নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

তনুর ছবি নিয়ে কি হচ্ছে এসব ? লিঙ্ক দিয়েছি দেখুন । আন্দোলনের নামে অন্যায় করা হচ্ছে না তো ?

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৪৮


এই মুহূর্তে দেশের সব চাইতে আলোচিত বিষয় হচ্ছে, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ইতিহাসের ছাত্রী সোহাগী জাহান তনুর হত্যাকাণ্ড । হত্যাকাণ্ডটি হয়তো এতো আলোচিত হতো না । কিন্তু সেটা হয়েছে তার কারণ তনুকে কুমিল্লা সেনানিবাসের ভেতরে ধর্ষণের পর হত্যা করা হয়েছে বলে । এতো নিচ্ছিদ্র নিরাপত্তার মধ্যে একটি মেয়েকে ধর্ষণ করার পর হত্যা করে কেউ পালিয়ে যেতে পারে সেটাই কেউ বিশ্বাস করতে পারছেন না । তাই সবাই ভাবছে এটার সাথে সেনাবাহিনীর কেউ জড়িত ।
ছাত্র, যুবক, সাধারণ মানুষ সবাই এক যোগে প্রতিবাদ করছে । সবার একটাই চাওয়া অপরাধী যেই হোক না কেন সে ধরা পরুক । তার বিচার হোক । সোশাল মিডিয়ার কল্যাণে ঘটনাটি দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশের সংবাদ মাধ্যমেও জায়গা করে নিয়েছে । যে যার জায়গা থেকে প্রতিবাদ করছে । আন্দোলন করছে । সর্বত্র এই নিয়ে চলছে আলোচনা । তনুকে ধর্ষণ করার পর রাজশাহী আর বরিশালে আরো দুটো মেয়েকে ধর্ষণ করা হয়েছে । কিন্তু সে দুটি ঘটনা নিয়ে কারো মাথা ব্যথা নেই । থাক আমি সেদিকে যাবো না ।

সোশাল মিডিয়ায় তনুর মৃত দেহের বিভিন্ন ছবি শেয়ার করা হচ্ছে । যে যে ভাবে পারছে তা শেয়ার করছে । তনুর চা বাগানে তোলা হেজাব পরা একটি ছবি ফেসবুকে সব চেয়ে বেশি শেয়ার করা হয়েছে । আমি ও এ ছবিটি দেখেই তনুকে চিনেছি । আন্দোলনে যোগ দিয়েছি । বিচার চেয়েছি । ব্লগ লিখেছি ।
তনু হত্যার দ্বিতীয় দিন তনুর লাশের ছবি ফেসবুকে প্রকাশ করা হয় । সেখানে দেখা যাচ্ছে । ঘাসের মধ্যে তনুর মৃত দেহ পরে আছে । সারা শরীর ভেজা । যেহেতু তনুর বাবার ভাষ্য মতে তনুকে কাল ভাটের নিচে পাওয়া গেছে । তাই ছবিটা দেখে ভেবে নিয়েছি যে, এটা তনুর ছবি হতে পারে । কিন্তু গত বুধবার রাত্রি থেকে, ঘরের ভেতর খাটের উপর শোয়ানো রক্তাক্ত অর্ধ উলঙ্গ একটি মেয়ের ছবি প্রকাশ করে বলা হচ্ছে, এটি তনুর ছবি । ঘরের মেঝেতে অসংখ্য রক্তাক্ত পায়ের চিহৃ । যা দেখলে শিউরে উঠতে হয় । সেগুলো নাকি খুনির ।
এখন কথা হচ্ছে, তনুর মৃত দেহ পাওয়ার পর তার বাবা আর ভাই মিলে তাকে হাসপাতালে নিয়ে গেল । তা হলে ঘরে এতো রক্ত এলো কোথা থেকে । এতো তাজা রক্ততো বের হবার কথা নয় । খাটের উপর শোয়ানো ছবিটা তাহলে কার ? তনুর আসল ছবি তাহলে কোনটি ? (খাটের উপর শোয়ানো রক্তাক্ত অর্ধ উলঙ্গ ছবিটি ভারতীয় এক রমনীর বলে দু'জন ব্লগার ভাই এই পোষ্টেই দাবী করেছেন । )



পরের দিনই আর একটি ভিডিও ক্লিপ প্রকাশ করা হয়েছে , সেখানে হেজাব পরা একটি মেয়ে অন্ধকার একটা ঘরের ভেতর বসে গীটার বাজিয়ে হিন্দি গান গাইছে । আমরা জেনেছি, তনুর বাবা একজন চতুর্থ শ্রেণীর কর্মচারী । তনু নাটক আর আবৃত্তির সঙ্গে যুক্ত থাকলেও সে গীটার বাজাতো বা গান গাইত তা শোনা যায়নি । তা ছাড়া ভিডিওটিতে মেয়েটি যে ঘরে বসে গান গাইছে । তার ডেকোরেশন কয়েক লাখ টাকার উপরে । যাব বাবার প্রতিদিনের খাবার যোগাবার জন্য রিতিমতো যুদ্ধ করতে হয় । তাদের ঘরের জৌলস দেখে চোখে আধার নেমে আসে ।



মানে সব কিছু জগা খিচুরি পাকিয়ে ফেলা হচ্ছে । মানুষের সহানুভূতি আদায়ের জন্যই হয়তো এসব করা হচ্ছে । অনেকে আমার কাছে জানতে চেয়েছে আমি ও অনেকের কাছে জানতে চেয়েছি কোনটা তনুর লাশের আসল ছবি ?
ভিডিওটিতে গান গাওয়া মেয়েটি যে তনু নয় তা বেশ বোঝা যাচ্ছে । তনুর মতো কাউকে সাজিয়ে, ভিডিওটি করা হয়েছে । কিন্তু কেন ? কারা করছে এসব ? তাদের উদ্দেশ্য কি ? শুধু তনু হত্যার বিচার নাকি আরো বেশি কিছু ? কেন এতো মিথ্যার আশ্রয় নেওয়া হচ্ছে ? মানুষকে বিভ্রান্ত করা ও অপরাধ । ধষিতা নির্যাতিতা মেয়ের ছবি ছাপিয়ে তাকে কি বারবার ধর্ষণ করা হচ্ছে না ? ধষিতা বা নির্যাতিতার নয় ধর্ষকের ছবি ছাপাতে হবে ।

এম আসিফ নামের সেনা পোশাক পরা একজন তনুকে খারাপ মেয়ে বলে তার দেয়ালে মন্তব্য করেছে । সেটা নিয়েও তুমুল আলোচনা চলছে । আমার কথা হচ্ছে, ভাল মন্দের হিসাব পরে । তনু যদি খারাপ মেয়ে হয়েও থাকে তবুও কেন তাকে হত্যা করা হবে ? দেশে আইন শৃঙ্খলা বলে কি কিছু নেই ।

তনুকে হত্যা করা হয়েছে, তার বিচার করতে হবে । শুধু তনু নয় সব ধর্ষণ ও হত্যার বিচার করতে হবে । সেনাবাহিনী একটি বিশাল প্রতিষ্ঠান তারাও আইনের ঊর্ধ্বে নয় । খুনি হয়তো সেনানীবাসেই লুকিয়ে আছে । তাকে আইনের হাতে তুলে দিতে হবে । সবাইকে নিয়মের মধ্যে থেকে আম্দোলন করতে হবে । এমন কোন ছবি বা ভিডিও প্রকাশ করা উচিত নয় যা বির্তক জন্ম দিতে পারে । দেশের একটি বিশাল প্রতিষ্টানের বদনাম হতে পারে ।

সব দেখে শুনে মনে হচ্ছে এ সবই করা হচ্ছে সুদুর প্রসারি কোন পরিকল্পনা সফল করার জন্য । আমি যতোটুকু জানি, সেনা বাহিনীতে কখনই নারী ঘটিত কোন অপরাধের জন্য কাউকে ক্ষমা করা হয় না সে যেই হোক না কেন । কি আশ্চয় দেখুন, তনুর মৃত্যুর পরেও তনুর নামে একের পর এক ফেক ফেসবুক আইডি খোলা হচ্ছে । যারা এসব করছে,তারা কি জানে না তনু ছিলেন একজন মুসলিম তরুণী । মৃত্যুর পর একজন মাইয়াতের ছবি প্রকাশ করা ইসলামের দৃষ্টিতে গুনাহের কাজ । একটি অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে আন্দোলনের নামে অন্যায় করা হচ্ছে না তো ? এই প্রশ্নটা সবার বিবেকের কাছে রেখে গেলাম ।

