নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়।তাই বলে স্বপ্নকে ত্যাগ করে নয়,তাকে সঙ্গে নিয়ে চলি।ভালো লাগে ভাবতে, আকাশ দেখে মেঘেদের সাথে গল্প পাততে, বৃষ্টি ছুঁয়ে হৃদয় ভেজাতে, কলমের খোঁচায় মনের অব্যক্ত কথাগুলোকে প্রকাশ করতে...

শাওন আহমাদ

এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ-বেরঙের কথাগুলোর আঁকিবুঁকি করি।

শাওন আহমাদ › বিস্তারিত পোস্টঃ

মানুষও খাঁচার পাখি

২৯ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৫৩



সারাটা জীবন আমি প্রকৃতির মতো স্বাধীন হতে চেয়েছি। যেখানে নিজের ইচ্ছে খুশিতে চলা যায়। ইচ্ছে হলেই মেঘ-বৃষ্টি অথবা দমকা হাওয়া কিংবা কখনো উত্তাল সমুদ্র আবার কখনো বা শান্ত পাহাড়।

এসব চাইতে চাইতে কখন যে ইনডোর প্লান্ট হয়ে গেছি বুঝতেই পারিনি! এখন সবকিছুতেই অন্যের উপর নির্ভরশীল। নিজের বলে কিচ্ছু নেই! নিজের ইচ্ছে স্বাধীনতার কোনো মূল্য নেই।

এই-যে আজকে আমার মনের শরীর ভালো নেই। একদম অফিস করতে ইচ্ছে করছেনা বরং ইচ্ছে করছে জগৎ সংসার আর নাওয়া খাওয়া ভুলে দূরে কোনো নির্জন জায়গায় গিয়ে বসে থাকতে, এলোমেলো চিন্তা করতে, সিগারেট ফুকতে আর একটু পরপর আকাশ-বাতাস কাঁপিয়ে দীর্ঘশ্বাস ছাড়তে। অথবা নির্জন কোনো জলার ধারে বৃক্ষ হয়ে দাঁড়িয়ে থাকতে।

অথচ অফিস থেকে মন খারাপের জন্য কোনো ছুটি দেয়া হয় না। যেখানে দৈনিন্দন প্রয়োজনের জন্য ছুটির দরখাস্ত করলে মার্ডার কেইসের আসামির মতো কাঠগড়ায় দাঁড়িয়ে প্রশ্নের উত্তর দিতে হয় সেখানে মন খারাপের জন্য ছুটির দরখাস্ত করলে পুরো অফিসের কর্মীগণ সার্কাসের দর্শক হয়ে যাবে আর আমি হব সার্কাসের ভাঁড়।

মাঝেমধ্যে মনে হয় সমাজের ধরাবাঁধা নিয়ম গুলোকে শিকেয়তুলে যেদিকে খুশি চলে যাই।আমার আর ভালো লাগেনা এই ধরাবাঁধা নিয়মে চলতে।প্রতিদিনের এই এক রুটিনে আমি ক্লান্ত ভীষণ।আমি মুক্তি চাই এই ধরাবাঁধা নিয়ম থেকে। আমি মুক্তি চাই যান্ত্রিক জীবন থেকে পালিয়ে নতুন করে প্রকৃতি হয়ে বাঁচতে।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৩৪

জুল ভার্ন বলেছেন: খুব সুন্দর লিখেছেন।
মুক্ত পাখির খাদ্য পাওয়ার কোনো নিশ্চয়তা না থাকলেও সারাদিন নানা প্রতিকূলতা, বিপদ-আপদ উপেক্ষা করে খাদ্য সংগ্রহ করে নীড়ে ফেরে। এতেই তার আনন্দ, এতেই তার স্বাধীনতা। পাখিকে সোনার খাঁচায় বন্দী করে দামী খাদ্য দেয়া হলেও এটি খাঁচায় বন্দী হয়ে থাকতে চাইবে না। বন্দী হয়ে থাকার চেয়ে স্বাধীনভাবে সংগ্রাম করে বেঁচে থাকা তার কাছে বেশি প্রিয়। মানব জীবনও তাই। চাই- মুক্ত বিহংগের মতো স্বাধীনতা।

২৯ শে আগস্ট, ২০২২ সকাল ১১:৪৪

শাওন আহমাদ বলেছেন: সত্যিই দিনদিন আমরা যান্ত্রিক হয়ে যাচ্ছি। আমাদের যান্ত্রিক আর পরাধীন করে ফেলা হচ্ছে নিয়্মিত। আমরা আমাদের অজান্তেই ভেতরে ভেতরে মরে যাচ্ছি, আমাদের মেরা ফেলা হচ্ছে প্রতিনিয়ত।
ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

২| ২৯ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

আপনার অফিস থেকে ৪-৫ দিনের ছুটি দেয় না?

