নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

হিজাব নিয়ে নোংরামি ......

০৮ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:০৯


তনু এবং মিতু হত্যাকাণ্ডের পর হিজাব একটি আলোচিত বিষয়ে দাঁড়িয়েছে । তনু এবং মিতু হত্যাকাণ্ড দু'টি যে এতো আলোচিত হয়েছে । কোটি কোটি মানুষ তাদের হত্যাকাণ্ডের বিচার চেয়েছে । প্রতিবাদ করেছে তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে তার পেছনে রয়েছে এই হিজাব । কেননা হিজাব পরিহিত মেয়ে বা মহিলাদের প্রতি মানুষের শ্রদ্ধা বোধ বেড়ে যায় । তাদের সকলে সম্মানের চোখে দেখে । বাংলাদেশের মেয়েরা যে,খুবই ধর্ম পরায়ণ তার বহি:প্রকাশ হচ্ছে হিজাব বা হেজাব । কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় হচ্ছে যে, হিজাব নিয়ে ফাজলামো করা হচ্ছে, মাথায় হিজাব চোখে মুখে আধুনিক সাজ সজ্জা । কড়া লিপিষ্টিক । সব দিক থেকেই শালীন । কিন্তু পায়ের দিকে চোখ যেতেই চমকে উঠতে হয় । নীচ থেকে পা জামা ইঞ্চি তিনেক উঠানো । না ঘাটকা না ঘর কা অবস্থা । বুঝলাম না এটা কোন দেশি পরহেজগারি ? হয় পরিপূর্ণ ভাবে পরহেজগারি করুণ নয় যা ইচ্ছে পোশাক পড়ুন হিজাব নিয়ে ফাজলামো করার কোন মানে দেখি না ।

কোন ধর্ম কি বলেছে আমি সে দিকে যাবো না । শুধু মাত্র নিজেকে ভদ্র বোঝাবার জন্য হিজাব পরিধানের কোন প্রয়োজন নেই । হিজাব না পরেও কোটি কোটি মা, বোন ভদ্রতা বজায় রেখেছেন । আবার হিজাব পরের ও অনেকে খারাপ কাজ করছেন। সবই হচ্ছে মানসিকতার ব্যাপার । ভাল মন্দ বোঝার বোধ সকলেরই রয়েছে । অতি আধুনিক অনেকে আবার টিশার্টের উপড়েও হিজাব পরছেন । এটা আসলে ফ্যাশনের জন্যই করছেন । কে কি করবেন কে কি পরবেন সেটা একান্তই নিজস্ব ব্যাপার । শুধু অনুরোধ সেটা দৃষ্টিকটু না হলেই হয় ।

জ্যামে আটকে থাকলে যখন দেখি রিকশাওয়ালারা হিজাব পরিধান করা মেয়েদের পায়ের দিকে তাকিয়ে মিটিমিটিয়ে হাসছে তখন মেজাজ ঠিক রাখতে পারি না। বিরক্ত লাগে ....রাগ লাগে । ইচ্ছে হয় গিয়ে বলি আপা , পা ঢাকেন । রিকশাওয়ালা কুনজর দিচ্ছে । চোখ দিয়ে ধর্ষণ করছে । আপনি ধর্ষিতা হচ্ছেন । কিন্তু বলতে পারি না । আপনি যদি আমার বোন হতেন তা হলে পারতাম, মেয়ে হলে বলতে পারতাম । কিন্তু এখন পারি না । পোশাক মানুষকে শালীন করে আবার পোশাকই মানুষকে অশ্লীল করে তুলে । আপনার গাছ আপনি কাটবেন না রাখবেন না নিলামে তুলবেন এটা একান্তই আপানার ব্যক্তিগত ব্যাপার আমি শুধু দৃষ্টি কটুতার কথা বলছি ।

অনেকে হয়তো বলবেন, আপনে মিয়া এতো কিছু থাকতে, মাইয়া গো পায়ের দিকে তাকান ক্যান ? নিজে ঠিক হন আগে। নিজের চোখ সামলে রাখেন । আমার উত্তর হচ্ছে, আমি তো ভাই রাস্তায় চলার সময় নিচের দিকেই তাকিয়ে চলি । তাই বেশি চোখে পরে । আসুন বিষয়টি নিয়ে নিজেদের ঘরে আলোচনা করি । নিজের মা,বোন, মেয়েদের সঙ্গে কথা বলি ... হিজাব একটি অত্যন্ত সুন্দর পোশাক এর সৌন্দর্য নষ্ট না করি ।

একজন বাংলাদেশি বিতর্কিত চটি লেখিকা ইতিমধ্যে,বলেই ফেলেছেন, হিজাব ধীরে ধীরে সেক্সি ড্রেস হয়ে উঠছে । হিজাব নিয়ে এ ধরনের কথা বলার সুযোগ যেন তারা না পায় সে পর বন্ধ করে দেই ।

পরিশেষে শেখ সাদির মতো বলতে, হয় পোষাকেই মানুষের পরিচয় । কথাটি তিনি যদিও অন্য অর্থে বলেছিলেন । তবুও এটিই পরম সত্য । বর্তমান সমাজে পোষাকে শুধু মানুষেরই পরিচয় নয় বংশেরও পরিচয় ।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যারা হিজাবের অপব্যবহার করছে তাদের প্রতি করুণা হয়। তবে আমি আমার পরিবারের ব্যপারে সচেতন আছি।

২| ০৮ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২০

ফেরদৌসা রুহী বলেছেন: সব ধর্মেরই কিছু নিয়ম কানুন আছে। আর মানুষের পোশাক তার রুচিবোধের এবং সংস্কৃতি বহন করে। এখন কেউ যদি তা না মানে কিছু তো করার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.