মন্তব্য ৭৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: জী, বিছানার উপর রক্তাক্ত যে মেয়েটির ছবি দেখতে পাচ্ছেন তা তনুর নয়, আরেকজন দুর্ভাগা ভারতীয় নারীর ছবি। আমাদের দেশে কিছু মুর্খ সাংবাদিক, কিছু মুর্খ শ্রেনীর লোক আছেন, যারা অনলাইনে সত্যের সাথে মিথ্যে মিশিয়ে পরিবেশন করে লাইক কামানোর ধান্দা করেন।

এই সব বিকৃত মানসিকতাকে আমি ধিক্কার জানাই।

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:০৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অথচ কেউ প্রতিবাদ করছে না

২| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:১২

জাদিদ বলেছেন: এম আসিফ নামে সেনা পোষাক পড়া যে একাউন্টটির কথা বলছেন, সেটা রিয়েল না ফেক তা এখনও নিশ্চিত নয়। দেখে মনে হয়েছে বির্তক সৃষ্টি করাই ঐ আইডিটির কাজ।

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সেটা ফেক

৩| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:১৩

আশমএরশাদ বলেছেন: একজন সেনাসদস্যের নামে একটি ফেইক প্রোফাইল বানিয়ে তাতে তনুর নামে ইচ্ছাকৃতভাবে বাজে পোস্ট দিচ্ছে সেনাবাহিনীকে প্রশ্নবিদ্ধ করার জন্য। এই ছবি ইতোমধ্যে ফেসবুকে ভাইরাল হয়ে গেছে। স্ক্রিনশটটি ভাইরাল করে আইডিটা অফ করে দেয়া হইছে। আর আমরা সাধারণ জনগণ সেই স্ক্রিনশট নিয়েই লাফাচ্ছি।

মার্ক করা অংশটুকু দেখেন। ৩৯ মিনিট আগে প্রোফাইল এ ছবি দেয়া হয়েছে। উপরে লিঙ্ক এ দেখেন প্রোফাইল এর নামে Md Asif কিন্তু লিঙ্ক এ দেয়া নুসরাত সাদিয়া

যারা সেই #স্ক্রিনশটটি ছড়াচ্ছেন দয়া করে সচেতন হোন। আমি পূর্বের বলা #ষড়যন্ত্র তত্ত্ব আরেকবার বলছি। আর্মির বিরুদ্ধে সম্ভবত বড় কিছু ঘটতে যাচ্ছে। Click This Link

ID link https://web.facebook.com/nusrat.sadia.963 (স্ক্রিনশটটি ছড়িয়ে দেয়ার পর আইডিটা ডিএক্টিভেট করা হয়েছে)।

আরেকবার অনুরোধ, অনলাইনে কোন কিছু শেয়ার করার আগে- ব
বিস্তারিত নীচের লিংকে:
https://web.facebook.com/photo.php?fbid=735833983184573&set=a.142462689188375.21317.100002739350904&type=3&theater

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ লিন্ক দেওয়ার জন্য

৪| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৯

বিজন রয় বলেছেন: ওটা কোন সিনেমার দৃশ্য।

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: তাই তো মনে হচ্ছে

৫| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৩৫

জাদিদ বলেছেন: আপনি কি ব্লগার আশমএরশাদের মন্তব্যটুকু পোস্টে সংযুক্ত করে দিতে পারেন? পাশাপাশি পোস্টে কি এটা সংযুক্ত করতে পারেন বিছানার উপর রক্তাক্ত যে ছবিটি দেয়া হচ্ছে তা ভারতীয় নারীর ছবি?

২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: একটু নিশ্চিত হয়ে নেই । ছবিটা আসলে কোন ভারতীয় নারীর কিনা । আপনার কাছে লিংক থাকলে দিতে পারেন ।

৬| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৭

সাহসী সন্তান বলেছেন: জাদিদ ভাইয়ের পাঁচ নম্বর মন্তব্যের সাথে পূর্ণ সহমত! আমারও মনে হয়, আবেগের নামে নোংরামি/বিতর্ক সৃষ্টি না করাটাই আমাদের সবার জন্য ভাল হবে!

আশমএরশাদ ভাইকে ধন্যবাদ লিংকটা দেওয়ার জন্য!
ভাল থাকবেন!

৭| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৭

জাদিদ বলেছেন: জী, আমি শতভাগ নিশ্চিত হয়েই বলেছি। এই ছবি মিথ্যে হবার জন্য এত কিছু খোঁজার প্রয়োজন নেই। লাশ পাওয়া গিয়েছিলো রাতের বেলা কালভার্টের পাশের জঙ্গলে, কোন বিছানায় নয়।- এই যুক্তিটুকুই এনাফ।

মুল ছবির লিংকঃ Click This Link

এই লিংকে গিয়ে উপরে কিছু ছবির স্লাইড দেখবেন, সেখানে ক্লিক করে ছবিটি দেখে নিতে পারেন।

৮| ২৭ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৯

জেন রসি বলেছেন: ছবি যারই হোক এমন ছবি প্রকাশ না করা ঠিক কাজ মনে করিনা। কারন মৃত্যুর পরও কাউকে অসন্মান করার অধিকার কারো নাই। প্রতিবাদ খুব তীব্র ভাবেই হতে হবে। কিন্তু তাই বলে বিকৃত ছবি শেয়ার করে অসান্মানের ব্যাপারটা কোন ভাবেই সমর্থন করিনা।

২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে আমি একমত ।

৯| ২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:০৮

অেসন বলেছেন: তনু হত্যার বিচার অবশ্যই চাই। তবে তনুর বিচার নিয়ে একটি বাজে খেলা শুরু হয়েছে বলে মনে হই। সুতরাং যারা সৎ উদ্দেশ্যে তনু
হত্যার বিচার দাবিতে আন্দোলন করছে তাদের সতর্ক হওয়া জরুরি।

২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ । আপনার সাথে একমত আমি

১০| ২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:১৬

আরজু পনি বলেছেন:
অনেকগুলো কথা মাথায় ঘুরছে...
বর্তমানে তনুর ঘটনা দিয়ে কি আর কোন ঘটনা চাপা দেবার চেষ্টা চলছে নাকি বুঝতে পারছি না।
আবার তনুর ছবি নিয়ে বিশেষ করে আর কারো ছবিকে তনুর বলে চালানোর চেষ্টা সেটা নিয়েও সন্দেহ...

কিছু অভিমানও আছে...

প্রতিবাদগুলো লাগাতার হওয়া দরকার...দোষীর বিচার নিশ্চিত না করা পর্যন্ত প্রতিবাদ চলা দরকার...এবং জোরে সোরেই।

২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্রতিবাদ চলছে, চলবে

১১| ২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৩৩

ফেরদৌসা রুহী বলেছেন: আসল অপরাধী ধরা পরুক।

বিচার চাইতে ছবি কেন লাগবে আমি তাই বুঝিনা।

একটা মেয়ে খুন হয়েছে, বিচার চাওয়ার জন্য এইটুকুই তো যথেষ্ট।

২৭ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে একমত প্রকাশ করছি

১২| ২৭ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

সাইবার সোহেল বলেছেন: আগেই সন্দেহ হচ্ছিল যে টাকা হ্যাকের আলোচনা অনেকদিন হয়ে গেল তাই এবার নতুন টপিক পাওয়া গেল.. X(( কারন সাত খুন প্রায় মাফ হল বলে আর এতো মাত্র ১ টা... তাও আবার...... X(( X((

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কিছু বলার নাই সবই সত্য

১৩| ২৭ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৭

নতুন বলেছেন: ভাই ফেসবুকের ৯৯.৯৯% বিষয়ই জাচাই ছাড়া বিশ্বাস করিনা।

লাইক/সেয়ার পাবার জন্য এডমিনরা সব কিছুই করতে পারে।

তনুর হত্যা কারীর দৃস্টান্তমুলক সাজা নিশ্চিত করা উচিত...নতুবা দেশে অপরাধ করে পার পাওয়া যায় এমনকি সেনানিবাসেও তার দৃশ্টান্ত হবে এ্টা।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কোন কিছু বিশ্বাস করার আগে তা যাচাই বাছাই করে নেওয়া উচিত

১৪| ২৭ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

শায়মা বলেছেন: এইভাবে মৃত্যু আর তাই নিয়ে ছবি ছড়িয়ে দেওয়া কতখানি অসন্মান আর পৈচাশিকতা সে কথা আর বলার অপেক্ষা রাখে না।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ । আমি এটাই বলতে চেয়েছি ।

১৫| ২৭ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

এসব চলবে না..... বলেছেন: মন্ত্রী সাহেবা ফেসবুকের উপ্রে এমনে এমনে চ্যাতে নাই.....এই বাঙ্গালী ইন্টারনেট হাতে পাইলে কি করতে পারে এগুলা তারই প্রমান। ফেসবুক যে কয়দিন বন্ধ আছিলো তদ্দিন ঠিক ছিলো।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: :)

১৬| ২৭ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৪

এইচ.এম উবায়দুল্লাহ বলেছেন: ঠিকই বলেছেন।
এঘটনাকে কেন্দ্র করে কোন একটা কিছু ধামাচাপা দেয়ার চেস্টা চলছে। সাধারন জনগনের সতর্ক হতে হবে।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হয়তো তাই । সবার সচেতন ও সর্তক হওয়া দরকার

১৭| ২৭ শে মার্চ, ২০১৬ রাত ৮:২৩

বিপরীত বাক বলেছেন: আর্মি রাস্তায় ধর্ষণ করে না।
ওদের নিশ্চিদ্র বাংকারে নিরেট লোহার তৈরি শক্ত খাটই আছে ওসবের জন্যে। তবে আর্মি ঠিকই বের করে ফেলবে বা এরই মধ্যে ফেলেছে যে আসল ঘটনা কি।
এখন কথা হচ্ছে কিভাবে আর্মিকে থামাবে তদন্ত করতে। কিভাবে?

