নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চার হাত থেকে আধ হাত কম..

সৈয়দ তাজুল ইসলাম

নিভৃত গ্রহচারী

সৈয়দ তাজুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

লকডাউন কালে এইসব সুকাজের কী নাম দেওন যায়?

০৯ ই জুন, ২০২০ রাত ১২:৩০


নেক কাজ আছে খুবই সহজ কিন্তু কঠিন আমরাই করি। শিবগঞ্জের হাট সন্ধ্যায় জমে। কওন যায়, সূর্য মামার অস্ত যাওনের সাথে সাথেই উদিত হয় আমাগো বাজারের সূর্য। আবার অনেক জাওয়ান-বুড়া সকালের নাস্তার লাই ভোর বেলাতেই বাজারে হানা দেয়৷এই ভোরবেলার বাজারও কম জমে না। মানুষ সকাল বেলা বাজারে সদ্য মেরে আনা মাছ কিনতেও আসে। অতি সংক্ষেপে এই পর্যন্ত কইলাম বাজার জৈম্মা উঠনের সময়। এখন দেই মান্দা কালের পরিচয়। দুপুর বেলার শুরুতেই বাজার মান্দা হইয়্যা যায়। দোকানদারেরা কাষ্টমারের বদলা মাছি কেদায়। আমার মত ভালো কাষ্টমারেরা এই টাইমে বাজারে হানা দেয়। ম্যানেজারগো কথা কওনের মানুষ দরকার আর আমাগো দরকার নাম্বার ওয়ানের কড়া দু-এক কাপ দুধ চা। এই হচ্ছে ম্যানেজারগো সাথে লকডাউন পূর্বকালীন আমাদের সম্পর্ক।
এখন লকডাউন নিয়ে কথা কই। আগামীকাল থাইকা আবারো নাকি আমাগো বাজার লকডাউনের খেলায় নামবার যাইতাছে। নরমাল লকডাউন কালে আমাগো বাজার খোলা থাকে সকাল ১০টা থাইকা ৪টা পর্যন্ত। লকটাউনের যখন মেজাজে আগুন হান্দায় তখন সময় গুটিয়ে আনে ৪টা থাইকা ৬টা থক। প্রায় ১২-১৩ টা গ্রামের কমবেশি মানুষ আমাগো হাটে আসে। এই মানুষগুলো যে খুব শিক্ষিত তা না, আবার যে খুব অসচেতন তাও না। পেরায় জন তো দেহন যায় মাস্ক পইরাই আসে। তয় যাগো বুকের পাডা যত বড় সে ততই উদাম হইয়্যা আসে। মাস্ক হালার কথা বাদই দিলাম।
এখন হিসাব করতে বসেন, বাজার নিয়ন্ত্রণের নামে এইডা কি জন সামাগমস্থল তৈরি করন হচ্ছে না?
বাজারের প্রবেশ পথে যদি দু'জন গ্রাম্য পুলিশ মোতায়েন কইরা দিতো যাদের কাজ থাকতো, এক সাথে বাজারে পাঁচজনের বেশি লোক (প্রবেশ পরবর্তী) অবস্থান করতে পারবে না এবং এর পাশাপাশি যদি তাদেরকে কাজ শেষ করে ফেরার জন্য সময় বেধে দিতো তয় কী খুবই খারাপ হতো?

(আরে হালার আমি তো বেশি পাইক্কা গেছিগা লাগতাছে! বাদ দেন এসব, পারলে জানান আপনি কোন জোনে আছেন ;))




