নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব সেবাই প্রকৃত ধর্ম

আসাদবেস্ট

মানুষের উপকার করার মধ্যেই প্রকৃত সার্থকতা নিহীত

আসাদবেস্ট › বিস্তারিত পোস্টঃ

মা দিবস, গর্ভের সন্তানসহ মায়ের প্রস্থান এবং আমাদের বখে যাওয়া সমাজ

১০ ই মে, ২০২০ দুপুর ১:১৫

আজ মা দিবস। সবাই মা দিবসে মাকে শুভেচ্ছা জানাচ্ছে বা কিছু একটা লিখছে বিভিন্ন মাধ্যমে। কিছু একটা লিখবো ভাবছিলাম, কিন্তু সেই মানসিকতা হারিয়ে ফেলেছি। কিছুই লিখবো না মা দিবস বা মাকে নিয়ে।

যে মা দিবসের কিছুদিন পরে নিজেও একটি ফুটফুটে সন্তানের মা হবেন, একটি ফুটফুটে সন্তানকে পৃথিবীর আলো দেখাবেন বলে অপেক্ষার প্রহর গুণছিলেন এক মা, সেই মাকে কত যাতনা ও কষ্ট নিয়ে পেটের সন্তানসহ পরপারে পাড়ি জমাতে হলো মা দিবসের ঠিক দুইদিন আগে। সেই মা দিবসেই কীই বা বলার আছে, কীই বা লেখার আছে।

বলছিলাম, কুষ্টিয়ার গর্ভবতী জুলেখা খাতুনের কথা। সময়মতো বাড়ি ভাড়া দিতে না পারায় ৮/৯ মাসের অন্তঃসত্ত্বা এই নারীকে পেট্রোল দিয়ে পুড়িয়ে দেয়া হয় গত ৩০ এপ্রিল। বাড়িওয়ালার স্ত্রীর সাথে বাড়ি ভাড়া নিয়ে কথা কাটাকাটি হয় জুলেখার। এক পর্যায়ে বাড়ির মালিকের বড় ছেলে রনি গর্ভবতী ওই নারীর শরীরে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয়। নেয়া হয় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে। আগুনে জুলেখার শরীরের প্রায় ৮০ শতাংশ পুড়ে যায়। অবস্থার অবনতি হওয়ায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। মৃত্যুর সাথে পাঞ্জা লড়তে লড়তে অবশেষে একরাশ ব্যথা ও অভিমান নিয়ে ৮ মে বেলা ১২টায় চলে যান না ফেরার দেশে।

নিহত জুলেখা অন্ত:সত্ত্বা ছিলেন। তার গর্ভে ৮/৯ মাসের ফুটফুটে একটি সন্তান পৃথিবীর আলো দেখার অপেক্ষায় ছিল। কিন্তু মায়ের সাথেই তাকেও চলে যেতে হলো কবরে, পৃথিবীর আলো আর দেখা হলো না তার।

মৃত্যুর আগে ভালোবাসার মানুষটিকে এক পলক দেখার বড়ই সাধ জেগেছিলো জুলেখার। কিন্তু ভালোবাসার সেই স্বামীকেও শেষ দেখার ইচ্ছাটাও তার পূরণ হয়নি।

করোনার ভয়াল থাবাও আমাদের মানুষ করতে পারেনি। আমাদের বিবেক ও মানবিকতার দেয়ালে এতই ধূলো-বালু জমেছে যে, কোনো পরিষ্কারকই আর তা পরিষ্কারের সাধ্য রাখে না। হে প্রভু, তুমি আমাদের বিবেক ও মনুষত্য ফিরিয়ে দাও।

জুলেখা খাতুনকে জান্নাতুল ফেরদাউসে স্থান দিও মাবুদ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২০ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: শেষের ছবিটা সরিয়ে দেন। কষ্ট হয়।

২| ১০ ই মে, ২০২০ দুপুর ২:২৬

সেলিম আনোয়ার বলেছেন: হৃদয় বিদারক ঘটনা। এমন একটা দিনে মন টা খারাপ হয়ে গেল।

৩| ১০ ই মে, ২০২০ রাত ৮:৪৩

নেওয়াজ আলি বলেছেন: যে সন্তান মাকে জঙ্গলে ফেলে ছিল তারও আজ মা দিবস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.