নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়।তাই বলে স্বপ্নকে ত্যাগ করে নয়,তাকে সঙ্গে নিয়ে চলি।ভালো লাগে ভাবতে, আকাশ দেখে মেঘেদের সাথে গল্প পাততে, বৃষ্টি ছুঁয়ে হৃদয় ভেজাতে, কলমের খোঁচায় মনের অব্যক্ত কথাগুলোকে প্রকাশ করতে...

শাওন আহমাদ

এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ-বেরঙের কথাগুলোর আঁকিবুঁকি করি।

শাওন আহমাদ › বিস্তারিত পোস্টঃ

সৎ হতে প্রাতিষ্ঠানিক শিক্ষা লাগেনা

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:১৪



গতকাল অফিস থেকে বাসায় ফিরে ফ্রেশ হয়ে নাস্তা করার পর প্রিয় শত্রু বললো কিছু জিনিসপত্র কেনার জন্য বাইরে যেতে হবে। আনুমানিক রাত্রি সাড়ে নয়টার দিকে আমি বাসা থেকে বেরুলাম জিনিসপত্র কেনার জন্য।

বাসা থেকে হাফ কিলোমিটার দূরের বাজার থেকে কলা ছাড়া বাকি সকল জিনিসপত্র কিনে রিক্সা করে বাসায় আসার পথে আমাদের বাসায় ঢোকার গলির মুখে রিক্সা থেকে নেমে গেলাম কলা কেনার উদ্দেশ্যে।

এখানে ছবির এই আংকেলটি কলা বিক্রি করেন।আমরা নিয়মিত এখান থেকেই কলা কিনি। শুধু তার কাছ থেকে কলা কিনবো বলে আমি সেখান থেকে কলা না কিনে ফিরে এসেছি।

তো যা বলছিলাম, রিক্সা থেকে নেমে আমার হাতের ব্যাগগুলো নিচে আর আমার মোবাইলটা কলা ওয়ালার ভ্যানে রেখে রিক্সা ওয়ালার ভাড়াটা দিয়ে কলা কিনে আমার বাকি জিনিসপত্র নিয়ে বাসায় চলে এলাম।

বাসায় আসার পর কোনো একটা কাজের জন্য মোবাইলের কথা মনে পড়লো। এ রুম ও রুম খোঁজার পর মনে হলো আমি মোবাইলটা কলা ওয়ালার ভ্যানের উপরে রেখে চলে এসেছি।

দৌড়ে তার কাছে গিয়ে জিজ্ঞেস করলাম আংকেল এখানে কি একটা মোবাইল রেখে গিয়েছিলাম? উনি সাথেসাথে হাসি দিয়ে আমার হাতে মোবাইলটা দিতে দিতে বললেন, আপনি চলে যাবার পর দুজন কাস্টমার এসেছিল তারা মোবাইলটা দেখতে পেয়ে হাতে নিয়ে নাড়াচাড়া করছিল উনি সেটা দেখে ফেলেন। পরে কাস্টমাররা তাকে জিজ্ঞেস করেন এটা কার মোবাইল?

উনার সাথেসাথে আমার কথা মনে হয়। উনি তাদের কাছ থেকে মোবাইলটা নিয়ে তার কাছে রেখে দেন আমাকে দেবার উদ্দেশ্যে। উনি চাইলেই মোবাইলটা লুকিয়ে ফেলতে পারতেন এবং আমাকে বলতে পারতেন যে উনি মোবাইল দেখেননি। কিংবা বলতে পারতেন কত কাস্টমার আসে কে নিয়ে গেছে কে জানে! অথচ উনি সেটা না করে মোবাইলটা কাস্টমারদের কাছ থেকে নিয়ে তার সামনেই রেখে দিয়েছিলেন।

সত্যি বলতে কি সৎ মানুষের কোনো জাত হয় না। সৎ হতে হলে যেকোনো জায়গায় অবস্থান করেই সৎ হওয়া যায়, এর জন্য কোনো প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিক জ্ঞানও অর্জন করতে হয় না কিংবা কোটি টাকার মালিকও হতে হয় না।শুধুমাত্র ভেতরের মানুষটাকে জাগ্রত করতে পারলেই হওয়া যায় এই বিশেষ গুণের অধিকারী।পরিশেষে ভালো থাকুক পৃথিবীর ভালো মানুষ গুলো যারা সবসময় অন্যদের ভালো রাখার কারণ হয়।

