নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের অবয়ব ধারী যেন না হই।

সুখী পৃথিবীর পথে

মানুষ হিসেবে জীবন উপভোগ করা।

সুখী পৃথিবীর পথে › বিস্তারিত পোস্টঃ

কিছু সূচক ও আমার ব্যর্থতা

০১ লা আগস্ট, ২০১৬ সকাল ৮:২৮

প্রিয় পাঠক, যদি দ্বিমত থাকে তবে মনে কিছু করবেন না । আর যদি আপনার জীবনের সাথে মিলে যায় তবে মাফ করবেন। আমার শরীরের উচ্চতা ৫’-৭’’। আমার গায়ের রঙ শ্যাম বর্ণের। আমি প্রাপ্ত বয়স্ক। আমি স্বাধীন চিন্তা শক্তি দ্বারা জীবনকে পরিচালিত করতে সক্ষম।
এবার কিছু প্রশ্নের অবতারণা করা যাক। আমি কেন ১৮ বছরের যুবক হলাম না। অথবা আমার উচ্চতা কেন ৬’-০” নয়। আমার গাত্রবর্ণ কেন গৌড় হল না।
এই যে তিনটি বৈশিষ্ট্য উল্লেখ করলাম বয়স, উচ্চতা, গাত্রবর্ণ বা এরকম আরও অনেক বৈশিষ্ট্য আছে যা একজন ব্যক্তির নিয়ন্ত্রণের বাহিরে অথবা দুঃসাধ্য। কিন্তু যে বৈশিষ্ট্য বা সূচকগুলো আমার আয়ত্ত বা সীমার মধ্যে, আমি কি সেগুলোকে আমার আয়ত্তে আনতে পেরেছি? এই যেমন আমি বিগত ১৫ বছর যাবত একই পথ ধরে গুলিস্তান থেকে ফার্মগেট যাচ্ছি । একই দোকানগুলোর সামনে দিয়ে যাচ্ছি, যে দোকানগুলো বাংলামটরের মোড়ে অবস্থিত। যাদের নাম আমি জানিনা। অথচ ইচ্ছে করলেই জানা সম্ভব ছিল। হয়তো আমি, আপনি অথবা অপর কেউ, আমরা পরস্পর একই সাথে প্রত্যহ একই পথে হাঁটছি, একই বাজারে যাচ্ছি অথচ কেউ কাউকে চিনি না। অন্তত: পরিচিত মুখ নই। কিন্তু যদি ইচ্ছে করতাম, পারতাম। এখন যেমন আমার অফিসের সহকর্মীদের চিনি/জানি ঠিক একই রকমভাবে জানতে পারতাম ঐ ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনের ঐ ঝালমুড়ি-ওয়ালাকে। জানতে পারতাম , শিখতে পারতাম অন্তত: আরও একটি ভাষা যেমন: ইংরেজি। কিন্তু আমি ইচ্ছে করি নাই, ফলে চেষ্টাও করি নাই। অথচ অনেকেই শুধুমাত্র এই ইচ্ছে শক্তির দ্বারাই ভালো ভালো অনেক কাজ সমাধা করে গেছেন। প্রয়োজনীয় অনেক কিছু অর্জন করেছেন।
এইযে ইচ্ছে শক্তির কথা বললাম এটা এমন একটি সূচক যা সম্পূর্ণভাবে আমার নিয়ন্ত্রণাধীন। যার দ্বারা আমি এমন অনেক কিছুই অর্জন করতে সক্ষম। যা আমার জীবনের উন্নয়নের সহায়ক। যা আমার জীবনকে সুখী করতে সাহায্য করবে। এই ইচ্ছে শক্তি লাভ করার জন্য অর্থের সীমাবদ্ধতার অজুহাত নেই, রাষ্ট্রের অক্ষমতার প্রশ্ন নেই, প্রশাসনের মধ্যকার দুর্নীতির বা রাজনৈতিক নেতার অসততা ইত্যাদির কোন প্রভাব নেই। যেমন পরিশ্রমী হওয়া, জ্ঞান সাধনা করা, রাষ্ট্রের উপকার করা, জনকল্যাণে কাজ করা, আইন মানা, আইন শেখা, অপচয়/অপব্যয় না করা, সৎ থাকা, মিথ্যা না বলা ইত্যাদি ভাল কাজসমূহ একমাত্র ইচ্ছে শক্তি থাকলেই করা সম্ভব।
উপসংহারে কামনা করি, আমি যেন, আমার মধ্যে যে অসুর বা শয়তানের বাস তার নিকট পরাজিত না হই। ইচ্ছে শক্তির জয় হউক। এবং তা যেন কল্যাণধর্মী হয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.