সুন এখন আপনাগোরে নিয়া স্যালুকাস শিখি নয় মানবতা।

সিলেটের ১৯৭৭/৭৮ এর পরবর্তী কালীন আওয়ামীলীগের অবস্থা যারা জানেন বা স্মরণের পুস্তিকারে নাড়া দিলে এইসময় যাদের স্মরণে চলে আসে তারা হয়তোবা (ছবিতে মাইকিংরত) মঞ্জু ভাইকে চিনবার পারেন। আওয়ামীলীগের যেকোন খবর ঢাকঢোল পিটাই যে মানুষটা হক্কলের কানে পৌঁছাই দিতো হেই মানুষটাই আমাদের মঞ্জু ভাই। উনি এখন খুব ভালো আছে। কিন্তু তার শেষ ভালো ছিল না মোটেও। তার হতভাগা স্ত্রী স্বামীকে (আমাদের মঞ্জু ভাইকে) অসুস্থাবস্থায় হাসপাতালের বারান্দায় স্ট্রেচারে করে ঘুরাঘুরি করেন। মৃত্যুর সময়ে এমন করুন অবস্থায় লাউকে পাশে পাননি। এভাবে খুব অযত্নেই অবশেষে মৃত্যুর কাছে পরাজয় স্বীকার করলেন সুস্থ রাজনীতির স্বপ্ন লালনকারী একজন পরিশ্রমী নেতা। তো ভাইবেরাদারগণ, এইডা ছিল সিলেটের আওয়ামীলীগের পক্ষ থেকে উনাকে দেওয়া শ্রেষ্ঠ উপহার অন্য ভাষায় প্রতিদানও কথে পারেন।
আহেন, এখন একটু ঘুরে দেখি বড় নেতা কামরান ভাইর হালহকিকত। আমাগো বড় নেতার লাই এয়ার এম্বুল্যান্স আসিয়াছে। বাইঞ্চুত পত্রিকাওয়ালারা এই নেতাগুলানরে সৃষ্টিকারী মঞ্জু ভাইগো দুর্দশার কথা কয় না। ডাক্তার মইনের জন্য কী প্রয়োজন ছিল তা নিয়ে কোন বুদ্ধিজীবী হালায় টুশব্দ করে না। আমি হালায় আবার অল্পতে চেইত্তা যাই। আমি আওয়ামিলীগ তো তাই কারোরে ভয় পাই না।
(আ-তে) উপরে এইডা হইতেয়াছে সহীহ তরিকায় মানবতার পেছনে বাঁশ।

(ছবি= গুগল)

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২০ রাত ১২:৩৮

রাজীব নুর বলেছেন: ঈদের ছুটি যেদিন থেকে শুরু হলো ঠিক সেদিন থেকে ঈদের পরের তিন দিন পর্যন্ত কারফিউ থাকলে আজ এই অবস্থা হয় না। এখন যেটা হচ্ছে সেটা ঈদ আনন্দের রেজাল্ট।

০৯ ই জুন, ২০২০ দুপুর ২:২২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: হু, করা যেতো, তবে এর দ্বারা জনগণের প্রতি নেতৃস্থানীয়দের একটা সুকাজ করা হয়ে যেতো না! জনগন নেতৃস্থানীয়দের জন্য কী কাজই বা করেছেন যে তারা জনগণের জন্য এগিয়ে আসবে।দেখলেনই তো, এদেশের বুদ্ধজীবী কয় টেক্স না দিয়ে এদেশের অধিকাংশ মানুষ নাকি রাষ্ট্রীয় সুবিধা নিতাছে।

২| ০৯ ই জুন, ২০২০ রাত ১:৫৮

রাকু হাসান বলেছেন:

গ্রাম্য পুলিশের আইডিয়াটা খারাপ না । গ্রাম্য পুলিশকে সবাই মানেও না । গ্রাম্য পুলিশ সমাজের বিত্তবানদের প্রভাব বলয়েই চলে। এখন মনে হচ্ছে সরকার কড়াকড়ি লক ডাউনে যাবে । পথও নেই দেয়ালে পিঠ ঠেকে যাবার অবস্থা । তো ভাল যাচ্ছে ভাইয়া । :)

৩| ০৯ ই জুন, ২০২০ রাত ২:১১

চাঁদগাজী বলেছেন:


বৃটিশকে অনুরোধ করে দেখা যেতে পারে, উহারা কলোনী হিসেবে আমাদেরকে আবার নিতে পারবে কিনা।

৪| ০৯ ই জুন, ২০২০ ভোর ৪:২৩

নেওয়াজ আলি বলেছেন: ডাঃ ফেরদৌস বলেছে সে আওয়ামী লীগ করে। আমি আমরা সবাই লীগ করি তবুও মরতে চাই না চিকিৎসা চাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.