নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

অদ্ভুত ভুত **** পুত৷!

০৫ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

ছবি নেট ।

আচ্ছা, দেশে প্রায় লাখ খানেক হবে ব্লগার। সবাই লিখছে ভালো মন্দ যাই পাচ্ছে লিখে যাচ্ছে। কেউ টাকার বিনিময়ে আবার কারো কাছে লিখা মানে নেশা ! আমি যেমন নেশা থেকে লিখি।

তা এত এত লিখা এত এত কথা শব্দমালা যদি সমাজ পরিবর্তনে তেমন ভুমিকা না রাখতে পারে তাইলে শাউয়া এত লিখা কি লাভ ? এইটা আমার একান্ত মত।

অবশ্য যে জায়গায় ধর্মীয় কিতাবগুলি আজকাল তেমন কাজে আসছে না সেখানে এই ব্লগ ! কতদূর কি করবে?

দেশ এগিয়ে যাচ্ছে তা কোন দিক দিয়ে রাস্তা-ঘাট, পুল- ব্রিজ, বড় বড় ইমারত আর মেট্রোরেল ইত্যাদি নিয়ে।

ঠিক আছে এগুলির দরকার আছে। এগুলির পাশাপাশি মানুষের জীবন যাত্রা কি ঠিক পথে যাত্রা করছে?
একজন  বাবা হাড় খাটুনী পরিশ্রম করে যখন দেখে ছেলের স্কুলের বেতন আর টিউশনির পয়সা জোগাড় করতে মায়ের সোনা গয়না জলের দামে ছেড়ে দিতে হচ্ছে আরেক দিকে এমন লোকও সমাজে আছে যাদের কুকুর এর পিছনে মাসিক যা খরচ হয় তা দিয়ে দুই একটা পারিবার দিব্যি খেয়ে পড়ে বাঁচতে পারে।

এই যে একটা বিশৃঙ্খলা পরিবেশ বিরাজ করছে। সেদিকে কারো হুশ আছে? নাই। এই যে যারা মাসে এত টাকা কুকুর এর পিছনে ব্যয় করে তারাই সমাজে মানুষ বাকিরা একটা সংখ্যা অদ্ভুত ভুত বা খানকির পুত !

এসব অদ্ভুত ভুত দের অনেক জ্বালা রাত জেগে পড়তে হয়। বি সি এসের জন্য জীবন দিয়ে লড়তে হয়। এরপর লীগ বা দল বা জামাতি করা লাগবো নইলে লাইনে থাকেন।

অথচ কুকুর পোষা ভদ্রলোকের ছেলে বা মেয়ের এসব চিন্তা নেই। বাবার অঢেল সম্পত্তি তার উপর রাজনৈতিক যোগাযোগ ভালো তাহলে আর কিসের চিন্তা ! নো চিন্তা ডু ফুর্তি !

ফুর্তি করতে যেয়ে অনেকে সেই অদ্ভুত ভুতের ঘরের মেয়েদের কয়দিন ব্যবহার করে ছেড়ে দেয়। অদ্ভুত ভুতেরা বোকার হদ্দ মিঠা কথায় গলে বিছানায় চলে আসে তবে সবাই না কিন্তু এ সংখ্যা এখন বেড়ে যাচ্ছে। ইহা খুব ভয়ের কারণ।

আসল কথা, এখন প্রতিটা মেয়ের মা চায় রুই, কাতলা জামাই! দেশে জামাই এর হালের উপর মেয়ের অনেক কিছু নির্ভর করে। মেয়ের ভালো মন্দ সব। জামাই চোর ডাকাত হলে সমস্যা নাই। বি সি এস ক্যাডার কিন্তু দেদারসে ঘুষ খায় সমস্যা নাই। মাল আছে কি না তাই মূল কথা !

আবার এত মালের উপর ভাসতে থাকা জামাই এক নারী নিয়া নাই। বাহ! কি চমতকার একটা খেইল লেগে আছে।

ভালো লাগছে না কয়দিন ধরে জ্বর ঠান্ডা কাশিতে ভুগছি। ছেড়ে যাবে ইন শা আল্লাহ। এখন কিছুটা সুস্থ কিন্তু দুর্বল লাগছে ! দুধ খেতে হবে।

সে যাই হোক যাবার আগে বলে যাই, হে তরুন! যদি তুমি ২০ থেকে ৩০ বয়সের মধ্যে মাসে ত্রিশ হাজার টাকা কামানের রাস্তা না বের করতে পারো তবে তুমি অদ্ভুত ভুত! উপর তলার চোখে খানকির পুত !

