নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

কিছু কথা কিছু হতাশা !

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১২:৩৮

ছবি নেট

বিজ্ঞান আর ধর্ম কখনো শত্রু না। বিজ্ঞান পরীক্ষা নিরীক্ষা, হিসেব নিকেশ ,প্রমাণ করে একটা জিনিস বের করে যার অস্তিত্ব আমরা মেনে নেই।

ধর্ম বিশ্বাসের জায়গা। এখানে হিসেব নিকেশ যুক্তি আছে তবে সব কিছুর উপর বিশ্বাস। এই মতে চলে।

ধরেন, আদম আঃ, হাওয়া আঃ দুনিয়ার প্রথম নর নারী। এদের বাবা, মা নাই। এহন বিজ্ঞান বলে, বাবা, মা ছাড়া সন্তান! না মুমকিন! ধর্ম তা বলে না। বলে বিশ্বাস রাখ। আল্লাহ সব পারে বা করতে সক্ষম।

বিজ্ঞান অনেক কিছুর উত্তর দিতে পারবে না। ধর্ম একটা কথা বলে মুক্তি দিবে বিশ্বাস রাখ আছে, এমন হতে পারে ইত্যাদি।

ধরেন, আল্লাহর অস্তিত্ব নিয়া প্রশ্ন করেন অনেকে। ঠিক একই প্রশ্ন কেন ইবলিশ এর অস্তিত্ব নিয়া করেন না? ধর্ম মতে আল্লাহ আছে, ইবলিশ আছে। বিশ্বাস রাখতে বলছে। বিজ্ঞান কি বলে এ ব্যাপারে?

আবার ঈসা আঃ এর কথা বলেন, তাঁর বাবা নাই। তিনি জন্মেছেন। আবার আসবেন ধর্ম বলে। বিজ্ঞান কি বলে তাঁর জন্ম নিয়ে?

সামুদ জাতি পাহাড় খোদাই করে প্রসাদ বানানোর তরিকা জানতো। না, সে যুগে কোন ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট ছিল বা সরঞ্জাম! তারা পারত এগুলা করতে। ধর্ম বলছে এরা আল্লাহ কে মানে নাই। আল্লাহ এদের জ্ঞ্যান দান করেছিলেন। তারা তাদের ক্ষমতাকে বড় মনে করছে আল্লাহর ক্ষমতা সমন্ধে আইডিয়া ছিল না। এরা এদের সময়কার প্রফেট সালেহ আঃ এর কথা শোনে নাই। এদেরকে আল্লাহ দুই পাহাড় এর মাঝ থেকে জিন্দা উট বের করে দেখিয়েছেন। বিজ্ঞান এর কি ব্যাখ্যা দিবে?

আজ সামুদ জাতি নাই কিন্তু তাদের বানানো প্রাসাদ জর্দানের পাতরায় আছে। ধর্ম বলছে এদের পাপের ধরুন এরা শেষ হয়েছে। আল্লাহর কথা না শুনে। ধর্ম তাদের নিদর্শন দেখে ঈমান ঠিক করার কথা বলে।

মুসা আঃ এর লাঠি একটা জড় বস্ত অথচ আল্লাহ এতে প্রাণ দিয়ে দেন। বিজ্ঞান এর কি জবাব দেয়? মানে নাই ফেরাউন। এহন কায়রোর মিউজিয়াম এ আছে।

কেয়ামত পর্যন্ত থাকবে। না দেহে পচন ধরছে? না খসে গেছে কিছু! অথচ বিজ্ঞান বলে, মানুষ মরার এক সপ্তাহের ভিতর গলে পঁচে হাড়ে পরিণত হয়। ধর্ম বলে ফেরাউন আল্লাহর কথা শোনে নাই। নিজেরে খোদা দাবি করছে তাই এই হাল। দুনিয়া বাসীর জন্য নিদর্শন!

