নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

শীতের বিয়ে গরমে শেষ ! পর্ব ১

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

ছবি নেট।

প্রতিটা প্রাণী জোড়ায় জোড়ায় সৃষ্টি করা হয়েছে৷ জানি না আল্লাহ আমার জোড়ার জন উৎকৃষ্ট মানের নাকি নিকৃষ্ট মানের তৈয়ার করে রেখেছেন আল্লাহু মালুম।

আসলে প্যাঁচাল পারতেছিলাম সম্পর্ক নিয়া। এখনকার দুনিয়ার যে হাল তাতে দেখা যাচ্ছে সম্পর্ক বেশী টেকসই হচ্ছে না। কেন? কিসের অভাব?

সর্বপ্রথম মানুষের ধৈর্য্য নাই। সৎ হতে পারছে না। কেউ কাউকে সম্মান করেনা। লোভ বেড়ে গেছে। আপাতত এই চার সেক্টর ঠিক হলে সব ঠিক হয়ে যাবে হয়তো ! হয়তো বলছি কারণ এখন সম্পর্ক মানে খানা দানা ফুর্তি। যতদিন দেহে জোশ ততদিন খোশ ! মানে শরীর কেন্দ্রীয়। তসলিমা নাসরিন ঠিকই বলেছেন, " এতো যে পুরুষ দেখি প্রেমিক তো দেখি না! " উনি নারী বলে এ কথা বলেছেন। পুরুষ হলে কি এমন কথা বলতেন ? মোটেও না। পুরুষ হলে হয়তো বলতেন, " এতো যে নারী দেখি কোনটারে জুইতের লাগে না ! "

একটা সময় আমি দেখেছি, আমার নানু কোনদিন নানার নাম মুখে নেননি। তাঁরা মৃত্যুর আগ পর্যন্ত একত্রে রয়েছেন। তাঁদের জীবনে অনেক ঝড় তুফান গেছে। কই তারা তো এখনকার মতো এতো হিসেবের খাতা খুলে বসেন নি। ধৈর্য্যের সাথে মোকাবিলা করেছেন। ( আল্লাহ আমার নানা নানু কে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমীন ) আমার মা বাবাকে দেখেছি শত ঝড় তুফান সামাল দিয়ে সংসার করে গেছেন। বাবা নেই। (আল্লাহ বাবাকে ক্ষমা করে দেন এবং জান্নাতুল ফেরদৌস দান করুন আমীন) মা আছেন যাকে আঁকড়ে ধরে আমি বেঁচে আছি এবং থাকি।

আমি আমার প্রতিবেশীর এমন মেয়েকে দেখেছি, রাতে ঘুমানোর আগে যে মেয়ে তাজবিহ জপে আবার ইয়াসিন সুরা মুখস্থ পড়ে ঘুমায় অথচ অসুস্থ বৃদ্ধ শাশুড়ীর নামে জঘন্য মিথ্যাচার করে নিজের বোনদের সহায়তায় জামাইকে যৌতুক এবং নারী নির্যাতন মামলায় ফাঁসিয়ে জেলে ভরেছে। মেয়েটির অভিযোগ এই বুড়ি আমার মা নয়। তো কেন তাঁর সেবা করব? আমি কি চাকর? লেখা পড়া জানা আধুনিক মেয়ে ! ঠুন্ডা পিছা মারি এমন আধুনিকতার আর শিক্ষার উপর। কয়দিন আগে একই ঘটনা দেখলাম আর জে কিবরিয়ার বেলায়।

আবার এমন পুরুষ দেখেছি ভালোবেসে সমস্ত কিছু বউ এর নামে দিয়ে এখন সিংহ পুরুষের জায়গায় ইছা মাছের মতন জীবনযাপন করছে। কি করবে? এ ছাড়া উপায় নাই।

অনেকে এমন হতে পারছে না। ইছা মাছের বদলে সিংহ পুরুষ খেতাব ধরে রাখতে পরকীয়ায় জড়িয়ে পড়ছেন অথবা বেশ্যাবাড়ির পাকাপোক্ত মেম্বার হয়ে গেছেন। মানে ঘুরেফিরে সেই দেহ ! এসব দেখে মাঝেমধ্যে ভাবি, হালায় আমার চোখ খারাপ নইলে সমাজটা খারাপ ! পরক্ষণেই বলি, হালায় আমার চোখ ভালো সমাজটাই খারাপ !

