নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

গুলশানের থান্ডারবোল্ড অপরেশনের তাৎপর্য কি???

০২ রা জুলাই, ২০১৬ বিকাল ৫:০০


সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হল থান্ডার বোল্ড অপরেশনের মধ্যে দিয়ে শেষ হল গুলশান রেস্টুরেন্ট উদ্ধার কাজ। এর আগে এক সংবাদ সম্মেলনে তারা রেস্টুরেন্টের ভেতরে ২০ টি মৃতদেহ পাবার খবর নিশ্চিত করেছিল। নিহতদের সবাইকে ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করা হয় বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল নাঈম আশফাক চৌধুরী। যাদের সকলেই বিদেশী নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

গুলশানের থান্ডারবোল্ড অপরেশন সম্পর্কে কিছু কথা না বললেই চলেনা। প্রথমত, গুলশানের রেস্টুরেন্টে যারা ছিলেন অধিকাংশ বিদেশী নাগরিক। তাদের জীবন বাচাঁনোর মুল্যয়নটা বেশি করা উচিৎ ছিল কিনা??? প্রয়োজনে একটু সময় বেশি নিয়েও যদি নিন্মপক্ষে ১ টি জীবন রক্ষা করা গুরুত্বপূর্ন ছিল কিনা???

শোনা যাচ্ছে, বিদেশী নাগরিকদের মধ্যে বেশির ভাগ ছিলেন গার্মেন্টেস বায়ার। এমনটা যদি হয় তাহলে আমাদের ভবিষ্যৎ গার্মেন্টেস শিল্পর অবস্থান কোথায় যাবে। আর এমনটিও হতে পারে এ ঘটনার মাধ্যমে আমাদের দেশের ভাবমূর্তি নষ্ট করে অন্য কোন দেশ স্বার্থসিদ্ধ লাভ করলো। তাই অপরেশনের আগে উর্দ্ধমহলে এটা ভাবা উচিৎ ছিল কিনা???

দ্বিতীয়ত, সন্ত্রাসীদের ভিতর থেকে একজন জীবিত উদ্ধার করা হয়েছে। এটা এমনও হতে পারতো অপরেশনে সকল সন্ত্রাসী নিহত হয়েছে বা জীবিতর পরিমান বেশি হত। যদিও যাকে আটক করা হয়েছে তাকে সন্ধেহ ভাবে আটক করা হয়েছে। তাছাড়া অপরেশনের পূর্বে থেকে লাইভ টেলিকাষ্ট বন্ধ করে দেওয়া সহ অনেক কিছু গোপন করা হয়েছে। অথচ আমাদের দেশের মিডিয়া যে সকল তথ্য প্রচার করেছে তার অনেক আগেই ভারতীয় মিডিয়া প্রচার করেছে। এগুলোর সঠিক ব্যাখ্যা কি???

সব মিলে থান্ডারবোল্ড অপরেশন একটি সফল অপরেশন হতে পারে না। যেখানে অধিকাংশ ব্যাক্তির হত্যা হয়েছে, দেশের ভাবমুর্তি নষ্ট হয়েছে। যদিও আমাদের প্রধানমন্ত্রী যখন সংবাদ সম্মেলন করলেন তখন খুব গর্ব করে কথা বললেন এমন মনে হল। নি:সন্ধেহে এটি একটি রেড সিগন্যাল ছাড়া আর কিছু না।

মন্তব্য ২২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৬ বিকাল ৫:১০

মাহবুব আলী বলেছেন: এটি সফল নয় বলে মনে করি। আলাপ-আলোচনা করে মৃত্যুর সংখ্যা শূন্য অথবা কমানো সম্ভব হয় নাই।

০২ রা জুলাই, ২০১৬ বিকাল ৫:১৫

খোলা মনের কথা বলেছেন: এতগুলো লাশের দায় কে নিবে??? দেশের ভাবমূতি নষ্ট হল, বানিজ্য নষ্ট হল তার দায় কার??? নিজের ভাল পাগলেও বুঝে আমরা কেন বুঝিনা??

ধন্যবাদ মাহবুব আলী ভাই

২| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

বাংলা অল নিউজ বলেছেন: ভালো শেয়ার ।

০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩২

খোলা মনের কথা বলেছেন: এখন সারা বিশ্বের একটিই প্রশ্ন, বাংলাদেশ অপরেশনের আগে কেন সময় নিলনা???

