নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

নতুন পরিবেশ ও গাঁড় বেশ !

২৪ শে মে, ২০২১ বিকাল ৫:১২

ছবি নেট ।

মানুষ যখন যে পরিবেশে থাকে নিজের অজান্তে সেই পরিবেশ এর অনেক কিছু তার ভেতর ঢুকে পড়ে। সে নিজে কিন্তু তা উপলব্ধি করতে পারে না যে তার ভিতর কি কি ঢুকে গেছে।

ধরেন, কেউ যদি তার চারপাশে নানান অনিয়ম চলতে দেখে। এক সময় সে সেই অনিয়ম গুলিকে নিয়ম মনে করা শুরু করে।

যেমন আমাদের দেশে ছোট থেকে বড় সবাই রাষ্ট্রের নিয়ম আইন কানুন না মানতে খুব বেশী পছন্দ করি। আসেন সে সম্পর্কে একটা গল্প শুনি।

আমার বাসার ল্যান্ড ফোন টি প্রায় ১০/১৫ দিন বিকল ছিল মানে কোন ফোন আসত না করা ও যেত না। খবর নিয়ে জানা গেল এলাকার হিরোইনচি মানে নেশাখোর সম্প্রদায় তার কেটে নিয়েছে। কি আর করা যথারীতি টি এন্ড টি অফিস কে জানালাম। জানানোর পরেও আমার টেলিফোন বিল চলে আসল পুরা মাসের। আমি তো টাসকি!

আব্বা, বলল, যা তো টি এন্ড টি অফিসে। কি বলে ওরা দেখ। যথারীতি অফিসে গেলাম। এক ভদ্রলোকের সনে এ ব্যাপারে কথা হলো। কথা শেষে সে কোন রাগ ডাক না রেখে কিছু টাকা চাইল আর বলল সে দেখছে। আমি বললাম, টাকা তো আনি নাই। সে বলল আরে কত আছে তাই দেন বুঝেন ই তো উপর লেবেল এর মানে বস কে দিতে হবে। বুঝলাম মাল না দিলে এই অহেতুক আসা বিল দিতে হবে। দিলাম ২০০ টাকা। সে তাকায় রইল অবাক হয়ে বলল এইটা কি দিলেন? আমি বললাম আর কিছু নাই। আমি আপনার বসের সনে কথা কমু। তখন নরম হইয়া কইল আচ্ছা যান। কাজ হয়ে যাবে। এই হলো আমার জীবনে দেয়া কাউরে প্রথম ঘুষ! এখনো খারাপ লাগে ছিঃ !

অনেক পরে জানতে পারলাম সেই ভদ্রলোক মন্ত্রী সাহেব কে হার্ড ক্যাশ ১০ লাখ টাকা দিয়ে এই চাকরি পেয়েছেন। অথচ সেই মন্ত্রী কি সুন্দর কথা বলে, নীতির কথা বলে, বিজয় দিবস, স্বাধীনতা দিবসে চেতনার বুলি আউরায়। তা বলছিলাম পরিবেশ এর কথা। সো আমরা তৃতীয় বিশ্বের লোকের কাছে এটা নরমাল!

এখন একজন উন্নত বিশ্বে থাকা লোক নিশ্চয়ই এ সমস্যায় পড়েন না বা এমন পরিবেশ পায় না। তবে অন্য সমস্যা গুলি হতে পারে যদি সে এই তৃতীয় বিশ্ব মানে বাংলাদেশ থেকে যায়। যেমন ধর্মকর্ম করা, দেশীয় পালা পার্বণ ইত্যাদি।

আর যদি সে দেশে থাকতেই দুই নম্বর হয়ে থাকে তাইলে তো তার পোয়াবারো! মদ, বিয়ার সস্থা। মেয়ে সস্তা। ছেলে সহজে পাবে।

ছেলে কেন বললাম জানেন তো? ঐখানে মরদবাজী করা যায় ! এই মরদবাজ শব্দটি বিশিষ্ট কথা সাহিত্যিক শওকত উসমান সাহেব তাঁর কৃতদাসের হাসি কিতাবে উল্লেখ করেছেন। মাগীর কাছে গেলে মাগীবাজ!মরদের কাছে গেলে মরদবাজ! ভেরি সিম্পল!

তবে আপনি আল্লাহ খোদা মানলে এই কাওমে লুত খেতাব নিবেন না। আর আল্লাহ তে বিশ্বাস না করলে পসিবল! তবে বুইড়া ধামড়া হলে, আপনি না গাঁড় মারতে পারবেন ! না, গাঁড় ভাড়া দিতে পারবেন!

শয়তানে ধরছিল সে আমারে ভিন্ন লাইনে নিতে চাইছিল। যাউগা আউজুবিল্লাহ বলে আবার শুরু করলাম। কোথায় যেন ছিলাম? ও ঘুষ এবং পরিবেশ নিয়া।

আমরা নাইকো কেলেংকারী দেখছি। এমন খবর ও পেপার কাগজে পড়ি একজন বিদ্যুৎ অফিসের মিটার রিডিং লিখে নেয়া লোকের ঢাকা শহরে দুইটা পাঁচতলা বাড়ি! কেমনে ভাই? কেমনে?

দেশের দুদক এর উচিত উপর নীচ সব খানে চিরুনি অভিযান দিয়ে এই সব দুর্নীতিবাজ দের সকল সম্পত্তি বাজেয়াপ্ত ঘোষণা করে দেশের রাজস্ব খাত উন্নত করা। আর সে টাকায় সরকার এর উচিত সুবিধা বঞ্চিত অশিক্ষিত শ্রেণীকে শিক্ষিত করে তোলা।খেলা হবে? না ফুঁস?




মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৩০

কামাল১৮ বলেছেন: তখন কি ছাত্র ছিলেন?

২৪ শে মে, ২০২১ রাত ৮:১৯

স্প্যানকড বলেছেন: হুম! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

২| ২৪ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৪১

জটিল ভাই বলেছেন:
দুইনালা বন্দুকের গুলি মিস নাই। খুব সুন্দর। চালাইয়া যান.......

৩| ২৪ শে মে, ২০২১ রাত ৮:২১

স্প্যানকড বলেছেন: জটিল বাদ ! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন। :)

৪| ২৫ শে মে, ২০২১ রাত ১২:৫১

রাজীব নুর বলেছেন: প্রধানমন্ত্রীর নির্দেশ ছাড়া দুদক কাউকে ধরবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.