নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি \'স্মৃতিকাতরতা \' নামক ভীষণ এক রোগগ্রস্ত, সেই সাথে বিষাদগ্রস্থ মানুষ। আমার চিকিৎসার প্রয়োজন।

স্বপ্নবাজ সৌরভ

আমি সম্ভবত খুব ছোট্ট কিছুর জন্য মারা যাবো .......

স্বপ্নবাজ সৌরভ › বিস্তারিত পোস্টঃ

শ্রদ্ধেয় ব্লগার খায়রুল আহসান......

০৯ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৪৭

দীর্ঘদিন ধরে ব্লগে অনিয়মিত। দীর্ঘদিন ছিলাম না। আমার ব্লগ ঘেঁটে দেখলাম আমাকে আপনি খুঁজেছেন। পুরাতন পোষ্ট গুলো খুঁজে সেখানে মন্তব্য করে গেছেন । আপনার এমন কার্যবিধিকে আমি ধরেই নিতে পারি আপনি আমাকে খুঁজেছেন। আপনার অনুপস্থিতি আপনাকে ভাবিয়েছে কিছুটা । ব্লগের বাইরে তেমন কোন ব্লগারের সাথে যোগাযোগ নেই। ম্যাসেন্জারেও ডিয়েক্টিভ ছিলাম দীর্ঘদিন দিন। ফেসবুক বন্ধ।
ফোনে কারো সাথে যোগাযোগ নেই তেমন। তাই তেমন খোঁজ খবর জানি না।

আসলে এতো রাতে ব্লগে কেন ঢুকলাম জানি না। অজস্র অদেখা আর প্রত্যুত্তর বিহীন অনেক মন্তব্য জমা হয়ে আছে। জবাব দেয়া হয়ে উঠছে না। আগে ঘুম না এলে ব্লগে কিছু লেখার চেষ্টা করতাম কিন্তু এখন তেমন কোন ইচ্ছা হয় না । আমার কোন কিছু লিখে ফেলার কোন অভ্যাস ছিলো না। আর ইদানীং তো লেখার মত কোন কিছুই তেমন আসে না।

ফিলিস্তিন কিংবা রাশিয়া , যুদ্ধ, মানবতা.... পৃথিবীর চরম দূর্দশা নিয়ে কয়েক শো পোষ্ট লেখা যেতো। কিংবা পুড়ে মরা বাংলাদেশ আর অব্যবস্থাপনা নিয়ে হৈচৈ তোলা যেতো । সেদিন সাতমসজিদ রোডের গাছ কেটে ফেলা হলো, সেদিন তো কিছু লিখে ফেলা যেত...

"শেষ যুদ্ধটা জেতা হয়ে যাবে যখন
শেষ পারমাণবিক সংকট
হয় খেতে হবে শুধু মরুভুমি
নয় কড়কড়ে টাকার নোট।"

লেখা যেতো অনেককিছুই। লিখবো একদিন। জমে থাকা লেখা গুলো জমাটবদ্ধ অভিমানের মতই জমে আছে। একদিন অভিমান গুলো পাশে ফেলে চুপচাপ লিখে ফেলবো ।

আমাদের কোম্পানি বিক্রি হয়ে যাবে । এমনটাই কথা হচ্ছে। ম্যানেজমেন্ট তেমন ভাবেই এগোচ্ছে। আমাদের মালিক আর ব্যবসা করতে চাইছেন না। ইপিজেডের দুটো ফ্যাক্টরী ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে । কোরোনাকালীন সময়ে ভীষণ একটা ধাক্কা খেয়েছিলাম সেটা এখনো সামলাতে পারিনি। আরো একটা ধাক্কা আসবে কি?
এতোকিছু মাথায় নিয়ে ঘুম আসে না। পাশে আমার ছেলে ঘুমিয়ে আছে। ভবিষ্যতের কথা চিন্তা করতে ভয় হয়।



দীর্ঘদিন আব্বার সাথে কথা হয় না। আব্বা বিছানাগত। মোবাইলেও ঠিকমত কথা বলতে পারেন না। শুয়ে শুয়ে শুধু চিন্তা করেন। কি চিন্তা করেন ঠিক জানি না। আব্বাকে আমার কথাগুলো বলার পরিস্থিতিও আর নেই। অনেক কথা ভেতরে ভেতরে রেখে দিই। কাউকে জানাই না। একসময় আব্বাকে জানাতাম।

