নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

আজকাল অনেক পোলা পান নাকি ভার্চুয়াল সন্তানের বাপ, মা ও হয়

১৯ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৮



অন-লাইন নিয়ে প্রতারণার গল্প নতুন কিছু না। পৃথিবীর সব দেশে এ নিয়ে বিস্তর কথাবার্তা গল্প গপ্প হয় বা হচ্ছে। এখন চুরি, ডাকাতি করতে দলবদ্ধ হয়ে ব্যাংক বা বাসা বাড়িতে ঢুকতে হয় না। সিকিউরিটি সিস্টেম ব্রেক করে কারো একাউন্টে ঢুকে যেতে পারলেই হলো। কয়েক সেকেন্ডে হাতিয়ে নেওয়া যায় মিলিয়ন মিলিয়ন ডলার বা কোটি কোটি টাকা । বিষয়টা এখন শিশুদের ও জানা । তবুও প্রতিনিয়ত আমরা কোন না কোন ভাবে প্রতারিত হচ্ছি । আজকাল অনেক পোলা পান নাকি ভার্চুয়াল সন্তানের বাপ, মা ও হয়।

"শুনেছি এখন চুরি, ডাকাতি
প্রেম ভালবাসা সবই নাকি
অন লাইন হয় ;
সকালে ভাব ভালবাসা করে
দুপুরে চা খায় ;
রাত্রি বেলা তালাক দিয়ে
যে যার ঘরে ফেরত যায়। "



অন লাইন বা প্রযুক্তির কি শুধু খারাপ দিকটা ই দেখবো? খারাপটাই বলবো? সেটা করলে ঠিক হবে না । বর্তমান সময়টাকে বলা চলে কমিউনিকেশন ডেভেলপমেন্টের স্বর্ণযুগ । এই কমিউনিকেশন ব্যাপারটা গত এক দশকে এমন একটি পর্যায়ে পৌঁছে গেছে যা নি:সন্দেহে বিজ্ঞানের অসাধারণ অবদান । বলতে, গেলে মানব সভ্যতার সর্ব শ্রেষ্ঠ সময় আমরা অবস্থান করছি । প্রযুক্তি বা অন-লাইনের সহায়তা নিয়ে হাজার হাজার ডাক্তার, ইঞ্জিনিয়ার বিভিন্ন পেশার দক্ষ জনবল সৃষ্টি হচ্ছে। কোটি কোটি লোকজন নানাভাবে উপকৃত হচ্ছে ৷ কত হাজার রকমের কর্মসংস্থানের দার যে খুলে গেছে তথ্যপ্রযুক্তির কল্যাণে তা বলে, ক'য়ে শেষ করা যাবে না। তথ্যপ্রযুক্তি সেক্টরে যারা আছেন বলতে গেলে তারাই নেতৃত্ব দিচ্ছেন বর্তমান বিশ্বের । তারাই নির্ধারণ করছেন, দেশের ভবিষ্যৎ । তারাই বিশ্বে ধনীর শীর্ষে অবস্থান করছেন।

সর্ব ক্ষেত্রেই ভাল মন্দ দুটি দিক আছে, বিষয় হচ্ছে, আপনি কোন দিকটা বেছে নিবেন। তার উপর নির্ভর করবে আপনার ভবিষ্যৎ। এতো এতো সাফল্যের পরেও যখন চুরি, চামারি,প্রতারণার ঘটনাগুলো সামনে আসে তখন মানুষ আস্থা হারিয়ে ফেলে। নিরাশ হয়ে যায়। বাংলাদেশে অন লাইন মার্কেটিং এর নামে যা হচ্ছে, তা এক কথায় প্রতারণা । তা সে যতো ছোট কোম্পানি থেকে শুরু করে যতো বড় শপ ই হোক না কেন । আর কিছু বুঝুক বা না বুঝুক সবাই বুঝে গেছে, অন-লাইনে বিক্রি করবো ডাবল, ডাবল লাভ করবো । মানে বিক্রেতা সব সময় নিজেকে চালাক আর ক্রেতাকে বোকা মনে করেন । এক জিনিষ দেখিয়ে অন্য জিনিষ দিয়ে দেওয়া নতুন কোন ঘটনা নয় । দশ টাকার জিনিস একশ টাকা বিক্রি করা আরো বড় প্রতারণা । তবে , আশার কথা হচ্ছে, এই যে, কেউ আপনাকে ততোক্ষণ পর্যন্ত ঠকাতে পারবে না , যতক্ষণ পর্যন্ত না আপনি নিজে লোভের ফাঁদে পা না দেন কিংবা অন্যকে বিশ্বাস না করেন । মনে রাখবেন, অন্যকে বিশ্বাস করেছেন তো মরেছেন । সত্যিকার অর্থে বাংলাদেশে ই কর্মাস নামে যা হচ্ছে, তা মোটেও ই কর্মাস নয় । স্রেফ ধাপ্পাবাজি । একটা চক্র কাজ কর্ম না পেয়ে অন্যকে ঠকিয়ে অর্থ হাতাবার জন্য অন লাইনে নেমে পরেছে । আর একটা চক্র কিছু না বুঝেই বাহাবা নেবার জন্য সেটাকেই বলে দিচ্ছে, ই কর্মাস ।

