নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বিনির্মাণে যাঁরা দিয়েছেন নিজেদের সর্বোচ্চ ত্যাগ, আমরা তো কেবল তাদের পথের যাত্রী।

সৈয়দ তাজুল ইসলাম

সমাজের সন্তান

সৈয়দ তাজুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

সিলেটের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসায় সামু ব্লগারদের নিকট কৃতজ্ঞ।

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৪:২৩

সিলেটের বন্যায় সামু ব্লগারদের সহযোগিতা কার্যক্রমে যারা অংশগ্রহণ করেছেন তাদের প্রত্যেকের নিকট কৃতজ্ঞ । অকৃত্রিম ভালোবাসা প্রকাশ করছি সকল ব্লগারদের প্রতি। হাজারো ব্যস্ততা উপেক্ষা করে কাল্পনিক ভালোবাসা ভাই সিলেটের বন্যার্তদের পাশে দাঁড়ানোর লক্ষ্যে যে পরিশ্রম করেছেন তার কোন প্রতিদান হতে পারে না। সৃষ্টিকর্তা উনাকে উত্তম প্রতিদান দান করুন।

আমি ক্ষমা চেয়ে নিচ্ছি, নিজ ব্যস্ততার কারণে কৃতজ্ঞতা প্রকাশ করতে দেরি হওয়ার কারণে। আমি কৃতজ্ঞতা প্রকাশে দেরি করলেও, আমাদের সিলেটের পাশে দাঁড়াতে আপনারা কিন্তু মোটেও দেরি করেননি! আপনাদের এই আন্তরিক প্রচেষ্টা আমি কখনো ভুলতে পারবো না। আমি সৃষ্টিকর্তায় বিশ্বাসী হিসেবে, আমি নিজ সৃষ্টিকর্তার কাছে আপনাদের জন্য দু'আ করেছি। যারা সৃষ্টিকর্তায় বিশ্বাসী নয়, তাদের প্রতি মনের ভেতর থেকে শুভকামনা জানাচ্ছি।

১৭ ই জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫৩ এর দিকে জাদিদ ভাই ব্লগারদের উদ্দেশ্যে 'দৃষ্টি আকর্ষনঃ সিলেটের কেউ কি আছেন?' শিরোনামে একটি পোস্ট করেন। একই সাথে তিনি ফেসবুকেও তা প্রকাশ করেন। আমি পোস্টটি দেখেছি, তবে মনে করেছি মাঠপর্যায়ের কেউ হয়তো সাড়া দিবেন। তাই সেখানে তেমন কিছু বলিনি। পরবর্তীতে আমি ১৮ ই জুন, ২০২২ রাত ১:০৪ এর দিকে আসুন বন্যার্তদের পাশে দাঁড়াই!শিরোনামে একটি পোস্ট দেই। সেই পোস্টটি প্রকাশের সাথে সাথেই ইন্ডিয়া থেকে ব্লগার পদাতিক চৌধুরী আমায় নক করেন। তিনি পরিস্থিতি নিয়ে খুবই উদ্ধিগ্ন জানানোর পাশাপাশি জানান যে, জাদিদ ভাই ব্লগারদের নিয়ে সিলেটের নিপিড়ীত মানুষের পাশে দাঁড়াতে চান, আমি যেন উনার সাথে যোগাযোগ করি। দাদা আমাকে আরো জানান যে, ব্লগার মা হাসান ভাই নিজেও নাকি সিলেটের মানুষের জন্য খুব টেনশন করছেন। সবাই চাচ্ছেন, সিলেটের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসতে।

