নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

ইদানীং বিশ্বাস করতে বড্ড কষ্ট হয় !

২০ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৮

ছবি নেট ।

এই যে উপর এর ব্যক্তিকে দেখছেন। তার অপরাধ কি ? কেউ জানেন? দেখতে হুজুর, পাঞ্জাবি পড়া, মুখে দাঁড়ি। ইনি নিশ্চয়ই কামেল পরহেজগার লোক ! তাই নয় কি ? চলেন একটু পিছনে যাই দুই বছর আগে।

নাম ঃ মাসুক মিয়া
পিতা ঃ সমছু মিয়া
গ্রাম ঃ নোওয়া গ্রাম
উপজেলা ঃ রাইগদারা
জেলা ঃ সিলেট।

ইনি সেই নরপশু যে নাকি নিজের মেয়েকে ঘুমের ঔষধ খাইয়ে ধর্ষণ করতো ছিঃ! ছিঃ! মেয়ের চাচী বাদী হয়ে ওসমানীনগর থানায় মামলা করে। পরে পুলিশ দক্ষিণ সুরমা এলাকা থেকে এই ইতর কে গ্রেফতার করে।

আসলে এ বিষয় নিয়ে লিখার ইচ্ছে ছিল না কিন্তু সেদিন অন লাইনে কিছু পুরানো খবর এর ভীড়ে এই জঘন্য খবরটি চলে আসে ছবিসহ। ইহা দেখার পর একে তো রাগ দুই মগজে সর্বদা এক যন্ত্রণা কাজ করছে। উহা মিটাতে লিখলাম আর কি ! কি একটা দেশে আসি যেখানে কাউরে বিশ্বাস করতে এখন কষ্ট হয়।

আরেকটা পুরাতন খবর তবে আমাদের দেশের নয়। উন্নত দেশের ভদ্র দেশের। সেখানকার ক্যাথলিক চার্চ ১৯৫০ সাল থেকে পরবর্তী সাত দশকে প্রায় ২ লাখেরও বেশী শিশুকে যৌন নির্যাতন করেছে সোজা কথায় ঘেটু পুত্র বানিয়েছেন। এতে চার্চের পাদ্রী ও অন্যান্য লোকজন জড়িত ! ভাবা যায়! যাদের বয়স ১০ থেকে ১৩ এর ভেতর এবং বেশির ভাগ ছেলে ! পরবর্তীতে এ সব শিশুগুলি ভয়ংকর স্মৃতি নিয়ে অসুখী যৌন জীবন কাটিয়ে গেছে অনেকে কাটাচ্ছে। সে দেশটি হচ্ছে ফ্রান্স! এইবার দেশে ফেরত আসি ইউরোপ ঘুরাঘুরি শেষ। যেই শীত উফফ!

এ তো গেল ইউরোপের খবর আমরা কম কিসে ! আমাদের মাদ্রাসায় ঠিকমতো অভিযান এবং তথ্য সংগ্রহ বা তদন্ত করলে দেখা যাবে দেশ স্বাধীন হওয়ার পর থেকে কত শিশু যে এমন ঘেটু পুত্র কমলা হয়ে গেছে !

অবাক লাগে এ নিয়ে হুজুর দের তেমন সোচ্চার হতে দেখি না । কেন ? এরা খুব বেশী সোচ্চার হয় সানি লিয়ন দেশে কেন আসবে এ নিয়ে অথবা ভারতের প্রধানমন্ত্রী !

সবচেয়ে বড় কথা সমাজে ধর্মগুলি টিকে আছে, চলছে এমনভাবে আর কি অথবা দেশের প্রচলিত আইন আছে নাই মনে হয় অনেকটা বি টিভির মহিলা উপস্থাপিকাদের মতন রোজা আসলে মাথায় কাপড় অন্য সময় উদাম!

মানে এক সময় আইন খুব কড়া অন্য সময় দেখা নাই ! এর পিছনে অবশ্য রাজনীতি খেলা করে। আচ্ছা, পিছন থেকে খেলে কি মজা পাওয়া যায় ?

