নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

এর শেষ কোথায় ??

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৩০

ছবি নেট ।

লতা মংগেশকরের শেষকৃত্য অনুষ্ঠানে বলিউডের নায়ক শাহরুখ খান গিয়েছেন তিনি সুরা দোয়া পড়ে ফু দিয়েছেন আর এদিকে বি জে পি কোন এক নেতা বলেছেন শাহরুখ খান থুতু ছিটিয়েছেন ! আচ্ছা, এইটা কি সম্ভব ! এই চুতিয়া রাজনীতির শেষ কোথায় ?

আজ যখন ভারতের কর্নটকে এক কলেজ ছাত্রীকে বোরকা পড়ার কারণে কলেজে ঢুকতে না দেয়া হয় " জয় শ্রী রাম " বলে ধাওয়া করা হয়। আর সেই বোনটি একাই যখন "  আল্লাহু আকবার  " ধ্বনি তুলে তখন সত্যি ভেতর নড়ে যায়।

আচ্ছা একটা প্রশ্ন আমি কি পরিধান করবো  তাও কি কোন দল ঠিক করে দিবে? আমাদের এখানেও কোন এক কলেজের অধ্যক্ষা বোরকা পড়া নিষেধ করার কথা বলেছিলেন। চুল কেটে দেয়ার কথাও বলেছিলেন হয়তো ! কেন?

এ শতকে আপনি শাউয়া কে বলার আমি কি পড়ে বাইরে যাবো বা ঘরে থাকবো ? হু আর ইউ ?

বিশ্বাস করেন এই বোনটির একা এভাবে প্রতিবাদ দেখে চোখের কোণে জল জমেছে গলা ভারী হয়ে গেছে। যাই করি না কেন দিন শেষে আমি একজন মুসলিম। ভুল আমার ধর্মের কি দোষ ?

যারা আজ জয় শ্রী রাম বলছে তাদের কাছে প্রশ্ন তোমাদের রাম কোথায় বলেছেন " একজন নারী বোরকা পড়লে তার সাথে এমন আচরণ করো কোথায় আছে তোমার ধর্মে ? " আবার বলছি,  এ চুতিয়া রাজনীতির শেষ কোথায় ?

মন্তব্য ২৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৮

সোবুজ বলেছেন: দুই দল একই পথের পথিক।দিন শেষে তারা এক।

০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:২৩

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! ভালো থাকবেন।

২| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৭

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিছু মানুষের মধ্যে প্রচন্ড রকমের হীনমন্যতাবোধ কাজ করে। অন্য ধর্মের লোক কি পরতে পারবে কি পারবে না, তা’ মুসলিম কিন্তু কখনও বলে না। কারো ধর্মীয় পোশাক নিয়ে মুসলিম তামাসাও করে না।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:৫৯

স্প্যানকড বলেছেন: হুম, একদম সত্য বলেছেন। ভালো থাকবেন।

৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: নিজের ব্যক্তিত্ব প্রকাশের জন্য মুসকানকে আন্তরিক ধন্যবাদ। সে স্বজাতির মাথা উঁচু করেছে। এমন মেয়ে ঘরে ঘরে জন্মগ্রহণ করুক।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:০০

স্প্যানকড বলেছেন: দ্বীন দার ভাই এবং বোন ঘরে ঘরে জন্ম গ্রহণ করুক। আমীন। ভালো থাকবেন।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১৬

হাসান কালবৈশাখী বলেছেন:

পোশাকের মাধ্যমে ধর্মিয়ভাবে পৃথক করার কারনে ছোট বয়েসেই বিভেদ হিংসা বিদ্দেষের চাষাবাদ হয়।
তাই প্রতিটি স্কুলে ড্রেস কোড ইউনিফর্ম থাকে, বাইরে যাই পড়ুক স্কুলে সবাইকে সঠিক ইউনিফর্ম পরে আসতে হয়। এটাই নিয়ম।
ধর্মের কারনে প্রতিষ্ঠানের ইউনিফর্ম নীতি ভঙ্গ করা যায় না, যারা হিজাব পড়তে এতোটাই দৃঢ়প্রতিজ্ঞ, তাদের জন্য মাদ্রাসা রয়েছে।
সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়ে সেখানকার ড্রেসকোড ভঙ্গজনিত হাংগামা শৃঙ্খলা ভঙ্গ শিক্ষার অংশ নয় ধর্মের অংশও নয়। এসব কোন সুভ কাজ হতে পারে না।
যেসব মৌলবাদী সংগঠন মুসলিম ছাত্রীদের এসব কাজে পেছন থেকে প্ররোচিত করছে সেগুলোর বিরুদ্ধে শক্ত ব্যবস্থা নেয়া উচিত। ইসলামি চরমপন্থা এখন বৈশ্বিক সংকটে পরিণত হয়েছে। ফলে ফ্রান্স-অস্ট্রিয়া-সুইজারল্যান্ড-নেদারল্যান্ড প্রভৃতি দেশ আইন করে হিজাব সীমিত করতে বাধ্য হয়েছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:০৪

