নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়।তাই বলে স্বপ্নকে ত্যাগ করে নয়,তাকে সঙ্গে নিয়ে চলি।ভালো লাগে ভাবতে, আকাশ দেখে মেঘেদের সাথে গল্প পাততে, বৃষ্টি ছুঁয়ে হৃদয় ভেজাতে, কলমের খোঁচায় মনের অব্যক্ত কথাগুলোকে প্রকাশ করতে...

শাওন আহমাদ

এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ-বেরঙের কথাগুলোর আঁকিবুঁকি করি।

শাওন আহমাদ › বিস্তারিত পোস্টঃ

কিছু ঘটনার ব্যাখ্যা হয় না!

০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৩৯



এই রহস্যঘেরা পৃথিবীতে আমাদের সাথে অনেক ঘটনা ঘটে যার কোনো ব্যাখ্যা পাওয়া যায় না, হন্যে হয়ে ঘটনার পিছনে ছুটেও এর কোন কূল-কিনারা করা যায় না। রহস্যগুলো আজীবন রহস্যই থেকে যায়। আমার সাথেও প্রতিনিয়ত এরকম কিছু ঘটনা ঘটে যাচ্ছে যার কোনো ব্যাখ্যা আমার জানা নেই। আজ সেই ব্যাখ্যাহীন ঘটনার কিছু বিষয় শেয়ার করতে যাচ্ছি। এর আগে আমার অদ্ভুত সব গন্ধ পাওয়া নিয়ে একটা পোস্ট করেছিলাম ব্লগে। জানিনা সেই পোস্টের বিষয়গুলোর সাথে আমার এই বিষয়গুলোর কোনো যোগসূত্র আছে কি না।

আমার জীবনে, আচানক ভবিষ্যৎ নিয়ে মাথায় আসা অনেক ভাবনাই হুবুহু সত্য হয়ে গেছে! যার অধিকাংশের জন্যই আমাকে চরম মূল্য দিতে হয়েছে। একটা সময় এমন হয়েছে— কোনো কিছু আমার মাথায় আসলেই আমি ভয় পেতে থাকতাম, এই বুঝি সত্য হয়ে গেল! আমি কিছু ভাবতে চাইতাম না কিন্তু কোথায় থেকে যেন ভয়ানক ভাবনারা এসে আমাকে জাপটে ধরত।

আমি তখন খুব ছোট। ক্লাস থ্রী কি ফোরে পড়ি। একদিন আমার এক ফুপু ব্লেট দিয়ে আমার নখ কেটে দিচ্ছিলেন। আমি তাকিয়ে তাকিয়ে নখ কাটা দেখছিলাম আর ভাবছিলাম আমার আঙুল কেটে যাবে, হলোও তাই— ব্লেটে আমার আঙুল কেটে রক্ত বের হতে শুরু করল, ফুপু ভ্যাবাচ্যাকা খেয়ে আমার দিকে তাকিয়ে রইলেন!
আমার আব্বার মৃত্যুর কয়েকদিন আগ থেকে কেনো যেন আমার মনে হচ্ছিল আব্বা মারা যাবেন। যদিও এমন মনে হবার কোনো কারণ ছিল না কারণ আমার আব্বা আপাদমস্ত সুস্থ মানুষ ছিলেন। আব্বা আমাদের রাতের বেলা বাইরে যাতে দিতেন না, তার এটা পছন্দ ছিল না। একদিন রাতে বিদ্যুৎ চলে যাবার পর, আমি আর আমার ছোট ভাই বাড়ির কাছেই হাঁটতে বের হয়েছি, এমন সময় আব্বা ছোট ভাইয়ের মোবাইলে কল দিলেন। আমরা জানতাম আমাদের ডাকার জন্যই কল দিয়েছেন। আমরা যেহেতু বাড়ির কাছেই ছিলাম তাই আমার ছোটভাই কল রিসিভ না করে কেটে দিল। কল কেটে দেওয়া মাত্রই আমি ওকে বললাম তুই আব্বার কল কেটে দিলি? একটা সময় আসবে তুই খুব করে চাইবি এই নাম্বার থেকে কল আসুক কিন্তু আর কল আসবেনা! মনের অজান্তেই এই কথাগুলো বলে আমি ভয় পেয়ে গেলাম। এর কয়েকদিন পরে একদিন খুব ভোরে আব্বা মারা গেলেন!

কোরবানির ঈদ! কোরবানির মাঠে গরু কাটা হচ্ছে। আমি গরুর এক পা ধরে দাঁড়িয়ে আছি, আমার কাকা চাকু দিয়ে গরুর চামড়া ছাড়াচ্ছেন— আচানাক মাথায় এল কাকার চাকু লেগে আমার হাত কেটে যাবে, ভাবনা শেষ হতে না হতেই কাকার চাকু এসে আমার হাতে লেগে হাত কেটে গেল। কিংকর্তব্যবিমূঢ় হয়ে কাকা আমার দিকে তাকিয়ে রইলেন!