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: একমত হতে পারলাম না । খারাপ ভাল সবার মধ্যেই আছে ।

১৮| ২৭ শে মার্চ, ২০১৬ রাত ৮:৩৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

বিষয়কে ভিন্ন ধারায় নেবার জন্য এসব হচ্ছে।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমিও তাই মনে করি

১৯| ২৭ শে মার্চ, ২০১৬ রাত ১০:৩০

আব্দুল্যাহ বলেছেন: তনু ঘটনায় কোন সেনা সদস্য থাকলে তার বিচারও সেনা আইনে হবে, সেটাও চুপে। কিন্তু কারো ছেলে থাকলে যে বিচার হবে সেটা আমি মনে করি না।
তবে কিছু যে হচ্ছে তা ঠিক

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দেখা যাক কি হয়

২০| ২৭ শে মার্চ, ২০১৬ রাত ১০:৩৫

আবু জাকারিয়া বলেছেন: কদিন পরে ঘটনা অনেকে ভূলেই যাবে। আসল কথা এরকম আবেগ কোন কাজে আসে না; বরং তা বিশৃঙ্খলা সৃষ্টি করে।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভুলে যাওয়াই তো স্বাভাবিক । কে কি মনে রাখে বলুন ? কার এতো দায় ?

২১| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ১২:৪৮

মনিরা সুলতানা বলেছেন: বিচার চাইতে গেলে সাথে ছবি দিতে হবে কেন বুঝতে পারছি না :(
প্রতিবাদ তীব্র থেকে তীব্র তর হোক ।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্রতিবাদ তীব্র থেকে তীব্র তর হোক

২২| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ১২:৫৬

রাফা বলেছেন: অপরাধী যখন ক্ষমতাবান বা কোন একটা বাহিনীর সদস্য বা দলের সদস্য হয় তখনি এরকম পরিস্থিতির সৃষ্টি করা হয় যেনো ভিকটিমই অপরাধী।অর্থাৎ তখন অপরাধীর অপরাধটাকে লঘু করার অপচেষ্টা করা হয়।যেখানে মূলত অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসাই প্রধান এবং একমাত্র কর্তব্য হওয়া উচিত।এটা মূলত দূর্ণিতী ও সামাজিক অবক্ষয়ের জন্যই সম্ভব হয়।তনুকে নিয়েও সেরকম চেষ্টাই চালানো হোচ্ছে।
এর বিরুদ্ধে একমাত্র সাধারন মানুষকেই সোচ্চার ও চাপ সৃষ্টি অব্যাহত রাখতে হবে।এবং সাধারণ মানুষই এখন একমাত্র ভরসার যায়গা।

ধন্যবাদ,আশমএরশাদ ও লেখক'কে।

২৩| ২৮ শে মার্চ, ২০১৬ রাত ২:১৯

রোকসানা লেইস বলেছেন: ঘটনা যে ঘটিয়েছে সে দোষী। এই দোষীকে ধরিয়ে দেয়ার দায়িত্ব সবার। যত সুরক্ষিত এলাকায় সে থাকুক তাকে যেন হাককোড়া পরিয়ে জন সাধারনের সামনে দিয়ে নিয়ে যাওয়া হয় এবং শাস্তিটা দৃষ্টান্ত মূলক হওয়া দরকার।
ছবি দিয়ে দৃষ্টি আকর্ষণের নোংরা প্রবনতা বন্ধ হওয়া দরকার।
অনেক কিছুরই নিয়ম কানুন উন্নয়ন প্রয়োজন। খুব খুব বেশী জরুরী।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ

২৪| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ৮:৫৮

নীল কান্না বলেছেন:
বেশ কিছুদিন আগে শেয়ার বাজার কেলেংকারি হওয়ার পর ঢাবি তে (TSC) ১লা বৈশাখের দিনে #EVE #TEACHING
#তখন
শেয়ার বাজার কেলেংকারি চাপা পোড়ে গেল। #FB #NEWSPAPER সব কিছুতে ঝড় বোয়ে গেলো #EVE #TEACH নিয়ে।

#এখণ অাবার তনু #হত্যা #ধর্ষণ

#BD #BANKER ৮০০ কোটি গুম সেটার কথা ভুলতে বসেছি অামরা।।।।
হয়ত কিছুদিন পরেই তনুর সুবিচার না পেয়েই অন্য কোনো (ঘটনা বা দূর্ঘটনা) ঘটলে তনুর কথাও ভূলে যাব।।।।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৫০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বেশ ভালো বলেছেন

২৫| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ৯:৫০

তার আর পর নেই… বলেছেন: বিপরীত বাক বলেছেন, আর্মি রাস্তায় ধর্ষণ করে না।
ওদের নিশ্চিদ্র বাংকারে নিরেট লোহার তৈরি শক্ত খাটই আছে ওসবের জন্যে।


বাহ! ভালো তো! জানতাম না!


এখন আঙুল যখন উঠেছেই তখন প্রমাণ করেই দেখাক।

২৬| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩৮

সোহানী বলেছেন: এমনিতেই অনেক দুখী মেয়েটি তাঁকে আর দু:খ না দেই উল্টা-পাল্টা ছবি শেয়ার করে। অনেক ধন্যবাদ বিষয়টি সামনে আনার জন্য।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনাকেও ধন্যবাদ । তনুসহ সকল ধর্ষণ ও হত্যার বিচার চাই । বিচার করতে হবে ।

২৭| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১০:৩৯

রানার ব্লগ বলেছেন: স্বার্থবাদি মানুষ গুল দিনে দিনে বারছে। এত বড় একটা অন্যায় হয়ে গেলো তাতেও মানুষ স্বার্থ খোঁজে। তনু হত্যার বিচার করতেই হবে।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মিথ্যার কখনও জয় হয় না । হলেও সেটা টেকে না । স্বার্থ ছাড়া কোন মানুষ নাই । তনুসহ সকল ধর্ষণ ও হত্যার বিচার চাই । বিচার করতে হবে ।

২৮| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১০

খাটাস বলেছেন: আপনার পোস্ট পড়ে খুবই অবাক হয়ে গেলাম, যে অন্য সবাই যা করছে- তার সমালোচনায় আপনি নিজেও একই কাজ করলেন।
নিজেও তনুর ছবিগুলো ব্যবহার করলেন।
এজাতি এমনিতেই হুজুগের জাতি- না জেনে খোঁজ নিয়েই নিজে না ঠিক মনে করে, তাই করে। আপনিও তা করলেন। অন্ধকারে গান গাওয়ার ভিডিও টা তনুর নিজের ফেসবুক ওয়াল থেকে নেয়া। তনুর নিজের নামে নিজের স্বীকারোক্তিতে পোস্ট করা। প্রমাণ চাইলে মেইলে পাঠিয়ে দেব। ব্লগে দেয়ার কোন প্রয়োজন দেখিনা।
আপনি আগে ভাগেই ষড়যন্ত্র থিওরি ঢুকিয়ে দিলেন।

হ্যাঁ তনুর নামে শেয়ার করা কোন অভাগি লাশের ছবিগুলো তনুর নয়। এগুলো অতি উৎসাহীদের কাজ। যদি ষড়যন্ত্র মনেও করে থাকেন- তবে যেহেতু নিশ্চিত প্রমাণ নেই, তাই ছবিগুলো মিথ্যা সেটা প্রমাণ করতে পোস্টে দুজন ব্লগারের দেয়া লিঙ্ক দিলেই হত।
কোন মৃতের ছবির রগরগে বর্ণনার দরকার ছিল না।