৩| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

মোঃ মঈনুদ্দিন বলেছেন: এক্সাক্টলী ইউ আর রাইট ব্রাদার! ধন্যবাদ সুন্দর কয়েকটি পয়েন্ট উল্লেখ করেছেন এ জন্যে। যত লাশই পড়ুক তাতে কার দায়? কার যায় আসে? অতীতেও কারো দায় পড়েনি, এখনো কারো দায় পড়বেনা এবং ভবিষ্যতের কথা জানিনা আর ভাবতেও চাইনা।

##গুলশানের থান্ডারবোল্ড অপরেশন সম্পর্কে কিছু কথা না বললেই চলেনা। প্রথমত, গুলশানের রেস্টুরেন্টে যারা ছিলেন অধিকাংশ বিদেশী নাগরিক। তাদের জীবন বাচাঁনোর মুল্যয়নটা বেশি করা উচিৎ ছিল কিনা???## একদম খাঁটি কথা! তাদের জীবন বাঁচানোটাই ছিলো আমাদের সবচেয়ে বড় দায়িত্ব।
ভাবতেও ভয় লাগে! কথা বলতেও ভয় লাগে!
যেহেতু, জীবিতের চেয়ে মৃত বেশী তাই বলা যায় অভিযান আমাদের দেশের পক্ষে নয় পুরোটাই জঙ্গীদের পক্ষে সফল হয়েছে। আর, এর দায় কেউ নিবেনা জানি, কিন্তু একসময় ইতিহাস তার সাক্ষী হয়ে কাউকে না কাউকে সেই দায় থেকে বিচার করবে। আমরা অন্তত সেই দিনের প্রতিক্ষায় থাকতে পারি।

০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

খোলা মনের কথা বলেছেন: এখন সারা বিশ্বের একটিই প্রশ্ন, বাংলাদেশ অপরেশনের আগে কেন সময় নিলনা??? বাংলাদেশ সরকার থেকে বলা হচ্ছে গত কাল রাতে অপরেশনের আগে সবাই কে হত্যা করা হয়েছে। এটা কি শুধু দায় এড়াতে??? কারন অপরেশনের সময় তাদের হত্যা করা হলে তো নিজেরা ফেঁসে যাবে। অনেক কিছু হাইড করার মানে কি???

৪| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪২

প্রািন্ত বলেছেন: নিলর্জতার একটা সীমা থাকা দরকার। অপারেশন থান্ডারবোল্ড কোন অবস্থাতেই রাষ্ট পক্ষ সফল বলতে পারেন না। বরং মুর্খের মত জঙ্গীদের উদ্দেশ্য সাধনের যথেষ্ট সময় দেয়া হয়েছে। ঘটনার সাথে সাথে যদি পুলিশ, র‌্যাব, বিজিপি ও সেনাবাহিনী সন্মিলিত ভাবে অভিযান চালাতো, তাহলে হয়তো কয়েকটি প্রাণ বাঁচানো যেত। কিন্তু তা না করে জঙ্গীদের যথেষ্ট সময় দেয়া হলো। জঙ্গীরা সবাইকে ঠান্ডা মাথায় ধারালো অস্ত্র দিয়ে হত্যা করার পর আজ সকালে ক্লান্ড জঙ্গীদের হত্যা করে ঘটা করে জানানো হলো- সরকার প্রধানের দিক নির্দেশনায় অভিযান সফল ভাবে সম্পন্ন হয়েছে। আসলে দেশে ফালতু সরকার ক্ষমতায় থাকলে এমনি হয়। হাস্যকর ঘটনার জন্ম দিচ্ছে তারা। দেশের মানুষ যখন চরম উৎকন্ঠায়, তখন দেশবাসির সাথে এমন তামাশা কারও কাম্য হতে পারে না। আমি জঙ্গীদের এমন কর্মকান্ডের তীব্র ঘৃণা ও ধিক্কার জানাচ্ছি এবং সেই সাথে সরকারের অবিচক্ষণতায় তীব্র ক্ষোভ ও নিন্দা জানাচ্ছি।

০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

খোলা মনের কথা বলেছেন: নিজের ভাল পাগলেও বুঝে। আমরা অন্যর স্বার্থসিদ্ধ করতে ব্যস্ত। বিশ্বমোড়লরা এখন খেলতে শুরু করবে। তাদের জন্য খুব সুবিধা হল। এত দিন জঙ্গী নিধন করে কি করলো??? এরা কোথা থেকে আসলো??

৫| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৫১

কল্লোল পথিক বলেছেন:



কিছু বুঝতে পারছি না!
তবে জঙ্গীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে,এরা দেশ ও জাতির শত্রু।

০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪৫

খোলা মনের কথা বলেছেন: আমি আপনি প্রতিরোধ গড়ে যতটুকু সমস্যা সমাধান হবে তার থেকে সরকার বেশি সমাধান করতে পারে। কিন্তু তারা সমস্যা সমধানের থেকে গদি বেশি পছন্দ করে। আমি সরকারের বিপক্ষে নয় তবে সরকারের উচিত জনগনের দিকে দৃষ্টি দেওয়া।

ধন্যবাদ কল্লোল পথিক ভাই

৬| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪৩

আব্দুল্লাহ্ আল আসিফ বলেছেন: হাতে কীবোর্ড থাকলে কত কিছুই না লেখা যায়!