আসলে সমাজ সংস্কার করার মতন তেমন লোক নাই। আপাতত দেখছি না আদৌ বাংলার জমিনে পয়দা হবে কি না সন্দেহ আছে ! সরকারের উচিত মাদ্রাসার যৌন নির্যাতনের বিষয় গুলি খুব কড়া নজরদারি আর কড়া বিচারে শেষ করা।


অ ট ঃ লেপের নীচে নেটওয়ার্ক ঠিকঠাক পাচ্ছেন তো ! ঃ)

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২০ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫৯

জটিল ভাই বলেছেন:
কবিতা ছেড়ে গল্পের দিকে ধাবিত হচ্ছেন নাকি?
সাবধানে থাকবেন। জটিলবাদ :)

২০ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১৪

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! আল্লাহ ভরসা। জটিলবাদ। ভালো থাকবেন।

২| ২০ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১০

গরল বলেছেন: The Marieval Indian Residential School was operated by the Roman Catholic Church from 1899 to the 1980s, when the First Nation took over operations, in the area where Cowessess is now located in southeastern Saskatchewan. It is not yet clear if all of the remains are linked to the school.

Canada: 751 unmarked graves found at residential school

এখানেও সেই ধর্মের নামে চলছিল সবকিছু।

২০ শে জানুয়ারি, ২০২২ রাত ২:১৫

স্প্যানকড বলেছেন: হুম, কি যে হচ্ছে চারপাশে ভাবলেই নিদ্রাহীন রাত ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৩| ২০ শে জানুয়ারি, ২০২২ রাত ২:৩০

সোবুজ বলেছেন: একজন মুমিনের পাপ যে লুকিয়ে রাখবে আল্লাহ তার পাপ লুকিয়ে রাখবে।আমার কথা না কোরান হাদিসের কথা।
ক্যাথলিক চার্জের সংখ্যাটা তবু জানতে পেরেছেন,কিন্তু বাংলাদেশের সংখ্যাটা জীবনেও জানতে পারবেন না, ৯৯% পার্সেন্ট প্রকাশই হয় না।এর জন্য দায়ী সঠিক আইনের অভাব আবার যে তরবর আইন আছে তার প্রয়োগ নাই।

২০ শে জানুয়ারি, ২০২২ ভোর ৬:০০

স্প্যানকড বলেছেন: যে এমন আকাম করে সে মুমিন হয় কি করে ? এজন্য দেশ একটা জগাখিচুরি খেয়ে চলছে কোনমতে বেঁচে আছে আর কি কিন্তু ভালো নাই ! ভালো থাকবেন ।

৪| ২০ শে জানুয়ারি, ২০২২ রাত ৩:০১

নেওয়াজ আলি বলেছেন: এইসব বিচ্ছরি লোকের বিচ্ছিরি কথা পড়তে বিবেক বাধা দেয়। আমিও দুই মেয়ের বাবা।

২০ শে জানুয়ারি, ২০২২ ভোর ৬:০৩

স্প্যানকড বলেছেন: পুরা সমাজ ব্যবস্থা এমন কি গোটা দেশ বিচ্ছিরি লোকদের কবলে। এখন কি করবেন ? আপনার মেয়েদের আল্লাহ নেক হায়াত এবং সুস্থ সুন্দর জীবন দান করুক। আমীন। ভালো থাকবেন।

৫| ২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:১৩

সাসুম বলেছেন: ইউরোপের দেশগুলোতে সেই ১৯৫০ থেকে পরবর্তী ৭ দশকে ২ লাখেরও অধিক শিশু নির্যাতন হয়েছে এবং সেটা নিয়ে আমরা আলোচনা করার সুযোগ পাচ্ছি। তাদের বিচার হচ্ছে ৭০ বছর পর পার হবার পরেও। অপরাধের মাফ নেই।

আমাদের দেশে কি হচ্ছে?? মাদ্রাসা গুলোতে যে প্রতিরাতে বড় হুজুর কর্তৃক শিশুদের বেহেশত দেখানো হয় পশ্চাৎ দেশ দিয়ে সেটার আজতক কোন বিচার হয়েছে?? কয়টা নিউজ পেপার পত্রিকায় আসে?? বিচার হয় আদৌ ? আমরা জাস্ট হুজুরের একটু ছোট অপরাধ বলে এড়িয়ে যাই। কারন, পরকালে বেহেশ্ত চলে যাওয়ার ভয় কাজ করে মনে!