না, ভুল বললাম। কাউকে জানাই না কথাটা ঠিক নয়। যখন আমি আর নিহাল একা থাকি তখন অনেক কথা বলে ফেলি। চার বছরের বাচ্চাকে অনেক কথা বলে ফেলা যায়। যখন আমরা হাত ধরে রাস্তায় হাঁটি । একসময় ছেলেটা বলে, বাবা তুমি কি চিন্তা কর?
আমি বলি, অনেক কিছু। কি করবো বুঝতে পারছি না। মন খারাপ হয় খুব।
ছেলেটা চুপ করে থেকে বলে, বাবা আর মন খারাপ কোরো না। সব ঠিক হয়ে যাবে।

এই 'সব ঠিক হয়ে যাবে' কথাটা শিখেছে ওর দাদার কাছ থেকে। আব্বাও বলতেন 'সব ঠিক হয়ে যাবে'। সব ঠিক হবে কিনা জানি না। সব ঠিক হয়তো হয়ও না। তবে কথাটা বলার মত কেউ তো আছে।

শ্রদ্ধেয় খাইরুল আহসান,
শিরোনাম নামে আপনাকে লিখেছিলাম। পুরো পোষ্টটাতে আপনাকে নিয়ে তেমন কিছুই লেখা নেই। এমনকি ছবিও না। তবে আপনি ব্লগে আমাকে 'সব কিছু ঠিক হয়ে যাবে' বলা টাইপের একজন। ফাদার ফিগার।
ভালো থাকবেন শ্রদ্ধেয়।










মন্তব্য ১৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০২৪ ভোর ৫:০২

সোনাগাজী বলেছেন:


কি জন্য ব্যবসা বিক্রয় করছে মালিক?
পেশায় আপনার তো ভালো অভিজ্ঞতা থাকার কথা!

০৯ ই মার্চ, ২০২৪ ভোর ৫:০৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
উনি গার্মেন্টস ব্যবসা করবেন না। বয়স হয়েছে। পরিবারের কেউ ব্যবসা চালানোর মত নেই। উনি অন্য ব্যবসায় যাবেন বলেও মনে হচ্ছে না। ছয়টা ফ্যাক্টরীর মধ্যে তিনটা বিক্রি হয়ে গেছে।

হ্যাঁ আমার এই পেশায় ভালো অভিজ্ঞতা আছে কিন্তু যোগাযোগ কম।






২| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৭:৩৫

শ্রাবণধারা বলেছেন: বিষণ্ণসুন্দর একটি লেখা। আপনার বর্তমান সময়ের আধো আলো আধো ছায়ার জীবন যুদ্ধটি ফুটে উঠেছে। খাইরুল আহসান ভাই একজন নিখাদ ভদ্রলোক, পিতৃতুল্য, ভালো মানুষ। জেনে ভালো লাগলো যে তিনি আপনার খোঁজ করেছেন।

আপনার জীবন আলোয় ভরে উঠুক এই কামনা করি। নিহালের জন্য অনেক অনেক ভালোবাসা।

৩| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৭:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: খাইরুল সাহেব বেশ মর্জিত একজন ব্লগার।

নতুনদের জন্য ব্যবসা খুবই কঠিন একটি বিষয়, আর পুরোনোদের জন্য ঠিক ততটাই সহজ।

৪| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৯:১১

নয়া পাঠক বলেছেন: ভাইয়া সকাল সকাল আপনার পোষ্টটা পড়ে মনটা খারাপ হয়ে গেল। আপনাকে আমি উপদেশ দিব না। শুধু একটা পরামর্শ, ধৈর্য্য ধরে অপেক্ষা করুন, নিশ্চই আল্লাহ আপনার এই দুর্দশাগ্রস্থ সময়ে আপনাকে সহায়তা করবেন।

আল্লাহ আপনার মঙ্গল করুন। আমিন।

৫| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ৯:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: নানান চিন্তা মাথায় থাকলে (বিশেষত খাওয়া-পরা বা ভবিষ্যৎ নিয়ে) আসলে কিছু লেখা যায় না। আমি এখন যা লিখি হুটহাট লিখি।

জনাব খাইরুল আহসান যথার্থই ফাদার ফিগার। ব্লগের যে ক'জনের মন্তব্য হৃদয়ে 'শীতল হাওয়া' এনে দেয়ে উনি তাদের একজন।

৬| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৩৪

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি মার্চেন্ডাইজিং এ ছিলেন? কি কারনে ব্যবসা ছেড়ে দেবে অর্ডার কম নাকি?