জাদিদ ভাইয়ের কাছ থেকে পুরাতন ব্লগার আমিনুর রহমান ভাই সহ আরো অনেক পুরাতন ব্লগারদের সক্রিয় হওয়ার বিষয়টি জেনে আমি আর দেরি করিনি। অত:পর ত্রাণ সহযোগিতা চেয়ে পোস্ট দিলে সকল ব্লগারদের আন্তরিকতা দেখে আমি দ্রুত ব্লগারদের সাহায্যের জন্য মাঠপর্যায়ে একজন পর্যবেক্ষক নির্বাচন করত জাদিদ ভাইয়ের সাথে যোগাযোগ করিয়ে দেই। এতে করে জাদিদ ভাই একই সাথে বন্যার্ত এলাকার খোঁজখবর নেওয়ার পাশাপাশি ব্লগারদের সাথে যোগাযোগ করতে থাকেন। অন্য কেউ উনার সাথে না থাকায় উনি একাই আর্থিক লেনদেনের বিষয় সহ সবকিছু দেখাশোনা করতে থাকেন। দুর্ভাগ্যবশত এটা খারাপ দেখালেও সত্য যে, জাদিদ ভাই ঢাকা থেকে একাই সিলেট পৌঁছান। ঢাকার কোন ব্লগার উনাকে সহযোগিতা করতে এগিয়ে আসেন নি।

ঢাকা অবস্থানকালীন সময়ে একাধিকবার উনাকে কল দিলেও উনি কল রিসিব করতে পারেননি। পরবর্তীতে উনি উনার ব্যস্ততার কথা জানালে আমি বড় কষ্ট পাই এই ভেবে যে, এতো ব্যস্ততা উপেক্ষা করে একজন মানুষ যদি নিজে থেকে নিপীড়িত মানুষের জন্য এভাবে এগিয়ে আসতে পারেন, তবে আমাদের অন্য ব্লগারদের কেউ কেন এগিয়ে আসতে পারেননি! (যদিও অন্য কোন ব্লগারকে সাথে না পাওয়ায় উনার মধ্যে কোন আফসোস আমি দেখিনি। তবু উনার এই হার্ড পরিশ্রম দেখে আমাকে একথাগুলো বলতে হচ্ছে, আমি সেজন্য দুঃখিত! )
যাই হোক, পরিস্থিতি আমরা কাটিয়ে উঠেছি তবে আমাদের আরো সচেতন হতে হবে। জাদিদ ভাইকে আবারও অনেক অনেক কৃতজ্ঞতা জানাচ্ছি।

আলহামদুলিল্লাহ, সিলেটে জাদিদ ভাইকে ব্লগার কাওসার চৌধুরী ভাই রিসিব করায় আমি কিছুটা স্বস্তির হই। ঐ রাত্রির অধিকাংশ সময়টুকু তারা নির্ঘুম কাটান। পরদিন ভোর থেকে বৃষ্টি শুরু হলেও তারা থেমে থাকেন নি। আলহামদুলিল্লাহ উনারা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ব্লগারদের ত্রাণ সহযোগিতা বন্যার্তদের হাতে পৌঁছে দিতে পেরেছেন। আমরা ব্লগারগণ উনাদের নিকট কৃতজ্ঞ।