সোলেমান আঃ ছয়মাস দাঁড়িয়ে ছিলেন মৃত্যুর পর। বিজ্ঞান কি বলে? ধর্ম বলে, আল্লাহ পারে সব শুধু বিশ্বাস রাখ।

এমন অনেক কিছুর জবাব বিজ্ঞান দিতে অক্ষম। ধরেন, ফেরেস্তা অথবা জ্বীন। আমরা এদের দেখি না যতক্ষণ না এরা আমাদের দেখার ডাইমেনশনে আসছে। বিজ্ঞান কি বলে? ধর্ম বলে প্রকৃত মুমিন এগুলার প্রতি বিশ্বাস রেখে ঈমান ঠিক রাখে।

যাই হোক অনেক প্রশ্ন রাখা আছে, কেউ পারলে জবাব দিবেন। আমার বর্নিত সব ধর্মীয় ঘটনার নিদর্শন দুনিয়ায় বিদ্যমান। ফালতু জবাব আশা করছি না। ভালো থাকবেন সকলে।




ছবি নেট।

মন্তব্য ৪২ টি রেটিং +২/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:০৮

রাজীব নুর বলেছেন: আমার কাছে কোনো জবাব নাই।
অনেক ব্লগে বেশ কিছু ধার্মিক আছেন। তারা হয়তো সুন্দর উত্তর দিবেন।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:২৯

স্প্যানকড বলেছেন: আপনি ঠিক বলছেন, না বেঠিক। আচ্ছা সময় বলে দিবে। ধন্যবাদ।

২| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:



বিজ্ঞানে আপনার পড়ালেখা কতদুর? বিজ্ঞান বা মানুষের লব্ধজ্ঞান এত বিশাল যে, উহা বুঝার জন্য জ্ঞান দরকার। আপনি বিজ্ঞান কি বলে বিজ্ঞান কি বলে প্রশ্ন রেখেছেন, তারপর নিজেই বলেছেন যে, বিজ্ঞান অনেক কিছুর উ্তর জানে না। মানুষের লব্ধজ্ঞানকে ১৫/২০ ধারায় বিভক্ত করে সাজানো হয়েছে; সবাই সব জ্ঞান কখনো লব্ধ করতে পারবেন না; তবে, জ্ঞানীরা সব সমস্যার সমাধান নিয়ে আলাপ করতে সমর্থ।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৩৫

স্প্যানকড বলেছেন: আমি আপনারে আগেই কইছি আমি " অ " আ " জানি। আপনার ভেতর অহংকারীভাব আছে। ত্যাগ করুন দ্রুত ছোট হয়ে উপদেশ দিচ্ছি। আমি বৈজ্ঞানিক নই। আপনি কি? আপনার এত জ্ঞ্যান শুধু জর্ডানের ব্যাপারে মুখ খুললেন বাকী গুলি গিলে ফেললেন কেন? উত্তর দেন? ভালো থাকবেন। বিজ্ঞান অনেক কিছুই জানে না। এইটা মানেন তো।

৩| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:


জর্ডানের পাতরায় কয়েকটি গ্রীক জনগোষ্ঠী বসবাস করেছিলো; প্রাকৃতিক কারণে পানির সরবরাহ ফুরায়ে গেলে তারা ঐ এলাকা ছেড়ে চলে যায়।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৩৬

স্প্যানকড বলেছেন: কই পাইছেন এইসব?

৪| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:



৩ নং কমেন্টে টাইপো:

-গ্রীকের যায়গায় "রোমান" হবে।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৫৮

স্প্যানকড বলেছেন: এরা মুলত নুহের পুত্র সাম, সামের পুত্র ইরাম এবং শেষে ইরামের পুত্র আদউদ যা পরবর্তীতে আদ হিসেবে বলা আছে।এদের বংশধর হলো সামুদ। লন ধর্মীয় গ্রন্থ কুরআন কি বলছে, দেহেন। জানি আপনে পড়বেন না। ইহা আপনার রোগ।

কুরআন, সূরা ৮৯ (আল-ফাজ্‌র), আয়াত ৬ থেকে ১৪[২]:

৬. আপনি কি লক্ষ্য করেননি, আপনার রব আদ বংশের ইরাম গোত্রের সাথে কি আচরণ করেছিলেন,
৭. যাদের দৈহিক গঠন স্তম্ভ ও খুটির ন্যায় দীর্ঘ ছিল এবং
৮. যাদের সমান শক্তি ও বলবীর্যে সারা বিশ্বের শহরসমূহে কোন লোক সৃজিত হয়নি
৯. এবং সামূদ গোত্রের সাথে, যারা উপত্যকায় পাথর কেটে গৃহ নির্মাণ করেছিল।
১০. এবং বহু কীলকের অধিপতি ফেরাউনের সাথে
১১. যারা দেশে সীমালঙ্ঘন করেছিল।
১২. অতঃপর সেখানে বিস্তর অশান্তি সৃষ্টি করেছিল।
১৩. অতঃপর আপনার পালনকর্তা তাদেরকে শাস্তির কশাঘাত করলেন।
১৪. নিশ্চই আপনার পালনকর্তা সতর্ক দৃষ্টি রাখেন।

৫| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৩৮

স্প্যানকড বলেছেন: রোমানরা আসুক আর গ্রীক সেইটা বড় কথা না। তারা যে মইরা ভুত হইছে আল্লাহর আযাবে এইটা হাছা। ধন্যবাদ।

৬| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৪১

নতুন বলেছেন: বইতে কিছু কথা আছে সেটা না ভেবে নিজের বুদ্ধি দিয়ে একটু চিন্তা করলেই বিশ্বাসীদের ভুল ভাঙ্গবে।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৫৩

স্প্যানকড বলেছেন: কোন বইয়ের কথা কন?

৭| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আমি আপনারে আগেই কইছি আমি " অ " আ " জানি। আপনার ভেতর অহংকারীভাব আছে। ত্যাগ করুন দ্রুত ছোট হয়ে উপদেশ দিচ্ছি। আমি বৈজ্ঞানিক নই। আপনি কি? "

-আপনি বলছেন, আপনি অ, আ; কিন্তু আমাকে উপদেশ দিচ্ছেন; আমি ইন্জিনিয়ার।
আপনি যদি অ, আ, হয়ে থাকেন, বিজ্ঞানীদের হয়ে কেন বলছেন, বিজ্ঞান ইহার উত্তর জাননে না, উহার উত্তর জানে না; আপনি না জানলে, বিজ্ঞান জানে না, এটাই আপনার ধারণা?

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:০৫

স্প্যানকড বলেছেন: আপনি ইঞ্জিনিয়ার, দেশের হইয়া লড়ছেন ইত্যাদি বলে নিজেকে কি ভাবছেন? আইন্সটাইনের কাছাকাছি। দুনিয়ার সব জেনে গেছেন। আমি বিজ্ঞানী দের হয়ে বলছি না। আমি বলতে চাইছি, " বিজ্ঞান অনেক উত্তর দিতে পারে না, ধর্ম পারে সেই মতে বিশ্বাস রাখতে বলছে "। আমি কইছি, আমি জানি না তাই বিজ্ঞান জানে না। আজব! আপনি চট করে একজন সম্পর্কে বেহুদা কথা বলেন আক্রমণ করেন। এতে আপনি ছোট হন বুঝেন?

৮| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " কই পাইছেন এইসব? "

-পেট্রা শহরের ইতিহাস পড়েন, তকজন জানবেন। বাংলাদেশের ইতিহাস জানেন? রোমানদের ইতিহাস জানেন? পারসিকদের ইতিহাস জানেন? পেট্রায় ইটালিয়ানরা বাস করে গেছে।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:০৯

স্প্যানকড বলেছেন: তো তাতে হইছে কি! মানুষের শুরু হইছে আরব থেকে ধর্ম মতে সকলে আদম হাওয়ার সন্তান তাই নয় কি? এত জানেন আপনি, তাই আপনার এত অহংকার ! অহংকার পতনের মুল এইটা জানেন। ধন্যবাদ।

৯| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:



স্প্যানকড বলেছেন, " রোমানরা আসুক আর গ্রীক সেইটা বড় কথা না। তারা যে মইরা ভুত হইছে আল্লাহর আযাবে এইটা হাছা। ধন্যবাদ। "