এটাই উন্নত দেশের সাথে আমাদের তফাত। আমাদের বিচারহীনতার কালচার যতদিন না যাবে ততদিন কোন অপরাধ ই বিলুপ্ত হবেনা। যতদিন ধর্মের আফিম মানুষ কে জোর করে গেলানো হবে ততদিন ধর্মজীবিরা এভাবেই ধর্মের নামে অধর্ম করে যাবে। হোক সেটা ইউরোপের পাদ্রী কিংবা আমাদের সহীহ বেহেশ্তি বড়হুজুর।

ঐযে লাস্টে বললেন সমাজ সংস্কার করার লোক নেই, এটাই আসল। এই যুগে আর মোসলমান দের মধ্য থেকে উঠে আসবেনা কোন বিদ্যাসাগর কিংবা রাজা রামমোহন রায়।

আজ দেখি কোন বড় ইসলামিক হুজুর ঘোষণা দেক- যে সব মাদ্রাসার এই ধরণের কাজ চলবে তাদের কে ইসলাম থেকে বহিস্কার করা হবে এবং তাদের ইসলামের নামে অনৈস্লামিক কাজ করার কারনে ধর্ম থেকে বিতাড়ন করা হবে। তারা ঘোষণা দেক , যেভাবে নাস্তেক এর কল্লা আর আহমদীয়াদের নন মুসলিম ঘোষণা করার জন্য তাদের লড়াই সেইম লড়াই মাদ্রাসার হুজুরদের পুটু মারার বিরুদ্ধে- দেখবেন লাইনে চলে আসবে।

আর সবচে বড় সমস্যা দেশের আইন নাই, আইন থাক্লেও বিচার নাই, বিচার থাক্লেও সুশাসন নাই। ফলে এই বিচারহীনতার দেশে ওয়াইল্ড ওয়েস্ট হিসেবে চলে সবাই।

২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:১৯

স্প্যানকড বলেছেন: কেউ বলবে না কারণ সব নিজের ধান্ধায় ব্যস্ত ! এ সমাজ এবং দেশ এমন এক জায়গায় দাঁড়িয়েছে যে এখন আর পিছনে ফিরে যাবে বা নতুন করে কোন বিপ্লব ঘটবে সে আশা নাই। অন্যদের কথা বাদ দিলাম শিক্ষিত মগজ গুলিতে অন্য কিছু ঢুকিয়ে দেয়া হয়েছে খুব সুকৌশলে এখন চাইলেও কিছু হবে না । এখানে বিপ্লব বা পরিবর্তন আশা করা একদম বড় ধরনের বোকামি। ভালো বলেছেন। ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ৮:৪২

বিটপি বলেছেন: রামছাগলদের পাতলা পায়খানা শুরু হয়ে গেছে। মাদ্রাসায় যারা বলৎকার করে, তারাই একটা নাস্তিক প্রজন্ম তৈরি করে দেয়। কি, ভুল বললাম?

আমি লক্ষ্য করেছি, যেই গ্রুপটা সমকামিতা সাপোর্ট করে, তাদের একটা বড় অংশ হল নাস্তিক - দুনিয়াবী সুখের জন্য যা যা করা লাগে করে নাও টাইপের ভাব নিয়ে এরা সমকামিতাকে প্রাকৃতিক ক্রিয়াকান্ড বলে মত দেয়। যেসব আকামের কথা শুনলে আমাদের মুখে থুতু এসে যায়, সেসবে তাদের সাপোর্ট দেবার কারণ কি? নিশ্চয়ই তারা কোন না কোন সময়ে ঐসব হুজুরের বলৎকারের শিকার হয়েছিল। যারা বলৎকারের শিকার হয়, তারা ইসলামকে ঘৃণা করা শেখে, কিন্তু আস্তে আস্তে ঐসব হুজুরের কাজকর্ম আবার পছন্দ করা শুরু করে। তবে তাদের যুক্তি হল হুজুরেরা জোর করে করে - এটা মিউচ্যুয়াল হলে আর প্রব্লেম নেই।

কি ঠিক বললাল্ম?