৭| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


আপনার ব্রেনের Rewiring System আগের মতই! আহা!

৮| ০৯ ই মার্চ, ২০২৪ সকাল ১০:৫৩

কামাল১৮ বলেছেন: হয়তো ভালো কিছু অপেক্ষা করছে।

২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
হয়তো। আশায় আছি।

৯| ০৯ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:২০

খায়রুল আহসান বলেছেন: শিরোনামে নিজের নামটি দেখে (ভুল বানানে যদিও,) আপনার এ পোস্টে আকৃষ্ট হলাম। হ্যাঁ, এটা ঠিক যে ব্লগে আপনাকে দীর্ঘদিন ধরে অনুপস্থিত দেখে আমি আপনাকে খুঁজতে গিয়েছিলাম আপনার ব্লগবাড়িতে। খুঁজতে গিয়ে যদিও আপনার দেখা পাইনি, তথাপি আপনার বেশ কয়েকটা পুরনো পোস্ট পড়া এবং সেখানে মন্তব্য করা হয়ে গেল!

আপনার বাবা ফোনে ঠিকমত কথা বলতে না পারলেও, তিনি যদি আপনার কথা বুঝতে পারেন, তবে প্রতিদিন একটু করে হলেও তার সাথে কথা বলুন। এমন অবস্থায় তার সাথে কথা বলতে হয়তো আপনার খারাপ লাগবে, তবে তিনি এতে অনেক শান্তি পাবেন এবং প্রীত হবেন। আপনিও নিশ্চয়ই এই ইহসানটুকুর জন্য উত্তম প্রতিদান পাবেন।

আপনার চার বছরের ছেলে তার সত্তরোর্ধ্ব দাদার কাছ থেকে যেটা বুঝতে পেরেছে- "সবকিছু ঠিক হয়ে যাবে", আপনিও সে কথাটির উপর আস্থা রাখুন। দেখবেন, একদিন সবকিছুই ঠিক হয়ে গেছে! শুধু, সময়ের কর্তব্যটুকু সময় মত পালন করতে থাকুন।

জন্মগত হৃদরোগ নিয়ে জন্মেছে, এমন অনেক শিশুকে আমি দেখেছি কৈশোর লাভের আগেই ভালো হয়ে যেতে। তবে, একজন ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে সে পর্যন্ত। শল্য চিকিৎসা নিতান্তই জরুরী কিনা, সে ব্যাপারে অন্ততঃ দুই/তিনজন শল্যবিদের পরামর্শ গ্রহণ করবেন। সার্জারি অপরিহার্য হলে সেক্ষেত্রে ব্লগে একটা আপডেট দিবেন, নিশ্চয়ই আমরা আপনার পাশে দাঁড়াবো, ইন শা আল্লাহ।

২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনার নামের বানান ভুল করা উচিত হয়নি।
আগামী মেডিকেল টেষ্টের রিপোর্ট কি বলে দেখা যাক।
আপনি ভালো থাকবেন।

১০| ০৯ ই মার্চ, ২০২৪ বিকাল ৫:১৬

সোনাগাজী বলেছেন:



আমার ধারণা, ব্লগার খায়রুল আহসান সাহেব বড় ধরণের সরকারী চাকুরী করেছেন; উনি যেসব সরকারের অধীনে চাকুরী করেছেন, সেসব সরকারগুলো মানুষের জন্য কি করেছে, কি করা সম্ভব ছিলো, ইত্যাদি নিয়ে উনার অভিজ্ঞতাটা শেয়ার করলে ভালো হয়।

১১| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ৯:১১

মোহাম্মদ গোফরান বলেছেন: খায়রুল ভাই একজন ভালো মানুষ। আমার প্রফেশন নিয়ে কিছু ছাগল নোংরা এট্যাক করছিল। একমাত্র খায়রুল ভাই প্রতিবাদ করে বলেছিলেন "কারো পেশা নিয়ে নোংরা এট্যাক বন্ধ করুন " সেই থেকে উনাকে খুবই শ্রদ্ধা করি।

১২| ০৯ ই মার্চ, ২০২৪ রাত ৯:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: বিশ্বাস করুন, এতোগুলা ব্লগার - অথচ খস্যরুল ভাই ছাড়া তখন কেউই প্রতিবাদ করেনি।

১৩| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: সৌরভ অনেকদিন পর এলেন।
আপনার পোষ্ট দেখে ভালো লাগছে। আপনি ভালো থাকুন। সেটা চাই।

২২ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আমিও চাই আপনি ও আপনারা ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.