নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

৭১\'রে বাংলাদেশের বিজয় ও ভারতের তৃপ্তি

১৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

ভারত একমাত্র সিনেমা ছাড়া অন্যকোন যুদ্ধে পাকিস্তানের সাথে জিতেনি। শুধু পাকিস্তান কেন,কোন দেশের সাথেই জিতেনি।

কারণ যুদ্ধে জেতার জন্য ভারতীয়দের জন্ম হয়নি। যুদ্ধে জেতার জন্য যে,সাহস যে বুদ্ধি ও আত্মীক শক্তি লাগে সেটা তাদের রক্তে নেই। তারা জন্মেছে,বিশ্বের মানুষকে বিনোদন দেবার জন্যে। যুদ্ধ জেতার জন্য নয়। তাদের, রক্তে আছে,নাটক, সিনামা,নৃত্য। তাই যুদ্ধে জেতার জন্য তারা যতোই হম্ভিতম্ভি করুক না কেন, ফলাফল শূন্য। দুঃখের বিষয় দ্বীপ রাস্ট্র নেপালের সৈন্যরাও ভারতীয় সেনাবাহিনীকে পেটায় আর সেটা এই ২০২১ সালেই।

এই লেখা পড়ে কেউ আমাকে, ভারতীয় বিদ্ধেষী মনে করবেন না। সকল ভারতীয়দের অপছন্দ করার কোম কারণ নেই। ভারতেও অনেক বড় বড় নেতা জন্মেছেন। তারা মহান চিন্তা ভাবনার অধিকারী ছিলেন।

তবুও ভাগ্যের জোড়ে তারা যে একটা রাস্ট্র পেয়েছে সেটার স্বাধীনতা বজায় রাখাই এখন তাদের জন্য এখন বড় চ্যালেঞ্জ। আর এ বিষয়েও বাংলাদেশের ভূমিকা অসীম। লেখার শেষাংশে সেটা বলছি।

বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে শ্রদ্ধাভরে স্মরণ করছি,৭১রে পাকিস্তান - বাংলাদেশ যুদ্ধে অংশ গ্রহনকারী সকল মুক্তিযোদ্ধাসহ শ্রীমতি ইন্দীরা গান্ধীকে। কারণ তার সহায়তা ও সহযোগিতায় বাংলাদেশের জয় তরাম্বিত হয়েছে। অবশ্য লোকে বলে,এখানেও তাদের বিশাল স্বাথ ছিলো। অবশ্য স্বার্থ ছাড়া দুনিয়ায় কে ই বা কার জন্য কি করে।

তাই, একাত্তরে বাংলাদেশ - পাকিস্তান যুদ্ধ জেতার জয়ের যে ইতিহাস নিজেদের জয় বলে মনে করে যে তৃপ্তি তারা পায়। সে তৃপ্তি থেকে তাদের বঞ্চিত করবেন না। অনেক না পাওয়ার মাঝে ওই প্রাপ্তিটাই তাদের কাছে অনেক কিছু।

বাংলাদেশের জয়কে নিজেদের জয় ভেবে,বাংলাদেশের যুদ্ধকে নিজেদের যুদ্ধু ভেবে ভারতের জনগন যদি কিছুটা হলেও তৃপ্তি পায় তাহলে বাংলাদেশের প্রাপ্তি বা জয়ের কোন কমতি হবে না।

বর্তমান ভারতীয়দের অপছন্দে তালিকায় বাংলাদেশের নাম সবার আগে। বিশেষ করে পশ্চিম বঙ্গের কষ্টে ক্লেশে থাকা বাঙ্গালীদের কাছে। একদিকে নিজেদের দারিদ্র্যতা অন্য দিকে একই ভাষাভাষী বাংলাদেশীদের উন্নত জীবন। এটাই হচ্ছে,ভারতের জনগনের বাংলাদেশের মানুষের প্রতি বিরুপ আচরণের মূল কারণ হচ্ছে, বাংলাদেশের উন্নতি ও উন্নয়ন। প্রতিবেশি উন্নত জীবন কারইবা ভাল লাগে বলুন।

