নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

ভাষা বদলায় যুগের তাগিদে !

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:১৭

ছবি নেট ।

সর্ব প্রথমে সকল ভাষা শহীদদের পবিত্র আত্মার জন্য মাগফেরাত এবং দোয়া করছি মহান স্রষ্টা তাঁদের ক্ষমা করুন। আমীন।

বাংলা ভাষা কতটা সমৃদ্ধশালী ? এপাড় ওপাড় মিলে কোটি খানেক লোক। আজকের দুনিয়ায় আমরা কতদূর পর্যন্ত পৌছে দিতে পেরেছি বাংলা ভাষা? যাক ওসব ভারী ভারী প্রশ্ন করা।

একটা মহলের কাছে এই একদিন মানে নানান বর্ণ মিলে শাড়ী, ব্লাউজ, পাঞ্জাবি, কুর্তা - কামিজ, সালোয়ার, টি শার্ট বেঁচা ইত্যাদি । এই জায়গায় আইসা উৎসুক মন প্রশ্ন করলো " লুংগীর মতো একটা আরামদায়ক পোষাকে এখনো কোন বর্ণমালা আসেনি কেন? "

এরপর অন্তর্বাস এবং জাংগিয়াতে? বাংলার কেউ সুপারম্যান হলে তার জাংগিয়ায় কোন বর্ণ থাকবে? সামনে হয়তো দেখতে পাবো ইন শা আল্লাহ ! কি শইলডা গরম হইছে না শীতে ?

এ তো গেল একদল কাপড় ব্যবসায়ীকদের চিন্তার ফসল। যা কি না কয়েক দশক ধরে দেখে আসছে। আরেকদল আছে এরা নিজেদের আর জে বলে দাবী করে। এরা ভাষাকে যে হারে সুন্দর করে দোচা দেয় উহা আর কেউ পারে না। কি সুন্দর করে কয় " হ্যালো লিসেনারস! আপনাদের সংগে আছি আমি অমুক তমুক ব্লা ব্লা ব্লা। "

২১ ছিল অহংকার এখনো আছে কিন্তু আস্তে আস্তে দিন বদলের কারণে আর নষ্ট রাজনীতির কারণে সেই অহংকার পতনের দিকে যাচ্ছে। নাটক, সিনেমায় এর কিছুটা প্রভাব পড়ছে। এমন কি শিল্প সাহিত্যে পর্যন্ত ! আসলে ভাষা মনে হয় সব সময় পরিবর্তন হতে থাকে।

৮০ দশকে দেখতাম এলাকার বড় ভাইয়েরা কোডিং ভাষা চালু করছিল যেমন সব শব্দের শুরুতে ইচ্ছে মতো " টি  " অথবা "চি" এমন জাতীয় কিছু। যেমন "আমি তোমাকে ভালোবাসি হয়ে যেতো টিয়ামি টিতো টিমাকে টিভালো টিবাসি  " এমন কিছু আজ অত মনে নেই।

এই পরিবর্তনের শতকে ভাষা পরিবর্তন হবে উহাই স্বাভাবিক। ইংলিশ মুভিতে এখন যেমন কথায় কথায় চলে " ফাকিং! " বাংলাতে ও ইহা চলে আসবে চিন্তার কিছু নাই ! তবে বাংলায় এর অর্থ কিন্তু মারাত্মক !

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ২:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: লুঙ্গি কি বাংলা ভাষার কোন শব্দ না বাংলাদেশের পোষাক?

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৩:০৭

স্প্যানকড বলেছেন: পোষাক এবং পরিচিত শব্দ। উহা বর্ণমালা পায় নাই আফসোস ! হা হা হা....ধন্যবাদ।

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৩৫

এম ডি মুসা বলেছেন: খাটি বাংলা বললে গ্রাম্য ক্ষেত মনে করা তাই মানুষ বাংলাকে ধরে রাখে কোথায়

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১০:৪৮

স্প্যানকড বলেছেন: কে যেন বলেছিলেন, নিম্নশ্রেণীর মানুষ ভাষাটাকে ধরে রেখেছে ! ধন্যবাদ। ভালো থাকবেন খুব।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১:০৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার কথাটা আসলে ভিন্ন ছিলো। মূলত লুঙ্গি শব্দটা এবং পোশাকটা কোনটাই আমাদের নিজেদের না; অন্যের। কিন্তু সেটা আমরা দিব্যি নিজেদের বানিয়ে বসে আছি।

চেয়ার শব্দটার জায়গায় কেদারা ব্যবহার খুব একটা সুখকর হবে না।

ভাষা সমৃদ্ধ করতে হলে নতুন শব্দ ঢুকাতে হবেই; আর তার মানে হচ্ছে, পরিবর্তন হবেই।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০১

স্প্যানকড বলেছেন: লুংগি কই থাইকা নেয়া হয়েছে? শুধু জানার জন্য প্রশ্ন করা অন্য কিছু নয়। তারমানে কোন এক সময় ভাষার অনেক কিছু পরিবর্তন হয়ে যাবে। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন খুব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.