histogram খুব গুরুত্বপূর্ণ একটি টুল, এটা বুঝার চেষ্টা করুন। Histogram একটি সহজ গ্রাফ যা আপনার ছবির বিভিন্ন টানেল বিতরণ দেখায়।গ্রাফের বাম দিকে অন্ধকার টোন এবং গ্রাফের ডান দিকটি উজ্জ্বল টোন প্রদর্শন করে।উদাহরণস্বরূপ, যদি আপনি দেখেন যে গ্রাফের বেশিরভাগ একপাশে স্থানান্তরিত হয়, তবে এটি একটি ইঙ্গিত যে আপনার ছবিটি খুব হালকা বা গাঢ় (overexposed বা underexposed)। খেয়াল রাখবেন যেন এটি মাঝখানে থাকে।

১০। ভালো ছবি
ভালো ছবি পেতেই হবে, ছবি তোলার আগেই তা নির্ধারণ করে ফেলবেন না। সেক্ষেত্রে উলটটাই ঘটতে পারে। তাই সময় নিন প্রয়োজনে আবার আসবেন বা অপেক্ষা করবেন ।

১১। RAW তে ছবি তুলুন
আমি recommend করবো শুধু RAW তেই ছবি তোলেন। RAW তে ছবি তুললে post-production এর সময় quality lost করা ছাড়াই ছবি এডিট করতে পারবেন। আর যেকোনো ফরম্যাটে সেভ করতে পারবেন। আর যদি JPEG এ ছবি তোলেন তাহলে তা RAW তে রূপান্তর করতে পারবেন না।


১২। এক্সপেরিমেন্ট

সব technique, Rules ছবির composition এবং process এর ক্ষেত্রে সাহায্য করে। digital photography তে খরচ নাই। তাই rules ভঙ্গ করুন দেখবেন নিজস্ব একতা স্টাইল খুঁজে পাচ্ছেন। দৃষ্টিনন্দন এর জন্য অবশ্যই রুলস ভাঙতে পারেন।


ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি হল সবচেয়ে common একটি chapter যেটা অপেশাদার এবং পেশাদার ফটোগ্রাফার রা করে থাকে , কঠোর পরিশ্রম এবং ধৈর্যের সাথে আপনি যে Landscape Photography করবেন তা আপনার পোর্টফোলিওতে দেখতে চমৎকার লাগবে ।তাই আসুন, আপনি আপনার মহান Landscape Photography টা দেখান ।




The Saar Loop at Mettlach Garmany

এই সার লুপ এর ছবি তুলবার জন্য অনেক কাঠ খড় পোড়াতে হয় বিশেষ করে সার লুপের সূর্যোদয় এর ছবি তুলবার জন্য অনেক কিছু জানতে হয় না জানলে না ধৈর্য থাকলে ল্যান্ডস্কেপ ফটোগ্রাফি হবেনা। যেমন এই সার লুপ এ উঠার জন্য গাড়িতে করে গেলেও দশ অথবা বিশ মিনিট হেঁটে দুই ঘণ্টা পাহাড় বেয়ে উঠে এরপর ক্যামেরা সেটআপ। এর ভেতর নিজের জন্য খাবার সঙ্গে নিয়ে যেতে হয় বনে গিয়া নিশ্চয়ই খাবার পাবেন না?সেই খাবারের ওজন ক্যামেরা যন্ত্রের ওজন নিজের ওজন তাপমাত্রা মাইনাস ডিগ্রী হলে ভারী জ্যাকেটের ওজন সমেত পাহাড়ে উঠবার এনার্জি থাকতে হবে, এই সব জায়গায় তেমন একটা ফটোগ্রাফার যায় না বেশির ভাগ নাকি ভাই একলাই তার ক্যামেরা নিয়া বের হয় পড়ে।


এইটার নাম হল মোসেল লুপতাএটাও জার্মানিতে অবস্থিত। মোসেল লুপের সাথে সার লুপের পার্থক্য হল মোসেল লুপের আশেপাশে জনবসতি আছে আর সার লুপ খালি। খালি নদী ববৃত্তের মতন গোল হয়ে পাহাড়টাকে ঘেরাও করে রাখছে। আর চারপাশে ঘন জঙ্গল।