-মানুষ সব সময় মরেছে, মানব সমাজ জীবিত আছে।

১০| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:১৭

স্প্যানকড বলেছেন: একদিন শেষ হবে মানব সমাজ। আপনি হলিউডের মুভি বেশী দেখেন মনে হয়। যে সব শেষ হবে কিন্তু কিছু মানব আরেক গ্রহে নতুন করে জীবন শুরু করবে। ছবিতে সম্ভব বাস্তব ভিন্ন।আপনার কথা মতে তাইলে দুনিয়াতে এত চোর, ডাকাত, জুলুমবাজ যারা নিরীহগোছের মানুষকে হত্যা করছে, ধর্ষণ করছে। ক্ষমতার বলে আইনের ফাক ফোকড় দিয়ে পার পেয়ে গেল। তাদের বিচার হবে না? আজব! আপনি তো খোদা, রাসুল মানেন না ( নাউজুবিল্লাহ )। তাইলে কেমনে কি? এই মানবতা প্রকৃতির! ছিঃ!

১১| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:২৪

নেওয়াজ আলি বলেছেন: আপনি কবিতা ভালো লিখেন । কথা একদম ঠিক ধর্ম হলো বিশ্বাস ।

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৩:৫১

স্প্যানকড বলেছেন: বিশ্বাসে মুক্তি মিলে তর্কে বহুদূর ! ধন্যবাদ।

১২| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:২৪

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: আপনি ইঞ্জিনিয়ার, দেশের হইয়া লড়ছেন ইত্যাদি বলে নিজেকে কি ভাবছেন? আইন্সটাইনের কাছাকাছি।

-আমি যখন আইনষ্টাইনের লেখা পড়ি, সেটা আমি বুঝতে পারি; আপনি আইনষ=টাইনের লেখা পড়লে বুঝেন?

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৩:৫৭

স্প্যানকড বলেছেন: আইন্সটাইন একজন মানুষ তবে অসাধারণ এতে সন্দেহ নাই। তাই বলে তাঁর সব মাইনা নিমু মানে তাঁর সবই সত্যি এইটা জেনে অন্যদের বলে বেড়ানো আমি অমুক তমুক এইটা মনে হয় খোদ আইন্সটাইন ও করে নাই।

১৩| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:২৫

চাঁদগাজী বলেছেন:



ধর্ম কার জন্য বিশ্বাসের ব্যাপার, শিক্ষিতদের জন্য, নাকি অশিক্ষিতদের জন্য?

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৩:৫৯

স্প্যানকড বলেছেন: সবার জন্য এক। আপনে মানেন না এতে আমার কিছু যায় না। বাঁশ খাইলে আপনে খাইবেন আমি তো না। ধন্যবাদ।

১৪| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ২:৩৩

চাঁদগাজী বলেছেন:


ধর্ম বেকুবী কথা ও রূপকথা আছে, সেগুলো বিশ্বাস করা মানে নিজকে ইডিয়ট বানানো।

১৫| ০৪ ঠা মার্চ, ২০২১ ভোর ৪:০৪

স্প্যানকড বলেছেন: বিজ্ঞানে ও আছে। আপনে ত্যানা ভালো প্যাঁচাতে পারেন। আসল কথা রেখে নকল নিয়া হাঁটেন। শুধু জর্ডান এর কথা কইলেন। নবী সোলেমান আঃ, ঈসা আঃ, মুসার লাঠির কথা, ফেরাউন এর লাশ এগুলা গিলে ফেলেছেন।মানে আপনার বিজ্ঞান ফেইল। ধন্যবাদ।

১৬| ০৪ ঠা মার্চ, ২০২১ ভোর ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:


স্প্যানকড বলেছেন, " বিজ্ঞানে ও আছে। আপনে ত্যানা ভালো প্যাঁচাতে পারেন। আসল কথা রেখে নকল নিয়া হাঁটেন। শুধু জর্ডান এর কথা কইলেন। নবী সোলেমান আঃ, ঈসা আঃ, মুসার লাঠির কথা, ফেরাউন এর লাশ এগুলা গিলে ফেলেছেন।মানে আপনার বিজ্ঞান ফেইল। ধন্যবাদ। "