ব্লগ মাতা জানা কারো না কারো পোস্টে দেখলাম, ভিক্টিমের ছবি শেয়ারে ধিক্কার জানিয়েছেন। আমিও তার সাথে সহমত।

সেনাবাহিনীর সদস্য যে এ কাজে জড়িত থাকতে পারে, তার খুবই সম্ভাবনা আছে। যেহেতু সেনানিবাসে এই হত্যা হয়েছে। যদি তাই হয়, হয়ত নিজেদের কাওকে বাচাতে ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করবে - তাও সম্ভব।
তনু হত্যা নিয়ে প্রগতিশীল আর ধর্মান্ধরা একে অন্যকে কাঁদাছোড়াছুড়ি করছে। ষড়যন্ত্র থিওরি কপচাচ্ছে যে যা বোঝে সেভাবে। সে অবস্থায় আপনিও যে কারো দিকে অভিযোগ তুলতে পারেন। কিন্তু তথ্যপূর্ণ ও যৌক্তিক বিশ্লেষণ প্রয়োজন। এমন হুজুগে একটা পোস্ট দিয়ে দিলেন- সস্তা পেজের হেড লাইনের মত টাইটেল - দেখুন ভিডিও সহ টাইপ। আগুনে সস্তা ঘি ঢালার মত।
আবার সেই পোস্ট নির্বাচিততে । হট কেকের মত লিঙ্ক সহ পোস্ট পড়তে ঢুকছে মানুষ। এমনকি আমি নিজেও আপনার হেড লাইন দেখে প্রথমে ঢুকি নি। অনেক পরে ঢুকছি বিষয় টা কি বোঝার জন্য।

একটা উগ্র স্টিকি পোস্ট, তার ওপর আপনার পোস্ট নির্বাচিত পাতায়- সামুর অবস্থান কাদের দিকে এবং উদ্দেশ্য কি - আমি সন্দিহান। স্টিকি নিয়ে একটা ব্যক্তিগত প্রতিবাদ জানাইছিলাম। এই নির্বাচিত পোস্ট নিয়াও ব্যক্তিগত প্রতিবাদ জানাইয়া গেলাম।

২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সৃষ্টিকর্তার কারিশমা কোথায় জানেন ? তার কারিশমা হচ্ছে তিনি সব মানুষকে এক রকম আক্কেল বা বুদ্ধিমত্তা দিয়ে পাঠাননি । আমার লেখায় আমি যা বলতে চেয়েছি তা সকলের সহজেই বোধগম্য হয়েছে বলে আমার বিশ্বাস। দু'একজন ভিন্নমত প্রকাশ করতেই পারেন । কারণ সবাই তো আর একই আক্কেল প্রাপ্ত নন ।
পোষ্টে যে,সব ছবি এবং ভিডিও দেওয়া হয়েছে তা আমি যে সত্য বলছি সেটা বোঝাবার জন্য । তনুর কয়টা ফেসবুক আইডির কথা আপনি জানেন ? মানুষকে বিভ্রান্ত করা অপরাধ । তনুকে নিয়ে সেটাই করা হচ্ছে । আমার পোষ্ট আপনি ভাল করে পড়েননি বোধ হয়, কেননা আমি পরিস্কার ভাষায় লিখেছি, "যারা এসব করছে,তারা কি জানে না তনু ছিলেন একজন মুসলিম তরুণী । মৃত্যুর পর একজন মাইয়াতের ছবি প্রকাশ করা ইসলামের দৃষ্টিতে গুনাহের কাজ । " সমালোচনা করার জন্য ধন্যবাদ ।

২৯| ২৮ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৪৪

খাটাস বলেছেন: আপনার পোস্ট তিনবার পড়ে কমেন্ট করেছি।
আর আপনার আক্কেলের সাথে সামুর আক্কেল বেশ মিলে গেছে। লেখায় যা বলেছেন, তা বোধগম্য। যেভাবে বলছেন, সে বিষয়ে দ্বিমত। তনুর যেটা মূল আইডি তাই জানি, আপনি বিভ্রান্ত থেকে মানুষকে বাঁচাতে বিভ্রান্তিতে ফেলছেন। সেখানে কিছু বলার নেই। শুভ কামনা।

২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:০১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এই পোষ্টটি আপনি তিনবার পড়লেও আমি কি বলেছি বুঝতে পারেননি । হয়তো পরে বুঝতে পারবেন ।
ফেক ছবি আর ভিডিও দিয়ে আন্দোলন হয়তো জমিয়ে তোলা যায় কিন্তু সত্যের বাতাসে তা এক মুর্হুতেই তাসের ঘরের মতো ভেঙ্গে পরতে পারে । অতীতে তাই হয়েছে ।
তনুকে ধর্ষনের পর হত্যা করা হয়েছে এর চেয়ে বড় সত্য আর কিছু নাই । তাই তনুকে যারা হত্যা করেছে তাদের বিচার চাই এবং তা করতে হবে এটাই মূল কথা । তাই বলে,মিথ্যা দিয়ে নয় । এখানে মিথ্যা দিয়ে সত্যকে ঢেকে ফেলার চেষ্টা করা হচ্ছে । দেশের ভাবমুর্তি নষ্ট করা হচ্ছে । ষরযন্ত্র চক্রান্ত করা হচ্ছে ।
ধন্যবাদ ভাল থাকুন । সত্যের সাথে থাকুন ।

২৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:৪১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: তনুর ফেবু আইডিটা দেখলাম । আরো দেখলাম যে, Sabbir Hosaain Opu https://m.facebook.com/story.php... নামের একজন ভিডিওটা কমেন্ট অপশনে শেয়ার করছে । Sabbir Hosaain Opu দেয়ালে ঢুকে দেখা যাচ্ছে হেকারের ছবি । আপনি তো দেখি আইটিও ভাল বোঝেন । বাহ ! ভালোই তো ! ভালো না ?

৩০| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৪৮

অপর্ণা মম্ময় বলেছেন: টাইলস করা ঘরের মেঝে আর সে খাটে যে শুয়ে আছে " মৃত" সেটা যে তনুর না সেটা এম্নিতেই বুঝা যায়! হাসপাতালের মর্গ এত উন্নত না। যাই হোক এই কয়দিনে বহুত আলোচনা দেখালাম । সেটা সাধারণের মাঝে যতটা রিয়েক্ট করছে উঁচু লেভেলে কতটা রিয়েক্ট করছে সেটা বোঝার মতো কিছু এখনো পাই নাই। তাদের যদি রিয়েকশন হতো তাহলে এত আন্দোলন করতে হইত না।

ভাবতেই অবাক লাগে একটা খুন হইছে এর জন্য বিচার চাইতে রাস্তায় নামতে হইতেছে। খুন হইছে এইটা কি যথেষ্ট না ? কোন দেশে থাকি আমরা! ধর্ষন হইছে এটাই সত্যি কিন্তু হাইলাইটেড হইতেছে সে খারাপ না ভালো। খুন হইছে এটাই সত্যি হাইলাইটেড হইতেছে ক্যান্টনমেন্ট এর ভিতরে হইছে না বাইরে। নাট্ট্যকর্মী খুন হইছে ভালো হইছে, ভালো হইলে কি ধর্ষন হইতে হইত! -- এসবও মানুষ বলে!!!

এই ঘটনার শেষ হয়ত হবে --- সেনাবাহিনীর দায়ভার ঘুরাতে বা সরকার যে দক্ষ। তদন্তকর্মীরা দক্ষ সেটা বুঝাতে কিছু নিরপরাদ মানুষকে অপরাধী হিসেবে সামনে আনা হবে। তনুর ফ্যামিলির মতো তাদেরকেও চাপ দিয়ে স্বীকারোক্তি নেয়া হবে " তনু ভালো মেয়ে না। ও খুন হইছে সমাজের মঙ্গলের জন্য"।

আসল অপরাধী বা আসল কারণ আর জানা হবে না হয়তো!!!!

২৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: উপরের ছবিটা দেখুন সেখানে শেষের ছবিটাও তনুর নয় । তনুর তিনটি ছবির সঙ্গে সেটা জুড়ে দেওয়া হয়েছে । সবই করা হচ্ছে একটি উদ্দেশ্য নিয়ে ।

৩১| ২৮ শে মার্চ, ২০১৬ দুপুর ২:৪৯

স্যু বলেছেন: পৃথিবীটা একটা ধান্দাবাজির জায়গা ছাড়া আর কিছুই নয়!

২৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক বলেছেন, ধান্দাবাজরাই দখল নিয়েছে সব ।

৩২| ২৯ শে মার্চ, ২০১৬ রাত ১২:৩৭

তাসজিদ বলেছেন: আর কত নোংরামি করবো আমরা ???

২৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি নোংরা বলছেন, আর দেখেন আমি লিখে প্রতিবাদ জানিয়েছি দেখে তাদের শরীরে ফস্কা পরেছে ।

৩৩| ২৯ শে মার্চ, ২০১৬ ভোর ৫:৩৮

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: একটা উগ্র স্টিকি পোস্ট, তার ওপর আপনার পোস্ট নির্বাচিত পাতায়- সামুর অবস্থান কাদের দিকে এবং উদ্দেশ্য কি - আমি সন্দিহান। স্টিকি নিয়ে একটা ব্যক্তিগত প্রতিবাদ জানাইছিলাম। এই নির্বাচিত পোস্ট নিয়াও ব্যক্তিগত প্রতিবাদ জানাইয়া গেলাম।

২৯ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: অত্যান্ত ধন্যবাদ একটা উগ্র স্টিকি পোস্ট আবিস্কার করার জন্য :)

৩৪| ২৯ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @খাটাসঃ আপনার একটি কাজ করতে পারেন। আপনি তনু কেন্দ্রিক পোস্টের একটি ফরমেট তৈরী করতে পারেন। আরো ভালো হয় আপনি যদি একটি বিশ্লেষনমুলক পোস্ট দ্রুত লিখে দিতে পারেন। আমি বিশ্বাস করি, আপনি দ্রুত পর্যবেক্ষন অবস্থা থেকে বেরিয়ে আসবেন এবং উপযুক্ত একটি পোস্ট লিখে সত্যের পক্ষে দাঁড়াতে আমাদেরকে সাহায্য করবেন।

আপনার জ্ঞাতার্থে জানাতে চাই - সামহোয়্যারইন ব্লগ সব সময় অন্যায়ের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে। একই সাথে সামহোয়্যারইন ব্লগ যে কোন ধরনের প্রপাগান্ডাকে সমর্থন করে না। আপনার বিভিন্ন মন্তব্য দেখা যাচ্ছে আপনি হয়ত অনেক ঘটনার ব্যাপারে অবগত আছেন। তাই অনুরোধ রইল, যদি সমস্যা না হয়, তাহলে আমাদের সাথে শেয়ার করার জন্য।

৩০ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ওনার যদি সেই ইচ্ছা থাকতো উনি তো তাই করতেন । সে ক্ষমতা ওনার নেই । উনি এখন ও বোঝেন নি তনুর সে গানের ভিডিওটা প্রচার করা হয়েছে সেটা তনু আপলোড করেনি । করেছে অন্য একজন । নিচে ওনার কমেন্টে লিন্ক সহ বুঝিয়ে দিয়েছি । আমার বিশ্বাস এর পরও উনি বুঝবেন না ।

আমার এই পোষ্টের উদ্দেশ্য ছিল - যে সব মিথ্যা নিয়ে লাফালাফি করা হচ্ছিল সেটা বন্ধ করা । সেটা সফল হয়েছে । এই পোষ্টের পর সেসব বন্ধ হয়ে গেছে । ধন্যবাদ জানাছি আপনাদের সহ ব্লগ কতৃপক্ষকে ।

৩৫| ২৯ শে মার্চ, ২০১৬ রাত ৯:৫০

খাটাস বলেছেন: @লেখক: প্রথমেই আপনাকে স্মরণ করিয়ে দিতে চাই ব্লগে কোন ইস্যু ভিত্তিক আলোচনায় তর্ক বিতর্কটা চলে বিভিন্ন তথ্যের সমাহারে আদর্শ এবং দৃষ্টিভঙ্গীর। এর বাহিরে হয়ত কারো কারো ব্যক্তিগত দ্বন্দ্ব নিয়ে অনলাইনে তর্কের খাতিরে তর্ক করেন। সে ব্যাপারে খুব বেশী ধারণা আমার নেই। যেহেতু আপনার সাথে আমার ব্যক্তিগত কোন দ্বন্দ্ব নেই এবং আমি আপনার পোস্টের বিপক্ষে অবস্থান নিয়েছি- সে ক্ষেত্রেই দ্বিধা থাকার কথা নয়- আপনার পোস্টের বিপক্ষে আমার অবস্থান আদর্শিক এবং দৃষ্টি ভঙ্গি গত। ব্যক্তিগত নয়।

দ্বিতীয়ত, আমি আপনার কাজের সমালোচনা করেছি। বলা যায় বিরুদ্ধ অবস্থান নিয়েছি। আপনার বুদ্ধিমত্তা কোন স্তরের তা নিয়ে আলোচনা করিনি। আপনার কাজ হুজুগের মত বলেছি। এর মানে অবশ্যই এই দাঁড়ায় না, যে আমি আপনার সকল কর্মকাণ্ডকে হুজুগ বলেছি। আর হুজুগে কাজ বলার অবশ্যই আমার কোন না কোন ব্যাখ্যা আছে। কিন্তু কেন হুজুগ বলেছি, সে ব্যাপারে বলিষ্ঠ প্রশ্ন না তুলে আপনি কি মন্তব্য করলেন আরেকবার স্মরণ করিয়ে দিতে চাই।

লেখক বলেছেন: সৃষ্টিকর্তার কারিশমা কোথায় জানেন ? তার কারিশমা হচ্ছে তিনি সব মানুষকে এক রকম আক্কেল বা বুদ্ধিমত্তা দিয়ে পাঠাননি । আমার লেখায় আমি যা বলতে চেয়েছি তা সকলের সহজেই বোধগম্য হয়েছে বলে আমার বিশ্বাস। দু'একজন ভিন্নমত প্রকাশ করতেই পারেন । কারণ সবাই তো আর একই আক্কেল প্রাপ্ত নন ।

অর্থাৎ আপনি সরাসরি আমাকে কটূক্তিমূলক ব্যক্তিগত আক্রমণ করলেন। বোঝালেন আমার বুদ্ধিমত্তা সবার চেয়ে নিম্ন স্তরের। আমি আপনাকে তবুও ব্যক্তিগতভাবে কিছু বলিনি। যেহেতু সামু আপনার পোস্ট নির্বাচন করেছে। তাই সামুর সাথে আপনার আক্কেল মিলে গেছে বলে জানিয়েছি। আপনার খুশিই হবার কথা।

আপনাকে প্রথম কমেন্টে বলেছি, যে কারো দিকে অভিযোগ তোলা যেতেই পারে। তার জন্য যৌক্তিক আর তথ্যপূর্ণ বিশ্লেষণ প্রয়োজন। দ্বিতীয় কমেন্টে বলেছি, আপনি মানুষকে বিভ্রান্তি থেকে বাঁচাতে গিয়ে বিভ্রান্ত করছেন। তার পেছনেও কারণ আছে। আমি বলেছি, আমি তনুর আইডি দেখেছি। আপনি প্রশ্ন তুলেছিলেন, তনুর কয়টা আইডি আমি জানি। তারপর আজকে কিছু একটা লিঙ্ক দিলেন, যা The page you requested was not found. দেখাচ্ছে। আবার আরেকটা খোঁচা দিলেন আমার আইটি জ্ঞানও অগাধ। তার মানে আপনি নিশ্চিত যে আমি এই আইডি টা দেখেছি। হ্যাকারের ছবিটা দেখেছি। এবং কিছু না বুঝে আপনার পোস্টে কমেন্ট করতে চলে এসেছি। আপনি বারবার ব্যক্তিগত আক্রমণের দিকে যাচ্ছেন। এবং তনুর গাওয়া গানের ভিডিওটা তনুর না- এর পেছনে বিরাট ষড়যন্ত্র আছে – বলে যেমন অনুমানের আশ্রয় গ্রহণ করেছেন। সেই একই কায়দায় আমার আইটি বিষয়ক জ্ঞান নিয়ে খোঁচা দিলেন। আমি তবুও তা ব্যক্তিগতভাবে নিচ্ছিনা। আবার বলছি, দ্বন্দ্বটা আদর্শিক আর দৃষ্টিভঙ্গিগত। ব্যক্তিগত নয়।

যাই হোক, হয়ত তনু হত্যা পরবর্তী ষড়যন্ত্র থাকতে পারে। তবে এই ভিডিওর সাথে তার সম্পর্ক নেই- সেটা বোঝাতে চেয়েছি। এবার কষ্ট করে এই লিঙ্কে যান এবং ভাল করে দেখুন যে এটা কোন ফেইক একাউন্ট কিনা।

