নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

একজন নারীকে হেনস্তা করার অধিকার কারো নেই ....

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩২



গতকাল একটা ভিডিও ভাইরাল হয়েছে । প্রতিদিন পৃথিবীর কতো কোণেই তো কতো ভিডিও ভাইরাল হয় । সোশাল মিডিয়ার কল্যাণে খবর ছড়াতে খুব একটা সময় লাগে না । ঘটনা ঘটতে দেরী কিন্তু ছড়াতে দেরি হয় না । স্কুল কলেজের ছেলে মেয়েদের প্রকাশ্য প্রেম নিবেদন থেকে শুরু করে মডেলের ঝুলন্ত লাশ,রাজন হত্যাকাণ্ডসহ অনেক ঘটনার ভিডিও মুহূর্তে চলে আসে সোশাল মিডিয়ায় ।

গতকাল রাজধানী ঢাকায় যে ভিডিওটি ভাইরাল হয়েছে, সেটিতে দেখা যাচ্ছে, একজন মহিলা গাড়িতে বসে সম্ভবত কোন সার্জেন্টকে উদ্দেশ্য করে খুব উত্তেজিত ভাবে কথা বলছেন । গাড়িটি খুব সম্ভব রাস্তার কোন সিগনালে আটকে ছিল । যদিও ভিডিওটির সাথে মন্তব্য জুড়ে দেওয়া হয়েছে, উনি নাকি রাস্তা আটকে রেখেছেন । ভিডিওটি দেখে কিন্তু তা মনে হয়নি । কারণ ভিডিওটিতে স্পষ্ট দেখা যাচ্ছে, ওই মহিলার গাড়ীর ডানে বামে আরো গাড়ী থামা অবস্থায় রয়েছে এমনকি সামনেও একটা মোটরসাইকেল দাঁড়ানো রয়েছে । উনি যদি রাস্তা আটকে রাখতেন, তাহলে ডানের বামের গাড়িগুলো আটকে থাকার কথা নয় । সেগুলো চলে যেতে পারতো । ওনার পেছনের গাড়িগুলোর সমস্যা হতো ।

ভিডিওটি দেখে মনে হয়েছে, গাড়িগুলো সিগনালে থামলে কেউ ভিডিও করা শুরু করে । সেটা ওই মহিলার নজরে পরায় তিনি প্রতিবাদী হয়ে উঠেন । যিনি ভিডিও করছিলেন, তিনি তখন ভদ্রমহিলার দিকে এগিয়ে যান এবং তাকে কথার মারপ্যাঁচে তাকে বারবার উত্তেজিত করে তুলেন । এবং বারবার বলতে থাকেন , বলেন , আপনি আরো বলেন । আমি দুই টাকার চাকর বলেন । বোঝাই যাচ্ছিল ইনটেনশনালি এমটা করা হচ্ছিল । যেন মহিলাকে দিয়ে আরো কিছু বলিয়ে নেওয়া যায় ।

এখন কথা হচ্ছে, কারো অনুমতি ছাড়া প্রকাশ্য সিগনালে দাঁড়ানো কোন গাড়ি ও তার ভেতরে বসা কোন যাত্রীর ভিডিও করা এবং সেই ভিডিও অনলাইনে আপলোড করা আইনগত বৈধ কিনা ? একজন সার্জেন্ট যা পারেন তা হচ্ছে, গাড়ির কাগজপত্র পরীক্ষা করা । কাগজপত্র ঠিক না থাকলে মামলা করা । কোন অভিযোগ থাকলে সেই অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া । কিন্তু কোন প্রকার নির্দেশনা ছাড়া কি কোন গাড়ী, গাড়ীর ভেতরের যাত্রীর বিশেষ করে মহিলা যাত্রীর ভিডিও করা কি ঠিক ? নাকি তা তা আইনত অন্যায় । কারো অনুমতি ছাড়া আপত্তিজনক অনলাইনে ভিডিও প্রকাশ করা হচ্ছে, সাইবার ক্রাইম । এভাবে একজন মহিলাকে রাস্তায় হেনস্তা করার অধিকার রাষ্ট্র কাউকে দেয়নি । সংবিধান, আইন-আদালত ও এটা সর্মথন করে না ।

