নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

জসীম উদদীন লিখলেন গল্প, তা রম্য অল্প স্বল্প

১১ ই মার্চ, ২০২০ রাত ৯:৪৭

========
২৩ - কে বড়
========


বা-ই-শ মন পালোয়ান। ইয়া বড় তার হাত-পা। নিজ বুকে যখন থাপ্পর মারে, যেন পাহাড়ের গায়ে পাহাড় এসে পড়ে। এমনই তার অবস্থা।

এই পালোয়ানের নাম-ডাক দেশের সুদূর প্রান্তেও ছড়িয়ে পড়েছিলো। একবার এক বুনো হাতি জঙ্গল ছেঁড়ে লোকালয়ে খুব উৎপাত করতে লাগলো। দেশের মানুষ অতিষ্ঠ হয়ে বাইশ মন পালোয়ানকে খবর দিতেই সে হাতির লেজ ধরে চড়কির মতো বনবন করে মাথার উপর ঘুরাতে লাগলো। তারপর, সেটাকে দশ মাইল দূরে সুন্দরবনে ছুঁড়ে ফেলে দিলো।

একদিন হলো কি, পালোয়ান রাস্তা দিয়ে হেঁটে চলেছে। হঠাৎ ভিনদেশী এক লোক তার পথ আগলে বললো- 'ওহে বাইশ-মন-পালোয়ান! খুব যে তেজ দেখিয়ে চলেছো! আমার দেশের তেইশ-মন-পালোয়ানের নাম শুনেছ? পারলে তার সাথে লড়াই করে জিতে আসতে পারলে বুঝবো যে তুমি অনেক বড় পালোয়ান।'

শুনে তো পালোয়ান রেগে অস্থির। সে তখুনি সেই ভিনদেশী'র কাছে থেকে তেইশ-মন-পালোয়ানের নাম-ঠিকানা জোগাড় করে তার খোঁজে বেড়িয়ে পড়লো।

বাইশ-মন-পালোয়ান পথ চলছে তো চলছেই। সকাল গড়িয়ে দুপুর, দুপুর গড়িয়ে বিকাল, তবু তার থামার লক্ষণ নেই। একসময়ে পালোয়ানের অনেক তেষ্টা পেয়ে গেলো। পাশেই একটি ছোট পুকুর ছিলো। সেই পুকুরটিতে নেমে সে পানির পিপাসা মিটাতে যাবে, ওকি!, পুকুর এত্তো ছোট! মাঝ পুকুরে নেমেও পুকুরের পানি পালোয়ানের হাঁটু অবধি গিয়ে ঠেকে! যদি পানি বুক অবধি পাওয়া যেতো, তাহলে হয়তো একটু শান্তিতে বসে খাওয়া যেতো!

যাহোক, যা পাওয়া গেছে তা-ই সই। পালোয়ান দুই হাতে ধরে পানি পান করতে লাগলো- ঘপ-ঘপ, ঘপ-ঘপ, ঘপ-ঘপ। এক সময়ে সেই পুকুরে আর এক বিন্দু খাওয়ার মতো পানি অবশিষ্ট থাকলো না। ওদিকে পালোয়ানের পিপাসার মাত্র অর্ধেক মাত্র পূর্ণ হয়েছে।

কি আর করা! আবার সে পথ চলা শুরু করলো। রাত যায়, সকাল হয়ে এলো। তখন, পালোয়ান একটি বিরাট বট গাছ দেখতে পেয়ে খুশি হয়ে উঠলো। সে এক হাতে পুরো বটগাছ উপড়ে সেটা দিয়ে দাঁত মাজতে মাজতে আবার পথ চলতে লাগলো।

এইভাবে হাঁটতে হাঁটতে সে তেইশ-মন-পালোয়ানের ঘরে পৌঁছে যেতেই, একটি ছোট্ট খুকি দরজা মেলে ধরে বিরক্ত স্বরে জানতে চায়- 'তুমি কে হে? 'তেইশ-মন-পালোয়ান' 'তেইশ-মন-পালোয়ান' বলে এতো চেঁচামেচি করছো কেন!'

তা শুনে, পালোয়ানের গা-জ্বালা করতে লাগলো। বললো- 'বলি, তেইশ-মন-পালোয়ান কি বাড়ি আছে?'