শেষে আসি, আপনার নিজের ছবি দেয়া প্রসঙ্গে।
আপনি বলেছেন, পোষ্টে যে,সব ছবি এবং ভিডিও দেওয়া হয়েছে তা আমি যে সত্য বলছি সেটা বোঝাবার জন্য । তনুর কয়টা ফেসবুক আইডির কথা আপনি জানেন ? মানুষকে বিভ্রান্ত করা অপরাধ । তনুকে নিয়ে সেটাই করা হচ্ছে । আমার পোষ্ট আপনি ভাল করে পড়েননি বোধ হয়, কেননা আমি পরিস্কার ভাষায় লিখেছি, "যারা এসব করছে,তারা কি জানে না তনু ছিলেন একজন মুসলিম তরুণী । মৃত্যুর পর একজন মাইয়াতের ছবি প্রকাশ করা ইসলামের দৃষ্টিতে গুনাহের কাজ । " সমালোচনা করার জন্য ধন্যবাদ ।

অর্থাৎ আপনি গোনাহগারদের সমালোচনা করতে গিয়ে এবং তার সত্যতা প্রমাণ করতে গিয়ে নিজেই মৃত তরুণীর ছবি দিয়ে গোনাহের কাজ করছেন। আমি বোঝাতে চেয়েছি, ছবিগুলো না দিয়েও মৃত তরুণীর ছবি প্রচার উচিত নয়- তা পোস্টে বলা যেত। আর যে মৃত তরুণীর যে মিথ্যা ছবি প্রচার হচ্ছে, তা হয়ত লিঙ্কে দেয়া যেত অথবা আরও ঝাপসা করা যেত।

তবে আর্মি অফিসারের ফেইক আইডি নিয়ে কিন্তু কিছু বলিনি।
আর লাশের বর্ণনা টা অপছন্দ- এটা আমার ব্যক্তিগত। কারণ বর্ণনাতেও ভায়োলেন্সের দেখা মেলে। সে মিথ্যা ছবির হলেও। তবে এক্ষেত্রে খুব জোড় দিয়ে কিছু বলার নেই।

আপনি আমাকে বলেছেন, আমি আপনার পোস্ট বুঝি নি। আমি একবারও বলিনি আপনার উদ্দেশ্য অসৎ। আমি আপনার পোস্টের পদ্ধতি নিয়ে সমালোচনা করেছি। বোঝাতে চেয়েছি, উদ্দেশ্য ভাল থাকলেও অনেক সময় ভুল হতে পারে।
আশা করি, বোঝার চেষ্টা করবেন। আরও কিছু বলার ইচ্ছা আছে। পরের কমেন্টে দেখে নেবেন। সত্যের সাথেই থাকুন সে আহ্বান জানাব না। কারণ এটুকু বুঝেছি, আপনার উদ্দেশ্য অসৎ নয়। তবে ক্ষোভে অভিমানে কিছু ভুল হয়ে গেছে হয়ত বোঝার। ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন।

৩৬| ২৯ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫৭

খাটাস বলেছেন: @কাল্পনিক ভালবাসা ভাই। প্রথমেই আন্তরিক ধন্যবাদ জানবেন। আমার ব্যক্তিগত প্রতিবাদ আমলে নিয়ে নিজের চিন্তা চেতনা আর দৃষ্টিভঙ্গীর আলোকে একটা মন্তব্য দিয়ে বরাবরের মতই দায়িত্বশীলতার পরিচয় দেয়ায়।
এবার আমার অবশ্য কর্তব্য আপনার মন্তব্যের আলোকে আমার অবস্থান চিন্তা ধারা দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা করার।

আপনি বলেছেন। @খাটাসঃ আপনার একটি কাজ করতে পারেন। আপনি তনু কেন্দ্রিক পোস্টের একটি ফরমেট তৈরী করতে পারেন।

প্রথমেই একটা কথা স্মরণ করিয়ে দিতে চাই যে ব্লগের অনেক গুণীজন আছেন, যারা তাদের পঠিত বিভিন্ন বই পুস্তকের আলোকে তাদের চিন্তাধারা শেয়ার করেন। তারা লিখেন। আমরা পাঠকরা পড়ি। কখনও মন্তব্য করি। কখনও পক্ষে অবস্থান নেই কখনও বিপক্ষে। আমরা রবীন্দ্রনাথ নজরুলের সাহিত্য পাঠ করি। নিজের চিন্তা অনুযায়ী সমালোচনা করি। এর মানে এই নয় যে, তাদের মত আমাদেরও সাহিত্য লিখে প্রমাণ করতে হবে, তারা এই রচনায় অমুক দিকটা ভাল করেন নি এবং দেখ এইভাবে করতে হবে, আমি করে দেখালাম। যদি সেই চর্চা থাকত, তবে হয়ত দেশে সাহিত্যে নোবেল দিয়ে ভরে যেত। যাক সে কথা, আমরা সাধারণ মানুষ। ভাল লাগা মন্দ লাগা জানাই। কোন কিছু মন্দ লাগলে কেন মন্দ লেগেছে তা জানাই। সে মতেও কেও পক্ষে অবস্থান করেন। কেও বিপক্ষে। এটা খুবই স্বাভাবিক। দূষণীয় বা দোষোনিয় কোনটাই নয়।

আপনি আরও বলেছেন, আরো ভালো হয় আপনি যদি একটি বিশ্লেষনমুলক পোস্ট দ্রুত লিখে দিতে পারেন। আমি বিশ্বাস করি, আপনি দ্রুত পর্যবেক্ষন অবস্থা থেকে বেরিয়ে আসবেন এবং উপযুক্ত একটি পোস্ট লিখে সত্যের পক্ষে দাঁড়াতে আমাদেরকে সাহায্য করবেন।

ইতিপূর্বে স্বল্পকালীন ব্লগিয় অভিজ্ঞতায় দেখেছি, একটা পোস্টের বিপরীতে নতুন পোস্টের চেয়ে একই পোস্টে আলোচনা সমালোচনাকে উৎসাহিত করা হয়। অনেক গুণী ব্লগারকে এমন বলতে দেখেছি। আমার স্মৃতি যদি প্রতারণা না করে, তবে হয়ত আপনাকেও বলতে দেখেছি। স্ক্রিনসর্ট রাখার অভ্যাস নেই। তাই আমার মন্তব্যের এই অংশের সত্যতা সম্মানিত পাঠকদের ওপর ছেড়ে দিলাম।
তবুও আপনি হয়ত আমার ব্যক্তিগত মত জানার জন্য আমাকে পোস্ট দিতে অনুরোধ করেছেন। আপনার এই আগ্রহ আমাকে কৃতার্থ করল। হয়ত ব্যস্ততার কারণে দেখেন নি, তবুও আনন্দের সাথে জানাতে চাই, তনু বিষয়ে সামুর স্টিকি পোস্ট হওয়ায় সাধুবাদ জানিয়েছি। কিন্তু যে পোস্টটি স্টিকি হয়েছে, সেখানে মূল বিষয়ের চেয়ে নারীর পোশাক কেন্দ্রিক উত্তপ্ত আলোচনার কিছুটা আভাস পাওয়া গেছে। তাই স্টিকি পোস্টে যেয়ে সেই পোস্ট স্টিকি করার বিরুদ্ধে প্রতিবাদ করেছি। অবশ্য ইতিপূর্বেই বর্তমান প্রেক্ষাপটে ধর্ষণ সংক্রান্ত আমার দৃষ্টি ভঙ্গি একটি পোস্টে তুলে ধরার চেষ্টা করেছি। সম্প্রতি স্টিকি করার পোস্টের লেখক তার পোস্টকে আনস্টিকি করার দাবি সত্ত্বেও আমার পোস্টে যেয়ে, পড়ে সাধুবাদ জানিয়ে এসেছেন। হয়ত আদর্শ আর দৃষ্টিভঙ্গীর তর্ক বিতর্কে আমরা একটি সমঝোতা মূলক অবস্থানে আসতে পেরেছি। এ আমার অনন্য পাওয়া। তনু ধর্ষণ সহ ভবিষ্যতে ধর্ষণ নামক অপরাধকে যতটা সম্ভব নির্মূল করা যায়, সেই বিষয়ে বিশ্লেষণ দেয়ার চেষ্টা করেছি। যদিও কেওকেটা কেও নই। তবুও ব্যক্তিগত অভিমত। আশা করি, আপনার মূল্যবান ব্যস্ত সময়ের ফাঁকে অবসর মিললে পড়বেন এবং আপনার মূল্যবান বক্তব্য দিয়ে ভুল ত্রুটি ধরিয়ে দেবেন- যাতে আমরা সামগ্রিকভাবে আরও উন্নত দৃষ্টিভঙ্গী গড়ে তুলতে পারি।

আপনি আরও বলেছেন, “সামহোয়্যারইন ব্লগ সব সময় অন্যায়ের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে।“