অনেক ভেবে দেখেছি ভিডিওটি ভাইরাল হওয়ার অনেকগুলো কারণ রয়েছে । প্রথমে মহিলা সার্জেন্টকে চাকর বলেছেন । এরপর তিনি নিজের পরিচয় দিতে গিয়ে, ওনার বাবা যে একজন এমপি ও হাইকোটের একজন প্রাক্তন বিচারপতি তাও বলেছেন । পরিশেষে উনি নিজেকে প্রধানমন্ত্রীর লোক হিসাবে পরিচল দিয়েছেন। এই শব্দগুলোর কারণেই ভিডিওটি ভাইরাল হয়েছে । কেউ একজন আক্রান্ত হবার পর , নিজেকে বাঁচাবার জন্য নিজের পরিচয় ব্যবহার করলে তাতে দোষ কোথায় ? সেটা তো দোষের কিছু না । সকলের জানা থাকা উচিত, Public Servants (Retirement) Act অনুযায়ী সরকারী সকল কর্মচারীই জনগণের চাকর বা সেবক । উনি উত্তেজিত অবস্থায় বারবার ওই সার্জেন্টকে তাই মনে করিয়ে দিচ্ছিলেন । ভিডিওটি অনেকট রাজনৈতিক কারণে ভাইরাল হয়েছে । যারা প্রধানমন্ত্রীকে সমর্থন করেন না তারাই ভিডিওটি ভাইরাল করেছে ।
আমরা কথা হচ্ছে, রাজনৈতিক ফায়দা আদায়ের উদ্দেশ্য একজন মহিলাকে রাস্তার মাঝে হেনস্তা করে সেই ভিডিও অনলাইনে ছেড়ে দেওয়া হচ্ছে, রীতিমতো দন্ডনীয় অপরাধ । আজ ওনার সাথে হয়েছে, কাল যে, আমাদের কারো মা বোনের সাথে এমনটা হবেনা সে গ্যারান্টি কে দিবে ?
পরিশেষে বলবো , একজন নারীকে হেনস্তা করার অধিকার কারো নেই । কারণ সে কারো মা, কারো বোন, কারো স্ত্রী । আজ যারা রাজনৈতিক উদ্দেশ্যে ওই মহিলার সন্মানকে ভাইরাল করছেন , কাল আপনাদের মা বোনের সাথে এমন হলেও কেউ প্রতিবাদ করবে না ।

মন্তব্য ৫০ টি রেটিং +১/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

স্বপ্নীল ফিরোজ বলেছেন:
সুন্দর পোস্ট। আমার ব্লগ বাড়িতে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ । ব্লগ বাড়িতে যাবো ইনশাআল্লাহ্

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৫

মেহেদী হাসান হাসিব বলেছেন: এক লেখা দুইবার?

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক করে দিয়েছি । ধন্যবাদ

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৮

মাহমুদুর রহমান বলেছেন: কোন মানুষকেই হেনস্তা করা উচিৎ নয়।আর ফেসবুকে পেজে,প্রোফাইলে লাইক ফলোয়ার বাড়ানোর উদ্দেশ্যে মানুষ এগুলোকে ভাইরাল করে এছাড়া অন্য কোন হেতু নেই।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কিন্তু এসবের প্রভাব যে কতোটা মারাত্মক হয় তারা সেসব একবারও ভেবে দেখে না । তাই এদের গ্রেফতার করা উচিত । একবার জেল খেটে আসলে কোন কিছু আর ভাইরাল করার ভুত মাথায় থাকবে না ।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৮

সাগর শরীফ বলেছেন: ভিডিও করাটা ঠিক হয়নি বুঝলাম। কিন্তু উনিও ওনার ব্যাবহার সংযত করতে পারতেন। কিছু দোষ ওনারও না থাকলে তো আর ঘটনাটা ঘটেনি।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে আমি একমত উনি ব্যবহার সংযত করতে পারতেন । আমি বলেছি পোষ্টে, ওনাকে পরিকল্পনা অনুযায়ী উত্তেজিত করা হচ্ছিল ।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:

আপনার সাথে একটু দ্বিমত পোষন করি।
প্রথমত, আমার কাছে কোনভাবেই এই ভিডিওটির জনপ্রিয়তা বা ভাইরাল হবার বিষয়টিকে রাজনৈতিক মনে হয় নি।
দ্বিতীয়ত, আপনি যে মহিলার কথা বলছেন, তাকে প্রচলিত আইন পরিপন্থি কাজ করেও কোন দ্বিধা বা অপরাধবোধে ভুগতে দেখা যায় নি।
তৃতীয়ত, তিনি যে ভাষায় একজন দায়িত্বরত পুলিশ কর্মকর্তার সাথে কথা বলেছেন, সেটা কোনভাবে শোভন নয় বরং আইনের সঠিক প্রয়োগ করলে, শুধুমাত্র এই ধরনের অশোভন আচরনের কারনে ভিন্ন ধারায় তিনি শাস্তি পেতে বাধ্য।