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভালোমানুষকে সাধুবাদ। দেশে থাকতে আমার সাথে এমন ঘটনা খুব কম হয়েছে, মাত্র একবার। তবে এমন হয়েছে যে ঘর থেকে ফোন নিয়ে গিয়েছে, সেটা তিনবার।

সৌদীতে আসবার পর আমার সাথে এমন ঘটনা বহু বার ঘটেছে। আইফোন ১১ যেদিন রিলিজ হলো, আমার ভাবী কিনেছিলেন। ঐদিনই তিনি একটা পার্কে ফেলে রেখে চলে এসেছিলেন। পরে ফেরৎও পেয়েছেন। আলহামদুলিল্লাহ।

আমার স্ত্রী কয়েকবার এখানে ওখানে ফোন রেখে চলে এসেছে, পরে উদ্ধারও হয়েছে। একবারতো রেখে আসবার প্রায় ১৮ঘন্টা পরে গিয়ে সেখানেই পেয়েছি!

আমার অফিসের কাজে বিভিন্ন শহরে যেতে হয়, যেখানে কাজ, সেখানে প্রচুর লোক আসে যায়, আমি কাজের ব্যস্ততায় প্রায়সই ফোন, ল্যাপটপ সহ অন্য অনেক কিছুই রেখে এদিক ওদিক যাই। এখন পর্যন্ত একটা জিনিষেরও ক্ষতি হয়নি।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০২

শাওন আহমাদ বলেছেন: আসলে ঘটনা গুলো হুট করেই ঘটে যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৫৭

কামাল৮০ বলেছেন: ইচ্ছা করলে লুকিয়ে ফেলতে পারতো।এই চিন্তাটাই ভুল।চিন্তা করলে কার্যে পরিণত করতে পারে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৫৯

শাওন আহমাদ বলেছেন: উনার জায়গায় অসৎ কেউ হলে অবশ্যই তাই করতেন।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১০:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সবাইকে দিয়ে সব কিছু হয়না।
চুরি করতেও সাহস লাগে।
যা হোক আংকেলকে ধন্যবাদ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:০১

শাওন আহমাদ বলেছেন: যে চুরি করে তার সাহস আছে আর যে চুরি করেনা তার সাহস নেই। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:১১

খায়রুল আহসান বলেছেন: "শুধুমাত্র ভেতরের মানুষটাকে জাগ্রত করতে পারলেই হওয়া যায় এই বিশেষ গুণের অধিকারী" - চমৎকার বলেছেন। সঠিক উপলব্ধি।
পোস্টে প্লাস। + +

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১২

শাওন আহমাদ বলেছেন: অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২২ রাত ১১:৪৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: অনেকে বরং প্রাতিষ্ঠানিক শিক্ষাকে দুর্নীতির হাতিয়ার বানায়। অশিক্ষিত লোকের চেয়ে শিক্ষিত লোকের অসৎ হওয়ার সুযোগ এবং সামর্থ্য বেশী। আমাদের সমাজের দিকে তাকালেই এটা বোঝা যায়। বঙ্গবন্ধু বলেছিলেন এই দেশের অশিক্ষিত কৃষক দুর্নীতি করে না, দুর্নীতি করে শিক্ষিত মানুষ (ওনার কথার ভাবার্থ বললাম)। এই কথা এখনও সত্য।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৩

শাওন আহমাদ বলেছেন: আমি আপনার কথায় সাথে শতভাগ একমত। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:০৮

অপু তানভীর বলেছেন: সৎ হতে আসলেই শিক্ষিত হতে হয় না । একজন শিক্ষিত হলেই যে সৎ হবে কিংবা শিক্ষা যে মানুষকে সৎ করে তুলবে এর কোন নিশ্চয়তা নেই ।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৪

শাওন আহমাদ বলেছেন: জ্বী, ঠিক বলেছেন।

৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: সততা শিক্ষার একটা আংশ বিশেষ। শিক্ষিত হওয়া মানে সার্টিফিকেট অর্জন করা নয়।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৪

শাওন আহমাদ বলেছেন: জ্বী ভাই।

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:৩৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: লোভ মানুষকে পুশুতে পরিণত করে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:১৫

শাওন আহমাদ বলেছেন: আফসোস!

৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:২৪

ইমরোজ৭৫ বলেছেন: আপেলের ফোন হলে ফেরত দিতো না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ১২:২০

শাওন আহমাদ বলেছেন: এরা আপেল বুঝেনা। আর আমার মোবাইলটাও কম দামি ছিলো না। কেনার কয়েকদিন পরেই এই ঘটনা ঘটেছে। যারা সৎ তারা লোভী হয় না এবং দামি সস্তাও বুঝেনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.