-বিজ্ঞান শব্দটাকে আপনি অনুধাবন করতে পারেননি; আপনার জন্মের পর থেকে আপনি ক্রমাগতভাবে জ্ঞান আহরণ করছেন; যেই জ্ঞানটুকু লজিক্যাল, সেটাই বিজ্ঞান।

লাঠি সাপ হয় না, উহা মিথ্যা; ফেরাউনদের মৃতদেহ মমি করা হয়েছে; সলোমন নামে ইহুদী রাজা ছিলো, সে রাজা ডেভিডের ছেলে; এগুলো সাধারণ ইতিহাস।

১৭| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:০৮

স্প্যানকড বলেছেন: তাওরাত এ কি মুসার ঘটনা নাই? মমি করছে কে সরকার? না, সৃষ্টিকর্তা? সলোমন ই সোলেমান ডেবিড ই দাউদ আঃ। বাইবেল বা তাওরাতে এদের কথা আছে পরবর্তীতে পবিত্র কুরআনে। সলমন এর মৃত্যু সাধারণ ইতিহাস! মারা যাওয়ার পর এত দিন দাঁড়িয়ে থাকা ! এইটা তো আপনার জানার কথা একজন মানুষ মারা যাওয়ার কতক্ষণ এর ভিতর তার দেহের কোষ, পেশীগুলো মরতে থাকে পরে এক সময় গলে পঁচে যায়। থাকে হাড্ডি। সে জায়গায় সলমন ছিলেন এত মাস দাঁড়িয়ে! এইটা সাধারণ ইতিহাস! তাজ্জব। আপনি মানবেন না এই হলো কথা। মানে যাই হোক দরকার পড়লে নরকে যামু তবু ও আমি ঠিক। আপনি এই টাইপের। এমন কিন্তু ইবলিশ ও। ভালো থাকবেন।

১৮| ০৪ ঠা মার্চ, ২০২১ সকাল ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:



তোরাহ'এ মোট ৫ টি বই (৫ভাগে বিভক্ত ) আছে, ৪টি লিখেছেন মুসা (আ: ), শেষটি লিখেছেন উনার ভাই আরোন। মরার পর কেহ দাঁড়িয়ে ছিলো না, এগুলো মানুষ রূপকথা বানিয়েছে। ৫ বছর পর, পুরান ঢাকায় দেযানবাগীকে নিয়ে রূপকথা শুনবেন।

০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

স্প্যানকড বলেছেন: তাইলে আপনার কথা মতে সব ধর্ম বই মানুষের বানানো এমন কি কুরআন ! ( নাউজুবিল্লাহ ) তাইলে আপনি তো ইঞ্জিনিয়ার এমন একটা কিতাব লেখেন যা হাজার বছর চলব বা দুনিয়া শেষ হওয়ার পূর্ব পর্যন্ত মানুষ পড়বে। কইরা দেহান মরদ হইলে !

১৯| ০৪ ঠা মার্চ, ২০২১ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম শুধু মন্তব্য গুলোতে চোখ বুলাতে। অনেক সময় পোষ্টের চেয়ে মন্তব্য দুর্দান্ত হয়।

০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

স্প্যানকড বলেছেন: আপনি চোখ বুলাইয়া যান! যার যে কাম। ভালো থাকবেন।

২০| ০৪ ঠা মার্চ, ২০২১ বিকাল ৫:১১

জাহিদ হাসান বলেছেন: প্রচ্চুর গোঁজামিলে ভর্তি একটা পোস্ট।

আমি ধর্ম মানি, বিজ্ঞানও মানি। তবে আপনার মত গোঁজামিল দিয়ে, অজ্ঞতা দিয়ে নয়।

ধর্মকে উপরে তুলতে গিয়ে আজেবাজে কিছু থিউরী দিতে হয় এখন, কোন জগতে আছি?