সাধারন মানুষ একজন আইন অমান্যকারী, প্রভাবশালী, সরকারের নাম বিক্রি করে খাওয়া একজন মানুষকে দেখেছে। তারা ভালো করেই জানেন, আইন না মেনেও, অশালীন, বর্বর কথা বলেও এই মানুষটির কিছু হবে না। কারন আমাদের দেশে আইনের শাসনের প্রয়োগ নেই। সবচেয়ে হাস্যকর ব্যাপার হচ্ছে - ভদ্রমহিলা তার ফেসবুক প্রোফাইলে ব্যানার লাগিয়েছেন - নিরাপদ সড়ক চাই। কিন্তু বাস্তবে তার ভুমিকা আমরা সকলেই দেখেছি। এটা দ্বারা এটাও প্রমানিত হয় - তিনি শুধু গড্ডালিকা প্রবাহে গা ভাসাতে ওস্তাদ।

আজকে যদি দেশে আইনের শাসন থাকত, যদি দেশে আইনের শাসন প্রয়োগের ক্ষেত্রে কোন রূপ বিভাজন সৃষ্টি না হত, তাহলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ভদ্রমহিলার ছবি নিয়ে বা ভিডিও নিয়ে এই ধরনের মাতামাতি হত না।

আমরা দীর্ঘদিন ধরে সুশীল আছি। যদি সুশীল লেবাস পরিধান করেই থাকতে হয়, তাহলে আপনার পোষ্টের সাথে একমত। তবে দীর্ঘ ব্যবহারে যদি সুশীল পোষাক থেকে গন্ধ বের হয়, যদি মনে হয় ধুর! এই সুশীল পোষাকই পড়ব না, তখন বলতে হবে - এই মহিলার সাথে যা হচ্ছে - এইভাবে না হলে এরা সাইজে আসবে না। এরা বুঝবে না সাধারন মানুষের ক্ষমতা।

আর শেষে বলতে চাই আপনি যে সরকারী কর্মচারী এ্যাক্ট এর কথা বলেছেন, সেই হিসাবে ঐ ভদ্রমহিলার পরিচয় দেয়া বাবা, স্বামী সবাই জনগনের সবচেয়ে বড় সেবক, বা ঐ মহিলার ভাষায় চাকর। গ্রাম্য ভাষায় একটা কথা আছে - এক কানা আরেক কানা রে বলে আন্ধা। ব্যাপারটা ঠিক অনেকটা তাই হয়েছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার ভাষাটাও তো তাই হলো । ওই মহিলা কেন প্রধান মন্ত্রীর পরিচয় দিলেন ? তিনি কেন বললেন যে ওনার বাবা একজন এমপির । প্রক্তন বিচারপতি ? যারা কিনা রাজাকারদের ফাসির রায় লিখেছে । এই ভদ্র মহিলা যে, আওয়ামীলীগ সমর্থিত কোন নেতা বা এমপির মেয়ে সেটাই সমস্যা । যারা ভিডিওটি ভাইরাল করছে, তারা নিজেদের সরকার বিরোধী মন্তব্যের সাথেই ভিডিওটি ভাইরাল করছে । আপনি চাইলে প্রমাণসহ দেখাতে পারি । মহিলাদের সম্মান করতে হবে । তারা অন্যায় করলে তাদের জন্য নারী আইন শৃঙ্খলা বাহিনী রয়েছে । অন্যকে শিক্ষা দিতে গিয়ে নিজের মা বোনের ইজ্জত নিয়ে খেলা ঠিক নয়। আপনি যেভাবে শেখাতে চাচ্ছেন , সেটা করতে হলে দেশকে সিরিয়া , লেবানন বানাতে হবে । কিন্তু সেটা তো আমরা বানাতে দেবো না ভাই । কিছুতেই না ।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভিডিওটি দেখেছি ভাইজান, মেয়েটি সার্জেন্টের সাথে অকথ্য ভাষায় গালিগালাজ করেছে, এমনকি হুমকিও দিয়েছে তিনি অথচ নিজের ভুলটুকু একবারের জন্যও স্বীকার করেনি।