২৯ শে আগস্ট, ২০২২ দুপুর ১:০৬

শাওন আহমাদ বলেছেন: হাজারটা কারণ দর্শিয়ে যুদ্ধ করে ছুটি নেয়া আরেক মানোসিক ধকল। এক মানোসিক ধকলের মধ্যে আরেক ধকল নিতে ইচ্ছে করেনা।

৩| ২৯ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


শুক্র-শনি কি বন্ধ থাকে?

২৯ শে আগস্ট, ২০২২ দুপুর ১:১০

শাওন আহমাদ বলেছেন: হা হা হাসালেন ভাই। যেখানে বিদ্যুৎ বিভ্রাটের কারণে অয়ার্ক ডেতে অফিস বন্ধ থাকলে শুক্রবার অফিস করতে হয় সেখানে শনিবার বন্ধ আশা করাটা নেহায়েত গাধামী বৈ আর কিছুনা।

৪| ২৯ শে আগস্ট, ২০২২ দুপুর ১:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

লেখক বলেছেন: হা হা হাসালেন ভাই। যেখানে বিদ্যুৎ বিভ্রাটের কারণে অয়ার্ক ডেতে অফিস বন্ধ থাকলে শুক্রবার অফিস করতে হয় সেখানে শনিবার বন্ধ আশা করাটা নেহায়েত গাধামী বৈ আর কিছুনা।


আমার মনে হোয়, এই অফিস ছাড়ার সময় হয়ে এসেছে আপনার। মনের সাথে যুদ্ধ করে অফিস না করাই ভালো বলে মনে করি। এটা অফিস ও নিজের দুটোর জন্যেই ক্ষতিকর। নিজের অভিজ্ঞতা থেকে বলছি।

হুট করে কিছু করে বসবেন না যেন! আগে একটি যুতসই কাজ খুঁজে বের করুন। তারপরে, ১ বা ২ মাসের নোটিস দিয়ে ভেগে যান। আপনার জন্যে শুভকামনা রইলো।


২৯ শে আগস্ট, ২০২২ দুপুর ২:১৮

শাওন আহমাদ বলেছেন: আমার মতো আরও বহু মানুষ বহু জায়গায় এভাবে আছেন। আসলে এই নিয়ম গুলোরই অবসান হওয়া সময়ের দাবি। মানুষদের একরকম জিম্মি করেই কাজ করিয়ে নেয়া হচ্ছে। আর মানুষেরাও পিছুটানের জন্য এভাবেই নিজেকে মানিয়ে নিচ্ছে। দোয়া করবেন আমার জন্য। আমি নিজেও এর থেকে মুক্তির পথ খুজতেছি। আর ভালোবাসা আপনার মন্তব্যের জন্য।

৫| ২৯ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:০৭

জ্যাক স্মিথ বলেছেন: সারাক্ষণ কাজে ডুবে থাকা কিন্তু একটা সমস্যা; অতি ব্যস্ততা মানুষের কর্মক্ষমতা নষ্ট করে, মনের শ্বান্তি বিনষ্ট হয় এবং সৃজনশীলতা ধ্বংস করে। গদ বাঁধা জীবন আমারও ভাল লাগে না, মাঝে মাঝে মনে হয় বান্দরবনের কোন এক জঙ্গলে গিয়ে হারিয়ে যাই, যেখানে নেট তো দুরের কথা, মোবাইল ফোনের নেটওয়ার্কও খাকবে না।

কবি নির্মলেন্দু গুন অথবা সুনীল গঙ্গোপদ্ধায় কোথায় যেন বলেছিলেন- "ভাদ্র মাসের তাল পাঁকা দুপুরে, নির্জন গ্রামের মেঠো পথের ধারে কোন এক চালতা গাছের ছায়ায় বসে বসে নীল আকাশে উড়ন্ত, চিল অথবা শকুনের ডাক না শুনলে নাকি জীবনই বৃথা" ভাবছি এখন ভাদ্র মাস চলতেছে, চিল অথবা শকুনের ডাক শুনার এখনই শ্রেষ্ঠ সময়, দেখি চালতা গাছের নিচে বসে বসে জীবনের গুরু রহস্য উৎঘাটন করা যায় কি না। কিন্তু আমাকে নির্জন গ্রাম আর চালতা গাছ এনে দেবে কে? আর শকুন তো এখন দেশে নেই বলেই চলে, তাহলে কি আমার আর জীবনের রহস্য উৎঘাটন করা হবে ন? :( :((