তবুও ভারতের রেমিট্যান্স এক তৃতীয়াং যায় বাংলাদেশ থেকে। অথাৎ এদেশে এসে ফায়ফরমায়েশ খেটে তারা উন্নত জীবনের কিছুটা হলেও স্বাদ পায়। কিন্তু এটা তারা স্বীকার কর‍তে চায় না, কারণ তাহলে তারা ইজ্জতে ছোট হয়ে যাবার ভয় করে। এটা তাদের মানুষিক দৈন্যতা। অথচ বাংলাদেশীদের মতো তাদের ও বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ থাকার কথা ছিলো। কারণ শেখ হাসিনার কল্যানে ভারতের ভূখণ্ড যে,এখনো অক্ষুণ্ণ আছে,সে ইতিহাসটাও তারা জানে, কারণ শেখ হাসিনা, যদি ভারতকে করিডোর না দিতেন তাহলে বহু আগেই ভারত ভেঙ্গে অন্তত আরো তিনটি স্বাধীন রাস্ট্র তৈরি হতো।

তাই তো ছোট্র একটি দেশের প্রধানমন্ত্রী হলেও, শেখ হাসিনার মান, সন্মান,শিক্ষা ও যোগ্যতা ভারতের প্রধানমন্ত্রীর চেয়ে ও বিশ্ব রাজনীতিতে বহু বহু উপড়ে। এসব ই ভারতের কট্টর বাদীরা স্বীকার করতে চায় না। তাই ১৬ ডিসেম্বর এলেই তারা এটা ও টা লিখে নিজেদের বড় করে দেখাতে ব্যস্ত হয়ে পরে।

ভাবতে দিন, অক্ষমতা ও বঞ্চিতের অনেক কষ্ট থাকে সেটা ধরতে হয় না।

সাখাওয়াত বাবনের বগ্লাংশ

মন্তব্য ৩২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:১৬

আহমেদ রুহুল আমিন বলেছেন: বাস্তব চরম সত্য বচণ .....

১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মহান মুক্তিযুদ্ধ কে ভারতীয় দয়া ও দানের বিজয় বলার পরেও এই দেশের যে সব নপুংসকদের শুনতে খারাপ লাগে না, তাদের কি এই দেশে থাকার যোগ্যতা আছে ভাই।

২| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:৩৪

জ্যাকেল বলেছেন: আপনার দেওয়া তথ্য কিছুটা একপেশে। ভারতের অখন্ডত্ব বজায় রাখতে শেখ হাসিনার ভুমিকা নয়, বরং বলেন ভারতের সিকিউরিটি সিস্টেম এর সফলতা। ভারতের থেকে শেখ হাসিনাকে ব্যাক দেওয়া হইতেছে এই সিকিউরিটি ঠিকঠাক রাখতে। তারা জামাত ও বিএনপি রাজনীতি থেকে সেই স্বস্তি পায় না যেটা আওয়ামীলিগ থেকে পাচ্ছে। বিশেষ করে শেখ হাসিনার থেকে।
ভারত নিজেকে সর্বদা বিপদ মুক্ত রাখতে তার গোয়েন্দা তৎপরতা সর্বদাই এই দেশে চালিয়ে যাবে। কারন বাংলাদেশ উন্নত ও পুরো স্বাধীন সার্বভৌম হয়ে গেলে উলফা/ইত্যাদি লবিং করে বাংলাদেশের অধিন থাকবে এমন প্রতিশ্রুতি দিয়ে ভাল রকম গন্ডগোল করে ফেলবে যা সামাল দেওয়া ভারত মিলিটারির পক্ষে অসম্ভব হয়ে যাইতে পারে। সাবধানের মার নেই নীতিই শ্রেষ্ট নীতি ভারতীয় উচ্চ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তাদের।

সারকথা হইতেছে, ভারতকে ছোট করে বাংলাদেশী হিসাবে নিজকে গর্বিত ভাবাটা আবেগ বেজ হতে পারে, বাস্তবতা বেজ না। আমাদের মেরুদন্ড এখন সেই পরিমান শক্ত হয়নি যে নিজ স্বার্থকে প্রাধান্য দিয়ে পররাস্ট্রনীতি গ্রহন করা যাইবে। তবে ভারতের কেয়ারে আমরা খারাপ করছি না, সামাজিক সূচকে ভারতের উপরেও ওঠা সম্ভব হয়ে গেছে। এটা নিঃসন্দেহে আমাদের সরকাররের সফলতা।