আপনারা সবকিছু রাজনৈতিক বানিয়ে ফেলেন এটাই সমস্যা এদেশে। মেয়েটি এমপির মেয়ে হতে পারে তাইবলে দুই লেনের রাস্তায় দাঁড়িয়ে থেকে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অধিকার তাকে কেউ দেয়নি।

হ্যা, নারীকে অপমান করা গ্রহণযোগ্য নয়, তাকে কেউ অপমান করেনি, তিনি যখন সার্জেন্টের সাথে তর্কে লিপ্ত হয় তখন পাশের একটি ছেলে ভিডিও করতে থাকে, আপনি সেটাকে আগে নিয়ে এসেছেন, অথচ মেয়ের দোষ লুকাতে চাইছেন।

কাভা ভাই সুন্দর করে বলে গেছেন ৫ নং মন্তব্যে, একটু বুঝে নিবেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মহিলা যা করেছে তার জন্য আইন আছে , কিন্তু সেটা ভিডিও করে অনলাইনে দেওয়া হচ্ছে ক্রাইম এবং এটাই হেনস্তা

৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

রাজীব নুর বলেছেন: সেই মহিলা তো ক্ষমতা দেখিয়েছে। খারাপ ব্যবহার করেছে।
সমাজে বহু দুষ্ট মহিলা আছে। তারা হেনস্তা হয় না। কিন্তু অনেককে হেনস্ত করে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: উনি সব ই করেছে । আপনার ও রাগ আছে । আপানেও রাগিয়ে তোলা যায় । আমাদের দেখা উচিত রাগের পেছনে কি আছে ? হুট করেই একজন হিষ্টিরিয়া রোগির মতো ব্যবহার শুরু করে না । মহিলাকে ক্ষেপিয়ে তোলা হয়েছে । এবং তার উত্তপ্ত বাক্যগুলোই আমাদের দেখানো হয়েছে । দুষ্ট ভাল সবার জন্য আইন আছে । কিন্তু সেটা ভিডিও করে অনলাইনে ছেড়ে দেওয়া হচ্ছে ক্রাইম ।

৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০২

সনেট কবি বলেছেন: পড়লাম

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ

৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০৮

খায়রুল আহসান বলেছেন: ভাইরাল ভিডিওতে ভদ্রমহিলার চোখরাঙানি, আঙুলচালানি, অশালীন ভাষার ব্যবহার এবং উদ্ধত আচরণ দেখে বিরক্তবোধ করেছি। তিনি ভুল করেছিলেন, ভুল স্বীকার করে শুধুমাত্র একটা স্যরি বললেই ঘটনা চুকে যেত। তা না করে উনি বাপের ইতিহাস শোনালেন, সরকারী দলের লোক একথা জানালেন, এমন কি ট্রাফিক সার্জেন্ট কে চাকর বাকর বলে অশালীন ভাষায় হুমকি ধমকি দিলেন। উনি বুঝতে পারলেন না এসব বলে উনি ওনার সমর্থন করা সরকারী দল কে বিব্রত করলেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ক্ষমতায় পৌছতে অনেক কাঠখোড় পোড়াতে হয় । কিন্তু সন্তানেরা সেই ক্ষমতার অপব্যবহার করে । ভিডিওটিতে আমাদের শুধু মহিলার রাগাম্বিত অংশটুকু দেখানো হয়েছে । আগে পরের কিছু দেখানো হয়নি । কেউ যদি আইন ভঙ্গ করে তাহলে সেটার জন্য জরিমানা হবে,শাস্তি হবে কিন্তু তাই বলে পরিকল্পিত ভাবে ভিডিও করে তা অনলাইনে ছেড়ে দিলে সেটা আরেটা ক্রাইম হয়ে যায় । ওই সার্জেন্ট শুধু ওই মহিলার নয় আওয়ামীলীগের ভাবমূর্তিও খারাপ করেছে ।

সাত কোটি সন্তানের হে মুগ্ধ জননী, রেখেছ বাঙালী করে মানুষ করনি / ভাই বাংলায় চাকর বললে গায়ে লাগে কিন্ত ইংরেজি সার্ভেন্ট বললে গায়ে লাগে না। আমরা সবাই যে যার অবস্থানে থেকে প্রজাতন্ত্রের সেবক বা চাকর। কর্মক্ষেত্র মনিব হয়ে জনগনের সেবা করা যায় না। এটাই বঙ্গবন্ধুর শেষ ভাসনে ছিলো ।

বুঝতেই পারছেন একা লড়ছি । তাও একজন অচেনা নারীর হয়ে কঠিন কাজ ....

