নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে ক্রসফায়ার ও আমেরিকান মানবতা

১৩ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০১



চোরের মুখে যদি শুনেন, চুরি করা ভাল না কিংবা সন্ত্রাসীর মুখে যদি শুনেন সন্ত্রাসীরা সমাজের শক্রু । তাহলে বুঝতে হবে,ডাল মে কুচ কালা হ্যাঁয় । বাংলায় একটি প্রবাদ আছে,৭শ ইঁদুর মেরে বেড়াল যায় হজে ।

ঠিক তেমনি আমেরিকার মুখে মানবাধিকার কথা শুনলে আমার হাসি পায়। মধ্যপাচ্যসহ পৃথিবীর অন্যসব নির্যাতিত রাষ্ট্রগুলোর দিকে তাকিয়ে দেখেন, শত শত নয় হাজার হাজার নয় লাখ লাখ অসহায় নারী, পুরুষ, শিশু মারা গেছে আমেরিকার কারণে । তারাই কিনা মানবাধিকারের ধুয়ো তুলে বাংলাদেশের বাহিনীগুলোর দিকে আঙুল তুলে । তারাই মানবতার গান শুনায় । আমার মতে, আমেরিকার এম্বাসেডর বা রাষ্ট্রদূতকে বাংলাদেশ থেকে বহি:স্কার করা উচিত । তাকে ডেকে বাংলাদেশের বলা উচিত, তোমাদের কারণে পুরো বিশ্বে আজ সন্ত্রাস ছড়িয়ে পরেছে তাই তুমি , গেইট আউট ফ্রম বাংলাদেশ। ভাগো বাংলাদেশ থেকে ।

জানি এ কথা শুনে, অনেকেরই মেরুদন্ড খাড়া হয়ে উঠবে । বক্র হাসি হেসে নানা ভয় দেখাবেন । বাণিজ্যের কথা নিয়ে আসবেন । হ্যান,তেন নানা কিছু বলবেন । পরিশেষে , র্গামেন্টস পণ্য রপ্তানীর ভয় দেখিয়ে, বলবেন , আমেরিকা পণ্য না কিনলে খাবেন কি ? তবুও বলবো, গেট আউট। দফা হয়ে যাও । বহি:স্কার হও ।

গুয়ানতানামো কারাগারের কথা কি ভুলে গেছেন? সেখানে বন্ধীদের ন্যাংটা করে নির্যাতন চালানো হয়েছে । নারীদের নির্বিচারে ধর্ষণ করা হয়েছে । উলঙ্গ করে ফেলে রাখা হয়েছে দিনের পর দিন । পানির পরির্বতে মুখে পেশাব করে দেওয়া হয়েছে । তখন কোথায় ছিলো, মানবতা ? আচ্ছা এসব বাদদিন, প্রকাশ্য দিবালোকে রাজপথে গলায় পারা দিয়ে হত্যা করার ইতিহাস আছে কোন দেশের পুলিশের, একবার ভেবে বলুন তো। এসব ও বাদ দিলাম, আমেরিকার আভ্যন্তরীন ইতিহাসের দিকে তাকান, যে দেশটি তৈরিই হয়েছে, হাজার হাজার মানুষের রক্তের স্রোতে পা মাড়িয়ে তাদের মুখে মানবতার কথা তো , ৭শ ইঁদুর মেরে বেড়ালের হজ্বে যাওয়ার মতোই হাস্যকর তাই না ? ফিলিস্তিনির দিকে তাকান, ইসরাইল আমেরিকার প্রকাশ্য মদদেই হাজার হাজার নিরিহ মানুষ হত্যা করার পরও আমেরিকার জাতি সংঘে ইসরাইলের স্বাথে ভেটো দেয় । তখন কোথায় থাকে মানবতা ? তারই অস্ত্র বানায়, তারাই ঝগড়া লাগায়,তারাই অস্ত্র বেচে আবার তারাই মিমাংশায় বসে মানবতার সার্টিফিকেট দেয় । কি চমতকার তাই না ? আমেরিকার কাছে মানবতা হচ্ছে, শুধুমাত্র তাদের স্বার্থ । অন্যকিছু না ।

কোন অসহায় মানুষের অপমৃত্যু বা হত্যাকান্ড কোন ভাবেই কাম্য নয় । কাউকে ক্রসফায়ারে দেবার আগে ভাবতে হবে, তারই পরিবার আছে । তারও পিতা, মাতা, স্ত্রী, সন্তান আছে ? অন্যায় ভাবে কাউকে মারা হলে, তার ফল ভোগ করতে হবে । কারণ, পাপ বাপকেও ছাড়ে না ।

