নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

ঘণ্টার পর ঘণ্টা ফেসবুক টুইটার ব্যবহার করছেন ? তা হলে এই পোষ্টটি আপনার জন্য

১০ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৮



দিনকে দিন আমরা অতিমাত্রায় টেকনোলজি নির্ভর হয়ে উঠছি । সোশ্যাল সাইটগুলো আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠেছে । ফেসবুক, টুইটার ছাড়া এখন আমাদের চলেই না । উঠতে বসতে এখন আমাদের ফেসবুক টুইটার লাগে । ভয়ানক এক নেশার মধ্যে আমরা আচ্ছন্ন হয়ে পরেছি । আবাল বনিতা শিশু সবার হাতে এখন মোবাইল,ট্যাব,কম্পিউটার । দিন রাত মজে আছি এসবে । আমরা বুঝতে পারছি না কি ভয়াবহ এক দুর্যোগ নেমে আসছে আমাদের উপর । এখনই যদি আমরা সর্তক না হই তা হলে সুদূর ভবিষ্যতে আমাদের সমাজ অন্ধ আর মানসিক প্রতিবন্ধীদের সমাজে পরিণত হবে । অতিমাত্রায় ফেসবুক ব্যবহার আমাদের কেড়ে নিচ্ছে মানবিকতা । আমরা ক্রমশ বুদ্ধিহীন রোবটে পরিণত হতে চলেছি । নিজস্ব চিন্তাভাবনা ক্রিয়েটিভটি শক্তি লোপ পাচ্ছে ।

দীর্ঘসময় মোবাইল বা কম্পিউটারের স্কিনের দিকে তাকিয়ে থাকার ফলে চোখের রেটিনায় পেশার পরছে এবং এই কারণে চোখের ভেতরের সূক্ষ্ম নার্ভ বা টিস্যুগুলো উত্তপ্ত হয়ে উঠে এই কারণে চোখে ঘোলা দেখাসহ দৃষ্টি শক্তি কমে যাচ্ছে । এছাড়াও দীর্ঘক্ষণ গেইম, ফেসবুক বা সোশাল সাইটগুলো ব্যবহারের ফলে মস্তিষ্ক অশান্ত উয়ে উঠে যা নিদ্রাহীনতাসহ শরীর ও মনের উপর মারাত্মক প্রভাব ফেলে । একটানা দীর্ঘ সময় বসে থাকার ফলে স্থূলত্ব বৃদ্ধি পাচ্ছে । খাবারের প্রতি আসক্তি কখনও বেড়ে যাচ্ছে আবার কখন ও কমে যাচ্ছে । মোটা কথা শরীর ও মনে এক অস্বাভিক পরিবর্তন নিয়ে আসছে ।

কেউ কেউ রাত জেগে ফেসবুক টুইটার বা গেইম খেলছে এর ফলে তারা খিটখিটে মেজাজের হয়ে যাচ্ছে । সামাজিক জীবন থেকে দূরে সরে যাচ্ছে । কারো সঙ্গে ঠিক মতো মিশতে পারছে না । আবার কোন কাজে বা লেখাপড়ায় মনোযোগ ও দিতে পারছে না । স্কুল কলেজের ছেলে মেয়েরা রেজাল্ট আশানুরূপ করতে পারছে না । চাকরীতে প্রমোশন পাচ্ছে না । তারা পিছিয়ে পরছে ।

আমি ইচ্ছে করেই এ লেখায় বিভিন্ন ডাক্তার বা জার্নালের রেফারেন্স টানলাম না । গুগল ঘাঁটলে ভুঁড়ি ভুঁড়ি নমুনা পাওয়া যাবে ফেসবুক,টুইটার,গেইম আমাদের কাছ থেকে কি কেড়ে নিচ্ছে । সবার কাছে অনুরোধ একটু সর্তক হউন । অতিরিক্ত কোন কিছুই ভালো না । দিন বা রাতে ঘণ্টা খানেকের বেশি এসব ব্যবহার করবেন না । নিজের চোখ ও মস্তিষ্ক ও শরীরের ক্ষতি সম্পর্কে সচেতন হউন ।আপনার নিজের অজান্তেই আপনার শরীর রোগের ফ্যাক্টরিতে রূপান্তরিত হচ্ছে । নিজের ভালো নাকি পাগলেও বুঝে আপনি বুঝবেন না কেন ?

মন্তব্য ১৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

+ ।

১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ ভাল থাকুন

২| ১০ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

খোলা মনের কথা বলেছেন: প্রযুক্তি যত ভাল জন্য তৈরি হয়েছে তারপর ও অনেক খারাপ দিক বিদ্যমান তার ভিতর। তারপরও এড়িয়ে যেতে পারি না এগুলো। জানতেছি, বুজতেছি তারপরও দিন রাত পড়ে আছি এগুলো নিয়ে। এমন আসক্ত থেকে কিভাবে মুক্তি পাব সেটাও জানিনা। ধন্যবাদ এমন একটা বিষয় শেয়ার করার জন্য। ভাল থাকবেন সব সময়

১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব সুন্দর বলেছেন । আপনিও সব সময় ভাল থাকুন ।

৩| ১০ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

মোহাম্মদ শামছুদ্দীন বলেছেন: ভাই অামাদের তো পিসিতে বসেই ৯ ঘন্টা অফিস করতে হয়। কি করনীয় অামাদের ।

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: পেটে দায়ে অনেক কিছু করতে হয় ভাই । তবুও নিজের যত্ন নিতে হবে । মনে রাখবেন আপনি কম্পিউটার ব্যবহার করছেন কম্পিউটার যেন আপনাকে ব্যবহার করতে না পারে ।

৪| ১০ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১১

আহলান বলেছেন: এসব কিছু না ভাই ...

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এসব অনেক কিছু ভাই ......।

৫| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:৪৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রযুক্তি দিয়েছে গতি .. কেড়ে নিচ্ছে আবেগ প্রাণশক্তি!!!!

সময় থাকতে সাবধান্

পোষ্টে ++++

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দারুন বলেছেন । ধন্যবাদ ভাল থাকুন

৬| ১১ ই এপ্রিল, ২০১৬ সকাল ৮:৫৮

ধুম্রজ্বাল বলেছেন: মননশীলতা হারাইয়া যাইতেছে.......

১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৫৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাল বলেছেন । যাবেই তো, সারাদিন মন যদি ফেসবুক আর ট্যাবে পরে রয় তা হলে মননশীলতা না হারাইয়া উপায় আছে ।

৭| ১১ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:০৪

হাসান জাকির ৭১৭১ বলেছেন: খুব ভাল বলেছেন ভাই, সারাদিন এমনিতেই অফিসের সকল কাজে কম্পিউটারে বসে থাকতে হয়। সচেতন হওয়া খুব জরুরী।

১২ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৩৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ । অফিসেই হাটা হাটি করুণ । নিজে উঠে গিয়ে ফাইল পত্র আনুন সব মিলিয়ে দেখবেন ভাল বোধ করবেন ।

৮| ১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:১১

কথাকথিকেথিকথন বলেছেন: কথা তো সত্য । মানে কয়জন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.