১০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৫

সাইন বোর্ড বলেছেন: অাপনার পোস্ট পড়ে ভিডিওটি দেখলাম, মহিলাটির মুখের ভাষা এবং বডি ল্যাংগোয়েজ দুটোই খুব বাজে ছিল, পাশে বসা তার ছোট বাচ্চাটিও মায়ের এরকম অাচরণ দেখে সম্ভবতঃ অবাক হচ্ছিল ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জ্বী আমার ও খারাপ লেগেছে ছেলেটির জন্য । এমনটা হওয়া উচিত নয় ।

১১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৬

শিবলী মিঁয়াও বলেছেন: শিরোনামেই লেখকের চিন্তার সীমাবদ্ধতা ভয়ানক প্রকট। 'একজন নারীকে হেনস্তা করার অধিকার কারো নেই' । তাইলে দাঁড়াইল যে নারী এমন এক বিশেষ শ্রেণী যাদেরকে হেনস্তা করার অধিকার কারো নেই। নারী ছাড়া 'মানবসহ বাকি সকল প্রাণীকে' হেনস্তা করা যেতে পারে। পুলিশকে হেনস্তা করাতো রীতিমতো পুন্ন্যের কাজ। অনুমতি ছাড়া ভুলেও কোনো নারীর ভিডিও করা যাবেনা কিন্তু পুলিশ কিংবা 'মানবসহ বাকি সকল প্রাণীর' ভিডিও অবশ্যই অনুমতি ছাড়াই করতে হবে। লিখাটি পড়ে আর এই মন্তবটি করে জীবনের কিছু মূল্যবান সময় নষ্ট করার পাশাপাশি একজন জোয়াল টানা প্রাণীকে বেশি মনোযোগ দেয়া হলো।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি কি বলেছি , সেটা আপনার গিলুতে ঢুকবে না বস। নারীকে হেনস্তা করার অধিকার কারো নেই । এটা মস্তিস্কের মধ্যে ঢুকিয়ে নিন । খাতায় একশ একবার লিখুন । তা হলে আপনার ভেতরে নারীর প্রতি সন্মান বোধ জাগ্রত হবে । তাদের যে সন্মান করতে হয় সেটা শিখতে পারবেন ।

১২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫১

প্যালাগোলাছ বলেছেন: ভিডিও টা দেখেছি , সম্ভবত প্রথম আলোতে । আমার মনে হয় দোষ ভদ্র ! মহিলার ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ আপনাকে । ভিডিওটিতে যা দেখেছি তাতে একশবার দোষ দেওয়া যায় ও মহিলাকে । কিন্ত আগে পরে অনেক কিছে থেকে যায় ।

১৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

পাঠক০০৭ বলেছেন: খুবই সত্য বলেছেন বাবুন সাহেব। এই ভিডিও জামাত শিবিরের প্রপাগান্ডা। ঠিক আছে না এবার?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি তো বেনামি ...তাই আপনাকে রাজাকার বলা হবে না ।

১৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

টাকাওয়ালা বলেছেন: মন্তব্যগুলো সুন্দর হচ্ছে :)

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: :০ :) :০)

১৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

শরীফ আতরাফ বলেছেন: কুমিরের লেজ খাঁজ কাটা খাঁজ কাটা.......

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আর কুকুরের ওলওয়েজ লেজ তেরা ....

১৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

করুণাধারা বলেছেন: কি ভদ্র, নম্র, শালীন একটা মেয়ের ছবি দিয়েছেন, আলোচিত অশালীন, উদ্ধত, আইন না মানা মহিলার ঠিক উল্টো!

দুই লেনের রাস্তার দ্বিতীয় লেনের তিনি গাড়ি পার্ক করা কোন গাড়ি যেতে পারছিল না তাই তার গাড়িটি কে সরিয়ে নেবার অনুরোধ করায় তিনি এই অশালীন আচরণ, হম্বিতম্বি করেন। আপনার কি ধারনা, এমপি কন্যার জন্য রাস্তা আটকে রাখা জায়েজ, যখন তার গাড়ির পিছনের দীর্ঘ জ্যাম লেগে গেছিল?

