নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

শাইয়্যান, তুমি ভালো না বলেই জগৎটাকেও তোমার ভালো লাগে না

১৮ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৯



শাইয়্যান, এটা ভালো লাগে না, ওটাও ভালো লাগে না? এই মানুষটাকে ভালো লাগে না, ঐ মানুষকেও না? কেন! তুমি কি জানো- তুমি নিজেই ভালো না বলেই এটা-ওটা ভালো লাগে না? মানুষের দোষ-ত্রুটি খুঁজে পাওয়া খুব সহজ। কিন্তু, নিজেরটা?

প্রিয় শাইয়্যান, তোমার চোখ দু'টোর দিকে লক্ষ্য করে দেখো, সেগুলো ভালো আছে তো? সেগুলো দিয়ে মানুষের উন্নতি দেখে তোমার গায়ে জ্বালা ধরে কি? যদি উত্তর 'হ্যাঁ' হয়, নিজেকে সেই মানুষটার সাথে তুলনা করো যে মানুষের দোষ-ত্রুটি দেখতে নিজের চোখকে ব্যস্ত রাখে, অথচ, জগতের সৌন্দর্যকে উপভোগ করার সময় চোখ বন্ধ করে রাখে। তুমি যদি সেই ব্যক্তিটির মতো হয়ে থাকো, তুমি তো তাহলে সেই মানুষ যে চোখের আসল ব্যবহার ভুলে উল্টা-পাল্টা জায়গায় তাকিয়ে নিজের সর্বনাশ করে যাচ্ছো।

শ্রদ্ধেয় শাইয়্যান, তুমি কে সেই ব্যক্তি যার কথা শুনে মানুষের প্রাণ জুড়িয়ে যায়? মানুষ তোমার কথা শুনতে দূর-দূরান্ত থেকে ছুটে আসে কি? তোমার লেখা পড়ে মানুষের মনে শান্তিতে জুড়িয়ে যায় কি? নাকি, তুমি সেই ব্যক্তি যার কথার মাঝে রাজ্যের যত জিলিপি'র প্যাঁচ? সেই প্যাঁচের মাঝে পড়ে মানুষ কি তোমার কথার মাঝ থেকে সত্য থেকে মিথ্যাকে আর মিথ্যা থেকে সত্যকে আলাদা করতে পারে না? তুমি তো তাহলে সেই ব্যক্তি যে চোখ-মুখের আসল ব্যবহার জানো না। জানো না জিহবার লাগাম কিভাবে টেনে ধরতে হয়। এভাবে নিজের সর্বনাশ নিজেই করছো, সেটা তোমার বুঝে আসছে কি?

মাননীয় শাইয়্যান, বলো তো দেখি, তুমি কি সেই ব্যক্তি যে মনে মনে মানুষের অনিষ্ট কামনা করে যাও, অথচ, তুমি মুখে তা প্রকাশ করো না? তুমি কি সেই ব্যক্তি যে সহজ, সরল কাজেও ভেজাল খুঁজে পাও? তা-ই যদি হয়ে থাকে, নিজের মনের ময়লা না মুছে নিজেরই সর্বনাশ করে যাচ্ছো, সেটা কি তুমি বুঝো?













মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০১৯ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: ৬ মিনিট ১৩ সেকেন্ডের গানটা শুনলাম। কিন্তু কিচ্ছু বুঝলাম না। সিলেটি ভাষা বুঝি না।

১৯ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: গানটা আপনাকে পুরোটা সময় ধরে রেখেছে জানতে পেরে খুব খুশি হলাম।

শুভেচ্ছা নিরন্তর।

২| ১৮ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

দয়িতা সরকার বলেছেন: শাইয়্যান, তুমি ভালো না বলেই জগৎটাকেও তোমার ভালো লাগে না। সহমত হতে পারছি না। নিজে ভালো হলেও চারপাশের মানুষ তাকে ঠুকরে ঠুকরে প্রতি মুহূর্তে মেরে ফেলে।

১৯ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ঠুকুর দেওয়া ব্যক্তিসকল থেকে দূরে থাকুন। ধন্যবাদ।

৩| ১৮ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:০১

শায়মা বলেছেন: ভাইয়া!!!!!!
সেরোটোনিন ডোপামিনের খেলা!!!!!!!!

১৯ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: তাই!!!!!!! ডাক্তার দেখাতে হবে????? :)

শুভেচ্ছা নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.