নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

ইদানীং ক্লান্ত বোধ করি !

০৮ ই জুলাই, ২০২১ ভোর ৬:৪০

ছবি নেট । ( ফুটবল জাদুকর আব্দুস সামাদ )

আমি মাঝেমধ্যে ভাবি আমাদের কে আমরা কতটা চিনি বা জানি? এ কথা মনে হতে কিছু দৃশ্য ভেসে উঠলো মনের ভেতর যা আমাকে আরও ভাবিয়ে তুলছে।

মেলাদিন আগের কথা স্টেডিয়ামে খেলা হচ্ছে পাকিস্তান আর অন্য কোন একটা দলের ঠিক মনে নেই। তবে ইহা মনে আছে এক তরুণী বড় করে লিখে নিয়ে গিয়েছিল
" আফ্রিদি উইল ইউ মেরি মি? " কেন?

তারপর আফ্রিদি কে তার ব্যবসা বানিজ্য করার জন্য শোরুম এর অনুমতি দেই। পারবে আমাদের সাকিব, মাশরাফি পাকিস্তানে শোরুম খুলতে? কেন পারবে না উত্তর পরিষ্কার জানা আছে।

আসলে সেই তরুণী কে দোষ দিয়ে লাভ নেই। আরেকটা কাহানী তাহলে শোনেন।
জাহাঙ্গীর নগর ইউনিভার্সিটির মানিকের কথা মনে আছে?যিনি পরবর্তীতে সেঞ্চুরিয়ান মানিক নামে কুখ্যাত ছিলেন।কুখ্যাত কেন বললাম জানেন?এই সেই মানিক যিনি একশত মেয়েকে ধর্ষণ করেছেন তার পর সেইটার সেলিব্রেশন করেছেন।

স্বাধীনতার পক্ষের শক্তি আওয়ামী লীগ তখন ক্ষমতায় ছিল। মানিক ছিল ছাত্রলীগের নেতা! কিছু হইছে মানিকের?

বাল ও ফালাতে পারে নাই কেউ। এখন আমার খিস্তি শুনে অনেকে বলবেন এ ছেলে খিস্তি করে এছাড়া আর কি আছে! আমরা কিন্ত সেই মানিক কে ভুলে গেছি।

আসলে আমরা আবেগতাড়িত একটা জাতি। আমাদের কে যখন যা খাইয়ে দেয়া হয় তাই খেয়ে ছুটতে থাকি চিলের পিছনে কান নিয়ে গেল বলে অথচ একটিবার কান এর জায়গায় হাত দিয়ে দেখি না। কান আছে? কি নাই?সত্যি! বড্ড অবাক হয়ে যাই।

চলেন আবার খেলায় ফিরে যাই।
খেলার প্রসঙ্গ যেহেতু এসেছে তাহলে ফুটবল এর কথা বলি। বিশ্বকাপ, কোপা বা ইউরো কাপ এলে আমরা প্রায় পাগল হয়ে পড়ি। আর ব্রাজিল, আর্জেন্টিনা এই নিয়ে দেশে মাতামাতি মাথা ফাটাফাটি শুরু হয়ে যায়। কেন?

ব্রাজিলের মানুষ আর্জেন্টিনার মানুষ কি আমাদের এত খবর রাখে?একবার মাগুরার এক চাষী আমজাদ হোসেন কে দেখলাম সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ জার্মানির এক পতাকা বানিয়ে রীতিমতো হইচই ফেলে দিয়েছেন। কেন?

