নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

তসলিমা নাসরিনের উপর আঘাত কি ধর্মের নামে বাড়াবাড়ি নয় ?

০৭ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৭

একটা ভিডিও ইদানীং ফেসবুকে খুব ঘোরা ঘুরি করে । ভিডিওটি বেশ পুরাতন হবে । ভিডিওটিতে দেখাচ্ছে একটু অনুষ্ঠান স্থলে একদল লোক তসলিমা নাসরিনের উপর চেয়ার,জুতা, হাতের কাছে যে যা পাচ্ছে তাই দিয়ে হামলা করছে , আঘাত করতে চাইছে । দু'তিনজন লোক তসলিমাকে বাঁচাবার চেষ্টা করছেন । তারা খুব সম্ভব অনুষ্ঠানটির আয়োজক হবেন । ঘটনাটি ঘটেছে ভারতের কোলকাতায় । ভিডিওটির পুরোটা আমি কখনও দেখতে পারি না । বিবেক নড়ে উঠে । মেনে নিতে পারি না ।

একজন মানুষের সঙ্গে অন্য একজন মানুষের মতের মিল না হতেই পারে । তিনি তার মত অনুযায়ী লিখতেই পারেন । যারা মতের ভিন্নতা পোষণ করেন তারাও পাল্টা জবাব লেখার মাধ্যমে দিতে পারেন । কিন্তু তাই বলে একজন মহিলার উপর নগ্ন হামলা করে কোন সভ্যতা, কোন ধর্মের প্রতিনিধিত্ব করতে চাইছে লোকগুলো আমার বুঝে আসে না । যে লোকগুলো তসলিমার উপর আঘাত করতে চাইছে তারা হিন্দু ধর্মাবলী । হিন্দু হোক আর মুসলিম হোক সবার কাছে আমার প্রশ্ন, বলুন তো ধর্ম বেচে আছে কত শত বছর ধরে ? উত্তরটা অনেকেই দিতে পারবেন । এবার বুলন তো ধর্মের সমালোচনাকারীরা বাচে কতো দিন ? কতো সমালোচনাকারী আসছে যাচ্ছে, তাতে কি ধর্মের কোন পরিবর্তণ হয়েছে ? না হবে ? শিব লিঙ্গ পাল্টে কি গরুর লিঙ্গ হয়ে গেছে ? নাকি আল্লাহ খোদা পাল্টে অন্য কিছু হয়ে গেছে ?

সত্যি অবাক হয়ে যাই, যখন দেখি একদল মুখ লোক ধর্মকে বাঁচাবার নামে সরাসরি ঈশ্বরকে চ্যালেঞ্জ করে বসে । ঈশ্বর তো সর্ব শক্তি মান তিনি কি চাইলে পারেন না তার ও তার ধর্মের সমালোচনাকারীদের নির্মূল করে দিতে ? পারেন । কিন্তু করেন । করেন না এই কারণেই যে, একদল মুখ অনুসরণকারীদের চেয়ে একজন সমালোচনাকারী ঈশ্বরের কাছে কম গুরুত্বপূর্ণ নন । তসলিমার উপর আঘাত দেখে মনে হয়, মানুষগুলোর ঈশ্বরের উপর আস্তা একেবারেরই কম । তারা উপায় নেই দেখেই শুধু ঈশ্বরের উপর ভরসা করে । যদি সম্ভব হতো তা হলে হেন কোন কাজ নাই যা তারা করতো না ।

যাদের নামাজ, রোজা, হজ, মানুষের হকের, যাকাতের খবর নাই এরাই আসে ধর্ম বাচাতে অন্যদিকে হিন্দুরা শত শত মানুষকে অভুক্ত রেখে শিবের লিঙ্গে দুধ ঢালে পুণ্যের আশায় । তসলিমাকে যারা শারীরিক ভাবে আঘাত করে তারা কোন না কোন ভাবে ধর্ম ব্যবসার সঙ্গে জড়িত ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.