বাজি লাগতে পারেন এক সময় সম্পর্ক বলে কিছুই রবে না। যেখানে শীতের বিয়ে গরমে শেষ! সেখানে কোন বুদ্ধিমান লোক এমন লস প্রজেক্টে নামবে বলেন? একে-তো টাকা গেল শেষমেশ সাথের জোড়া এমনকি বাল বাচ্চা ! এসব লিখে যখন ক্লান্ত তখন পবিত্র কুরআনের আয়াত মনে পড়ল বিচার দিবসে নাকি বউ, পোলাপান, বন্ধু বান্ধব, সহায় সম্পত্তি কিছুই কাজে আসবে না এক নেক আমল ছাড়া।

তাইলে এতো খাউজাইয়া লাভ আছে ? লস প্রজেক্ট নিয়া চিন্তা কইরা মগজের কোষ নষ্ট করার কি মানে?

কবি শঙ্খ ঘোষ শুধু শুধু লিখে যাননি " হাতের উপর হাত রেখে সারাজীবন পাড় করা সহজ কথা নয় ! "


মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: যে জেমনে চলতে চায় তারে সেই রকম চলতে দিলেই ভালো।

জোর করে ধর্ম বা বিয়াশাদীর মাহাত্ম্য গেলানো যাবে না এই যুগের নর নারীদের। পণ্য নিয়ে যেমন কন্সিউমারিসম শুরু হইসে। এখন মানুষের দেহের সুখ নিয়েও কন্সিউমারিসম চলছে। ওয়াজ নসিহত কইরা তেমন কোন লাভ নাই। হাতের কাছে সহজে ভালো জিনিস পাওয়া গেলে নীতি নৈতিকতা জানালা দিয়া পালায়।

বাজারে ডিব্বার দুধ পাওয়া গেলে গাই পালে কে বলেন। যদিও গাইয়ের দুধ অধিক পুষ্টিকর। এইটা একটা উপমা মাত্র। অন্য অর্থে নিয়েন না আবার।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৮

স্প্যানকড বলেছেন: আজকাল ডিব্বা সেরা হয়ে উঠছে অন্য দুধের কদর কমে গেছে ! আসলে মানুষ আধুনিকতার নামে পশু হয়ে গেছে। ধন্যবাদ সাড়ে চুয়াত্তর । ভালো থাকবেন।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বাহ্ আপনি দেখি আমার মত সিদ্ধান্ত নিয়ে বসে আছেন । শেষ পর্যন্ত যখন আমার আমলই সব তখন আর এত ক্যাঁচাল ঘাড়ে নিয়ে কী লাভ !! তাছাড়া একটা বিষয় খেয়াল করলাম এখন নারী-পুরুষ একে অন্যের পরিপূরক না , দুজনের মধ্যে একটা প্রতিদ্বন্দ্বীতা প্রকট আকার ধারণ করেছে , এই অবস্থায় ভালো কিছু হবে কী করে ?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫০

স্প্যানকড বলেছেন: আসলে একটা সম্পর্কে প্রতিযোগিতা লেগে গেলে উহা টিকে না। আমার বাপের বাড়ি সেরা তোমার টা জঘন্য এসব করে করে সব শেষ । ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:০৬

জ্যাক স্মিথ বলেছেন: নাহ্, যতদিন মানুষ থাকবে ততদিন সম্পর্ক থাকবেই, তবে দিন দিন সম্পর্কের ধরণ পাল্টে যাবে বা যাচ্ছে।
সম্পর্ক নিয়ে আমার ভাবনা: ধীর্ঘ সময় এবং প্রক্রিয়ার মাধ্যমে একটা সম্পর্ক গড়ে উঠে, ছোট খাটো ভুল বুঝাবুঝির কারণে হুট করেই কারো সাথে সম্পর্ক পুরোপুরি নষ্ট করা ঠিক নয়, যদি একান্তই সম্ভব না হয় তাহলে প্রয়োজনে সাময়িক যোগাযোগ বিচ্ছিন্ন করে দিন; বাকিটা, সময় কথা বলবে। অনেক বাজে সম্পর্কও দীর্ঘদিন পরে অনেক মিষ্টি হয়ে উঠে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫২

স্প্যানকড বলেছেন: এখন অমন মিষ্টি সম্পর্ক কদাচিত দেখা যায়। সামনে গে, লেসবিয়ান আরও অন্য কিছু বেড়ে যাবে। ধন্যবাদ।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৩

নতুন বলেছেন: স্বামী স্ত্রীর মাঝে ভালোবাসা থাকলে সংসার খুবই আনন্দের হয়। মানুষ সুখী হয়।

কিন্তু যদি মতের মিল না হয় তবে সংসার গলার ফাসীর মতন মনে হয়। তখন স্ত্রীর শরীরের প্রতি টান কমে যায়। অন্য নারীর মিস্টি কথা, শরীরের প্রতি আকর্ষন বাড়ে।

শারীরিক মজা বেশিদিন থাকেনা, দুজনের মাঝে মনের মিলটাই অনেক গুরুত্বপূর্ন।

কিন্তু ভালোবাসা ছাড়া শারীরিক সঙ্গমে কি পূর্নতা আসে? না কি সেটা স্বমোহনের চেয়ে হয়তো একটু বেশি আনন্দের মাত্র!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৫৭

স্প্যানকড বলেছেন: মনের উপর ভরসা নাই তাই দেহ নিয়া টানাটানি। শেষমেশ যা হবার তাই হয় মানে ডিভোর্স ! ধন্যবাদ।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:৫৫

কামাল১৮ বলেছেন: আল্লাহ যেমন লিখে রেখেছে তেমন হবে।বান্দার কোন দোষ নাই।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৩

স্প্যানকড বলেছেন: তাই নাকি !