ই ভ্যালির ব্যবসার ধরণ দেখে অনেককেই সর্তক করেছি। কিন্তু কে শুনে কার কথা৷ লোভে চকচক করা জিহ্বা নিয়ে একেক জন লাখ লাখ টাকা ইনভেস্ট করে এখন হায় হায় করছে। দোষ দিচ্ছে, কপালের । তাই দোষটা , ই ভ্যালি মতো চোর, বাটপারদের আগে নিজের লোভটাকে দোষ দিন । অতিরিক্ত লোভই মানুষের পতনের কারণ। লোভ করেছেন তো মরেছেন। কথায় আছে, লোভে পাপ পাপে মৃত্যু।

তাই বলবো, অন লাইন থেকে কিছু কেনা কাটার আগে মনে রাখবেন,আপনার চেয়ে বিক্রেতার লাভ বেশি থাকছে। দশ টাকার জিনিষ আপনি স্বেচ্ছায় ৯০ টাকায় কিনতে যাচ্ছেন। তাই হাত পা, নাড়ান দোকান বা বাজারে গিয়ে নিজ হাতে, নিজের প্রয়োজনীয় জিনিসটা দেখে শুনে টিপে চেপে তারপর কিনুন। অন লাইনে নিজের বাপকেও বিশ্বাস করবেন করেছেন, তো ঠকেছেন ।

ইন্জি.সাখাওয়াত হোসেন
রিসোর্স পারসন, এটুআই

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কয় কি ভার্জুয়াল সন্তানের মা-বাপ, বাকি থাকল কি????

১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:১৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হায় হায় শুনেন নাই এই কথা ? :))

২| ১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০২

সাসুম বলেছেন: অনলাইন সম্পর্ক্কে আপনার ধারনা নেই বললেই চলে। সরি টু সে। অনলাইনে কেনাকাটার সাথে ইভেলি ই অরেঞ্জ দের ধান্দা এক করে দেখানোর মত হাস্যকর আর কিছু নেই।

সরি, আপনার এই লিখাটা গাজি সাহেবের সেই বিখ্যত উক্তি প্রযোজ্য।

১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:১৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কি ভাই গায়ে লেগেছে বুঝি ? লাগলে কিছু করার নাই । যা বলার এখানেই বলেছি, সত্যিকার অর্থে বাংলাদেশে ই কর্মাস নামে যা হচ্ছে, তা মোটেও ই কর্মাস নয় । স্রেফ ধাপ্পাবাজি । একটা চক্র কাজ কর্ম না পেয়ে অন্যকে ঠকিয়ে অর্থ হাতাবার জন্য অন লাইনে নেমে পরে । আর সেটাকে ই বলে, ই কর্মাস ।

৩| ১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২৫

আলমগীর সরকার লিটন বলেছেন: বর্তমান ভাবনার এক সুন্দর চিন্তা কবি দা ভাল থাকবেন

১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ ব্লগিং প্রিয় লিটন

৪| ১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩২

সাসুম বলেছেন: লেখক বলেছেন: কি ভাই গায়ে লেগেছে বুঝি ? লাগলে কিছু করার নাই ।

ভাইরে ভাই!!!!!!!!!!!! আপনি আমাকে না চিনেই, না জাইনাই এইসব ফ্রড ই কমার্স এর দালাল ভাইবা নিলেন??

যাই হোক- বাংলাদেশে ই কমার্স এর কি হচ্ছে, না হচ্ছে, বরং ই কমার্স নিয়ে আপনার কোন আইডীয়া নাই। আপনি ই কমার্স নামে বাটপারি দেখছেন, বাট ই কমার্স কিভাবে কাজ করে, ই কমার্সে বাংলাদেশে আন্ডারগ্রাউন্ডে কি হচ্ছে, ই কমার্স এর কত ধরন থাকতে পারে- এসব নিয়ে টোটালি কিছু জানেন না।

শুধু শুধু একটা গ্রোয়িং সেক্টর এর নামে বদনাম করতে আসছেন কিছু ফ্রড এর উদাহরণ দিয়ে। ইভেলি ইকমার্স এর উদাহরণ না।

বিঃদ্রঃ ভাববেন না কিছু না জেনে বা কিছু না বুঝেই এত কথা বলছি। বাংলাদেশে ফ্রড ই কমার্স কোম্পানি, ই ক্যাব, বানিজ্য মন্ত্রনালয়, ফিন্টেক কোম্পানি, ইভেলি, রাসেল, ই অরেঞ্জ, ধামাকা, আসিফ আহনাফ, তমাল, শমী কায়সার ব্রো, রাজিব ব্রো- ইনাদের সকল কে একই ঘাটে নাকে মুখে পানি খাইয়ে আসার পর এসব বলছি। আমার নাম শুনলে ঘুমের মধ্যেও কেপে উঠে ইনারা। বাংলাদেশ থেকে ইভেলি ফ্রড এর রাসেল ব্রোকে জেলে পাঠিয়ে তবেই শান্ত হয়েছি।