ত্রাণ সহযোগিতায় যারা বিভিন্ন ভাবে সাহায্য করেছেন তাদের একটা লিষ্ট আমার পূর্বের পোস্ট ( সামু ব্লগারদের সহযোগিতায় সিলেটে বন্যায় আক্রান্তদের মাঝে জরুরী খাদ্যসামগ্রী বিতরণ (স্থির চিত্র সহ সর্বশেষ আপডেট) )-এ প্রকাশ করা হয়েছে। এছাড়াও যেসকল ব্লগারদের আন্তরিক প্রচেষ্টা আমার নিকট প্রশংসার দাবী রাখে, তাদেরকে আমি শ্রদ্ধা ও ভালোবাসার সাথে স্মরণ করার চেষ্টা করছি।
ব্লগার নতুন
গেঁয়ো ভূত
শাহ আজীজ ভাই
আমিনুর রহমান ভাই
সাড়ে চুয়াত্তর
নিরীক্ষক৩২৭
সামছুল ভাই
পদাতিক চৌধুরী ভাই
লেখার খাতা
আরইউ
জোবাইর ভাই
আহমেদ জী এস ভাই
কালো যাদুকর
সত্যপথিক শাইয়্যান ভাই
সৈয়দ মশিউর রহমান ভাই
মনিরা সুলতানা আপু
মিরোরডল
মোঃ মাইদুল সরকার ভাই
রাজীব নুর ভাই
নজসু
কাজী ফাতেমা ছবি আপু
অন্তরন্তর
শেরজা তপন
খায়রুল আহসান
নীল আকাশ
কাওসার চৌধুরী
নূর মোহাম্মদ নূরু
রোকসানা লেইস আপু
ইফতেখার ভুইয়া
জুন
নূর আলম হিরণ
রবিন.হুড
জ্যাকেল
ফারহানা শারমিন আপু
ভুয়া মফিজ
মহিউদ্দিন হায়দার
সোহানী আপু
হাসান কালবৈশাখ
স্বপ্নের শঙখচিল
রিফাত হোসেন
শামসুল ইসলাম
আখেনাটেন
চিন্তক মাস্টারদা সহ সকল ব্লগারদের নিকট অনেক অনেক কৃতজ্ঞ।




মন্তব্য ২০ টি রেটিং +৮/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৪:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি সহ সবাইকে অসংখ্য ধন্যবাদ। মানবতার জয় হোক।

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৫:১০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: মানবতা আজ বেঁচে আছে বিবেকের সুষ্ঠু চর্চার মধ্যে। আর এই চর্চায় ব্লগারদের ভূমিকা অপরিসীম।
একজন ব্লগার হিসেবে আপনিও জানবেন ভালোবাসা। আপনার আন্তরিকতার জন্য কৃতজ্ঞতা।

২| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৪:৫৬

সোনাগাজী বলেছেন:



সময়োপযোগী পদক্ষেপ ছিলো; এখন সিলেটের অবস্হা কেমন, মানুষ বাড়ীটে ফিরেছে?

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৫:১৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: নিঃসন্দেহে এটা সময়োপযোগী একটা পদক্ষেপ ছিল। এমন একটি কার্যক্রমের সাথে যুক্ত থাকতে পেরে নিজেকে অনেকটা শান্তনা দিতে পারছি। আপনাকেও ধন্যবাদ। অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন।

হ্যা, সিলেট জেলার অনেক অঞ্চলের মানুষ নিজ ঘর বাড়ির দিকে ফিরছেন। কিন্তু সুনামগঞ্জ জেলার মানুষগুলো এখনো আশ্রয়কেন্দ্র থেকে বের হতে পারছেন না। বিশেষত সুনামগঞ্জের নিম্নাঞ্চলের অবস্থা এখনো ঝুঁকির মধ্যে রয়েছে।

খোঁজখবর নেওয়ার জন্য ধন্যবাদ

৩| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৫:০৫

কামাল৮০ বলেছেন: বাংলাদেশের সবাইকে ভাই বলছেন,ভারতের জনকে দাদা বলছেন কেন?

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৫:১৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: উনার সাথে আমার পূর্বেও অনেক কথাবার্তা হয়েছে। সেখান থেকেই এমন সম্বোধন। আমি তো আহমেদ জী এস দা, মরহুম গুরুজী, প্রমাণিক দা সহ আরো অনেককে প্রেমের টানে দাদা ডাকি!

ধন্যবাদ, বিষয়টি পরিস্কার হয়ে গেলো।

৪| ০২ রা জুলাই, ২০২২ বিকাল ৫:১২

জুন বলেছেন: কৃতজ্ঞতার কিছু নেই তাজুল ইসলাম, দুর্গত মানুষের পাশে দাঁড়ানো মানুষ হিসেবে আমাদের কর্তব্য।

