নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

যুগে যুগে মহামারী ও মানুষের শিক্ষা

১৬ ই জুন, ২০২১ সকাল ১০:৩৬

মহামারী করোনা সম্পর্কে অনেক বিশেষজ্ঞ বলে থাকেন করোনা আরো এক বছর থাকবে, দুই বছর থাকবে কেউ কেউ আবার বলেন থাকেন, পাঁচ বছর থাকবে। ওনারা কেউ ই সত্য বা মূল কথাটা বলেন না । সেই মূল কথাটা হচ্ছে, করোনা কখনোই সমূলে পৃথিবী থেকে চলে যাবে না । ওনারা হয়তো সত্যটা বলতে ভয় পান নয়তো জেনে শুনেও রহস্যজনক কারণে সত্যটা প্রকাশ করেন না।

যদি ইতিহাসের দিকে তাকাই তাহলেই বিষটা সকলের কাছে পরিষ্কার হয়ে যাবে । ইতিহাস ঘাঁটলে দেখা যায়, এ পর্যন্ত সে সমস্ত মহামারী পৃথিবীতে এসেছে সেগুলোর কোনটাই চলে যায়নি । সব কয়টির জীবাণু এখনো পৃথিবীতে বেশ ভাল ভাবেই রয়ে গেছে । একটু খেয়াল করলেই দেখতে পাবেন, প্লেগ, যক্ষ্মা, কলেরা, বসন্ত, এইডস এই সকল রোগের জীবাণু এক সময় মহামারীর আকার ধারণ করে লাখ লাখ মানুষের জীবন কেড়ে নিয়েও কোনটাই কিন্তু পৃথিবী থেকে চলে যায়নি । কোনটা সুপ্ত অবস্থায় আবার কোনটি সামান্য প্রভাব বিস্তার করে নিজের অস্তিত্ব জানান দিচ্ছে।

স্রষ্টার করুণা ও মানুষের প্রচেষ্টায় প্রতিষেধক আবিষ্কারের ফলে যুগে যুগে মহামারীগুলো দুর্বল হয়ে পরেছে । কিন্তু চলে যায়নি । আমি বলবো, এরা সবাই অপেক্ষা করছে । হ্যাঁ, ঠিক শুনেছেন, এরা সবাই অপেক্ষা করছে চূড়ান্ত হামলার জন্য ।

ভাবুন তো একবার , কোন ব্যক্তি যদি প্লেগ,যক্ষ্মা,কলেরা ,বসন্ত, এইডস,করোনা সহ আরো নাম না জানা অনেক ভাইরাসের জীবাণু দ্বারা একসাথে আক্রান্ত হয় তাহলে তাকে কোন প্রতিষেধক রক্ষা করবে? কোন প্রতিষেধক তার হয়ে কাজ করবে?

যুগে যুগে মহামারি আসে আর আমাদের সাবধান করে দিয়ে বলে, ও হে মানুষ বেশি রংবাজি করো না। বেশি দিন রংবাজি চলে না। যেদিন একসাথে হামলে পরবো সেদিন কোন প্রতিষেধকেই আর কাজ হবে না । কেউ বাচাতে পারবে না । বিচারের মুখোমুখী হতেই হবে।

পরিশেষে বলবো, বিশ্বাসী ও জ্ঞানীদের জন্য রয়েছে সব কিছুতে তার নিদর্শন।

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২১ দুপুর ১২:০০

মহাজাগতিক চিন্তা বলেছেন: এক মহামারির স্থান দখল করে অন্য মহামারি। আল্লাহ রক্ষা না করলে রক্ষা পাওয়ার উপায় নেই। সবাইকে মরতেই হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.