আমার মা মাঝেমধ্যেই খুব অসুস্থ হতেন আবার সুস্থও হয়ে যেতেন। মা অসুস্থ হলে আমরা জানতাম মা সুস্থও হয়ে যাবেন। কিন্তু শেষ যেবার মা অসুস্থ হলেন আমার মনে হচ্ছিল এবার আর মা সুস্থ হবেন না। আমার বুকের ভেতর কেমন ফাঁকা ফাঁকা লাগত। আমি রাতে বাজে স্বপ্ন দেখে দৌড়ে মা’র রুমে গিয়ে শ্বাস পরীক্ষা করে দেখতাম মা বেঁচে আছেন কিনা। এর কিছুদিন পরে মা ঠিক আমাদের ছেড়ে চলে গেলেন!

ভার্চুয়ালি আমার এক বন্ধুর, বন্ধুর সাথে ইদানিং ভালোই যোগাযোগ হচ্ছে, আমার আবৃত্তি সে খুব পছন্দ করে। সেখান থেকেই টুকটাক কথা বলতে বলতে চেনা জানা। লাস্ট কয়েকদিন ধরে মনে হচ্ছিল এই লোক বাবা হবে। যদিও এমন অদ্ভুত চিন্তা হবার কোনো মানে নেই কারণ আমি তার ব্যাক্তিগত জীবন সম্পর্কে কিছুই জানিনা তেমন। আজ তার সাথে চ্যাটিং হচ্ছিল, সে বলল তার আজকে খুশির দিন। আমি এক মুহূর্ত চিন্তা না করে তাকে জিজ্ঞেস করলাম, বাবা হতে যাচ্ছেন? সে আমাকে অবাক করে দিয়ে জানাল, আজকেই টেস্টের রিপোর্ট এসেছে সে বাবা হতে যাচ্ছে!

এই ঘটনাগুলো ছাড়াও আরও অনেক ঘটনা আছে যা আমার চিন্তার সাথে হুবুহু মিলে গিয়েছে। আমি জানিনা এর বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা আছে কিনা। তবে এই বিষয়গুলো আমাকে খুব জ্বালাচ্ছে, অদ্ভুত কোনো চিন্তা মাথায় আসলে বিপরীত ওয়েতে গিয়ে কাজ করতে হচ্ছে, সবসয় একটা ভয় তাড়িয়ে বেড়াচ্ছে এই বুঝি বাজে কিছু হয়ে যাচ্ছে অথচ আমি কিছুই করতে পারছিনা! আমি এসব থেকে বের হয়ে আসতে চাই। আমার এসব ভালো লাগেনা।

ছবিঃ গুগল

মন্তব্য ১৯ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৪:৫৫

সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত বলেছেন: এরকম অনেক কিছুরই আসলে ব্যাখ্যা হয় না। এটা নিয়ে বিব্রত না হয়ে মেনে নেওয়াই ভালো।

০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪২

শাওন আহমাদ বলেছেন: আমি এসব থেকে দূরেই থাকতে চাই ইভেন আমার ভাবনাতেও এসব আনতে চাইনা। বেশকিছুদিন ধরে সবকিছু ঠিকই ছিল কিন্তু আজকের এই ঘটনা আবার নতুন করে ভাবতে বসাল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

২| ০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

মিরোরডডল বলেছেন:




যা ভাবা হচ্ছে সত্যি হয়ে যাবে, একবার এই চিন্তা মাথায় ঢুকে গেলে, স্পেশালি নেগেটিভ চিন্তা, এটা খুবই পীড়াদায়ক।

You can do self-counseling.
আমি যা ভাবছি, এটা ঠিক না।
This is just a coincidence.

এ বিষয় নিয়ে গল্প আছে, মুভি হয়েছে।
That means I'm not the only one.
অনেকের হয়েছে, সামনে আবার হবে।

এটি একটি সাধারণ ঘটনা।
তাই এতে বিচলিত হবার কিছু নেই, এভাবে চিন্তা করবে।
You'll feel better.

০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

শাওন আহমাদ বলেছেন: চেষ্টা করছি, ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৩| ০২ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাই এইসবের ব্যাখ্যা আছে । তবে এইটুকুতে করা যাবে না অনেকটাই জানতে হবে । চিন্তা করবেন না সবটাই স্বাভাবিক !!