আমি ছোট থাকতে বই এ পেলের কথা পড়েছি। বড় হতে হতে ম্যারাডোনার কথা জেনেছি পড়েছি। বর্তমানের ক্রেজ মেসি, রোনালদোর কথা জানি। অথচ এ কথা কখনো জানতে চাই নি আমাদের কেউ কি এমন ছিলেন না? এর উত্তর খুঁজতে যেয়ে পেয়ে গেলাম ফুটবল জাদুকর আব্দুস সামাদ এর কথা।

যিনি পেলে, ম্যারাডোনার জন্মের আগেই ফুটবল দিয়ে জাদু দেখিয়ে দিয়েছেন।

যিনি ভারতে জন্ম গ্রহণ করেছিলেন পরবর্তীতে বাংলাদেশে ছিলেন ও মৃত্যু বরণ করেন।

কথিত আছে একবার কোন একটা ম্যাচে তাঁর কয়েকটা শট গোল বারে লেগে ফেরত আসে। পরে তিনি প্রোটেস্ট করেন এই বলে যে, গোল বার এর মাপ ঠিক নেই। যখন এ নিয়ে হইচই তর্ক শুরু হলো তখন সবাই গোল বার মাপার সিদ্ধান্ত নেন। মেপে দেখেন সত্যি সত্যি গোল বার উচ্চতায় খাটো! বাধ্য হয়ে রেফারি তাঁর ফিরে আসা শট গুলিকে গোল হিসেবে গন্য করেন। ভাবা যায় কত নিখুঁত ছিল তার নিশানা। এখন কার মেসি, রোনালদো নিঃসন্দেহে উঁচু মানের খেলোয়াড় কিন্তু আব্দুস সামাদ এর মতন চ্যালেঞ্জ দিতে পারবে?

আমরা কি করেছি তাঁর জন্য? না বাফুফে তেমন কিছু করেছে? না আমাদের পাঠ্যপুস্তকে তেমন কিছু আছে?হ্যাঁ একটি কাজ করেছি দুই টাকার একটা ডাকটিকেট তাঁর নামে আছে। এই যা!

যেমনটা ৯০ এর আন্দোলনের নুর হোসেন এর নামে সড়ক আছে নামকাওয়াস্তে।মনে আছে তাঁর কথা আপনাদের?যে এরশাদ এত খারাপ সেই এরশাদ আবার আদরে লালিত পালিত হয়েছিলেন!

আসলে আমরা কি? কেন এত এত প্রশ্ন তৈয়ার করে চলেছি দিন কে দিন। এর শেষ কোথায়? জানি না এর উত্তর কেউ কি জানেন?

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২১ সকাল ৯:৩৬

কবিতা ক্থ্য বলেছেন: ভাই মানিক ভাইরে কৈ পাওয়া যাবে- বলতে পারেন?

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১৬

স্প্যানকড বলেছেন: এতদিনে কি আর ল্যাওড়ার থুক্কু সোনার ছেলে মানিক দেশে আছে ? কোন না কোন উন্নত বিশ্বে মাগী পাড়ায় বসে মদ গিলছে আর আমাদের মিডল ফিংগার দেখাচ্ছে ! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন। সবার মতন আপনিও ভুলে যান প্লিজ।

২| ০৮ ই জুলাই, ২০২১ সকাল ১১:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন: ফুটবল নিয়ে এই পাগলামি দেখে আসছি সেই ছোটবেলা থেকেই।
একটি স্বাধীন দেশে অন্য আরকেটি স্বাধীন দেশের পতাকা উড়ানোর যে আইন আছে তা আমরা থুরাই কেয়ার করি।


আপনার পোস্টে অনেকগুলি বিষয় তুলে এনেছেন।
এবং এটাই সত্যি আমরা ভুলে যাওয়া জাতী। নতুন একটা পেলে পুরনোটা ভুলে যেতে আমরা উস্তাদ।

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১৭

স্প্যানকড বলেছেন: উস্তাদ হতে হতে একদিন বিলুপ্ত হয়ে যাব ! ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৩| ০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৩১

রানার ব্লগ বলেছেন: গুনির কদর করার অভ্যাস আমাদের নাই। আপনি একটা পুরুষ্কার বিতরনি অনুষ্ঠানে যান দেখবেন কতো লোক তালি দেয়, দেয় না। কারন আমরা হিংসুটে জাতি।

০৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:২০

স্প্যানকড বলেছেন: দেশ জংগল হয়ে যাচ্ছে দিনকে দিন বাঘ, ভেড়া, কুকুরদের নিয়ন্ত্রণে। ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.