স্প্যানকড বলেছেন: বোরকা কেন এত সমস্যা সৃষ্টি করে ? যেসব দেশের নাম উল্লেখ করেছেন এরা মুসলিম বিদ্বেষ ছড়াতে সাহায্য করে। আপনার কাছে কি এমন প্রমাণ আছে যে, মৌলবাদীরা এর পিছনে রয়েছে। প্রমাণ ছাড়া কিছু বলা ঠিক কি ? তবে যাই হোক ভারত ভুল পথে হাঁটছে। যা খুব খারাপ কিছু বয়ে নিয়ে আসবে। ভালো থাকবেন।

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ১:৫০

এভো বলেছেন:
দেখুন একে চিনেন কিনা, ইনি মুসকান খান, কর্ণাটকের সেই মুসকান, তার ফেসবুক থেকে তার বিভিন্ন ছবি এখন ভাইরাল

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:০৬

স্প্যানকড বলেছেন: তিনি বোরকা পড়া ছিলেন তার উপর মাস্ক পড়া কিভাবে চিনবো ? তা এই ড্রেসে খারাপ কি আছে ? দয়া করে জবাব দিবেন জনাব। ভালো থাকবেন।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:৫১

হাসান কালবৈশাখী বলেছেন:
বোরকা কেন এত সমস্যা সৃষ্টি করে ?

বোরকা কোন সমস্যা নয় যার ইচ্ছে পরবে।
সমস্যা হয় স্কুলের ইউনিফর্ম নীতি ভঙ্গ করলে শৃক্ষলা ভংগ করলে, স্কুল সমাজ প্রচলিত সভ্যতাকে ইচ্ছাকৃত বিদ্রুপ করতে বস্তাবন্দি হয়ে স্কুলে আসলে।

ভারতের মত উদার গণতান্ত্রিক দেশ বলেই মুসকানরা স্লোগান দিতে পারছে কবিতা গাইতে পারছে।
পোশাক স্বাধীনতার অযুহাতে পাকিস্তান বা বাংলাদেশের কোন মাদ্রাসায় ড্রেসকোড ভংগ করে হিজাব খুলে ফেলে 'জয় বাংলা' স্লোগান দিতে দিতে ঢুকতে পারবে কোন ছাত্রী?
সবার বাহাবা পাবে? কবিতা রচিত হবে?

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৪

স্প্যানকড বলেছেন: আপনি বলছেন সে ইউনিফর্ম নীতি মানছে না । বোরকার নীচে হয়তো সে ইউনিফর্ম পড়ে ছিল তা কিন্তু আমরা কেউ দেখি নাই। আর যদি না পড়ে থাকে তাহলে কলেজ কর্তৃপক্ষ ব্যবস্থা নিবে এই " জয় শ্রী রাম " বলে তাড়া করার কোন মানে হয় না। এসব বেশী বাড়াবাড়ি করতে করতে দেশ এবং সমাজে ভেজাল বাড়বে বৈ কমবে না। ভালো থাকবেন।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:০১

এভো বলেছেন: মেয়েটার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন আসতে পারে। সে আধুনিক মটর বাইক চালায় এবং ব্যক্তি জীবনে বোরকা হিজাবের ধার ধারে না। বিশেষ কোন উদ্দেশ্য তার যে ছিল না বলা যায় না।
শিক্ষা প্রতিষ্ঠানের ড্রেস কোর্ড সবাক্ব মানতে হবে, কোন ধর্মের ধর্মীয় লেবাস সেখানে চলবে না।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৭

স্প্যানকড বলেছেন: হুম বুঝলাম কিন্তু যারা জয় শ্রী রাম বলে তাড়া করলো তাদের উদ্দেশ্য কি নেক ছিল। মেয়েটি তো একলা ছিল ওভাবে তেড়ে আসার কোন মানে হয় না। এই বাড়াবাড়ি করতে করতে দেশে ভেজাল বাড়বে তখন সবার অসুবিধা। ভালো থাকবেন।

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:০৭

নেওয়াজ আলি বলেছেন: ভারত এখন কট্টর হিন্দুদের দখলে যাচ্ছে যেখানে মুসলিম কট্টর হওয়া স্বাভাবিক