০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:৫৯

শাওন আহমাদ বলেছেন: আমি এসব থেক বের হয়ে আসতে চাইছি ভাই। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৪| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:০৫

কামাল১৮ বলেছেন: তথ্য উপাত্ত সব কিছু দিলে ব্যাখ্যা পাওয়া যাবে।যাকিছু ঘটে তার ব্যাখ্যা আছে।পড়ি নাই তাই বলতে পারছি না,পরে পড়ে প্রায়োজনে আবার আসবো।

৫| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:০৯

কামাল১৮ বলেছেন: যদি নোখ নাকাটতো তবে কি কাটার সম্ভাবনা ছিলো।নোখ কাটতে গেলে হাত কাটার সম্ভাবনা থাকে।

০২ রা অক্টোবর, ২০২৩ রাত ৯:০১

শাওন আহমাদ বলেছেন: শুধু নখ না ভাইয়া, আরও অনেক কিছুই আমার ভাবনার সাথে মিলে যায় যাচ্ছে।

৬| ০২ রা অক্টোবর, ২০২৩ রাত ১০:১০

কামাল১৮ বলেছেন: আপনার নবী হবার সম্ভাবনা আছে।

০২ রা অক্টোবর, ২০২৩ রাত ১১:০৫

শাওন আহমাদ বলেছেন: আপনার কমেন্ট দেখা মাত্রই আমার ভাবনাতে আসল, খুব দ্রুতই আপনি বদ্ধ উন্মাদ হবেন এবং সেই অবস্থা থেকে উত্তরণের জন্য কাউকেই পাশে পাবেন না। সাবধানে থাকবেন প্লিজ।

৭| ০৩ রা অক্টোবর, ২০২৩ সকাল ৭:০৪

কামাল১৮ বলেছেন: সাবধানে থাকার জন্যই বাংলাদেশ ছেড়ে চলে আসছি।

০৩ রা অক্টোবর, ২০২৩ সকাল ১০:২৮

শাওন আহমাদ বলেছেন: বলতেই হয়, এটা কিন্তু জীবনের বেস্ট একটা সিদ্ধান্ত নিয়েছেন অন্যথায়...।

৮| ০৩ রা অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৩

জুন বলেছেন: আমার সিক্সথ সেন্স খুব প্রখর, অনেক কিছু আগাম ধরতে পারি। তবে নেগেটিভ কোন বিষয়ে না শাওন আহমেদ। আপনার তো ভয়ংকর দেখছি।

০৩ রা অক্টোবর, ২০২৩ সকাল ১০:৩০

শাওন আহমাদ বলেছেন: আমার কাছের মানুষগুলোর চলে যাওয়ার আগাম খবর পাওয়া আর তা নিয়ে ভয়ে ভয়ে দিনরাত পাড় করা সত্যিই আমার জন্য বিবিশিখাময় ছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

৯| ০৩ রা অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪১

অগ্নিবেশ বলেছেন: আমারো কেমন যেনো দিলে ফিল হচ্ছে আপনি গত জন্মে আমার কাছ থেকে দুই কোটি টাকা ধার নিয়েছিলেন, টাকাটা ফেরত চাই। আপনার হয়ত মনে নেই, তবে আমার স্পষ্ট মনে আছে, একটা কাঁঠাল গাছের নীচে টাকাটা আমি আপনাকে দিয়েছিলাম। কিছু ঘটনার ব্যাখ্যা হয় না, তাই প্রমান চাহিয়া লজ্জা দিবেন না। টাকাটা শীঘ্রই চাই। ধন্যবাদ।

০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪৯

শাওন আহমাদ বলেছেন: হা হা হা জীবনে যাকিছু অর্জন আছে তার দলিলপত্রাদি নিয়ে এসে চুপিচুপি কাঠালতলায় এসে টাকাগুলো নিয়ে যেয়েন। :|

১০| ০৩ রা অক্টোবর, ২০২৩ দুপুর ২:৫৩

রানার ব্লগ বলেছেন: সৃষ্টি জগতের সব থেকে বড় রহস্য মানব সৃষ্টি । তো এতোবড় এক রহস্য নিয়ে যে চলে ফিরে বেড়াচ্ছে তাদের কি নিজেদের রহস্য তৈরী করার ক্ষমতা থাকা উচিৎ না ?

আমার এক চাচাতো চাচা ছিলেন বয়বৃধ্য । তিনি মারা যাবার আগের দিন আমি স্বপ্নে দেখেছি তিনি আমাকে বলছেন তিনি মারা যাবেন । সকালে তার মৃত্যুর সংবাদ এসেছিলো । এমন না যে তিনি বা তার কেউ আমাকে আগেই জানিয়েছিলেন তিনি মৃত্যু পথযাত্রী ।

০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৫১

শাওন আহমাদ বলেছেন: সৃষ্টি জগতের সব থেকে বড় রহস্য মানব সৃষ্টি । তো এতোবড় এক রহস্য নিয়ে যে চলে ফিরে বেড়াচ্ছে তাদের কি নিজেদের রহস্য তৈরী করার ক্ষমতা থাকা উচিৎ না ?

ধন্যবাদ আপনার মন্তব্য এবং আপনার নিজের সাথে ঘটা ঘটনা শেয়ার করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.