২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:২১

স্প্যানকড বলেছেন: মিউচুয়াল হোক আর জোর করে অপরাধ তো অপরাধ ! বিচার না হওয়াতে এর শিকড় এখন মেলা গভীরে। ধন্যবাদ, ভালো থাকবেন।

৭| ২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অসাধারণ পোস্ট।
বাইরের দেশের পরিসংখ্যান জানতে পারলেও এদেশে সেটা জীবনেও জানা যাবে না। সেসব শিশুরা এর শিকার হচ্ছে তাদের মনে কি ইসলাম থাকছে ? বরং ইসলাম এবং এইসব হুজুরদের ঘৃণা করে শিখবে। পরিবারকেও বিশ্বাস করতে পারবে না। সে বড় হবে প্রচন্ড ঘৃণা নিয়ে এবং এর পরিনাম হবে ভয়াবহ।
আমাদের দেশে মেয়ে শিশুদের যতটা অনিরাপদ ভাবা হয়ে ঠিক ততটাই নিরাপদ ভাবা হয়ে ছেলে শিশুদের।
এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। বিকৃত মানুষ গুলো সবখানেই আছে। ঘরে , বাইরে , মাঠে , রান্নাঘরে।
খুব সাবধান !

ধন্যবাদ আপনাকে।

২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:২৩

স্প্যানকড বলেছেন: বিকৃত মগজ বা মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে যা খুব ভয়াবহ ব্যাপার। সরকারের এগুলা ভাবা উচিত। ধন্যবাদ, ভালো থাকবেন।

৮| ২০ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩১

জগতারন বলেছেন:
আসলে সমাজ সংস্কার করার মতন তেমন লোক নাই।
আপাতত দেখছি না আদৌ বাংলার জমিনে পয়দা হবে কি না সন্দেহ আছে !
সরকারের উচিত মাদ্রাসার যৌন নির্যাতনের বিষয় গুলি খুব কড়া নজরদারি আর কড়া বিচারে শেষ করা।


সহমত !

২০ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২১

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ, ভালো থাকবেন সব সময়।

৯| ২০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: যারা বলাৎকার করে তাদেরকেও ভুক্তভুগীকে দিয়ে বলাৎকার করা হউক। :D

২০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৪

স্প্যানকড বলেছেন: কথা ঠিক কইছেন কিন্তু ভুক্তভোগী যদি রাজী না থাকে কারণ তখন তো ঘোষণা দিয়ে এই জঘন্য কর্মটি সম্পাদিত হবে। সব চেয়ে ভালো হয় কোন তরতাজা ষাঁড় বা ঘোড়ার কাছে ছেড়ে দেয়া। পশুকে পশু দিয়ে বলাৎকার করানো হউক। তারপর উহা লাইভ সম্প্রচার করা। হা হা হা

১০| ২০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দৃষ্টান্তমূলক শাস্তি হয়না বলেই আজ এ অবস্থা।

১১| ২০ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৬

স্প্যানকড বলেছেন: পশুকে পশু দিয়ে বলাৎকার করানো হউক দেখবেন এমনিতেই কমে যাবে। =p~

১২| ২০ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:১৯

Mr Mohin বলেছেন: আমি এক্স দেখি। আমি সত্ থাকার চেষ্টা করি। মাঝে মধ্যে নামজ পড়ি। আমি কি ভালো কথা বলতে পারি। এটা কার সমস্যা আমার না ধর্মের। আমি ভালো,আমি আমিই খারাপ। মানুষ ভালো, মানুষেই খারাপ। হুজুর ভালো, হজুর খারাপ।

২০ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৪০

স্প্যানকড বলেছেন: হুজুর খারাপ হলে সমস্যা বেশী !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.