০২ রা জুলাই, ২০২২ বিকাল ৫:২৮

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: দেখুন, আমি নিজে মাঠপর্যায়ে থাকতে পারিনি। হয়ত আমার উপস্থিতি জাদিদ ভাইয়ের কিছুটা সাহায্যে আসতো। কিন্তু তাও সম্ভব হয় নি!
আমার অনুপস্থিতি নিয়ে অনেকেই আমাকে ফেসবুকে প্রশ্ন করেছেন, আলহামদুলিল্লাহ সকলে আমার শুভাকাঙ্ক্ষী হিসেবেই প্রশ্ন করেছেন। কিন্তু অনেকে কষ্ট পেয়েছেন ঢাকা থেকে জাদিদ ভাইয়ের সহযোগিতায় কাউকে না পেয়ে। সব কিছুর পর বিষয়টা সুপরিকল্পিত ভাবে সম্পাদনের পুরো কৃতিত্ব জাদিদ ভাইয়ের। হ্যা, ব্লগার কাওসার চৌধুরী নিজের সর্বোচ্চ দিয়ে সিলেটে জাদিদ ভাইয়ের পাশে থাকতে চেয়েছেন। উনাকেও অনেক অনেক ধন্যবাদ। আর আপনাকেও। ভালোবাসা ও শুভকামনা নিরন্তর।

৫| ০২ রা জুলাই, ২০২২ রাত ১০:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সামু বাহিনীকে অসংখ্য ধন্যবাদ মানবতার
এই বিশাল কম'যজ্ঞে অবদান রাখার জন্য।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৩:০৪

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: আসলেই এমন দুর্যোগ মুহূর্তে নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর জন্য সামু ব্লগারদেরকে অনেক অনেক ধন্যবাদ। আপনাকেও অসংখ্য শুভকামনা।

৬| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: কৃতজ্ঞতা জানাতে দেরি হয়েছে বা না জানাতে পেরে খারাপ লাগছে বলে এমন করে ভাবার কোন কারন নেই। আমরা প্রত্যেকেই একে অপরের প্রতি সংবেদনশীল। কাজেই নিজেদের মানবিকতারণায় আমরা একে অপরের পাশে দাঁড়ায় এটাই আসল কথা।
আপনার গ্রামের খবর এই মুহূর্তে কেমন আছে? আম্মু কেমন আছেন?
অফটপিক - আপনার বিদেশে কাজের পরিবেশ কি অনুকূলে এসেছে?
শুভেচ্ছা জানবেন তাজুল ভাই।

০৩ রা জুলাই, ২০২২ রাত ৩:১০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ দাদা। ভালোবাসা জানবেন। এই মহৎকাজের পেছনে আপনি যথেষ্ট চেষ্টা করেছেন। দূর থেকে আপনার এমন মানব প্রেম আসলেই হিংসে করার মত। অনেক ভালোবাসা জানবেন।
হ্যা, আমার গ্রামের পানি অনেকটা কমেছে। আমার বাড়ির উঠোন শুকিয়ে গেছে। তবে হাটে যাওয়া আসার পথে যথেষ্ট পানি। এবং আশ্রয় কেন্দ্র থেকে এখনো নিপীড়িত জন নিজ বাড়িতে যেতে পারেননি। আজ শুনলাম, পানি নাকি স্থির হয়ে আছে। আর হ্যা, আম্মু আলহামদুলিল্লাহ ভালো আছেন। আজও উনার সাথে কথা বললাম। উনি গতকাল না পরশু আপনার খবর নিয়েছেন। দু'আ চেয়েছেন।
অফটপিক- আলহামদুলিল্লাহ ধীরে ধীরে অনুকূলের দিকে এগুচ্ছে! দু'আ করবেন। অনেক অনেক শুভকামনা জানবেন।

৭| ০২ রা জুলাই, ২০২২ রাত ১১:২৮

ইফতেখার ভূইয়া বলেছেন: "মানুষ মানুষের জন্য" এই বাণী যেন আমরা ভুলে না যাই। ইউনিটি ইজ স্ট্রেংন্থ। বিভেদ, বৈষম্য, বিভাজন থেকে দূরে থাকতে হবে সব সময়। যত দূরেই থাকি না কেন, বাংলাদেশ আমার দেশ, এই মাটি যেমন আমার এই মানুষও আমার। সব-সময় পাশে আছি। এই দুঃসময়ে এগিয়ে আসার জন্য প্রতিটি মানুষের প্রতি আমার শ্রদ্ধা আর ভালোবাসা।