১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ, অনেক কথা বলার থাকলেও বলা যায় না

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২০

রানার ব্লগ বলেছেন: আজকাল ভারত বিদ্বেষ হাস্যকর পর্যায়ে চলে গেছে, আসলে এটা কি ভারত বিদ্বেষ না হিন্দু বিদ্বেষ এটা ভাবার বিষয়। আপনাদের কথা বার্তা শুনলে মনে হয় ভারতে মুসলিম থাকে না। আপনার মনে হয় জানা নাই ভারতীয় মুসলমানরা বাংলাদেশের মুসলমানদের মুসলিম বলেই মানে না যেমন পাকিস্তানীরা ভাবে। ভারতে যত মুসলমান আছে তত জনসংখ্যা আমাদের নেই আর এরা সবাই খাটি ভারতীয়। মোটেও ভাববেন না তারা আপনার ডাকে সব বাংলাদেশ এসে উপস্থিত হবে। জ্যাকেল যা বলেছেন এটাই প্রকৃত বাস্তবতা।

১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার মন্তব্যের মধ্যেই তো মুসলিম বিরোধী চিত্র ফুটিয়ে তুললেন। ভারতীয় বললে মুসলিমদের আলাদা করে ফেলেন কেন? আর নির্যাতনের কথা নাই বা বললাম। ভারত বাংলাদেশে মুক্তি যুদ্ধ নিয়ে কি ভাবে সেটা এখন পড়ুন। তাহলে এ লেখা খারাপ লাগবে না।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩৩

রানার ব্লগ বলেছেন: ভারতের মুসলমানদের আমি কি বলতে পারি পাকিস্তানি?? আপনি ভারতে গিয়ে একবার জিজ্ঞাসা করে আসুন তারা কি নামে পরিচিত হতে পছন্দ করেন। আশা করি পিঠার ছাল চামড়া সাথে আনতে নাও পারেন। ভারতীয় মুসলমানদের জাতিস্বত্বা ততটাই মজবুত যতোটা আপনার কম বাংলাদেশি হিসেবে।

১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি আমি ভারতের মুসলমানদের মনোভাব জানি সেটা আপনার কাছ থেকে শিখতে হবে না। তবে আপনার ভারত প্রেম প্রশংসার যোগ্য

৫| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৩

রংবাজপোলা বলেছেন: ভাইজান ,
ভালোই লেখছেন।

তই হেইতা বুঝি নাইক্কা

"
বর্তমান ভারতীয়দের অপছন্দে তালিকায় বাংলাদেশের নাম সবার আগে। "

হেইটা কথ্যথাইক্যা পাইলেন? নিজের মনে হিয় নাকি কোন রেফারেন্সথাইক্যা ?

একটু জানবার মন চায়।

কদমবুসি লইয়েন।

১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভারতে গেছেন কোনদিন? গুড়ে আসুন একবার। যাবার সামথ্য না থাকলে নিউজ পড়ুন

৬| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:১৮

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: পশ্চিমবঙ্গের লোকজন আমাদের অপছন্দ করে আমাদের উন্নতি দেখে আর তারা দরিদ্র বলে ! অদ্ভুত বটে ।
আপনাদের যত অভিজ্ঞতা সব ওই ফেসবুক আর ইউটুব ভিত্তিক আর প্রয়োগও ওখানেই করেন দয়া করে ।
চাঁদগাজী একদম সঠিক বলেছেন।

১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন:

৭| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: এই পোষ্টে আমি মন্তব্য করবো না।

১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১২:৩৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ৭১ রে মুক্তিযুদ্ধ অস্বীকার করার পরেও যাদের ভারত প্রেম টনটন করে, তাদের কে দেশের মানুষ ভিন্ন প্রজাতির জীব ভাবে রাজিব ভাই। উপরে তাদের নমুনা আছে। তাই মন্তব্য না করে ভালই করেছেন।

৮| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ৩:৪৩

কলাবাগান১ বলেছেন: ভারত বাংলাদেশের মুক্তিযুদ্ধ বললেই কি আর না বললেই কি??? আমরা তো স্বাধীন, এর জন্য তো আমাদের স্বাধীনতা তো নাই হবে যাবে না...নাকি পাকীদের বুটের তলায় থাকতে আরাম????