২৯ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:২০

শাওন আহমাদ বলেছেন: রক্তচোষাদের এসবে মাথা ব্যথা নেই। কার কি ক্ষতি হলো এটা নিয়ে ভেবে তাদের কি লাভ? তারা তাদের অংশ বুঝে পেলেই হলো।
আসলে জীবন কে উপভোগ করতে হলে জীবন কে তার মতো করে সময় দেওয়া উচিত। প্রকৃতির কাছ থেকে অনেক কিছু বোঝার ও শেখার আছে মানুষের। আপনি উত্তর বঙ্গে চলে যেতে পারেন শুনেছি সেখানে শকুন আর প্রকৃতি দুটোই পাওয়া যায়। যাবার সময় আমাকে সঙ্গে করে নিয়ে যেয়েন। অবশ্য আপাততো আপনার দেয়া ছবির গাছটার নিচে বসে বাতাসে ফসলের দোল খাওয়া দেখতে ইচ্ছে করছে। ভালোবাসা আপনার মন্তব্য আর এতো সুন্দর ছবির জন্য।

৬| ২৯ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:২৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
আমার ছুটির ঝামেলা নাই। সবটাই ছুটি।
অনেকদিন ধরে ভাবছি একটি ইন্ডিয়া যাবো, হয়ে উঠছে না।

২৯ শে আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৫

শাওন আহমাদ বলেছেন: আমিও আপনার মতো কাজ নিয়েই স্বাধীন থাকতে চাই। আপনি সুখি মানুষ।

৭| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ৮:৪১

মোহাম্মদ গোফরান বলেছেন: ছবিটি খুবই সুন্দর ♥️

২৯ শে আগস্ট, ২০২২ রাত ৯:০০

শাওন আহমাদ বলেছেন: ধন্যবাদ!

৮| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ৮:৪৩

মোহাম্মদ গোফরান বলেছেন: জ্যাক স্মিথ বলেছেন: সারাক্ষণ কাজে ডুবে থাকা কিন্তু একটা সমস্যা; অতি ব্যস্ততা মানুষের কর্মক্ষমতা নষ্ট করে, মনের শ্বান্তি বিনষ্ট হয় এবং সৃজনশীলতা ধ্বংস করে। গদ বাঁধা জীবন আমারও ভাল লাগে না, মাঝে মাঝে মনে হয় বান্দরবনের কোন এক জঙ্গলে গিয়ে হারিয়ে যাই, যেখানে নেট তো দুরের কথা, মোবাইল ফোনের নেটওয়ার্কও খাকবে না।

কবি নির্মলেন্দু গুন অথবা সুনীল গঙ্গোপদ্ধায় কোথায় যেন বলেছিলেন- "ভাদ্র মাসের তাল পাঁকা দুপুরে, নির্জন গ্রামের মেঠো পথের ধারে কোন এক চালতা গাছের ছায়ায় বসে বসে নীল আকাশে উড়ন্ত, চিল অথবা শকুনের ডাক না শুনলে নাকি জীবনই বৃথা" ভাবছি এখন ভাদ্র মাস চলতেছে, চিল অথবা শকুনের ডাক শুনার এখনই শ্রেষ্ঠ সময়, দেখি চালতা গাছের নিচে বসে বসে জীবনের গুরু রহস্য উৎঘাটন করা যায় কি না। কিন্তু আমাকে নির্জন গ্রাম আর চালতা গাছ এনে দেবে কে? আর শকুন তো এখন দেশে নেই বলেই চলে, তাহলে কি আমার আর জীবনের রহস্য উৎঘাটন করা হবে ন? :( :((





উনার দেয়া ছবিটিও খুবই সুন্দর ♥️ থ্যাংকস ব্রো ফর শেয়ারিং। ♥️

২৯ শে আগস্ট, ২০২২ রাত ৯:০১

শাওন আহমাদ বলেছেন: জ্বী ছবিটি চমৎকার

৯| ২৯ শে আগস্ট, ২০২২ রাত ৯:৩৪

কামাল৮০ বলেছেন: কিছু কাজতো ইচ্ছে মতো করাই যায়।তবে অপরের ক্ষতি না করে।যেটাকে বলে ব্যক্তি স্বাধীনতা।নিজের ক্ষতি করে সিগারেট খাওয়া ভালো না।কষ্ট করে গাজা খান কিছু উপকার আছে।বৈজ্ঞানিক ভাবে প্রমানীত।সিগারেট কোন উপকার নাই।

৩০ শে আগস্ট, ২০২২ সকাল ১০:৩৩

শাওন আহমাদ বলেছেন: জ্বী আমি সেই স্বাধীনতার কথাই বলেছি যা ধর্ম,সমাজ ও অন্যের কোনো ক্ষতি করেনা। আপনার ইউনিক মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনি আনন্দ দেয়ার মাধ্যমে উপদেশ দিয়েছেন। ভালোবাসা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.