কেউকেনাফ , তিউলিপ গার্ডেন হল্যান্ড

হল্যান্ডের এই গ্রামে মাইলের পর মাইল আমাদের দেশের গোলাপ গ্রামের থেকেও দীর্ঘ এরিয়া নিয়ে টিউলিপ ফুলের চাষ করেন, এটা তারা বছরে একবারই করে থাকেন এবং সেই ফুল দেখতে বহু মানুষ ভীর জমায়। ফয়সাল ভাই এই জায়গায় ছবি তুলবার কথা বর্ণনা করতে গি অত্যন্ত আক্ষেপ আর হতাশ হয়ে বলল জানো সামিয়া এমনিতে আমি একলাই ছবি তুলতে বের হই কিন্তু সেদিন সাথে দুই বাঙ্গালী ছেলেকে নিয়া কি যে ভুল করছি ইচ্ছা করছে আমার নিজের চুল টেনে নিজেই ছিঁড়ে ফেলি। আমাকে বাঙ্গালী একটা ছেলে এত বিরক্ত করছে এত বিরক্ত করছে বলে আরে এক জায়গায় এতক্ষন ক্যান দাঁড়িয়ে থাকবো পুরা এরিয়া ঘুরে দেখবো না!! কিয়ের খালি ফুলের ছবি তুলেন মিয়া আমার ছবি তুলে দেন এই সব, এই প্রসঙ্গে অবশ্য আমি অনেক আগে একবার পোস্ট দিয়েছিলাম যে ফটোগ্রাফিতে বাঁধা হতাশা। যাই হোক ভাই বলে আরেহ! ক্যামেরা আমার! ট্রিপ আমার! টাকা আমার! গাড়ি আমার, ব্রেক আমার,মবিল আমার, ড্রাইভার আমি! প্লান করছি আমি, সময় বের করছি আমি! সে আসছে জায়গা ঘুরে দেখতে , আমারে ক্যামেরার ফিল্টারটা পর্যন্ত সময় নিয়ে চেঞ্জ করতে দেয় নাই।






এই ইন্টারেস্টিং জলপ্রপাতের ছবিটি তোলা হয়েছে অষ্ট্রিয়া থেকে নাম গোলিঙ্গা জল্প্রপাত। এই ছবিটি তুলতে ত্রিপড , শাটার রিলিজ প্রেস, টাইমার , ধীর এক্সপোজারের পাশাপাশি স্পেশাল একটি ফিল্টার ইউজ কড়া হয়েছে যা নড়াচড়া করে এমন পানিকে সিল্কি একটা রুপ দেয়।

ছবিটি তুলেছে এপ্স পর্বতমালা সুইজারল্যান্ড থেকে।

বেলজিয়াম , ক্যামেরা সেট আপ রেডি ফর ল্যান্ডস্কেপ

বেনাগিল কেভ পর্তুগাল



এই জায়গাগুলা এমন এইগুলা বছরের পর বছর খালি পড়ে থাকে, মাঝে মাঝে একটা দুইটা টুরিস্ট কিংবা ফটোগ্রাফার দেখা যায়। সরকার নিজ দায়িত্তে জায়গা গুলা সিঁড়ি করে রেলিং দিয়ে এমনিতেই সাজাইয়া গুছাইয়া রাখছেন। কি দারুন!









































আজ এই পর্যন্তই পরবর্তীতে আলোচনা করবো লাইট পেইন্ট ফটোগ্রাফি নিয়ে।।


লাইট পেইন্ট ফটোগ্রাফি


লান্দস্কেপের উপর তোলা ফয়সাল ভাইয়ার আরও কিছু ছবি

ল্যান্ডস্কেপ

ছবি এবং ইনফো কৃতজ্ঞতা টু ফয়সাল ভাই।।

মন্তব্য ৪৮ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:১৬

ক্লে ডল বলেছেন: চোখ ধাঁধানো ছবি আর সুন্দর বর্ণনা! সাথে টিপস!! সবমিলিয়ে অনন্য এক পোস্ট! :)

