নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীরু, লোভী, বর্বর, অসভ্য, নির্গুণ, কৃপণ, অশ্লীল, রগচটা, স্বার্থপর, বেআদব, প্রতারক, দুরাচারী, অকৃতজ্ঞ,স্বার্থাণ্বেষী,পরনিন্দুক, মিথ্যাবাদী, উচ্চাভিলাষী, ইঁচড়ে পাকা, অসামাজিক, অবমূল্যায়নকারী ও ভাল মানুষের ভান ধরা আদ্যোপান্ত একটি খারাপ ছেলে...

মিহাল রাহওয়ান

মাঝে মাঝে কিছু কিছু অনুভূতি অব্যক্ত থাকে। কারন এই অনুভূতিগুলো প্রকাশের ভঙ্গি আমাদের জানা নেই। এই অনুভূতিগুলো সারাজীবন অপ্রকাশিতই থেকে যায়!!!

মিহাল রাহওয়ান › বিস্তারিত পোস্টঃ

রিকশা পেইন্টিংঃ চলমান ক্যানভাসের গল্প

১০ ই জুন, ২০১৮ রাত ৯:২২

এনামেল রং দিয়ে রিকশায় আঁকা চিত্রকর্মগুলো এদেশের সাধারণ মানুষের প্রতিচ্ছবি। বিভিন্ন সংগ্রাম প্রতিবাদের কিংবা সংস্কৃতির সাথে জড়িয়ে আছে এই রিকশা চিত্র। পাকা শিল্পীর হাতে আঁকা কাঁচা ছবিগুলো একান্তই আমাদের দেশীয় সংস্কৃতির রং।

তবে সময়ের সাথে সাথে হাতে আঁকা রিকশাচিত্রের পরিবর্তে অপেক্ষাকৃত কমদামি স্ক্রিন প্রিন্টের পেইন্টিংয়ের ব্যবহার ও বিভিন্ন এলাকায় রিকশা চলাচল নিষিদ্ধকরণ ছাড়াও বিভিন্ন কারণে রিকশাচিত্র আজ হুমকির সম্মুখীন। এক সময়ের সমৃদ্ধ শিল্প আজ বিলুপ্ত-হয়ে-যাওয়ার পথে। বাংলাদেশের অন্যান্য সব কারুশিল্পের মতো এই কারুশিল্পও এখন যেন তার শেষ সময়টা পার করছে। কয়েক দশক পরে হয়তো বাংলাদেশে হাতে আঁকা আর কোনো রিকশা পেইন্টিং অবশিষ্ট থাকবে না।

রিকশা পেইন্টিং এর ধূসর সময় নিয়ে আমাদের ক্লাস প্রজেক্টের জন্য তৈরি করেছিলাম একটা ছোট্ট ডকুমেন্টরি। তুলে আনার চেষ্টা করেছি এ পেশায় জড়িত শিল্পীদের গৌরবোজ্জ্বল ইতিহাস, ধুঁকতে থাকা বর্তমান আর ভবিষ্যতের কালো শঙ্কার কথাগুলো..
আশা করি ভিডিওটি দেখবেন :|
ইউটিউব লিংক

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০১৮ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: এখন আর কেউ রিকশা পেন্টিং করে না আগের মতো।
মেশিন আছে। খরচও কম।

২| ১০ ই জুন, ২০১৮ রাত ১১:০৯

কাইকর বলেছেন: দেখলাম ইউটিউবে

৩| ১১ ই জুন, ২০১৮ সকাল ১১:৩৯

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: রিকশা পেইন্টিং :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.