বাংলাদের মতো দেশগুলোতে যদি সন্ত্রাসীদের গ্রেফতার করা হলে তারা আইনের ফাঁক, ফোকর দিয়ে বের হয়ে এসে আরো বড় সন্ত্রাস করে । এমন নজির তো ভুড়িভুড়ি আছে । ধর্ষণকারী জামিনে মুক্ত হয়ে এসে আবারো ধর্ষণ করে। তাই সমাজ রাস্ট্রকে রক্ষার জন্য কখনো সখনো ক্রসফায়ারের বিকল্প থাকে না । বাধ্য হয়ে এই কাজ করতে হয় । কোন সন্দেহ নাই , দেশে আইন শৃঙ্খলা পরিস্থিতীর ব্যাপক অবনতি ঘটেছে । এবং সেটা হয়েছে, কিছু কর্মকতা কর্মচারীর দূনীতির কারণে , উদাহরণ স্বরুপ প্রদীপ কুমারের কথা বলা যায় । এদেরও ক্রস দেওয়া উচিত । কারণ দূনীতিবাজ আর সন্ত্রাসীর মধ্যে কোন পাথক্য নেই । দু'একজন সন্ত্রাসী কিংবা দুনীতিবাজের মৃত্যুর কারণে যদি সমাজে রাস্ট্রে শান্তি নেমে আসে সেটা খারাপ হবে কেন ?

সব রাজনৈতিক দলে, মুরাদ, সাহেদ, হারিস চৌধুরীদের মতো সুবিধা ভোগীরা থাকে । এরা সময়ে মধু খেয়ে দলকে ভোগলা করে দেয় । আবারো উদাহরণস্বরুপ বিএনপির কথা বলা যায় । রাজনৈতিক উদ্দেশ্যে দমন পিড়ন নির্যাতন কিছুতেই কাম্য নয় । কারণ সব ফেরতে আসে আসতে বাধ্য ।

তবে যারা ক্রসফায়ার করেন তাদের খেয়াল রাখতে হবে , কিছুতেই যেনো নিরীহ মানুষ না মরে। ভুলে গেলে চলবে না , আইনের জন্য মানুষ নয় মানুষের জন্য আইন । সব কৃতকর্মের ফল, স্রষ্টার কাছ থেকে ভোগ করতে হবে । কারো কবরে কেউ যাবে না । দিন শেষে আমরা সবাই বাংলাদেশি । আমেরিকান নই । তাই সব কিছুর উপর সত্যিকারের মানবতার অবস্থান হোক । হিংসা বা হিংস্রতার নয় । ফেক মানবতা নয় বিশ্বের সর্বত্র সঠিক মানবতা প্রতিষ্ঠিত হোক ।

বি।দ্র : ভিসা দিলে আমি ও কিন্তু আমেরিকায় গিয়ে ক্যাব চালামু আগেই বলে দিলাম :) । তখন মানবতার কি হবে জানি না । শিক্ষাটা তো আমেরিকার কাছ থেকেই পাওয়া ।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:০৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: মানবতার জয় হউক পশু শক্তি বিলোপ পাক।

ভিসা পাইলে আমনে ভাই আম্রিকায় X(( গিয়া ক্যাব চালাইবেন , আমরা কি বইয়া থাকুম?
আমরাও যামুগা , গিয়া আমনের লগে হেলপারী করুম কইলাম।

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল বলেছেন , বিশেষ করে শেষের অংশ

২| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: পৃথিবীতে মানবিক মানুষের সংখ্যা বেশি। এই জন্য পৃথিবী আজও টিকে আছে।

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক তাই , কিন্তু নির্যাতিত নিপেরিত মানুষের সংখ্যা তাদের চেয়েও বেশি ....। মানুষ এখন ভালো থাকে খারাপ হবার সুযোগ না পেয়ে

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৩৩

গফুর মিয়া১৯১ বলেছেন: সুবোধ এখন জেলে

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: তাহলে সে মারা গেছে নির্যাতনে

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৫

চাঁদগাজী বলেছেন:



বন্দুকযুদ্ধে মানুষ মারার কথা আমেরিকা বলা ঠিক হয়নি, আপনি র‌্যাবের ২০ জন অফিসারের বিপক্ষে ব্যবস্হা নেন।

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: পৃথিবীতে ধোয়া তুলসি পাতা বলে কোন শাসন ব্যবস্থা নেই কারণ মানুষ জন্ম থেকেই রিপু দ্ধারা তাড়িত তাই কম আর বেশি এই যা .......

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৬

জ্যাকেল বলেছেন: পৃথিবীর আজকের উন্নতির পেছনে আমেরিকান জ্ঞানীদের অবদান আছে। কিন্তু এই পৃথিবীতেই যে অসামান্য কুট চাল/খারাপ মানুষের ক্ষমতা তা আমেরিকান পলিটিক্সের ব্যর্থতার ফসল। তাদের পলিটিক্স হাইয়েস্ট এলিট ফ্যামিলি দ্বারা নিয়ন্ত্রিত এবং এরাই বিশ্বের মানবিক বিপর্যয়ের কারিগর।

সেই এলিট দের ইচ্ছাতেই মানবতা ইত্যাদির পোষা ময়না/টিয়া কথা বলে। এইগুলা আসলে পোষা প্রাণির মত সংস্থা।

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৫৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুধু আমেরিকান জ্ঞানী নয় পৃথিবীর আজকের উন্নতির পেছনে আপনার ও অনেক বড় ভূমিকা আছে কিন্তু সেটা আপনি জানেন না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.