নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

ঘরে বসে অফিস করতে যে তিনটি সফটওয়্যার আপনার কাজে দিবে

০৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৪



তা বেশ কয়েক দিন হয়ে গেলো ঘরে বসে অফিস করছি। আর কয়দিন করতে হবে তা এখনো বলা যাচ্ছে না। যদি তা দীর্ঘ-মেয়াদী হয়, তাহলে অফিস চলবে কি করে! ঘরে বসে ব্যবসা বা অফিসের সহকর্মী, বায়ার বা সেলারদের সাথে যোগাযোগ করা অনেক কষ্টসাধ্য ব্যাপার। ফোনে আর কতক্ষণ পারা যায়! আর ফোনের মাধ্যমে তো সব কাজ সারাও যায় না। তাহলে, উপায়? এরকম নিরুপায় অবস্থাতেই আমাদের জন্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে এমন তিনটি সফটওয়্যার নিয়ে আমি আজ আলোচনা করবো।

১) স্ল্যাক (Slack)



অফিসের কাজে যোগাযোগ করার জন্যে এরচেয়ে ভালো টুলস আর নেই বললেই চলে। স্ল্যাকের সাহায্য নিয়ে সহকর্মীদের যেমন গ্রুপ তৈরী করে বার্তা পাঠানো যায়, তেমনি ব্যক্তিগত ভাবেও পাঠানো যায় যে কোন ম্যাসেজ। এই টুলসটি আপনার মোবাইল এবং কম্পিউটারে ইন্সটল করে আপনি এমনকি ভিডিও পর্যন্ত পাঠাতে পারবেন। রাখতে পারবেন নিজের কাজের হিসাব। আপনি যখন কাজে থাকবেন, স্ল্যাকের মাধ্যমে আপনি অন্যদের জানিয়ে দিতে পারবেন আপনাকে কখন পাওয়া যাবে, আর কখন পাওয়া যাবে না। মোদ্দাকথা, ই-মেইল, চ্যাট, ভিডিও ম্যাসেজিং সব কিছুকেই একসাথে নিয়ে এসেছে স্ল্যাক!

বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানে হরদম ব্যবহৃত হচ্ছে এই সফটওয়ারটি। ফ্রিতেই স্ল্যাক ব্যবহার শুরু করা যাবে। তবে, প্রথমে ফ্রিতে আপনি ১০,০০০ ম্যাসেজ পর্যন্ত আদান-প্রদান করতে পারবেন। এরপরে, প্রত্যেক ইউজারের জন্যে মাসিক ১৫ ডলার করে দিতে হবে।


২) যুম (Zoom)



এরপরে আমি আপনাদের সাথে যে ভিডিও কমিউনিকেশন সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দেবো, যা সম্পর্কে অনেকেই জানেন। এই জুম ব্যবহার করতে হলে, প্রথমে একটি লিংক তৈরী করতে হবে যাতে ক্লিক করলে আপনি যার বা যাদের সাথে যোগাযোগ করতে চান তারা আপনার সাথে যুক্ত হতে পারবেন।

জুমের ফ্রি একাউন্টের মাধ্যমে আপনি পৃথিবীর যে কোন প্রান্তে কথা বলতে পারবেন। এতে আপনার নিজের মোবাইল ফোন নাম্বার দিয়ে প্রাইভেসি হ্যাকের সম্ভাবনা নেই। স্ক্রিন শেয়ারের মাধ্যমে আপনি ইচ্ছে করলে যে কোন ট্রেইনিং নিতে পারবেন, করতে পারবেন যে কোন ধরণের মিটিং। একই সাথে ১০০ জনের সাথে মিটিং করা যায় জুমে! আর, সেই মিটিং দেখতে পারবে ১ লক্ষ মানুষ!


৩) গুগল হ্যাং আউটসঃ



ফ্রি ইউজারদের জন্যে গুগল হ্যাংআউটও কম জনপ্রিয় নয়। আপনার যদি গুগল একাউন্ট থাকে, তাহলে ফ্রি লিংক শেয়ারের মাধ্যমে একটি ভিডিও কলে ১০ জন সদস্য পর্যন্ত জয়েন করতে পারেন। আর একসাথে ১৫০ জনকে গ্রুপ চ্যাটে এড করা যাবে।

আপনি ক্রোম ব্যবহার করলে, এইখান থেকে এক্সটেনশনও আপনার ব্রাউজারে যোগ করতে পারবেন- Click This Link


আশা করি, এগুলো ব্যবহার করে এই করোনা পরিস্থিতিতেও বাসায় বসে খুব ভালো ভাবে অফিস করতে পারবেন।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২৭

রাজীব নুর বলেছেন: আমি তো বেকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.