নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

কমন দৃশ্য সর্বত্র ! আগডুম বাগডুম ছি ঃ !

২৯ শে মে, ২০২১ রাত ৮:৩৫

ছবি নেট ।

খুব না প্যাঁচিয়ে সোজা করেই শুরু করছি। আমার এলাকায় একজন ছাত্রলীগের একটা গুরুত্বপূর্ণ পোষ্টে আছেন। অথচ তার শিক্ষাগত যোগ্যতা যতদুর জানি পঞ্চম শ্রেনী পর্যন্ত তাও কয়েকবার ফেইল করে।

তার পরিবার এর ব্যকগ্রাউন্ড দেখলে দেখা যায় তার বাবা একটা সিনেমা হলের টিকেট কাউন্টার এ জব করে মানে টিকেট বিক্রি করে।

বড় ভাই একজন মাদকাসক্ত ব্যক্তি।সেই নেতার উত্থান যেভাবে হইছে বলতে পারেন নায়ক মান্নার মতন। কয়েকবার মাদক সহ ধরা পড়ে জেলে গেছে আর প্রতিবার কোন না কোনভাবে বেড়িয়ে পড়েছেন।

উনি যে নেতার মুরিদ সেই নেতার প্রতি মিছিলে তিনি লোক সাপ্লাই দিতে পারে সেইরকম।এতে নেতার চোখে পড়ে।যার কারণে এই পোষ্ট মিলে গেছে।

আসেন চলি জানতে থাকি এর যোগ্যতা আর কি আছে? তিনি যাকে খুশী তাকে চড় থাপ্পড় দিতে পারে। এলাকার বাস স্ট্যান্ড, লেগুনা টেম্পু স্ট্যান্ড, রিক্সা স্ট্যান্ড থেকে চাঁদা তুলতে পারে।

গার্মেন্টস থেকে টি শার্ট এর লট নামাতে পারেন। এগুলি বন্টন করে দেন তার পরিচিত পার্টির কাছে। এলাকার চটপটি, বাদাম বিক্রেতা পর্যন্ত চাঁদা দেয়। এলাকায় কেউ নতুন বিল্ডিং করতে এলে চাঁদা দিতে হবে তারপর তার একটা দোকান আছে সেখান থেকে আপনাকে রড, সিমেন্ট, বালু, ইট কিনতে হবে। আপনি বাধ্য কারণ এ এলাকায় আপনাকে থাকতে হবে পরিবার নিয়ে। এই হলো তার বিশেষ গুণ বা যোগ্যতা !

এই যে এত কাম কাইজ করে এর মূল শক্তি কে দেয়? ঐ যে তার নেতা। যার মুরিদ সে তিনি।এই চাঁদাবাজির বিশাল অংশ নেতার পকেটে যায়।

নেতা তো আর এসে এসব ছোটলোকের কাজ করতে পারেন না। তিনি মুজিববাদ প্রতিষ্ঠা করতে মরিয়া গতরে সুগন্ধি মাখিয়া!

ইদানীং এলাকার কমিশনার এর সাথে রাস্তার কন্টাক্ট সহ ডিশ ব্যবসা ইন্টারনেট সেবা দেয়া এসব নিয়া দ্বন্দ্ব চলছে। দুই গ্রুপ আবার নেতার কথায় উঠেবসে।

নেতা কমিশনার এবং তথাকথিত সেই নেতাকে বুঝিয়ে দিয়েছেন কে কতদুর যেতে পারবে বা কার কতদূর এখতিয়ার বা সীমানা।

এই যে যাহা বলিলাম তাহা মিলাইয়া নিবেন। বাংলাদেশের প্রতিটি মহল্লায় এ চিত্র বিদ্যমান বিশেষ করে শহর উপশহর গুলিতে। সবচেয়ে মজার ব্যাপার হলো এরা আপনাকে আবার চারিত্রিক সনদ দিবে। সত্যি! কি বিচিত্র এ দেশ ও তার নিয়ম !

আমরা যতই ব্লগে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখে উলটাই ফেলি না কেন। কোন লাভ নাই। তাদের একটা বাল ফালানো দূরে থাক বাঁকা করার ক্ষমতা কারো নাই। আসলে কি নাই?

প্রশাসন! আহ! তাদের কাছ থেকে সাপ্তাহিক খাবার পায়। সুতরাং তারা বেঈমানী করে কেমনে?

একবার সে নেতার সনে কথা বলার সুযোগ হয়েছিল। কোন একটা কাজের পার্পাসে কথায় কথায় বলল,  " ভাই এইডা কোন কাম!আচ্ছা কইরা দিমু কিছু দেওন লাগব না। এসব ম্যাজিস্ট্রেট, ডিসি, আই জি পুলিশ পকেটে লইয়া ঘুরি "! 