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:১৯

সামিয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ডিয়ার ।। শুভকামনা।

২| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:২৭

শায়মা বলেছেন: ছবি দেখেই মুগ্ধ আমি। ফটোগ্রাফি অন্যেরা শিখুক! :)

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩০

সামিয়া বলেছেন: আনফরচুনেটলি ছবির ক্রেডিট আমি নিতে পারছিনা। ধন্যবাদ আপু।

৩| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৭

জাহিদ অনিক বলেছেন:


বাপ রে !! বিশেষ ক্লাস মনে হচ্ছে।

ক্যামেরার ক ও আমি জানি না। ক্যামেরার ফোকাস কিভাবে করে তাও জানি না।
তবে মোবাইলে ভিডিও করতে মাঝেমধ্যে ছোট ট্রাইপড ব্যবহার করেছি, স্টাবেলেটি ভালো আসে; এইটুকুই জানি।

ফটোগ্রাফারদের কাজে লাগবে। আমি দেখেই মুগ্ধ !

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩২

সামিয়া বলেছেন: হাহাহা ধন্যবাদ ভাই আমার, ভালো থেকো।

৪| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:২১

শার্লক_ বলেছেন: সুন্দর ছবি। আমি টুকটাক ছবি তুলি, ক্যামেরা একখান আছে তবে মোবাইলে বেশি তুলি। আপনার পোস্ট কাজে দিবে।

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৩২

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ শার্লক_

৫| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৪৮

ভুয়া মফিজ বলেছেন: শায়মা বলেছেন: ছবি দেখেই মুগ্ধ আমি। ফটোগ্রাফি অন্যেরা শিখুক!
ঠিক এই কথাটাই আমার মনেও আসছিল। আমার মনের কথা শায়মায় জানলো কেমনে?
যাই হোক, একটু ঘুরায়া বলি, ছবি গুলো অসাধারন!!!

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৮

সামিয়া বলেছেন: প্রতিটা ছবি দেশ বিদেশ ঘুরে ফয়সাল ভাই তুলেছেন, ইন্ডিয়ার একটি ফেমাস গ্রুপে ১০ /১২ বার তার ফটোগ্রাফি বেস্ট ফটোগ্রাফি হিসেবে নমিনেটেড হয়েছে।

ধন্যবাদ ভাইয়া ভালো থাকবেন।।

৬| ২৫ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

শাহরিয়ার কবীর বলেছেন: ফটোগ্রাফি তেমন একটা বুঝি নাহ ! যা লিখেছেন,তাই পড়ে ভালো লেগেছে; এ বলা ছাড়া আর কিছু বলার নেই । ;)


ল্যান্ডস্কেপ ছবির ক্ষেত্রে বেশি এপাচারের ভুমিকা গুরুত্বপূর্ণ মনে হয়....। :)


শুভ কামনা রইল।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৯

সামিয়া বলেছেন: ধন্যবাদ ,
আপনাকেও শুভকামনা।

৭| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৩১

জাহিদ হাসান বলেছেন: ল্যান্ডস্কেপ ছবি আমি ডেক্সটপের ওয়ালপেপার হিসেবে ব্যাবহার করি।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৯

সামিয়া বলেছেন: হুম ভালো।

ধন্যবাদ ।

৮| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ৯:৪০

কাছের-মানুষ বলেছেন: ছবিগুলো দারুন হয়েছে। ছবিতোলা একটা শিল্প আফসুস এই গুনটি আমার ভিতর নেই।মামার ভাল লাগা রইল।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩০

সামিয়া বলেছেন: ছবি গুলোর ক্রেডিট আমি নই, ধন্যবাদ ।।

৯| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:১৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ও আপা এত কিছু শিখতে হয়! আমার মনে হয় ফটোগ্রাফার হওয়া হবেনা।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩১

সামিয়া বলেছেন: যে কোন কাজ চ্যালেঞ্জ হিসেবে নিলে তা আর কঠিন থাকেনা।
ধন্যবাদ ।

১০| ২৫ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫৬

ভ্রমরের ডানা বলেছেন:

প্লিজ কিছু ল্যান্ডস্কেপ তুলুন!