১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৩৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ৩০ লাখ শহীদের তাত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা ছিনিয়ে নিলে সেটা দোষের কিছু না। কারণ কারণ প্রকৃত দেশ প্রেম নাই তাই ব্যক্তি স্বার্থে চেরনার ধুয়া তুলে দালাল হয়ে থাকা সম্মানের, তাই না? ৭১ পাকিস্তানি রাজাকারের চেয়ে ২১ শতকের ভারতীয় রাজাকার আরো ভয়ংকর

৯| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনি কি জানেন সেটা মন্তব্য দেখেই বোঝা যাচ্ছে। ইন্ডিয়া গেট দেখেছেন? সেখানে শহীদদের তালিকা টানানো আছে, সেই তালিকায় মুসলিমের সংখ্যা সব চেয়ে বেশি। কারণ দেশটা মুসলিমদের। ভারতের নেতারা যখন বাংলাদেশ দখন করে নেবার হুমকি দেয় তখন আপনাদের মতো, দুইদিনের ফেসবুকারদের শিশ্ন নেতিয়ে থাকে কারন স্বাধীনতার অর্থ না বুঝতেই স্বাধীনতা পেয়ে গেছেন, বিজয় অর্থ না বুঝতেই বিজয় পেয়ে গেছেন এখন সেই স্বাধীনতায় অন্যে ভাগ বসালে কেড়ে নিলে আপনাদের কিছু যায় আসে না।। কারণ ৩০ লাখ শহঈদের মধ্যে আপনাদের কেউ নাই। ১০ লাখ নির্যাতিতা নারীর মধ্য আপনার মা বোন নাই। তাই তো স্বাধীনতাকে ছোট করা কে আপনাদের শরীরে লাগে না। উল্টো যারা প্রতিবাদ করে তাদের ভারত বিরোধী তকমা দিয়ে নিজেরা প্রেমিক সাজি

১০| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:২০

নেওয়াজ আলি বলেছেন: দাদা আচরণ দেখে বুঝা অনেক তবে বলতে মানা

১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৩৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বলেছেন: কিছু না বলার এই ভদ্রতাকে কিছু লোক দূর্বলতা ভাবে ভাই। তাই দেশ মৃত্তিকা ও স্বাধীনতা নিয়ে কেউ কিছু বললে ছাড় নয়। তীব্র ভাষায় প্রতিবাদ করতে হবে। এরা অনেকেই বলে ভারত সম্পর্কে অনেক জানে, অথচ বাংলাদেশে ১০ টি জেলাও নিজ চোখে দেখে নাই। আরে পশ্চিম বঙ্গের মানুষ তো অন্য প্রদেশে গিয়ে নিবিঘ্নে কাজ পর্যন্ত করতে পারে না ভাবে নির্যাতিন হয়। এই খবর ও তাদের কাছে নাই অথচ ভারতের পক্ষ নিয়ে গলা কপচায়

১১| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৩৩

রংবাজপোলা বলেছেন: << "বর্তমান ভারতীয়দের অপছন্দে তালিকায় বাংলাদেশের নাম সবার আগে। "
<<হেইটা কথ্যথাইক্যা পাইলেন? নিজের মনে হিয় নাকি কোন রেফারেন্সথাইক্যা ?

উত্তর দিলেন, "ভারতে গেছেন কোনদিন? গুড়ে আসুন একবার। যাবার সামথ্য না থাকলে নিউজ পড়ুন"

জাহাপনা কস্ট কইরা প্রশ্নের উত্তরে উত্তর দেবার জইন্যে ধইন্যবাদ।


হ, ভারত গ্যাছি কিন্তু তেমনটা মনে হয়নায়। নিউজও পরি ভাইজান, কিন্তু এমন কথা আপনার কাছেই প্রথম হুনলাম। তাই জানবার মন চইলো। উত্তর দেওন আপনার মর্জি।

কদমবুছি লইয়েন।

১২| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫৯

রানার ব্লগ বলেছেন: লেখক বলেছেন: আমি আমি ভারতের মুসলমানদের মনোভাব জানি সেটা আপনার কাছ থেকে শিখতে হবে না। তবে আপনার ভারত প্রেম প্রশংসার যোগ্য

