নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

জ্বী হ্যাঁ , ইহাই বাংলাদেশ !

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৭

ছবি নেট ।

দেশে প্রায় ৯০ ভাগ মুসলিম কিন্তু এই এত সংখ্যাগরিষ্ঠ মুসলিম কতটা মুসলিম হতে পেরেছেন ?

ধরেন একটা উদাহরণ দেই, আমরা যারা নিয়মিত বিশেষ করে বাসে যাতায়াত করি তারা কিন্তু বাসের ভেতর নানান উপদেশমুলক কথা এবং দোয়া ইত্যাদি টাইপের কত কিছু লিখা দেখি।

যেমন যানবাহনে চড়ার দোয়া, বিপদ থেকে উদ্ধার হওয়ার দোয়া দোয়া ইউনুস যারে বলি। আবার ভদ্রতা বংশের পরিচয় ইত্যাদি কত ভালো ভালো কথা।

যে মালিক পক্ষ এগুলি বাসে লিখেন তারা লিখার খাতিরে লিখেন। তারা যদি শুধু " ব্যবহার বংশের পরিচয় ! " এই বাক্যটির প্রতি জোর দিতেন কাজে কর্মে তাহলে অনেক যন্ত্রণার হাত থেকে যাত্রীগন মুক্তি পেতেন।

এই যে প্রায়ই দেখি হেলপারগন দরজা ব্লক করে দাঁড়িয়ে থাকেন আর সুযোগ পেলে নারী যাত্রীর শরীরে হাত বুলিয়ে আরাম নেন। ইহা অন্তত বন্ধ হয়ে যেতো।

আসলে দেশের সরকার এর উচিত বাসের ড্রাইভার এবং হেলপার দের অন্তত ১৫ দিনের বিশেষ কোচিং দেয়া। কিভাবে যাত্রী সেবা করতে হয়? কেমন করে যাত্রীদের সাথে ব্যবহার করতে হবে ইত্যাদি বিষয়ে শিক্ষা দেয়া। যাদের সার্টিফিকেট থাকবে তারাই বাস চালাতে এবং হেলপারের দায়িত্ব পালন করতে পারবে। অবশ্য যে দেশে ড্রাইভিং লাইসেন্স হয় ভুয়া। জনাব ওবায়দুল কাদের সাহেব কে ভরা মজলিসে বলতে শুনি " মাসুদ ! তুমি ভালা হইলা না ! " সেখানে কতদূর আর আশা করতে পারি ! তাছাড়া নীলক্ষেত আছে না অমন সার্টিফিকেট মিলে যাবে এমনিতেই। এরা খালি পিছিয়ে আছে নোবেল দিতে পারে না দিলে ঘরে ঘরে নোবেল থাকতো । ইহাই বাংলাদেশ !

অবশ্য সরকার দিবে কি ! এদের বহুত আমলা কামলা এম, পি, মন্ত্রীদের অমন কোচিং এর দরকার। এদের ১৫ দিনের নয় অন্তত ছয় মাসের কোচিং দেয়া দরকার। কিভাবে দেশের জনতার সাথে ব্যবহার করতে হবে ? কিভাবে তাদের সাথে বন্ধুর মতন মিশতে হবে ইত্যাদি আরো নানান কিছু। যাক কি বলতে যেয়ে কি বলছি।

উন্নত বিশ্বে কোন নারীর গায়ে এমন করে হাত দিয়ে দেইখেন ! সে নারী যদি পুলিশ খবর দিয়ে বলে, " আমারে যৌন হেনস্তা করেছে ! " ব্যস ! কাম হইছে ! আইন আপনাকে দেখে নিবে।

আমাদের দেশে আইন কি করবে? চিপায় গিয়ে দুইটা মুজিব নোট নিয়ে ছেড়ে দিবে। কারণ ইহা বাংলাদেশ ! যেখানে ধর্ষণের বিচার ঠিকঠাক হয় না সেখানে আপনে বাসে উঠার সময় টিপটাপ খাইছেন তার বিচার !  হাস্যকর ।

আবারও কি সব বলছি। আমার মুল উদ্দেশ্য বলার ছিল এখন যদি কোন হিন্দু বা অন্য ধর্মের লোক বাস পরিচালনা করে আর বাসে লিখে রাখে " জয় শ্রী রাম ! " কয়জন সে বাসে উঠবে ? সে বাস কি রাস্তায় চলতে পারবে নিরাপদে ? এক কথায় বলে বসবে " শালা মালাউন ! ভারতে যা। "

আবার খ্রিস্টান, বৌদ্ধ আরো যারা আছেন তারা যদি তাদের ধর্মের কথা বাসে লিখে রাখেন তাহলে আপনি আমি কি মেনে নেব ?

