নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

সাধের বই মেলা নাকি প্রতারণা

১১ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৪

বই মেলা নিয়ে সিদ্ধান্ত নাকি হবে আজ । মেলা নিয়ে কি ভাবছেন, এই প্রশ্ন করতেই, চোখ মুখে কঠিন ভাব ফুটিয়ে তুলে চেরাগ আলী বললেন, দ্রব্য মূল্যের যন্ত্রণায় দু'বেলার খাবার জোটাতেই জান যায় যায় অবস্থা । তার উপর বইমেলা দিয়ে কি করবো ? ও সব কিছু সুবিধা ভোগীদের আয় রোজগারের পন্থা মাত্র । ওর মাঝে সাহিত্যটাহিত্য বলে কিছু নাই । করোনার মাঝেও ব্যক্তি লাভের ধান্ধায় বস্তা পচা সব বই নিয়ে বই মেলার নামে করোনা'র বিস্তার ঘটানোর কি দরকার বাপু ? একান্তই যদি করতে হয় তাহলে ভার্চুয়াল বই মেলার আয়োজন করা হোক না। কেউ বই কিনলে সেটা পৌঁছে দেবার দায়িত্ব নেবে বাংলা একাডেমী । তারপর একটু দম নিয়ে বললেন, আমার ওই কথাটা মনে আছে নাকি তোমার ? একটু চিন্তা করে নিয়ে বললাম, কোন কথাটা ? না মানে অনেক কথাই তো আপনি বলেন , ঠিক মনে করতে পারছি না কোন কথাটার কথা বলেতে চাইছেন, চেরাগ আলী একটু মুচকি হেসে তাপর বললেন, "বই কিনে কেউ দেউলিয়া হয় না ঠিকই কিন্তু বই বেচে অনেকেই কোটিপতি বনে যায় ।" এই শ্রেনীটাই সাহিত্যটার ১২ টা বাজিয়ে দিচ্ছে ।

বি।দ্র. আমার এই পোষ্টটি পড়ে নতুন লেখক, কবি, সাহিত্যিক গন মন খারাপ বা বিরূপ ধারনা পোষণ করবেন না । আমার পোষ্টের উদ্দেশ্যে কারো প্রতারণার শিকার যেন আপনারা না হন । ভাল পাণ্ডুলিপি পেলে প্রতিষ্ঠিত প্রকাশনা সংস্থা এমনিতেই তা গ্রহণ করে প্রকাশ করে । টাকার বিনিময়ে যারা আপনার বইটি ছাপাচ্ছে, মনে রাখবেন তারা আপনার সাথে প্রতারণা করছে । ভেবে দেখুন, আপনি আপনার মেধা দিয়ে, শ্রম দিয়ে কিছু সৃষ্টি করলেন সেই সৃষ্টি নিয়ে আরেকজন ব্যবসা করলো । আবার আপনাকেই আপনার বই টাকা দিয়ে কিনে নিতে হচ্ছে , অন্যদের কাছে পুষিং সেল করতে হচ্ছে । কি লজ্জা তাই না ? কারো মেধা, মনন,সৃস্টি নিয়ে এই প্রতারণাটা হচ্ছে, পৃথিবীর সর্ব নিকৃষ্ট একটি প্রতারণা । এই সব প্রতারকদের কাছ থেকে দূরে থাকুন । অবিরাম লিখু চলুন । ভুলে যাবেন না লিখতে লিখতেই কবি,সাহিত্যিকের জন্ম হয় কারো অনুগ্রহ কিংবা করুণায় নয় ।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২০

আলমগীর সরকার লিটন বলেছেন: জানি না আমরা কথায় চলে যাচ্ছি আমরা ‍দ্বিমুখে পরেগেছি কবি দা ভাল থাকবেন

১১ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: নৈতিক অধঃপতন শুরু হয়ে গেছে । সর্বত্র চলছে ব্যক্তি লাভের হিসেব নিকেশ । আমার ব্যক্তিগত একটি প্রকাশনী আছে । মাত্র একশো কপি বই ছাপিয়ে লাভ হয় কম করে ১৫ হাজার টাকা । দশ হাজার কপি হলে চিন্তা করুণ কত টাকা । বেচা বিক্রির চিন্তা নেই শুধু ছাপিয়ে যাও । ধান্ধাটা বেশ জমে উঠেছিলো কিন্তু সর্বত্র প্রতারণা বুঝতে পেরে বন্ধ করে দিয়েছি । বর্তমান প্রকাশকেরা ওত পেতে থাকে নতুন লেখকদের ধরে ধরে বই ছাপাবার জন্যে । টাকা দিয়ে বই ছাপিয়ে অনেকেই নিজেকে কবি সাহিত্যিক ভাবে । এ দোষটা তো আমাদের । আমরা সুযোগ না দিলে কারো সাধ্যি কি পকেটের টাকা কেড়ে নেয় ? ভাল থাকুন, শুভ কামনা

২| ১১ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:২৪

জুল ভার্ন বলেছেন: বই প্রকাশকদের লাভের কমতি নাই, কিন্তু লেখকদের পকেটে এক টাকাও যায়না বরং লেখক টাকা দিয়ে মানহীন বই প্রকাশ করে।

করোনার মধ্যে বইমেলা হতে পারে, বানিজ্যমেলা হতে পারে, শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারে, হাট বাজার, গণপরিবহণ সবই চলবে লেকিন রাজনৈতিক সভা সমাবেশ করা যাবেনা।

১১ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৪০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল বলেছেন,এই দেশে ফ্রিত বলতে কিছু নাই এমন কি ফ্রি উপদেশ দিলেও পাবলিক গোসসা করে।

৩| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:১৮

রাজীব নুর বলেছেন: বইমেলা হওয়া দরকার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.