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১৮

স্প্যানকড বলেছেন: কট্রর হতে যেয়ে বিপদ ডেকে আনছে না তো ! ভালো থাকবেন।

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:২৫

হাসান কালবৈশাখী বলেছেন:
বিবিসি উর্দু বিভাগের ইমরান কুরেশি জানাচ্ছেন,
এই কলেজ-হিজাব ইস্যুটি আরো জটিল হয়েছে মৌলবাদি সিএফআই জড়িত হবার কারণে। এই সিএফআই হচ্ছে একটি উগ্র ইসলামপন্থী গোষ্ঠী পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়া বা পিএফআইএর ছাত্র সংগঠন।
ক্লাসে হিজাব পরার জন্য দাবি-জানানো ৬ ছাত্রীদের একজন আলমাস বলছেন, তিনি সিএফআইএর সদস্য নন - কিন্তু তার কলেজ যখন হিজাবের ওপর নিষেধাজ্ঞা দেয় তখন তিনি সিএফআইয়ের সাথে যোগাযোগ করেছিলেন।

চরমপন্থি মৌলবাদী ইসলামপন্থী গোষ্ঠী এসবের পিছনে রয়েছে। নিশ্চিত।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২০

স্প্যানকড বলেছেন: তাই নাকি ! এখন যে পানি গড়িয়ে মেলা দূর গেল তার কি হবে ? ভালো থাকবেন।

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:২৮

সাসুম বলেছেন: প্রথমতঃ আমি মুশকান এর হিজাব পড়ার ডিমান্ড কে স্বাগত জানাই এবং এর বিরুদ্ধে হিন্দু মৌলবাদী দের যুদ্ধ কে ঘৃণা করি , ঠিক যেভাবে আমি ফেসবুকের কমেন্ট সেক্শানে বাংগু ইস্লামিস্ট দের খাঙ্কে মাগে ওড়ণা কই বলে চিল্লানো কে ঘৃণা করি। ঠিক যেরকম ভাবে আমি কক্স বাজারের বিচে একজন নারীর বিকিনি পড়াকে সাপোর্ট করি।

কেন আমি মুশকান কে সাপোর্ট করি?? কারনঃ হিজাব একটা ধর্মীয় পোশাক হলেও এটা মুসলিম দের একটা পরিচয় বহন করে, এবং মোটাদাগে কোন সমস্যা ক্রিয়েট করেনা। কারন এটা স্কুল ইউনিফর্মের উপরেই পড়ে। জাস্ট একটা আলাদা ভেইল। দেখা গেল- স্কুল ড্রেস কোড ও মানা হচ্ছে আবার আলদা একটা হিজাব পড়ার কারনে প্রেক্টিসিং হিজাব ধারীদের ধর্মের পরিচয় তেও কোন সমস্যা হচ্ছেনা। ( বিঃদ্রঃ যদিও আমি পারসোনালি স্কুলে ধর্ম পরিচয় আলাদা না করার কারনে কমন ইউনিফর্ম এর পক্ষপাতী )

কিন্তু সমস্যা হচ্ছে- মুস্কান রা এখন স্কুল ড্রেস বাদ দিয়ে বোরকা আর নিকাব দিয়ে রিপ্লেস করতে চাচ্ছে- যেটা স্কুল ড্রেস কোড এর একদম বিপরীত। এবং এটার পিছনে মদদ দিচ্ছে মুসলিম টেরোরিস্ট গ্রুপ গুলো।

মুস্কান বাস্তব জীবনে মোটেও বোরকা পড়েনা এবং হিজাব করেনা। সে জাস্ট চরমপন্থি মৌলবাদী ইসলামপন্থী গোষ্ঠীর এজেন্ডা বাস্তবায়নে স্কুল ড্রেস কোড এর বিপরীতে এই কালো আলখাল্লা কে দাড় করিয়েছে যেটা স্কুল ড্রেস কোড ১০০% ভায়োলেট করে যেটা আসলে সমর্থন যোগ্য না।

এখন প্রশ্ন উঠতে পারে কেন এমন হচ্ছে এবং এর শেষ কোথায়??? এই আলাপ গুরুত্বপূর্নঃ

ইন্ডিয়া ছিল দুনিয়ার সবচে বড় ডেমোক্রেসি এবং একটা ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র যদিও বেশির ভাগ মানুষ হিন্দু। এই রাস্ট্রে মোটামুটি ২/১ টা এলাকা ছাড়া মানুষ ধর্ম বর্ণ নির্বিশেষে শান্তিতেই সহ-অবস্থান করত।
সেই রাস্ট্রের কপালে টিক্লি পড়িয়ে আর আন্ডারওয়ার খুলে যেদিন থেকে হিন্দু রাস্ট্রের ধুতি পরানো শুরু হয়েছে সেদিন থেকেই এই বিপদের শুরু।