বড় অদ্ভুত আপনার চিন্তা ধারা। উপরের মন্তব্যগুলো দেখুন কোন গুলোতে লাইক পড়েছে, তারপর ভাবুন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্লিজ ভিডিওটি আরেক বার দেখুন দেখবেন ওই মহিলার গাড়ীর পাশে অন্যগাড়িও রয়েছে । উনি একা ওখানে দাড়িয়ে ছিলেন না । ওনার সামনেও মটর সাইকেল দাড়িয়ে ছিলো । জ্যাম ওনাক কারণে হয়নি । আমার কথা হচ্ছে, কেউ আইন ভঙ্গ করলে তার জেল জরিমানা হবে । কিন্তু ওই সার্জেন্ট আগে থেকেই যে দাড়িয়ে ভিডিও করছিল সেটা কি আইনত বৈধ ? সেটা দেখেই ওই মহিলা এমন আচরন করেছেন ।

১৭| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: আজকে ভিডিও না করলে এমন ও হতে পারতো কেইসটা অন্য মোর নিতো।।
সে মিথ্যা মামলা করতো ওই সার্জেন্ট এর নামে।। কারন ওই মহিলার আচরণে ত্রুটি আছে।।
আর শুনেন ভিডিও করা। রাস্তায় ভিডিও করা তো আমরাই শুরু করেছি।
নিরাপদ সরক চাই আন্দোলন করার সময় রাস্তার সকল ভিডিও
ভাইরাল করা হয়েছে। ছাত্ররা ট্রাফিক সার্জেন্ট দের গাড়ি চেক করতেছে।

হয়তো সেও ঠিক একই চিন্তা করেছে ।

ভি আইপি লোক। প্রমান না থাকলে বিপদে পড়তে পারি।।।
ভাই মহিলা মানুষ এতো খারাপ হয়না।
আর গ্রামের রিকশা ওয়ালাদের বউ ও তার চাইতে ভালো।।।।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এখানেই কথা । ভিডিওটি করা যখন শুরু হয়েছিলো তখন ওই সাজেন্ট মহিলার পরিচয় জানতেন না । এভাবে ভিডিও করে তা অনলাইনে ছাড়া হচ্ছে ক্রাইম । ওই মহিলা মামলা করলে সার্জেণ্টের শাস্তি হতে বাধ্য

১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সামান্য সহমত করছি এ কারণে, আমাদের দেশে একটা দিক লক্ষ্য করা যায় যে, কেউ গাড়ীওয়ালাদের দেখতে পারে না যদি নিজের গাড়ী না থাকে। অনেকটা হিংসার মত ব্যপার। তবে মহিলার সরকারী দলের দাপট দেখানোতে এবং ২ পয়সার চাকর বলাতে গরীব ট্রাফিক পুলিশের ব্যক্তিত্বে লেগেছিল। এসব কিছুই হত না যদি ট্রাফিক সিস্টেম আধুনিক হত। যদি ট্রাফিক পুলিশ টাকা খেয়ে গাড়ি ছেড়ে না দিত। একটা আরেকটার সাথে লিংক। ঘুষ দিয়ে কাজ করতে অভ্যস্ত কোন মানুষ যদি হঠাৎ একদিন দেখতে পায় কেউ ঘুষ খাচ্ছে না আর কাজও তাড়াতাড়ি হচ্ছে না তাহলে তার মাথা খারাপ হয়ে যাবে...

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাল বলেছেন ...।

আমার বক্তব্য হচ্ছে ওই মহিলা আইন ভঙ্গ করেছে তাকে জরিমানা করা হোক । কিন্তু ভিডিও করে তার সামাজিক শান্তি নষ্ট করার জন্য ওই সাজেন্ট দোষী ।

১৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৭

আঁধার রাত বলেছেন: এক ফালতু আরেক ফালতুর ব্যাপারে লিখেছে। আমি আরেক ফালতু কাজ করলাম কমেন্ট করে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ

২০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৪

বনসাই বলেছেন: কোন ভিডিও-এর কথা বলছেন?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: নেটে খুজলে পেয়ে যাবেন । আমি লিংক দিলে সেটার প্রচার আর একটু বাড়বে । ধন্যবাদ

২১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪১

কাওসার চৌধুরী বলেছেন:



ভাইরাল হওয়া এই ভিডিওটা দেখে আপনার "একজন নারীকে হেনস্তা করা হচ্ছে মনে হলো"!!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জ্বী মনে হয়েছে । কারণ কাজটা অন্যায় শুধু হেনস্তাই নয় তার সামাজিক পারিবারিক সন্মান ও নষ্ট করা হয়েছে সেই সাথে আওয়ামীলীগ ও প্রধান মন্ত্রীর ভাবমূতিও নষ্ট করা হয়েছে । ওই মহিলার উচিত মামলা করে , ওনি মনে হয় ইতি মধ্যে তা করছেন ও

২২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৩০

বিজন রয় বলেছেন: একজন নারীকে হেনস্তা করার অধিকার কারো নেই .... আছে, একজনের আছে।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যারা নারীকে সন্মান করতে জানে না তারা যা ইচ্ছে করতে পারে , তাই না ?

২৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৭

তারেক ফাহিম বলেছেন: উনার ব্যবহার লক্ষ্য করে ভিডিওটি ভাইরাল হয়েছে।

২৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৩

পদ্মপুকুর বলেছেন: আমি আপনার সাথে একমত নই। ওই মহিলার আচরণ কোনোভাবেই গ্রহণযোগ্য মনে হয়নি। আর আপনি যেটা বলতে চাচ্ছেন যে, কেনো ফিল্মিং করা হলো এবং অনলাইনে দেওয়া হলো, এই তো?
তো দেওয়া হবে না কেনো? নাগরিক সাংবাদিকতার এই যুগে এবং ডিজিটাল বাংলাদেশে এটাইতো স্বাভাবিক হওয়ার কথা।

আপনার নিশ্চয় মনে আছে, গত বছর ধানমণ্ডিতে ট্রাফিক পুলিশের একজন সদস্য কোনো একজন কার ড্রাইভারকে পিটুনি দিচ্ছিলো, সেই ঘটনাটির ভিডিওটিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছিলো। এখন আপনার মতানুযায়ী সেই ভিডিও ভাইরাল হওয়াটাও অন্যায় হওয়া উচিৎ। কিন্তু সে সময় কিন্তু ও রকম কোনো কথা শোনা যায়নি। বরং মানুষ ওই ঘটনা এবং এই ঘটনায় ভাইরাল হওয়াতেই স্বস্তি পেয়েছে।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

২৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০০

কথার ফুলঝুরি! বলেছেন: শুধু নারী না, কাউকে হেনস্তা করার অধিকারই কারও নেই বিশেষ করে এমন ভাবে তো না ই । এটা এখন আমাদের দেশের জাতীয় সমস্যা, রাস্তা ঘাঁটে একটু কিছু হলেই ভিডিও করা। একটা স্মার্ট ফোন হাতে থাকলেই কি যে ভাবে মানুষ নিজেকে

২৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৭

এ.এস বাশার বলেছেন: আমার মন্তব্য শিথীল রাখলাম,,,,,,,,

২৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৮

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমার মন্তব্যে প্রতিমন্তব্য আমাকে ভাবাচ্ছে আপনি কে? কেনইবা একজন সরকারি কর্মচারীর কাজকে শ্রদ্ধা না দেখিয়ে উল্টো একটা দেমাগি অহংকারী মেয়ের পক্ষে এত যুক্তি দিচ্ছেন।

আপনার কি ধারণা আমি বা আমরা নারীদের সম্মান করিনা!!

২৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৯

নতুন নকিব বলেছেন:



ভিডিওটি দেখিনি। তবে উপরে অনেকের বিজ্ঞজনোচিত মন্তব্য এবং আপনার প্রত্যুত্তর দেখে যা বুঝতে পেরেছি, মহিলার দম্ভ এবং অহমিকা কিংবা বলা যায় তার মূর্খতাসুলভ অহমবোধ তাকে বিপর্যস্ত করতে সহায়তা করেছে। বিনয় ও নম্রতার গুনাবলী না থাকলে যা হয় আর কি!

যাক, সকলের (প্রায়) বিপরীত মতের প্রত্যুত্তর করতে করতে আপনি সম্ভবত: কিছুটা শ্রান্ত-ক্লান্ত। আপনার প্রতি সহানুভূতি প্রকাশ করছি। শুধু নারী বলে কথা নয়, নারী পুরুষ নির্বিশেষে কোনো মানুষকেই হেনস্থা করার অধিকার কারও থাকা উচিত নয়। সবার ক্ষেত্রে আইনের সমপ্রয়োগ থাকা কাম্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.