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩২

সামিয়া বলেছেন: আমার তোলা লান্দস্কেপ আছে, কিন্তু ফয়সাল ভাই এর ছবির সামনে ফুউউউউউউউউউউউহহহহহহ :) :)
আমি একদিন এই ভাইয়ার মতন দেশ বিদেশ ঘুরে ফটোগ্রাফি করতে চাই্‌
ধন্যবাদ।

১১| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ঝকঝকে ছবি ও সুন্দর বর্ননা পোস্টটি ভাল লেগেছে।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৩

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। আমাদের কষ্ট সার্থক।

১২| ২৬ শে মার্চ, ২০১৮ রাত ৩:৪১

অক্পটে বলেছেন: উপকারী পোস্ট। টিপস গুলো কাজে লাগবে। ছবি তোলার ব্যপারে আমার ধৈর্য্য আছে। সুযোগ পেলেই শেখার জন্য একটা সুন্দর ছবি তোলার জন্য ফটোগ্রাফির বিভিন্ন বিষয়ের উপর কিছু পড়াশুনা করতে আমার ভালোই লাগে। তাই এই পোস্ট পেয়ে খুব খুশি হয়েছি। ফয়সাল ভাই এবং আপনাকে ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৪

সামিয়া বলেছেন: জেনে খুব ভালো লাগলো।

অনেক ধন্যবাদ, ভালো থাকুন।

১৩| ২৬ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: অসাধারন! ফয়সলভাইকে ধন্যবাদ, এমন ছবি ও টিপস্ শেয়ার করার জন্য।আর আপির লেখাটাও সুন্দর হয়েছে।
ভাল থাকুন।শুভেচ্ছা অনন্ত।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৬

সামিয়া বলেছেন: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ, ভাইয়াকে আপনাদের প্রতিক্রিয়া মন্তব্য জানিয়ে দিয়েছি, হি ইজ গ্লাড।
ভালো থাকুন ।।

১৪| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৮

বিলিয়ার রহমান বলেছেন: ফটোগ্রাফি অত ভালো বুঝি না! :)


তবে যারা ফটোগ্রাফি ভালেঅবাসেন তাদের জন্য পোস্টটা কাজে দেবে!:)


ছবিগুলো অসাধারন লেগেছে!:)

ধন্যবাদ আপনাকে ও ফয়সাল ভাইকে! এছাড়াও ধন্যবাদ যারা অমন অসাধারন কিছু ছবি তুলেছেন তাদেরকে! :)

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৭

সামিয়া বলেছেন: অসাধারণ সকল ছবি ফয়সাল ভাই তুলেছেন, শুধু দ্বিতীয় ছবিটায় তিনি নিজে অর্থাৎ অন্য কেউ তুলে দিয়েছে।
ধন্যবাদ , শুভেচ্ছা।

১৫| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৪২

শিখা রহমান বলেছেন: ইতিমিতি মনি ছবি দেখে চোখ জুড়িয়ে গেলো। ছবি তোলার কায়দা কানুনও সুন্দর করে গুছিয়ে লিখেছো। পড়লাম। কিন্তু তুমি থাকতে কষ্ট করে ছবি তুলবো কেন? তুমি তুলে দেবে। :)

ভালো থেকো। ভালোবাসা ও স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৮

সামিয়া বলেছেন: আপুমনিইইইইইইইইইইইইইইইইইইইইইইইই আইইইইইইইইইইইইইইইইইইইই লাআআআআআআআআআআআআআআআআআভ ইউুউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউ

১৬| ২৬ শে মার্চ, ২০১৮ দুপুর ২:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ও মোর আল্লাহ!

এত্ত সুন্দর ছবি!!!!!!!!!!!!!!!!!!! নয়ন, মন, হৃদয় সব জুড়িয়ে গেল!

আপনারেও ধন্যবাদ আর ফায়সাল সাহেবকেতো অতি অবশ্যই!

