নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসীম নীল আকাশে পাখী যেমন মনের আনন্দে উড়ে বেড়ায়, কল্পনার ডানায় চড়ে আমিও ভেসে চলেছি মনের আনন্দে--রূঢ় পৃথিবীটাকে পিছনে ফেলে।

খেয়ালের বশে কোন পথে চলেছো পথিক...

শামছুল ইসলাম

পাখী ডানায় ভর করে মুক্ত নীল আকাশে মনের আনন্দে উড়ে বেড়ায়, আমিও কল্পনার ডানায় চড়ে মনের গহীন আকাশে .......

শামছুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

বাদলা দিনের একটানা সুর, বৃষ্টি পড়ে টাপুর-টুপুর

০৪ ঠা আগস্ট, ২০২০ বিকাল ৫:২৫



মেঘের গুরু গুরু ছিল না। শ্রাবণের দম বন্ধ করা গরমে নিশ্চল প্রকৃতি। কালো মেঘে ঢাকা আকাশ। সকালে ওঠেই দেখেছি । তারপর একটা হালকা ঘুম দিয়ে নাস্তা সারলাম । বেলা গড়িয়ে যায়। বৃষ্টির দেখা নেই। তারপর সে আসলো। সমস্ত প্রকৃতিকে ছুঁয়ে - বাড়ি, রাস্তা ভিজিয়ে আমার ছোট্ট বারান্দায়। বারান্দার লোহার গ্রিলের ভিতর দিয়ে মোবাইলে কিছু ছবি তুলি। কিন্তু বৃষ্টির ধারাপতন, শব্দ তো ছবিতে নেই - আছে আমার হৃদয়ে। সেই হৃদয়ে কাছে গিয়ে দেখি, সে ফিরে গেছে একটা ছোট্ট মাঠে। যেখানে বৃষ্টি হলেই কলোনীর ছোট্টবেলার বন্ধুরা নেমে পড়তাম ফুটবল নিয়ে। ঘড়ির কাঁটা তখন থেমে যেত। স্লাইডিং করে বল দখলের সেই মজার খেলার কথা আজ শুধুই স্মৃতি। ইচ্ছে করে ফিরে যাই সেই পানি থই থই মাঠে। খেলার সাথীদের নিয়ে ভিজি ঝুম বৃষ্টিতে।
.
মন চাইলেও সবাই আর এখন একত্র হতে পারবো না। মামুন- রতন ভাই বিদেশে, খোকন ঢাকার বাইরে, ফরিয়াদ-মুর্শেদ সাভারে, বল্টু মিরপুরে, কচি-সজল কলাবাগানে, অংশু উত্তরায়, অলিভ বিদেশে, সবার প্রিয় খুশু ভাই সাভারে। সবাইকে একত্র করে বৃষ্টিতে ভেজা, সত্যি খুব কঠিন । আর ফরহাদি-টিটু ভাইকে তো কোন দিন আর ডেকেও পাব না। এমন দূরদেশে ওরা দুজন পাড়ি জমিয়েছে, কোন দিনও আর ফিরবে না। ফরহাদির সাথে কত স্মৃতি। টিটু ভাইয়ের চারিদিকে গোল হয়ে আমরা বসতাম। দস্যু বনহুর, দস্যু বাহরামের রোমাঞ্চকর সব গল্প গোগ্রাসে গিলতাম। তখনও ওইসব বই বাসায় পড়ার অনুমতি ছিল না। হলে গিয়ে সিনেমা দেখাও তখন স্বপ্নের। বিভিন্ন ইংরেজী একশনধর্মী ছবি টিটু ভাই হলে দেখে এসে আমাদের শোনাতো।
.
দিন চলে যায়। স্মৃতিরা যায় না। আরো বেশী করে মনে ভর করে। বিশেষ করে বৃষ্টিমুখর এইসব বাদলা দিনে। বাইরে বৃষ্টির শব্দ, হৃদয়ে চাপা কান্নার শব্দ।
.
মো. শামছুল ইসলাম
৪ আগস্ট ২০২০

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

আহমেদ জী এস বলেছেন: শামছুল ইসলাম,




বৃষ্টি ঝরিয়ে এলেন মনে হয়, অনেকদিন পরে।
বৃষ্টিমুখর বাদলা দিনের কতো যে স্মৃতি মনের আয়নায় ফুটে উঠলো আপনার মতোই । সেই কাদা মেখে ভুত সেজে ফুটবল খেলা , পরে চোখ লাল করে পুকুরে ডুবাডুবি............ কতোশত স্মৃতি।

দ্বিতীয় প্যারায় যা লিখলেন তাতে মান্না দে'র সেই বিখ্যাত গানটি মনে পড়ে গেলো ---
"কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই ..। "

ঈদ শুভেচ্ছা ।

০৫ ই আগস্ট, ২০২০ সকাল ৮:৫৮

শামছুল ইসলাম বলেছেন: আহমেদ জী এস ভাই, আপনার মন্তব্য গুলো এতো চমৎকার হয় যে মন ভরে যায়।

এমন কাব্যিক মন্তব্যের পর কী বলবো ভেবে পাই না, বৃষ্টি ঝরিয়ে এলেন মনে হয়, অনেকদিন পরে।

নিজেও ফিরে গেলাম ভূত সাজা সেই দিনে, সেই কাদা মেখে ভুত সেজে ফুটবল খেলা , পরে চোখ লাল করে পুকুরে ডুবাডুবি............ কতোশত স্মৃতি।

"কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই ..। " - গানের কথাগুলো আজ আরো বেশি সত্য মনে হয়।

ঈদ শুভেচ্ছা ।

২| ০৪ ঠা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০০

অপু তানভীর বলেছেন: যখন গ্রামে থাকতাম তখন বৃষ্টি হলেই আমার ভেজা চাই ই চাই । সেটা সকাল দুপুর রাত যখনই হোক না কেন । চুপি চুপি আমি ঘর থেকে বের হয়ে যেতাম । কখনই খালি পায়ে অথবা কখনও বা সাইকেলটা নিয়ে । মাঝে মাঝে বন্ধুদের সাথে মিলে ফুটবল খেলা চলতো অথবা সামনের পুকুরে দাপাদাপি । কিন্তু ঢাকাতে আসার পরে সব মিলিয়ে কতবার বৃষ্টিতে ভিজেছি আমার মনেও নেই ।


দিন চলে যায় । আগের কত কিছু বদলে যায় কিন্তু এই স্মৃতি ঠিকই রয়ে যায় !

০৫ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০৬

শামছুল ইসলাম বলেছেন: অপু ভাই, আপনি তো দারুণ! রাতের বেলা বৃষ্টিতে ভেজার জন্য বেরিয়ে পড়া। শহরের জীবনে অনেক কিছুই হয়ে ওঠে না।
মনের আকুতিটুকু ঝরে পড়ে আপনার শেষ কথায়, দিন চলে যায় । আগের কত কিছু বদলে যায় কিন্তু এই স্মৃতি ঠিকই রয়ে যায় !

ভালো থাকুন। সুস্থ থাকুন।

৩| ০৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: একসময় বৃষ্টি নামলে খুব খুশি লাগতো। এখন বিরক্ত লাগে।

০৫ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০৮

শামছুল ইসলাম বলেছেন: রাজীব ভাই দেখছি পুরো বাস্তববাদী হয়ে ওঠছে। আমাদের মতো বয়স হোক, তখন দেখি বৃষ্টি দেখে বিরক্ত লাগে কি-না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.