অন্য ধর্মের লোক কিন্তু আপনার ধর্মের বাণী পড়ছেন। বাসে চড়ছেন। কোন আপত্তি কিন্তু করছে না ! কি মনে হয় আপনার মুসলিম গন মেনে নিবে?যেখানে ইসলাম মানে শান্তি ।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:০৫

নতুন বলেছেন: বাংলাদেশে ভন্ডামী ভাইরাসে আক্রান্ত রোগের সংখ্যা অনেক। দেশে কোভিডের চেয়ে ভন্ডামী ভাইরাসের সংক্রামন বেশি ভয়াবহ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৪

স্প্যানকড বলেছেন: ধর্মের সঠিক কিছু নাই কিন্তু উহা ব্যবহার করে মাল কামানোর ধান্ধা আছে প্রচুর ! ধন্যবাদ, ভালো থাকবেন।

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:১৮

নতুন বলেছেন: এটা খুবই একটা ভালো ব্যবসা। তবে বর্তমানে মাজার ব্যবসায় কিছুটা ভাটা পরেছে। B-))

ওয়াজ ব্যবসা মাজার ব্যবসায়ীদের পেটে লাথি দিচ্ছেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:১৭

স্প্যানকড বলেছেন: হুম, ঘটনা সত্য ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:২১

নতুন বলেছেন: আমাদের দেশে যেই জনগন সংখ্যা আখেরাতের টিকিটের জন্য পুলাপাইনের মাদ্রাসায় পাঠায় তাদের সংখ্যা না কমলে দেশে ধর্ম ব্যবসার প্রসার কমবে না।

মাদ্রাসা পাশ করে তারা আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে পারেনা। তারা মাদ্রাসা, মসজিদে তাদের কর্মসস্থান খোজে। শেখে ধর্মিয় শিক্ষাকে কাজে লাগিয়ে পেট চালাতে চেস্টা করে। কিছুই করার নাই। আপনি আমি ঐ খানে থাকলে তাই করতাম। :(

ধর্মন্ধতা আমাদের দেশে এই সমস্যা তৌরির পেছনে দায়ী।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:১৮

স্প্যানকড বলেছেন: এর শুরু আছে শেষ দেখতাছি না ! দুঃখ লাগে। ধন্যবাদ, ভালো থাকবেন।

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:০৯

আহমেদ জী এস বলেছেন: স্প্যানকড,



জ্বী, ইহাই আমাদের দেশ! সব পেয়েছির দেশ! এর বাইরে নতুন করে কিছু বলার নেই তবে মন্তব্য আর প্রতিমন্তব্য থেকে কিছু তুলে দিচ্ছি আগের মন্তব্যে আপনার বলা "এর শুরু আছে শেষ দেখতাছি না ! দুঃখ লাগে।" ‌এই কথাটির শানে নযুল হিসেবে ----

জন্ম থেকেই বাংলাদেশে ভন্ডামী ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অনেক
ধর্মের সঠিক দিকগুলো মেনে চলার বা পালন করার কিছু চেষ্টা নাই কিন্তু ধর্ম ব্যবহার করে মাল কামানোর ধান্ধা আছে প্রচুর !
আমাদের দেশে যেই জনগন আখেরাতের টিকিটের জন্য পুলাপাইনেরে মাদ্রাসায় পাঠায় তাদের সংখ্যা না কমলে দেশে ধর্ম ব্যবসার প্রসার কমবে না।
মাসুদ! তুমি ভালা হৈলা না ! মাসুদ কি করে ভালো হবে ? ভালো হওয়ার কোনও নজির তো মাসুদের সামনে নেই, ছিলোও না কখনও...................

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

স্প্যানকড বলেছেন: হুম, আসলে মাসুদ ভালো হওয়ার কোন পথ পায়না ! তাই মাসুদের সংখ্যা বহু গুনে বেড়ে যাচ্ছে। উপায় নাই গোলাম হোসেন ! জ্বি হ্যাঁ ইহাই বাংলাদেশ ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ২০ শে ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৫৭

অভুক্ত মন বলেছেন: আমাদের দেশে অধর্মরাই ধর্ম মানে।
শেষ জামানা আর কিয়ামতের আলামত |-)

২১ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২৩

স্প্যানকড বলেছেন: হুম, ঘটনা সত্য ! সত্যের মরন নেই ! ধন্যবাদ, ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.