'তাকে দিয়ে তোমার কাজ কি?' খুকি আবার প্রশ্ন করে।

'আমি বাইশ-মন-পালোয়ান। তার সাথে লড়াই করতে এসেছি। তুমি কে?'

ছোট খুকিটি তাচ্ছিল্যের স্বরে উত্তর দেয়- 'আমি তার মেয়ে। তোমার হাতে ওটা কি?'

বাইশ-মন-পালোয়ান গর্ব ভরে উত্তর দেয়- 'এটা বটগাছ। আমি এটা দিয়ে দাঁত মেজেছি।'

'ও! এটা করেই তোমার এতো গর্ব! আমার বাবা তো বটগাছ দিয়ে দাঁত খিলাল করেন।' এই বলে খিলখিল করে হাঁসতে হাঁসতে লাগলো মেয়েটি। তারপর, পালোয়ানের মুখের উপর দরজা বন্ধ করে দিলো।

অপমানে সেই জায়গা ছেঁড়ে অনেকক্ষণ নড়লো না পালোয়ান। দরজা বন্ধ হওয়ার শব্দ তার বুকে যেন শেলের মতো বিধলো।

এতো দিনে একজন মনের মতো প্রতিদ্বন্দ্বী পাওয়া গিয়েছিলো। এতো কাছে এসেও তার দেখা না পেয়ে সে খুব হতাশই হলো। বনের বাঘ-ভালুক খালি হাতে মারতে মারতে সে হতাশই হয়ে উঠেছিলো। সেই জন্যেই তেইশ-মন-পালোয়ানের খোঁজে এতো দূর আসা।

কি আর করা! পালোয়ান বাড়ি ফিরে যাওয়া শুরু করবে, এমন সময় মাটি কাঁপিয়ে সেইখানে তেইশ-মন-পালোয়ানের আগমন। মালকোঁচা বেন্ধে বাইশ-মন-পালোয়ান তার সামনে গিয়ে দাঁড়ালো।

'তুমি কে?' তেইশ-মনী জিজ্ঞাসা করে।

'আমার নাম শুনোনি? আমি বাইশ-মন-পালোয়ান। তোমার সাথে লড়তে এসেছি।'



ব্যস! লড়াই শুরু হয়ে গেলো। এদিক হতে বাইশ-মন-পালোয়ান তেইশ-মন-পালোয়ানের ঘাড়ে গিয়ে পড়ে, অন্যদিক দিয়ে তেইশ-মনী বাইশ-মনের ঘাড়ে আছড়ে পড়ে। এ যেন পাহাড়ে-পাহাড়ে লড়াই। তাদের ঠেলা-ঠেলির চোটে মাটি থড়থড় করে কাঁপতে লাগলো। হিমগিরির তিনটা চূড়া ভেঙ্গে পড়লো।

ওদিকে হলো কি, এক বুড়ি মাঠে তার সোয়া লক্ষ ছাগল চড়াতে এসেছিলো। দু পালোয়ানের মারামারিতে ছাগলগুলো চারদিকে ছড়িয়ে পড়লো। তিন-চারটা পালোয়ানদের পায়ের তলায় পড়ে একদম চিড়ে-চ্যাপ্টা। বুড়ি তাড়াতাড়ি করে সেই সোয়া লক্ষ ছাগল একটি একটি করে নিজের ঝুলিতে ঢুকিয়ে ফেললো।

তারপরে, বাইশ-মন-পালোয়ানকে নিজের ডান কাঁধে তুলে নিলো, আর অন্য কাঁধে তেইশ-মন-পালোয়ানকে উঠিয়ে বাড়ির পথে হেঁটে চললো। সেই কাঁধে দাঁড়িয়েই দুই পালোয়ানের মারামারি চলতে লাগলো। সে এক ভীষন ব্যাপার!