এই কারনে আপনাকে বললাম, ই কমার্স এর নামে বদনাম না করে, যারা ফ্রড তাদের নামে করুন। পুরা ইন্ডাস্ট্রিকে বদনাম করার কোন মানে নেই

১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বুঝলাম আপনি অনেক জানেন কিন্তু তবুও বলবো মন্তব্য করতে শিখেন নাই ............। আশা করি শিখে যাবেন ইনশা আল্লাহ ।

বি।দ্. পুরো লেখাটা আবার পড়ুন ।

৫| ১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪০

সাসুম বলেছেন:
তাই বলবো, অন লাইন থেকে কিছু কেনা কাটার আগে মনে রাখবেন,আপনার চেয়ে বিক্রেতার লাভ বেশি থাকছে। দশ টাকার জিনিষ আপনি স্বেচ্ছায় ৯০ টাকায় কিনতে যাচ্ছেন। তাই হাত পা, নাড়ান দোকান বা বাজারে গিয়ে নিজ হাতে, নিজের প্রয়োজনীয় জিনিসটা দেখে শুনে টিপে চেপে তারপর কিনুন। অন লাইনে নিজের বাপকেও বিশ্বাস করবেন করেছেন, তো ঠকেছেন ।


আপনি উপরে পুরা দুনিয়ার সবচে জনপ্রিয় বিজনেস মডেল কে কয়েকটা ফ্রডের জন্য খারিজ করে দেয়ার পর আপনার এই লিখাকে আমি পিঠ চাপড়ে উৎসাহ দিতে পারিনাই বলে দুঃখিত।

আপনার পুরা ইন্ডাস্ট্রিকে জেনারালাইড করে লিখা ভুল এবং আপনি কিছু জানেন না এই ব্যাপারে- এই মন্তব্য নিতে না পারলে সেটাকে কটু মন্তব্য বলে অভিহিত করার তো মানে নাই।

সত্য বড় তিতা

৬| ১৯ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৫

জুল ভার্ন বলেছেন: বাংলাদেশে দেশী বিদেশী অনলাইন বিক্রেতাদের থেকে আমি যতো পণ্য কিনেছি - তার সবগুলোতেই প্রতারিত হয়েছি।

ই-কমার্স খারাপ না, তবে দুর্ভাগ্য বশত আমাদের দেশের ই-কমার্স এর সাথে যারা জড়িত তাদের প্রায় সবাই সবাই একপর্যায়ে লোভের বশবর্তী হয়ে প্রতারণা করে- এটাই বাস্তবতা।

১৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বাপের আগে পোলা সেইভ করলে যা হয় ভাই। বাংলাদেশে তাই ই হচ্ছে।
রুট লেভেলে কাজ করতে গিয়ে দেখেছি দেশে ই - কমার্সের নামে হরিরলুট চলছে। কোন ভাবে একটা ওয়েব সাইট তৈরি করতে পারলেই হয়ে গেলো সেটা ই- কমার্স ব্যবসা। না আছে পেমেন্ট গেইটওয়ে না আছে স্বচ্ছতা। ই-কমার্সের মূল কনসেপ্ট সম্পর্কে যাদের বিন্দুমাত্র ধারনা নেই তারাই নিজেদের পরিচয় দিচ্ছে, বিশেষজ্ঞ হিসাবে।

শুধু আপনি নন শতকরা ৯৯.৯৯৯৯৯৯৯% মানুষ প্রতারিত হচ্ছে ।

৭| ১৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৪

সভ্য বলেছেন: আমি এটা বলবো : ই-কমার্স খারাপ না, তবে দুর্ভাগ্য বশত আমাদের দেশের ই-কমার্স এর সাথে যারা জড়িত তাদের প্রায় সবাই সবাই একপর্যায়ে লোভের বশবর্তী হয়ে প্রতারণা করে- এটাই বাস্তবতা।

১৯ শে জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
অবশ্যই ই- কমার্স খারাপ নয় বরং সেটা ভোক্তাদের জন্য হেল্পফুল। বাংলাদেশের মানুষ সেই সুবিধা তো পাচ্ছেই ন্স না উল্টো নানা যন্ত্রণার শিকার হচ্ছি।

৮| ২২ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: একটা লাঠি দিয়ে অন্ধ পথ চলে। আবার সেই লাঠিয়ে দিয়ে পিটিয়ে মানুষ মেরে ফেলা যায়।

২৪ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জি ভাই , কেউ দুধ বেচে মদ খায় কেউ মদ বেচে দুধ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.