অবশ্য বলার কারণ কি জানি না বা আমাকে এত সম্মান দেয়ার কারণ কি?হয়তো ওকে জন্মাইতে দেখছি। ওর মহল্লার অনেক সিনিয়র ভাই আমার বন্ধু।সাংস্কৃতিক অনেক কর্মকাণ্ডের সাথে জড়িত আছি তাই হয়তো!

সে যাই হোক এত কথার একটাই কারণ দেশ ততদিন পর্যন্ত ঠিক হবে না যতদিন না এসব নেতাদের মগজ সঠিক হবে না।

আরেক টা কমন সিন এসব নেতা যখন বড় কোন আকাম ধরেন খুন বা ধর্ষণ করেন। তখন নেতা করে কি তাকে দল থেকে বহিষ্কার করেন আর হাসি মুখে বলেন,

" সে আমাদের দলের কোন অংশ নয়। আইন তার নিজস্ব গতিতে চলবে ইত্যাদি আগডুম বাগডুম " ছিঃ!


মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২১ রাত ৯:০৩

কামাল১৮ বলেছেন: কিছুটা অতিরঞ্জন আছে। চিত্র মোটা মুটি এই রকমই।প্রতিপক্ষের অবস্থা আরো খারাপ।লীগ আর দল এপিঠ ওপিঠ।

২৯ শে মে, ২০২১ রাত ১০:৪৬

স্প্যানকড বলেছেন: আমার চোখে দেখা এগুলি। অতিরঞ্জিত মনে হলে দুঃখিত কিন্তু এ সত্যি ! এপিঠ ওপিঠে আমাদের না আছে বুক আর পিঠ শুধু ছাল লইয়া বাইচা আছি এর শেষ কবে ? ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

২| ৩০ শে মে, ২০২১ রাত ২:২৪

রাজীব নুর বলেছেন: আপনি অভিজ্ঞ মানুষ।

৩০ শে মে, ২০২১ দুপুর ১:০৫

স্প্যানকড বলেছেন: অভিজ্ঞতা কম বেশী সবার আছে। এতে কমন দৃশ্য সর্বত্র! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৩| ৩০ শে মে, ২০২১ ভোর ৪:১১

নতুন বলেছেন: এই দেশে ক্ষমতা হইলো হাত চালানোর ক্ষমতা, অসভ্য ক্ষমতাকেই আমাদের দেশে সন্মান করতে বাধ্য হচ্ছে।

রাজনিতিক দল লাঠিয়াল পালে, জনগনের নাম ভাঙ্গিয়ে গনতন্ত্রের নামে দেশের বাজেটের টাকা লুটেপুটে খাবার ধান্দা মাত্র।

৩০ শে মে, ২০২১ দুপুর ১:০৮

স্প্যানকড বলেছেন: দিন কে দিন আরও লোভী হচ্ছে সবাই। এমন পেটুক আর অসভ্য নেতাদের জন্য দেশের বারোটা বেজে যাচ্ছে। অবকাঠামোর উন্নয়ন হচ্ছে কিন্তু মানুষের নীতি নৈতিকতা শেষ। ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৪| ৩০ শে মে, ২০২১ ভোর ৪:৪৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এটা খুব কমন দৃশ্য এবং এর প্রভাব ব্যাপক এবং ভয়াবহ - সবাই এটাকে স্বাভাবিক হিসাবে ধরে নিচ্ছে ! সমাজে মানুষের মধ্যে নৈতিকতার স্খলন এতই ঘটছে কিন্তু এথেকে উত্তরণের কোনো উপায় নিয়ে কেউ ভাবছে বলে মনে হচ্ছে না। জনগণকে সঠিক পথে ফিরিয়ে আনার জন্য নেই কোনো রাজনৈতিক নেতৃত্ব, নেই কোনো সামাজিক বা ধর্মীয় নেতা।

৫| ৩০ শে মে, ২০২১ দুপুর ১:১২

স্প্যানকড বলেছেন: আসলে সব নেতার একই চিন্তা নিজের পরিবার সন্তান থাকে যেন দুধে ভাতে। ইহা বাস্তবায়ন করতে তাহারা সব জায়েজ মনে করে আর উপর তলার এমন বাজে অবস্থা দেখে নীচের তলার মানুষজন কেমনে ঠিক থাকে। এ থেকে মুক্তির কোন রাস্তা আপাতত দেখছি না বলতে পারি একদম নাই। ধন্যবাদ, ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৬| ৩১ শে মে, ২০২১ রাত ১:২৯

(?) প্রশ্নবোধক বলেছেন: ছাগু হাগু চেতনাবাজদের আর সামুতে খুব একটা দেখছি না।

৭| ৩১ শে মে, ২০২১ রাত ৩:৩৭

স্প্যানকড বলেছেন: উনারা বিবর্তন এ বিলুপ্ত তবে সময় হলে আতকা হাজির হয়ে যেতে পারে। তবে না হওয়া ই ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.