অবশ্যই সহমত। অত্যন্ত আনন্দের সাথে সামহোয়্যারইন ব্লগকে কৃতজ্ঞতা জানাই। তবে যে কোন অবস্থানের বিরুদ্ধেই সমালোচনা চলতে পারে। কারো সকল সময়ের সকল অবস্থান সঠিক দাবি করা যে কারোরই জন্য কঠিন। এমনকি কেও সকল সময়ে সকল অবস্থায় সঠিক অবস্থান নিয়েছে – এমন দাবি করলেও তা ঐশী বানী বলে কখনই প্রতিষ্ঠিত হবে না। এমনকি বড় বড় মহামানবদের অবস্থানকেও সমালোচনা করা হয়। আলোচনা সমালোচনার ভিত্তিতেই আজ মানব জাতি এত দূর পৌঁছেছে। স্বল্প সময়ের ব্লগিয় জীবনে সামুর অনেক কাজই সমর্থন করেছি। আবার কখনও করিনি। এবারে ব্যক্তিগতভাবে তনু ধর্ষণ বিষয়ক স্টিকি পোস্ট আর এই আলোচ্য পোস্টের বিপক্ষে অবস্থান নিয়েছি। এই পোস্টের বিরুদ্ধে অবস্থানের কারণ লেখককে কমেন্টে বোঝাতে চেষ্টা করেছি। যৌক্তিকভাবে ব্লগে কোন মত প্রকাশ করা আমার জানা মতে ব্লগিয় স্বাধীনতার মধ্যে পড়ে।

তবে লেখককে কমেন্ট করতে একটা কথা বাদ পড়ে গেছে। লেখকের পোস্টের হেডলাইনকে আমি সস্তা পেজের হেডলাইনের সাথে তুলনা করেছি। প্রাসঙ্গিকভাবে বলে রাখি, জ্ঞানের চর্চা তুলনা দিয়ে চলে আমার স্বল্প বোধগম্যতা অনুযায়ী। আমরা নানা বিষয়ের তুলনা করে, আরও অধিক উন্নত অবস্থানে যেতে চাই। তাই তুলনা সমালোচনার একটা উল্লেখযোগ্য অংশ বলে মনে করি। তবে সেই তুলনা অবশ্যই কর্মের, ব্যক্তির নয়।
আপনি ইতিমধ্যেই হয়ত, অনেকবার দেখেছেন, বিভিন্ন নিউজ পোর্টাল আর ফেসবুক পেজে “ অমুকের কান্ড দেখুন ( ভিডিও সহ) টাইপ হেড লাইন থাকে। এটা একটা ট্রেন্ডের পর্যায়ে চলে গেছে সস্তা জনপ্রিয়তার উপায় হিসেবে। এই পোস্টেও তেমনি লিঙ্ক সহ কথাটি তেমন হয়েছে। ফলাফল হয়ত দেখতেই পাচ্ছেন, এখন পর্যন্ত প্রায় ৩০০০ হিট। তবুও মেনে নিতাম পোস্টের কন্টেন্টের বিন্যাস কার্যোপযোগী মনে হলে। কিন্তু উদ্দেশ্য ভাল বলে বিশ্বাস করলেও পোস্টের পদ্ধতি আর একটা ভুল তথ্য পছন্দ হয় নি- তাই এত কথার সুত্রপাত। তা কষ্ট করে লেখকের পোস্টে দেখে নেবেন।

আপনি বলেছেন, একই সাথে সামহোয়্যারইন ব্লগ যে কোন ধরনের প্রপাগান্ডাকে সমর্থন করে না।

অবশ্যই। তবে এই পোস্টে তনুর গাওয়া গানের ভিডিওকে অনুমানের ভিত্তিতে মিথ্যা দাবি করা হয়েছে। লেখক বলতে চাচ্ছেন, তনুর মত কাওকে সাজিয়ে উদ্দেশ্যমূলক ভাবে এই ভিডিও বানান হয়েছে। বলছি না যে কোন ষড়যন্ত্র হতে পারে না। কিন্তু এই ভিডিওর ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। এই লিঙ্কে গিয়ে নিশ্চিত হতে পারেন। যেহেতু আমি প্রমাণ দিয়েই দিলাম। তার মানে দাঁড়াচ্ছে হয়ত সামুর অনিচ্ছাকৃত ভুলে লেখকের অনিচ্ছাকৃত সৃষ্ট প্রোপ্যাগান্ডাকে সামু সমর্থন করে ফেলেছে। আশা করি, সামু দ্রুত তার ভুল সংশোধন করে নেবে।



আপনি সব শেষে বলেছেন, আপনার বিভিন্ন মন্তব্য দেখা যাচ্ছে আপনি হয়ত অনেক ঘটনার ব্যাপারে অবগত আছেন। তাই অনুরোধ রইল, যদি সমস্যা না হয়, তাহলে আমাদের সাথে শেয়ার করার জন্য।


আমি আপনার এই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। হয়ত আপনি অনিচ্ছাকৃতভাবে ভুল করে “আপনার বিভিন্ন মন্তব্য দেখা যাচ্ছে আপনি হয়ত অনেক ঘটনার ব্যাপারে অবগত আছেন।” কথাটি যুক্ত করেছেন। স্মরণ করিয়ে দিতে চাই, আমি বলেছি, আমি তনুর আসল আইডি টি জানি। আইডি দেখে বুঝে নিশ্চিত হবার পরে একথা বলেছি। আর বিভিন্ন মন্তব্যে নয়, এ পোস্টের প্রথম দুইটি মন্তব্যে তা বলেছিলাম। এর বাহিরে আমি একেবারেই নিশ্চিত আপনি এই ইঙ্গিতের কোন প্রমাণ পাবেন না। কিন্তু আপনি যেভাবে ইঙ্গিত দিলেন, যে আমি হয়ত অনেক ঘটনা জানি – তাতে কি ঘটনা জানতে পারি তা যেহেতু বলেন নি। যে কারো এমন মনে করার কারণ আছে যে, আমি তনু হত্যা সম্পর্কিত কিছু জানি- এমন কথা ইঙ্গিত করেছেন। আপনার এই কথা আমি আমার জন্য হুমকি সরূপ মনে করছি। তনুর ব্যাপারে পেপার পত্রিকায় যা লিখেছে এর বেশী কিছু জানি না। তনুর আইডি টাও ফেসবুকে কোথায় যেন পেয়েছি।
আশা করি, আপনি আপনার মন্তব্যের এই অংশ দ্রুত শুধরে নেবেন। নয়ত আমার যে কোন হয়রানির জন্য আপনাকে দায়ি থাকতে হবে। তবে আমি ধরেই নিচ্ছি, আপনি অসাবধানতা বশত এমন মন্তব্য করেছেন। দ্রত শুধরে নেবেন আশা করি।

আশা করি, আমার অবস্থান বোঝাতে পেরেছি। ভাল থাকবেন। শুভ কামনা।

৩০ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাই খাটাস, আপনি এখনও মিথ্যার পেছনে ছুটছেন ।
আমি যখন কোন পোষ্ট লিখি তখন এটা চিন্তা করে লিখি না সেটা নির্বাচিত পোষ্টে থাকবে । সেটা ব্লগ কতৃপক্ষের ব্যাপার । আমি যেটা সত্য বলে বিশ্বাস করি সেটাই লিখি । আপনি বারবার বলছেন, তনুর আসল আইডি আপনি জানেন, https://www.facebook.com/jahan.jan.395 । শুধু আপনি না সারা বাংলাদেশের মানুষ সেটা জানে ।

খুব গর্ব করে বলছেন , ভিডিওটা তনুর আইডি থেকে নেওয়া হয়েছে । আমি বলতে বাধ্য হচ্ছি, আপনি হয় আইটি বোঝেননা, না হয় বুঝেও না বোঝার ভান করছেন । তনুর ফেইজে যে ভিডিওটি শেয়ার করা হয়েছে সেটা তনু করেননি করেছে , Sabbir Hosaain Opu নামের একজন । লিন্ক দিলাম, Sabbir Hosaain Opu https://m.facebook.com/story.php... আর Sabbir Hosaain Opu র দেয়ালে ঢুকে দেখা যাচ্ছে হেকারের ছবি । Click This Link এই লিন্কে ঢুকে আপনি ভালো করে দেখুন । সহজেই বুঝে যাবেন বিশেষ একটি উদ্দেশ্য নিয়ে কাজটা করেছে ।
তর্কের খাতিরে নয় সত্যের খাতিরে সত্যের সঙ্গে থাকুন । এই লিখাটির এতো ভাবে সমালোচনা করছেন, কই একবারও তো বললেন না তনু হত্যার বিচার চান । এই পোষ্টটি লেখার আমার উদ্দেশ্য ই ছিল - প্রমাণসহ মিথ্যাকে তুলে ধরা (তাই ভিডিও লিংক দিয়েছি ) সস্তা জনপ্রিয়তা অর্জন করা নয় । এবং সেটা সফল হয়েছে । ধন্যবাদ ব্লগ কতৃপক্ষকে । যাকে ১ এ বোঝানো যায় না তাকে ৯০তেও বোঝানো যাবে না এটাই স্বাভাবিক । ধন্যবাদ ভাল থাকুন । তনুসহ সকল নারী ও শিশু হত্যা ও ধষণের বিচার চাই সেই আওয়াজ তুলুন ।