০৩ রা জুলাই, ২০২২ রাত ১০:৪৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

যত দূরেই থাকি না কেন, বাংলাদেশ আমার দেশ, এই মাটি যেমন আমার এই মানুষও আমার। সব-সময় পাশে আছি। এই দুঃসময়ে এগিয়ে আসার জন্য প্রতিটি মানুষের প্রতি আমার শ্রদ্ধা আর ভালোবাসা। আপনার কথাগুলো আমার কাছে যথেষ্ট পরিমাণে মুল্যবান মনে হয়েছে। মনের কথাগুলো খুবই সাবলীলভাবে বলে দিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ। অসংখ্য কৃতজ্ঞতা জানবেন।

৮| ০৩ রা জুলাই, ২০২২ সকাল ১১:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সামুকে ধন্যবাদ মানবতার পাশে দারানোর জন্য। আপনাকেও ধন্যবাদ সহযোগিতার জন্য।

৯| ০৩ রা জুলাই, ২০২২ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: একজন মানুষ বিপদে পড়লে আরেকজন পাশে দাঁড়াবে- এটাই তো স্বভাবিক। আমরা তো মানুষ। সৃষ্টির সেরা জীব। হাতে হাত ধরে আমাদের এগিয়ে যেতে হবে।

১০| ০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৪:৫৫

রাশিদুল ইসলাম লাবলু বলেছেন: খুব ভালো লাগলো। সামু’র ব্লগারদের এই আয়োজন সত্যিই প্রশংসনীয়। মানবতার জয় হোক।

১১| ০৩ রা জুলাই, ২০২২ বিকাল ৫:৪৭

জুল ভার্ন বলেছেন: সবার জন্য শুভ কামনা।

১২| ০৩ রা জুলাই, ২০২২ রাত ৮:০৬

আহমেদ জী এস বলেছেন: সৈয়দ তাজুল ইসলাম,




সিলেটের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসায় সামু ব্লগারদের নিকট আপনি আপনার কৃতজ্ঞতা জানিয়েছেন, এজন্যে আপনাকে সাধুবাদ।
দুর থেকে বন্যার্তদের জন্যে সাহায্যের যে ডাক দিয়ে আপনি ব্লগারদের একাট্টা করছেন সে জন্যে আমরাও আপনার কাছে কৃতজ্ঞ।

১৩| ২৫ শে ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৩২

খায়রুল আহসান বলেছেন: দেশের একটি দুর্যোগ মুহূর্তে আপনি দূর থেকে ত্রাণকার্যের জন্য ডাক দিয়ে গিয়েছিলেন, আপনার সে মানবিক ডাকে দেশ বিদেশ থেকে কিছু ব্লগার সাড়া দিয়েছিলেন, নেহায়েতই একটা মানবিক তাড়নায়। সঠিক সময়ে সঠিক কাজের জন্য ডাক দিতে পারাটা একটা বিরাট সফলতা। সেদিক থেকে আপনি সফল হয়েছেন।

আপনার তালিকায় উল্লেখিত অধিকাংশ ব্লগার শুধু আর্থিক সহায়তার হাত প্রসারিত করেছিলেন। কিন্তু আর্থিক সহায়তা ছাড়াও দুর্যোগ মাথায় নিয়ে কায়িক শ্রম দিয়ে আর্ত মানবতার সেবায় এগিয়ে এসেছিলেন জাদিদ, কাওসার চৌধুরীসহ অল্প কয়েকজন মাত্র। তারাই ছিল এ প্রকল্পের সাহসী বীর। ধন্যবাদটুকু তাদের জন্যই তোলা থাক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.