ওদিকে, একটি চিলের বুড়ির ছাগলগুলোর উপর নজর ছিলো অনেক আগে থেকেই। সে করলো কি, ছোঁ মেরে সেই এক লক্ষ ছাগল আর দুই পালোয়ানসমেত বুড়িকে নিজের ঠোঁটে উঠিয়ে আকাশে উড়ে গেলো। তবুও পালোয়ানদের লড়াই থামে না।

কাছেই কোথাও এক রাজকন্যা গোসল করে বেড়িয়ে রোদে নিজের চুল শুকাচ্ছিলো। হঠাৎ করেই চিলের মুখ থেকে সবাই গিয়ে রাজকন্যা'র চোখের ভিতর গিয়ে পড়লো।

'চোখে কি গেলো', 'চোখে কি গেলো' বলে সুন্দরী রাজকন্যা চিৎকার দিতেই, রাজ্যের সবাই তার কাছে ছুটে এলো। রাজা এলেন, মন্ত্রী এলেন, কোটাল এলেন, সবার শেষে এলেন রাজবৈদ্য। তিনি একশো নিরানব্বইটি দূরবীণ ব্যবহার করেও রাজকন্যার চোখে কিছু খুঁজে পেলেন না।

শেষে সবাই মিলে ঠিক করলেন যে, রাজ্যের সবচেয়ে বড় জেলে জলধরকে ডেকে আনা হবে। সে তার জাল ছুঁড়ে কিছু যদি রাজকন্যার চোখে খুঁজে পায় তাহলেও রক্ষে!

রাজ্যের কোটাল তার সাঙ্গ-পাঙ্গসহ জেলে পাড়ায় গিয়ে জলধরকে খুঁজতে লাগলেন। জেলেদের ঘর ভেঙ্গে, চাল উড়িয়ে, জাল ছিঁড়ে দিয়ে সব কিছু তছনছ করে দেওয়া হলো। তবু, সেই জেলেকে খুঁজে পাওয়া গেলো না।




অনেকক্ষণ লুকিয়ে থাকার পরে যখন জলধর বুঝতে পারলো যে, সে যদি বের না হয় তাহলে জেলেপাড়া আজ গুড়িয়ে দেওয়া হবে, তখন সে বের হয়ে এলো। তাকে নিয়ে কোতোয়াল রাজ প্রাসাদে ফিরে এলেন।

জলধর অবশেষে তার আড়াই লক্ষ নাতি-পুতিসহ রাজকন্যার চোখে জাল ফেললো। তবু, কিছু পাওয়া গেলো না। সাত দিন, সাত রাত তন্ন তন্ন করে খুঁজে সে যখন হয়রান, তখন রাজকন্যার চোখের কোণে কি যে একটা ঠেকলো।

জাল টেনে লক্ষ লক্ষ দূরবীণ দিয়ে খোঁজ করে অবশেষে দেখা গেলো, জালের এক কোণে একটি বুড়ি তার ঝোলায় সোয়া লক্ষ ছাগলসহ আটকা পড়ে আছে। আর, সেই বুড়ির ঘাড়ে বাইশ-মন-পালোয়ান আর তেইশ-মন-পালোয়ান সমানে লড়াই করে যাচ্ছে।

চোখের কোণ থেকে কুটোটা বের হয়ে যাওয়ার রাজকন্যা হেসে ফেললো।

এখন, বলুন তো, কে সবচেয়ে বড় - দুই পালোয়ান, নাকি বুড়ি, নাকি চিল না অন্য কেউ?


======
অনুলেখন
======





















































মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০২০ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: চমতকার গল্প।

১১ ই মার্চ, ২০২০ রাত ১০:২০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: অনেক সুন্দর।

শুভেচ্ছা।

২| ১১ ই মার্চ, ২০২০ রাত ১০:২৬

নেওয়াজ আলি বলেছেন: অনন্যসাধারণ লেখা।

১১ ই মার্চ, ২০২০ রাত ১০:২৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: পল্লী কবি'র লেখা বলে কথা!

শুভেচ্ছা।

৩| ১২ ই মার্চ, ২০২০ রাত ১:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রাজকইন্যাই বড়ো পালোয়ান !!

১২ ই মার্চ, ২০২০ দুপুর ২:৫৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আমারও তা-ই মনে হয়েছে।

শুভেচ্ছা।

৪| ১২ ই মার্চ, ২০২০ রাত ৩:০৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: পিচ্চিবেলায় পড়ছিলাম এমন ধরনের একটা।

১২ ই মার্চ, ২০২০ দুপুর ২:৫৪

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: অনেক দিন পরে আবার গল্পটা পড়ে আশা করি ভালো লাগছে।

শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.