ধর্ম ভিত্তিক রাস্ট্রে ধর্মের ঠিকাদার রা চাইবে নিজের মত করে সাজাতে চাইবে যেটা চাচ্ছে বিজেপি।
ফলে যতদিন ধর্মভিত্তিক এই রাষ্ট্রীয় ব্যবসা বন্ধ হবেনা , যতদিন বিজেপির এই ধর্মের ভিত্তিকে দেশ চালানো ও রাষ্ট্র চালানো বন্ধ হবেনা ততদিন এই কেচাল চলতেই থাকবে। পাকিস্তান নামক পচা নর্দমার সাথে ইন্ডিয়ার পার্থক্য ঘুচিয়ে দিয়েছে বিজেপি ক্ষমতায় এসে। এখন দুইটা দেশ ই ধর্মান্ধ দের নর্দমা। ( সোবহানাল্লাহ আমাদের বাংলাস্তান ও আস্তে আস্তে সেই দিকে যাচ্ছে )


সো আল্টিমেট করনীয়? ধর্ম ভিত্তিক গোড়ামি দিয়ে দেশ চালানো বন্ধ না করলে এসব বন্ধ হবেনা।


ইন এ প্যারালাল ইউনিভার্সঃ চিন্তা করুন বাংলাদেশে জামাত শিবির ক্ষমতায়। একটা হিন্দু নারী মাথায় কাপড় বা হিজাব না দিয়ে রাস্তায় বের হইছে এবং সে জন্য তার চারপাশে জামাত শিবিরের সদস্যরা আল্লাহ আকবর বলে মারাত্মক স্লোগানে এলাকা প্রকম্পিত করে তুলছে। এই মুহুর্তে মেয়েটা জয় শ্রীরাম বলে চিল্লানি দিলে- তার কি অবস্থা হতে পারত? সে কি সুস্থ দেহে বাসায় ফিরতে পারত???

কয়দিন আগে পাকিস্তানে এক শ্রী লংকান গারমেন্টস ম্যানেজার কে ঠিক অফিসের ভেতরে পুড়িয়ে মেরেছিল ধর্মান্ধ বলদে আকবর গুলো।

এই মেয়েটা যদি আজকে গুজ্রাট কিংবা উত্তর প্রদেশে অবস্থান করত এবং এবং এই ধর্মান্ধদের মাঝখানে আল্লাহ আকবর বলে চিল্লিয়ে উঠত তাহলে তার ধর্ষিতা কিংবা খুন হওয়া পোড়া লাশ ছাড়া আর কিছু পাওয়া যেত না।

এই কারনে- কর্ণাটক এর হিন্দু এক্সট্রিমিস্ট রা সাধুবাদ পেতেই পারে মেয়েটা এখনো জীবিত আছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৫

স্প্যানকড বলেছেন: ঠিক আছে বুঝলাম এসব কথা কি উনাদের মগজে ঢুকে না ! এক বোরকা এত অসুবিধার কারণ ! পাকিস্তান কোন দেশ ! তবে যাই হোক বেশী বাড়াবাড়ি ভালো কিছু নিয়ে আনে না।

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:৪৩

বিটপি বলেছেন: মেয়েটিকে কলেজে ঢুকতে বাধা দিয়েছে কে? সে তো তার স্কুটি নিয়ে হনহনিয়ে ঢুকে গেল। গেরুয়া পরা ছেলেগুলোকে বেশ ভদ্র বলেই মনে হল। বরং মেয়টিকেই অনেক উগ্র লেগেছে।

তবে আমি মজা পেয়েছি এই ভেবে যে এখন ওয়াজের মৌসুম। অশিক্ষিত কুশিক্ষিত মোল্লাদের শরীর গরম করা ওয়াজের মশলা এই মেয়েটি জুগিয়ে দিয়েছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৬

স্প্যানকড বলেছেন: হুম দেশে ইহা অলরেডি শুরু হয়ে গিয়েছে কিন্তু ভাইয়া এমন করলে সমাজে ভেজাল বেড়ে যাবে। ভালো থাকবেন।

১২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:৩৮

নতুন বলেছেন: ধর্ম নেতাদের খুবই প্রিয় একটা জিনিস। তারা জানে ধর্ম নিয়ে ঝামেলা বাধালে জনগন এতে মজে থাকবে এবং নেতাদের বক্তিতা দেবার কারন বাড়বে।

সমাজে এতো ভন্ডামীর মাঝে মানুষ এখনো জয় শ্রীরাম আর আল্লাহু আকবার নিয়ে জজবা দেখায়।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৯

স্প্যানকড বলেছেন: ঘটনা সত্য ! কিচ্ছু বলার নাই। ভালো থাকবেন।

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: দিন শেষে মুসকান ভালো থাকুক সুস্থ থাকুক এটাই চাই।

১০ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:০২

স্প্যানকড বলেছেন: হুম, সবাই ভালো থাকবেন। আপনিও ভালো থাকবেন। ধন্যবাদ।

১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:২৮

স্প্যানকড বলেছেন: হুম একদম সত্যি ! ধন্যবাদ, ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.