আমি বিনয়ের সাথে জানাচ্ছি আমি কনফার্ম বাংলাদেশ প্রেমী, আমার বাবা বাংলাদেশের জন্য জেল খেটেছেন, আমার এক নানা আমার এলাকায় জেলা শহরে প্রথম জাতীয় পতাকা উত্তল করেন যার জন্য তাকে অসহনীয় যন্ত্রনা সহ্য কর এপাকিস্থানীদের হাতে মৃত্যু বরন করতে হয়, আমার সেই নানার নাম বাংলাদেশের ইতিহাসের সাথে মিলেমিশে আছে।

আপনি মনে মনে মন কলা খাচ্ছেন দেশ একদিন ফাকিস্থান হবে সেই মন কলা কে বিচিকলায় রুপান্তর করুন নতুবা বাংলাদেশের পোলাপাইন দ্বারা পাত্থর কলায় ভর্তা হয়ে যাবেন।

১৩| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫৩

কলাবাগান১ বলেছেন: "৭১ পাকিস্তানি রাজাকারের চেয়ে ২১ শতকের ভারতীয় রাজাকার আরো ভয়ংকর"

আর কত চেস্টা পাকি রাজাকারদের হীন কাজ কে ছোট করে দেখানো??? পাকি রাজাকার রা কিভাবে মা-বোনদেরর পাকিদের হাতে তুলে দিয়েছিল, কিভাবে শান্তি কমিটি করে পুরা মুক্তিযুদ্ধ এর সময় ব্যাপী দেশ ব্যাপী হত্যা/ত্রাস এর রাজত্ত্ব বানিয়েছিল, ১৪ই ডিসেম্বরে কিভাবে আমাদের বুদ্ধিজীবিদের চিনিয়ে দিয়েছিল তা আপনারা এখন নতুন ইতিহাস দিয়ে ছোট করে দেখানোতেই ব্যস্ত.। এগুলি আপনাদের মত মানুষদের কাছে ছোট খারাপ কাজ.. বেশী খারাপ ভারত এর সহায়তা তে স্বাধীনত প্রাপ্তী স্বীকার এ

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: পোস্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৫| ১৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৯

জ্যাকেল বলেছেন: কিছু মানুষের রগ তেড়া। এরা সহজ কথা পেচাইতে অর্গ পায়। তাই এরা একজন বাংলাদেশ প্রেমিক মানুষকে সহজেই পাকিস্তান কিংবা ভারত যেকোন দিকে নিয়ে ঐ দেশের প্রেমিক বানিয়ে দেয়।
কিন্তু বাস্তবতা হইল ৭৫/৭৬ পর্যন্ত পাকিস্তান আমাদের ক্ষতি করেছিল। ভারত তো আমাদের দাবিয়ে রাখতেছে সেই ৮২ থেকে (স্বাভাবিক)। বংগবন্ধু ভুল করেছিলেন। ভারতের থার্ড বিগ এমাউন্ট রেমিটেন্স আসতেছে বাংলাদেশ থেকে। এই দেশে লাখে লাখে ভারতীয় কর্মী কাজ করে নিজ দেশে পয়সা পাঠায় কিন্তু একজন অবৈধ ভারতীয় কি গ্রেফতার হয়?
হয় না, হবেও না। কারণ ঐ স্টান্ডার্ড আমাদের হয়নি। আমরা ১০০% স্বাধীন হতে পারিনি, পারবও না। এবং এ নিয়ে আক্ষেপও থাকা উচিত না কারন ভারত বিশ্বের অন্যতম বড় শক্তি। তাদের সাথে পাল্লা দেওয়া মানে নিজের ক্ষতি করা।

আমি তো মনে করি বাংলাদেশের মিলিটারি সিস্টেমই অদরকারী। আর্মি কোন দেশের সাথে যূদ্ধ করবে? তার চেয়ে ভারতের সাথে সামরিক চুক্তি করে তাদেরকে সুযোগ সুবিধা দিয়ে দিলেই তো হয়। মিয়ানমার কিংবা চীন এর সাথে সমস্যা হলে ভারত প্রটেকশন দিবে।
এটাই বেস্ট হইত এবং দেশের বহু সমস্যার সমাধান হয়ে যাইত।
যাক, ধান ভানতে শিবের গীত হয়ে গেল। দুঃখিত।