৩৭| ৩০ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩১

খাটাস বলেছেন: ভাইরে আমি সত্যি ক্লান্ত এবার। আপনার পোস্টের বিরুদ্ধে অবস্থানের কারণ আমি কমেন্টে বলেছি। যার বোঝার বুঝে নেবেন। আর তর্ক করতে ইচ্ছা হচ্ছে না। আর আমি বারবার তনুর আইডি জানি বা দেখেছি - এটা অন্যকে না আপনাকে বোঝাতে চাইছি- কারণ আমার মনে হচ্ছিল আপনি তনুর আইডি টা সম্ভবত দেখেন নি। দেখলে বলতেন না ভিডিও টা মিথ্যা।

আপনি ঘুরে ফিরে কোথাকার কোন Sabbir Hosaain Opu এর গল্প বলছেন। সে কে- তা নিয়ে কোন মাথা ব্যাথা নেই। তারে আপনি কোথায় পেলেন তাও জানিনা। আমার আফসোস যে , আপনাকে আমি তনুর আইডি লিঙ্ক দিলাম শেষ পর্যন্ত। কারণ আবারও বলছি আমার মনে হয়েছি বা দৃঢ় বিশ্বাস এই পোস্ট দেয়ার আগে আপনি তনুর আইডি দেখেন নি। আগের কমেন্টে আবার বললেন, তনুর আইডি সবাই জানে। ফাইন। আমি বলিনি যে কেও জানে না। আর গর্ব নয় আত্মবিশ্বাস থেকে বলেছি, তনুর আইডি আমি দেখেছি। কিন্তু এবার আপনার আইটি জ্ঞান নিয়ে প্রমাণ সহ সঙ্কা বোধ করছি যে, আপনার চোখে এই ছবিটা কেন পড়ল না। বা তনুর আইডি থেকে , তনুর নামে জানুয়ারির ২১ তারিখে ভিডিও আপলোড করতে হ্যাকার এবং আপনার কি কি আইটি জ্ঞান আছে - আমার জানা নেই।
ছবিটা দেখেন। তনুর আইডি তে খুঁজে বের করার চেষ্টা করেন। আইটি নিয়ে বেশ ভালোই জানেন মনে হচ্ছে।



আর তনুর ধর্ষণ ও হত্যার বিচার চাওয়ার জন্য আমার ঘুরে ঘুরে কমেন্ট করতে হবে, সেরকম মনে হয়নি। আপনাকে কিছু বলতেও ভয় হয়। যদি বলি আমার লাস্ট পোস্ট টা একটু দেখবেন, না জানি কোন উল্টো অর্থ করে বসবেন।
তার চেয়ে আপনি আপনার মতন থাকুন। খুশি থাকুন। সামুও আপনার পক্ষেই আছে।

৩০ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কোথায় পেয়েছি মানে ? তনুর ফেসবুক আইডির লিঙ্ক দিয়েছি আবার ও দিলাম দেখুন , https://www.facebook.com/jahan.jan.395 । বলুন এটা তনুর আইডি নয় ? এখানেই ভিডিওটি পাবেন । আপনিও ভাল থাকুন সুন্দর থাকুন । আমরা কেউ কারো শক্র না । আসুন তনুসহ সকল নারী ও শিশু হত্যার বিচার চাই ।

৩৮| ৩০ শে মার্চ, ২০১৬ সকাল ১১:৩৪

খাটাস বলেছেন:

আরকবার ভাল করে দিয়ে গেলাম। ভাল থাকুন।

৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৩২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাই মাপ কইরা দেওন যায় না ?

৩৯| ৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৩

খাটাস বলেছেন: অবশ্যই যায়। আপনার সাথে আমার ব্যক্তিগত কোন দ্বন্দ্ব নেই। আপনার উদ্দেশ্য নিয়েও আমার কোন দ্বিমত নেই। বরং পূর্ণ সমর্থন আছে। তবে পোস্টের প্যাটার্ন টা সুদুরপ্রসারি ভাবে আমার দৃষ্টিতে কটু লেগেছে। তাই এত সমালোচনা। আর ভুল মানুষের হতেই পারে। আমি সেই ভুলের বিপক্ষে প্রমাণ দেয়ার চেষ্টা করেছি। সময় সামনে দেখার। তনু সহ সকল ধর্ষণের যেন বিচার হয়, তার জন্য আন্দোলনের এবং ভবিষ্যতেও যেন এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে- সেদিকে মনোযোগ দেয়ার।

তবে সামুর সম্মানিত মডারেটর যেহেতু আমার অবস্থান বুঝতে পারেন নি। তাই একটু দুঃখ। তার মন্তব্যের একটা অংশ আমার জন্য বিপজ্জনক মনে হয়েছে। তার প্রতিবাদ করেছি। আশা করি, তিনি তার ভুল সংশোধন করবেন।

এভাবে আলোচনা সমালোচনার মাধ্যমেই আমরা সামনে এগিয়ে যাব। নাথিং পার্সোনাল। সম্ভব হলে ভিডিও সম্পর্কিত আপনার মত টা এডিট করে দেবেন। ভুল স্বীকার করলে কেও ছোট হয় না। এমনকি এখনও আমার কোন অনিচ্ছাকৃত ভুল ধরিয়ে দিলে অবশ্যই মেনে নেব। অনেক ভাল থাকুন ভাই সাখাওয়াত। আন্দোলন চলমান থাকুক। ধন্যবাদ।

৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৩৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি প্রশ্নের উত্তর এড়িয়ে যান কেন ?
আমি যে প্রশ্ন করেছি সেটার উত্তর দিন । এখন ও বলছি ভুল পথে হাঁটছেন । ভিডিওটা তনুর নয় । তনুর ফেসবুক আইডির লিঙ্ক আমি দিয়েছি । দেখুন ।
আর মাফ করনের কথা বলেছি ভুলের জন্য জন্য নয় । কেননা ভুল আমি বা সামু করিনি । আপনি ই নিজের ভুল টা বুঝতে পারছেন না । তাই মাপ চেয়েছি । ভুল করলে মাপ চাইতে লজ্জা নেই ।
আপনি দেখি ভাই এক কথার অন্য আরেক মানে করে বসে থাকেন মূল্য কথার উত্তর দেন না ।

৪০| ৩০ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৫৮

খাটাস বলেছেন: আসলে ফেসবুকের কোথায় কি থাকে। সে বিষয় পড়াশোনা করে তারপর কারো সাথে তর্কে যাওয়া দরকার। আপনার প্রতি আমার যথেষ্ট সময় অপব্যয় হয়েছে। আপনার মত মহাজ্ঞানীর জন্য এবার এই ভিডিও টা দিলাম বাধ্য হয়ে। স্ক্রিন শর্ট দেয়ার পরেও সেই একই ত্যানা পেচানি। না এটা তনুর ভিডিও না। আইটি সম্পর্কে ন্যূনতম আইডিয়া যে নাই- তা বোঝে গেল। আপনি যে সাব্বির সাব্বির এই ভিডিও ছাড়ছে - কইরা লাফাইতেছেন- সে তনুর ওয়ালে সেই ভিডিও লিঙ্ক পোস্ট করছে। সেটা কই পাইছে- তা আপনি আর খুইজা দেখেন নি। ফাও ফাও ত্যানা পেচাইতেছেন। সাব্বিরের কমেন্টও ভিডিও তে দেখাইলাম। আর কই থেকে পাইছে, তাও দেখাইলাম। এরপর ও যদি আপনি এবার আপনার দাবি প্রত্যাখ্যান করে ক্ষমা না চান- তাহলে আমাকে বাধ্য হয়ে আপনার বিরুদ্ধে এবং সামুর এই ভুলের বিরুদ্ধে পোস্ট দিতে হবে।
এই লিঙ্কে যান। পুরোটা ভাল করে দেখবেন। তারপর আসবেন। দুই চার সেকেন্ড দেখে ত্যানা পেচাবেন না।

এটারে বলে স্ক্রিন ভিডিও রেকর্ডার। সেটা কি বোঝেন তো, নাকি এইটাও আপনার আইটি জ্ঞানের সীমানায় পড়ে ন???

৪১| ৩০ শে মার্চ, ২০১৬ বিকাল ৫:২৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.