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৩

কামাল১৮ বলেছেন: আপনার নানুর যাবার কোন জায়গা ছিল না।এখনকার নানুদের আছে।নানুদের যাবার জায়গা যত বাড়বে তত তারা অত্যাচার কম সহ্য করবে।২” একটা সমস্যা চড়ুই পাখির মতোও একটা সমস্যা।আরো হাজারো সমস্যা আছে।আগে যেটাকে সমস্যা মনে করতো না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৫

স্প্যানকড বলেছেন: নানুর জায়গা ছিল কিন্তু সে যেতে চায়নি বা ওরকম পরিস্থিতি হয়নি। সম্পর্কে ফাটল সামনে আরও বাড়বে।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:০৭

কামাল১৮ বলেছেন: তকদিরে বিশ্বাস করলে আমলের কোন দাম নাই।দিবো হাদিস

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৬

স্প্যানকড বলেছেন: দেন তো দেখি।

৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:২১

অনামিকাসুলতানা বলেছেন: শেষ জামানায় আল্লহ মহব্বত উঠিয়ে নেবেন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৮:৪৬

স্প্যানকড বলেছেন: তারমানে শেষ জমানায় মানুষ বিয়ে ছাড়া অন্য রাস্তায় যাবে নিশ্চিত। ধন্যবাদ মন্তব্যের জন্য।

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১১:২৭

কামাল১৮ বলেছেন: সুনান আবূ দাউদ (তাহকিককৃত)
পাবলিশারঃ আল্লামা আলবানী একাডেমী
অধ্যায়ঃ ৩৫/ সুন্নাহ
৪৭০৩। মুসলিম ইবনু ইয়াসার আল-জুহানী (রহঃ) সূত্রে বর্ণিত। একদা উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে এ আয়াত সম্পর্কে প্রশ্ন করা হলোঃ ‘‘যখন তোমার রব আদম সন্তানের পিঠ থেকে তাদের সমস্ত সন্তানদেরকে বের করলেন…’’ (সূরা আল-আ‘রাফঃ ১৭২)। বর্ণনাকারী বলেন, আল-কা‘নবী এ আয়াত পড়েছিলেন। উমার (রাঃ) বলেন, আমি এ সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট প্রশ্ন করতে শুনেছি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মহান আল্লাহ আদম (আঃ)-কে সৃষ্টি করার পর স্বীয় ডান হাতে তাঁর পিঠ বুলিয়ে তা থেকে তাঁর একদল সন্তান বের করে বললেন, আমি এদেরকে জান্নাতের জন্য সৃষ্টি করেছি এবং এরা জান্নাতবাসীর উপযোগী কাজই করবে।
অতঃপর আবার তাঁর পিঠে হাত বুলিয়ে একদল সন্তান বেরিয়ে এনে বললেন, এদেরকে আমি জাহান্নামের জন্য সৃষ্টি করেছি এবং জাহান্নামীদের উপযোগী কাজই করবে। একথা শুনে এক ব্যক্তি বললো, হে আল্লাহর রাসূল! তাহলে আমলের কি মূল্য রইলো? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, মহান আল্লাহ যখন কোনো বান্দাকে জান্নাতের জন্য সৃষ্টি করেন তখন তার দ্বারা জান্নাতবাসীদের কাজই করিয়ে নেন। শেষে সে জান্নাতীদের কাজ করেই মারা যায়। আর আল্লাহ এর বিনিময়ে তাকে জান্নাতে প্রবেশ করান। আর যখন তিনি কোনো বান্দাকে জাহান্নামের জন্য সৃষ্টি করেন, তখন তার দ্বারা জাহান্নামীদের কাজ করিয়ে নেন। অবশেষে সে জাহান্নামীদের কাজ করে মারা যায়। অতঃপর এজন্য তিনি তাকে জাহান্নামে প্রবেশ করান।(1)
সহীহ, পিঠ বুলানো কথাটি বাদে।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৪:৪১

স্প্যানকড বলেছেন: শুনছি কোন এক সময় কিন্তু ঘাপলা আছে মনে হয়। ধন্যবাদ। ভালো থাকবেন খুব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.