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: লেখা লেখি করে যে পরিবর্তনটা হয় সেটা কিছুটা মনোজগতের।সেটার প্রভাব খুব কম।তাছাড়া তেমন শক্তিমান লেখক দেখা যায় না।তবে এই লেখা লেখির মাধ্যমেই কিছু শক্তিমান লেখক বেরিয়ে আসবে।এখন লেখালেখি বাদ দিয়ে দিলে সেটা আর কখনো বের হয়ে আসবে না,তাই আমাদের এই প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।
দাবি দাওয়া ভিত্তিক আন্দোলন চলমান রাখা প্রয়োজন ছিন।শক্তিশালী গনতান্ত্রীক দলের অভাবে সেটা সম্ভব না।দেশ এক চোরা গলিতে ঢুকে গেছে,সেখান থেকে বেরিয়ে আসতে সময় লাগবে।
আসল পরিবর্তন আনতে পারে রাজনৈতিক দলগুলো।লেখা লেখি সেটাকে সমর্থন করতে পারে মাত্র।এর বেশি কিছু না।

০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৯

স্প্যানকড বলেছেন: দেশ চোরা গলিতে ঢুকে গেছে আর চোরেরা আরামে আছে । গনতন্ত্র আসলে তো এদের আরাম হারাম। তাই গনতন্ত্র আসে না । এরা যা বলে তাই হয় একটা একতরফা খেইল চলছে আর কি ! যা রীতিমতো বিরক্তিকর । ভালো থাকবেন।

২| ০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:



লেখা আপনার নেশা, নাকি নেশা আসার পর লেখেন?

০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:১৯

স্প্যানকড বলেছেন: মুরুব্বি ! সেলাম নিবেন। জম্পেশ পার্টনার না হলে পান করে মজা নাই।

মজা উস ওয়াক্ত আতা হে
যাব শারাব সাকি দোন নেশা মে ঝুমতি হে।
মজা উস ওয়াক্ত আতা হে
যাব গাম ভি আউরাত কি তারাহ নজর ঝুকাকে সেলাম করতি হে।
মজা তো ইস খুশি মে যায়দা হে
বোতল ভি আজকাল একেলা রেহতি হে.... ভালো থাকবেন।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:০১

অপু তানভীর বলেছেন: লেখালেখি করে সমাজ পরিবর্তন করে ফেলা যাবে এমন মনভাব সম্ভবত এখন আর কারো নেই । অন্তত আমাদের এই দেশে তো নেই । মানুষ এখন যারা দেশ নিয়ে সমাজ নিয়ে লিখে তারা মূলত লিখে হতাশা আর আক্ষেপ থেকে ।
সমাজ পরিবর্তন করতে গেলে কেবল লিখে কোন কাজ হবে না । এর জন্য মাঠে নামতে হবে ।
অনেকে আছে ব্লগ কিংবা ফেসবুকে খুব বড় বড় কথা লিখেই ভেবে বসে যে সমাজের জন্য খুব ছিড়ে ফেললাম বুঝি । আসলে এই লেখায় ঘোড়ার ডিমও হয় না এই দেশে । এই দেশে শাসক যা চায় তাই হয় ! ক্ষমতাধরেরা যা চায় তাই হয় ।

তবে এই লেখালেখি এটা করলে মনে শান্তি আসে মাঝে মাঝে । যে কথা কাউকে বলা যায় না তা লেখা যায় । নিজের লেখার ঘোড়ার চড়ে যাওয়া যায় অনেক দুর ।



৪| ০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:২৩

স্প্যানকড বলেছেন: অপু ভাই, সালাম নিবেন। এমন বহুত সিপাহি আছে যারা ভাবে জীবনে হেন করেছি তেন করেছি লিখে লিখে বেশ করেছি। ঘটনা সত্য বলেছেন। উনারা যা চায় তাই হবে। আমি ভাই ভেসে যাই হেঁটে বেড়াই বহুদূর। এই আর কি! ভালো থাকবেন।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:০৯

আইজ্যাক আসিমভ্‌ বলেছেন: হা হা হা।
"স্প্যানকড এর ভাষাগুলি আমার মুখে আসবেনা। কিন্তু সে সত্য কথা বলে।" :P

০৬ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:১৬

স্প্যানকড বলেছেন: না আসাই উত্তম ! আমি বেলাইনে থাকা লোক লাইনে পড়ে থাকার নাই অসুখ ! ভালো থাকবেন । ধন্যবাদ।

৬| ০৬ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:০৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: কিছু পচা কথা কইয়াই ফালান হুহ

০৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:০৫

স্প্যানকড বলেছেন: পঁচা সমাজে বাস ভালো কথায় লাগছে ফাঁস ! ভালো থাকবেন আপু।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.