অন্তহীন শুভেচ্ছা

++++++++++++

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৯

সামিয়া বলেছেন: অনুপ্রেরণায় কৃতজ্ঞতা।।
ভালো থাকুন অফুরান।।

১৭| ২৬ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:১৬

করুণাধারা বলেছেন: ছবিগুলো দেখে আর লেখা পড়ে আমি এতটাই মুগ্ধ হয়েছি যে, মুগ্ধতা প্রকাশের কোন ভাষা খুঁজে পাচ্ছিনা!

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪০

সামিয়া বলেছেন: ওহ একদম ইমোশনাল হয়ে গেলাম, চোখে জল চলে এলো একদম :) :)
অনেক অনেক ভালো থাকুন। ধন্যবাদ।

১৮| ২৭ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৫৬

রাবেয়া রাহীম বলেছেন: তোমার এই লেখটি আমার খুব কাজে দিবে। প্রিয়তে নিলাম ।

২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৪১

সামিয়া বলেছেন: থ্যাঙ্ক ইউ আপু । অনেক অনেক ভালোবাসা এবং দোয়া রইলো ।।

১৯| ২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৫০

হাসান রাজু বলেছেন: মনডা লয় কাইলকাই ফোটোগ্রাফার হই :) । ক্যামেরার সব ক্যরেংচি - এপ্যেচার, এক্সপোজার, শাটার স্পীড, আই এস ও মাথায় গুত্তা খায় B:-) । পরে মনডা ভাবে ছবি নিজে না তুইল্লা অন্ন্যেরডা দেখা সহজ ;)

২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৫৯

সামিয়া বলেছেন: হাহাহাহাহাহা মজা পেলাম।।

ধন্যবাদ । :)

২০| ২৭ শে মার্চ, ২০১৮ দুপুর ২:২২

গরল বলেছেন: ল্যান্ডস্কেপ ফটোর জন্য কি ধরণের লেন্স উপযোগী সেটা বললে আরও লাভবান হতাম, বিশেষ করে অনেকে ওয়াইড অ্যাঙ্গেল এর কথা বলে কিন্তু সেটা আমার পছন্দ না। কত এমএম এর লেন্স হলে ভাল হয়। ছবিগুলো অসাধারণ, অনেক ধন্যবাদ জরুরী কিছু ইনফরমেশন শেয়ার করার জন্য।

২৮ শে মার্চ, ২০১৮ সকাল ১০:০৫

সামিয়া বলেছেন: যত কম এম এম এর লেন্স হয় তত ভালো ল্যান্ডস্কেপ ফটোগ্রাফির ক্ষেত্রে ।তবে ১০ এম এম এর নীচে হলে আবার ছবি ফিস আই এর মতন আসতে পারে। ২০ এম এম বেটার।

ধন্যবাদ ভালো থাকুন। ছবি গুলো এক বড় ভাইএর তোলা, পোস্ট এর কৃতিত্ব তার ।।

২১| ২৮ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩১

তাশমিন নূর বলেছেন: দারুণ সব ছবি! ভালো লেগেছে।

২৮ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:২৮

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ ডিয়ার

২২| ২৮ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: চমৎকার পোষ্ট।

২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৫৩

সামিয়া বলেছেন: অনুপ্রেরণায় কৃতজ্ঞতা।।
ভালো থাকুন।।

২৩| ২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:১৯

আমি মাধবীলতা বলেছেন: কি ভীষণ সুন্দর ছবিগুলো !!!! মুগ্ধতা !! মুগ্ধতা !!!
বেশ মনযোগী ছাত্রী হয়ে পুরো পোস্টটি পড়েছি । অনেককিছুই বুঝিনি । একটু একটু করে শিখে যাবো আপু কী বলেন ! আমি ধৈর্য্য ধরতে রাজি আছি । :)
পোস্টে ভালোলাগা ।

২৯ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৪২

সামিয়া বলেছেন: অসংখ্য ধন্যবাদ ডিয়ার । শুভকামনা।
হুম অবশ্যই আপনি ভালো ছবি তুলতে পারবেন।।

২৪| ২৯ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩০

মনিরুল ইসলাম বাবু বলেছেন: দারুণ পোস্ট

৩০ শে মার্চ, ২০১৮ রাত ১১:৪৫

সামিয়া বলেছেন: ধন্যবাদ, শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.