০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:০০

স্প্যানকড বলেছেন: কোনটা গোঁজামিল? আমিও বিজ্ঞান এবং ধর্ম মানি। আপনি বেশী অজ্ঞ! নষ্ট জগতে আছেন ।

২১| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১৮

রানার ব্লগ বলেছেন: একটু সংশোধন ফেরাউনের লাস পানি থেকে তোলা হয় নাই। মানুষ কর্তৃক মমি করা ।

০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:০৪

স্প্যানকড বলেছেন: মানুষ কর্তৃক মমি হইলে আপনারটা করায় লইয়েন দেহেন কয়দিন টিকে ! মরবেন তো এইটা নিশ্চিত। নাকি মরবেন না ! আপনার নাতি, পুতি, বউ, বাচ্চা সবাই দেখব লগে আমরা। টিকেট রাইখেন না। ফ্রি হইলে আছি। ভালো থাকবেন।

২২| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:২৯

নজসু বলেছেন:



আফসোস!!!

২৩| ০৪ ঠা মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:০৫

স্প্যানকড বলেছেন: কি জন্য আফসোস? দয়া করে যদি কইতেন।

২৪| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ৮:৩১

জাহিদ হাসান বলেছেন: উনি গ্রেট রামসিস এর বাবা সেটি-১ । তার মমি গ্রেট রামসিসের চাইতেও বেশি অক্ষত ও সুন্দর আছে।
এবং উনিও ফারাউন ছিলেন।এরকম ফারাউন এর সংখ্যা সব মিলিয়ে ৩০০ এর অধিক হবে। অনেক ফারাউন এর মমি অক্ষত ও সুন্দর অবস্থায় পাওয়া গেছে।


--------------------------------------------------------
লেখক বলেছেন: মানুষ কর্তৃক মমি হইলে আপনারটা করায় লইয়েন দেহেন কয়দিন টিকে ! মরবেন তো এইটা নিশ্চিত। নাকি মরবেন না ! আপনার নাতি, পুতি, বউ, বাচ্চা সবাই দেখব লগে আমরা। টিকেট রাইখেন না। ফ্রি হইলে আছি। ভালো থাকবেন।


আজব কথা। ৩-৪ হাজার বছর আগে মানুষ যদি এত সুন্দর করে লাশ মমি করতে পারতো তবে কি এখন পারবে না?
এখন আরও বেশি সুন্দর করে ও ভালো করে মমি করা যায়। প্রায় একশ বছর আগে রাশিয়ার বিপ্লবী নেতা লেনিনের মৃত্যু হয়। তার মৃত্যুর পর তাকে অমর করে রাখতে তার লাশ মমি করে রাখা হয়েছে।
--------------------------------------------------------


মডারেশনের কেউ দেখলে আমার মন্তব্য মুছে ফেলবে নিশ্চিত। তাও বলছি-
গাধা কোথাকার ! =p~

০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১০:৩৪

স্প্যানকড বলেছেন: এর লাগি কইছি আপনার টা করায় নেন। দেশের কারো নাই। প্রথম মমি আপনার। লেলিন ফেরাউন জাহিদ হাসান ! দেহুম আর মজা লমু হা হা হা....

২৫| ০৪ ঠা মার্চ, ২০২১ রাত ১১:১৮

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনি চোখ বুলাইয়া যান! যার যে কাম। ভালো থাকবেন।

চেষ্টা করি ভালো থাকতে।

২৬| ০৫ ই মার্চ, ২০২১ রাত ১২:৪১

স্প্যানকড বলেছেন: নিজে ভালো থাকলে অইব আশ পাশের সবাই যেন থাকে সে খেয়াল ও রাখতে হবে। তাইলে ভালো থাকা।

২৭| ০৬ ই মার্চ, ২০২১ সকাল ৯:৫৫

রানার ব্লগ বলেছেন: পুচ্ছ দেখা যায়!!! মৃত্যু অবধারিত!!! ওটা নিয়ে আলাদা করে ভাবনা চিন্তার কিছুই নাই। যা অবধারিত না তা নিয়া ভাবতে ভালো লাগে। আপনি আপনার জীবনে যত মমি দেখছেন সবই মানুষের হাতে বানানো এবং সেহেতু আপনি দেখছেন তার মানে হাজার বছর টিকে আছে। মমির টেকা নিয়ে আমার সন্দেহ নাই।

না আমি মমি হতে চাচ্ছি না। কারন মৃত্যুর পরও পুচ্ছ ওয়ালাদের সংস্পর্শ চাচ্ছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.