২১ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৫৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাল বলেছেন । নিজের পিঠ অন্যকে পেটাবার জন্য উন্মুক্ত করে দিলে কেউ বাচাতে পারে এটা সত্য । আমাদের অবস্থা বর্তমানে ঠিক তেমন । মুরাদ,সাহেদের মতো লোকেরা ও তাদের চেলারা নিজেদের স্বার্থে দেশের মানুষকে চেতনার ছকে ফেলে দেশ প্রেমিক সেজে বেড়াচ্ছে । দেশের মানুষ নিজেদের অর্জিত স্বাধীনতা মুক্তিযুদ্ধের ইতিহাস ও কৃতিত্ব হরণ করতে দেখেও চিৎ হয়ে থাকে তাদের কাছে কাছে ফারাক্কা বাদ তিস্তা , সীমান্তে হত্যা, রপ্তানী বন্ধ করে দিয়ে কৃত্রিম সংকট তৈরি করা গায়ে লাগবে না । তবে চিন্তার কিছু নেই , ৭১ রে রাজাকারেরা যেমন এদেশ ক্ষতি করতে পারেনি , ঠিক তেমনি ২১ সালের রাজাকারেরাও ক্ষতি করতে পারবে না মুরাদদের মতো এদের চরিত্র ফাস হয়ে যাবেই । পরিস্থিতি এমন বয়াবহ যে, এরা ব্যক্তি লাভের জন্য নিজের জন্মদাতা পিতাকেও অস্বীকার করতে কুন্ঠাবোধ করে না ।

১৬| ১৯ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৯

নীল আকাশ বলেছেন: সাহস নিয়ে এদের আসল মুখোস উন্মোচনের জন্য ধন্যবাদ।
এদের মূল উদ্দেশ্যই ছিল আমাদের দেশ ছলে বলে কৌশলে দখল করে নেয়া, সিকিমের মতো করে।
এদের ভানুমতির খেলা সব বলিউডে।

২১ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: পারবে না । বাংলাদেশের মানুষের চরিত্র বিচিত্র ভাই । এরা একদিকে যেমন ভদ্র ও নম্র অন্যদিকে চেতে গেলে বাপের নাম ভুলিয়ে দেয় । স্বাধীনতার পর ভারতে বহুবার চেষ্টা করেছে বাংলাদেশকে ধাবিয়ে রাখতে কিন্তু বঙ্গবন্ধু সে সুযোগ তাদের দেয়নি । উল্টো পাকিস্তানের সাথে স্বাভাবিক সর্ম্পক তেরি করেছেন । বর্তমান সরকার ও ভদ্রতা ও নম্রতার খাতিরে তাদের কিছুটা ছাড় দিলেও তারা সেটার মূল্য বুঝতে পারে নাই । আর এ করনেই বাংলাদেশ থেকে পাকিস্তানে উপহার যাচ্ছে । ভবিষ্যতে আরো অনেক কিছু হবে ।

১৭| ২০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৪৭

নগরবালক বলেছেন: লিখাটা একপেশে এবং বিভ্রান্তিকর। এই লিখায় মন্তব্য না করাই ভাল, তালগাছ আমার টাইপের লিখা।
অল্পবিদ্যা ভয়ংকরী। আপনি নিজে আবার আপনার লিখাটা রিডিং পড়ুন , লজ্জা পাবেন।

২১ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ , ভাল না লাগলে এড়িয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ । আপনি সেটা পারেন নাই । বেশি বুদ্ধিমান আবার ভাত পায় না এটা জানেন তো ভাই ?

১৮| ২১ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৪:১৭

কাদা মাটি জল বলেছেন: ছাগল! এখনো!

২১ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য ধন্যবাদ । অসুবিধা নেই বললে কাঠাল পাতা পাঠিয়ে দিবে আমার বাগান আছে

১৯| ০৯ ই মার্চ, ২০২২ রাত ১০:২২

কাদা মাটি জল বলেছেন: চরম পর্যায়ের পাকী প্রেমী ছাগল ছাড়া কারো কাছে আপনার এই ছাগলামী গ্রহণযোগ্য না দেখে ভালো লাগলো।
যান, আপনার মৃয়ত রাজাকার আব্বাদের সাথে শুয়ে পড়ু। নিওরাজাকার ছাগল

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.