০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫০

খোলা মনের কথা বলেছেন: সঠিক। আপনি যেটা লিখলেন সেটাও কীবোর্ড ছাড়া লিখতে পারতেন না। কিন্তু কীবোর্ডের টাইপ করার সময় মাথাটিও চালতে হয়।

৭| ০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৪৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ কল্লোল পথিক ভাই আপনার সুন্দর বক্তব্যের জন্য। তবে, আসলে জঙ্গী কারা সেইটা আগে বের করতে হবে। রাজনৈতিক স্বার্থসিদ্ধি করতে সাধারণ রাজনৈতিক দল ও দলীয় কর্মী ধরে তাদেরকে জঙ্গী হিসেবে প্রমাণ করার ব্যর্থ প্রয়াস শুধুমাত্র হঠকারিতা ছাড়া আর কিছুই না বলে মনে করি। প্রকৃত জঙ্গীদের ধরতে চাইলে অবশ্যই দলমত নির্বিশেষে সবাইকেই একসাথে কাজ করতে হবে। না হলে এমন পস্তাইতে হবে যার মুল্য কোনদিনই শোধ হবেনা। আল্লাহ আমাদের দেশের সরকার ও জনগণকে সুমতি দিন আমিন।

০২ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

খোলা মনের কথা বলেছেন: সন্ত্রাসী একজন আটক করা হয়েছে তাও আবার সন্ধেহভাজন। এখানে আরও দু একজন সন্ত্রাসী জীবিত আটক করতে পারতো। তাহলে মুল শিকড় জানা যেত।

৮| ০২ রা জুলাই, ২০১৬ রাত ৮:০৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ঠিকই বলেছেন। আসলে এনারা চাননা কেউই জ্যান্ত বের হোক। কারণ, জ্যান্ত বের হলে আসল ঘটনা বের হয়ে যাবে।

০২ রা জুলাই, ২০১৬ রাত ৮:১৯

খোলা মনের কথা বলেছেন: একটু অপেক্ষা করুন। নতুন নাটক পেয়ে যাবেন। তখন ওটা নিয়ে আলোচনা হবে আর এটা ধামা চাপা পড়ে যাবে

৯| ০৩ রা জুলাই, ২০১৬ সকাল ১০:৩৩

নতুন বলেছেন: সবার হাতেই ইন্টারনেট থাকাতেই সবাই বিরাট জ্ঞানী তত্ব দিয়ে যাচ্ছে।

অপারেশন থান্ডারবোল্ড অবশ্যই ১০০% সফল...

আমাদের দেশের কমান্ড থাকে সিলেটে তাদের ঐখান থেকে বিমান পাঠিয়ে আনতে হয়েছে।

৯টা থেকে ঘটনা শুরু<<< প্রথমে পুলিশ বুঝতে পারেনাই ঘটনার গভীরতা তাই ২জন অফিসার মারা গেছেন.... তারা যখন বুঝতে পেরেছে বিষয়টা জটিল... তখন সবাইকে খবর দেওয়া শুরু করেছে... ( তাতে সময় লেগেছে)

সেনা বাহিনি নিয়ে একটা অপারেসন কমান্ড তৌরি হবার পরে সিদ্ধান্ত হয়েছে যে কমান্ডো দিয়ে অপারেসন চালানো হবে... তখন কমান্ডো টিম একত্র করা+ঢাকা থেকে বিমান পাঠানো...তাদের নিয়ে আসে এই সব করতে সময় লাগে...

এতো অল্প সময়ে কোন প্রানহানী না করে ১৩ জিম্মি উদ্ধারকরা অবশ্যই বিরাট সাফল্যের কাজ...

বাংলাদেশ সরকার কমান্ডো ঢাকাতে রাখে না এইটার জন্য বাড়তি কিছু সময় লেগেছে.... ( এটা সরকারের দূবলতার জন্য তারা করে)

আর ঐ রেস্টুরেন্টে ইটালীয় নাগরীকেরা আসবে সেটা জেনে নিশ্চই জঙ্গীরা অপারেসন চালাইনাই.... এটা তো বোঝেন... তারা খোজ নিয়ে জেনেছে যে এখানে বিদেশিরা থাকে তাই এটাকে বেছে নিয়েছে। তাদের উদ্দেশ বিদেশী হত্যা করা।

এই ভাবে বিদেশি হত্যা হলে অবশ্যই সব ক্ষেত্রেই সমস্যায় পড়তে হবে।

ব্লেইম গেমে কোন লাভ হবেনা। সরকার এবং অন্য সবাই মিলে জনগনের মন থেকে ইসলামী রাস্ট কায়েমের ভূত তাড়াতে হবে...

পত্রিকার অনলাইন, ব্লগ এবং ফেবুতে মন্তব্য পড়লে বোঝা যায় দেশে কত লোক আছে যারা এই রকমের হত্যাকে মনে মনে সমথ`ন করে। এই মত পাল্টাতে হবে...

আইএস, তালেবান, আলকায়দা সবই কিন্তু বাইরের বানানো দল যাতে বিভিন্ন দেশে সমস্যা তৌরি করা যায়...

০৩ রা জুলাই, ২০১৬ রাত ৮:২৪

খোলা মনের কথা বলেছেন: Click This Link

১০| ০৩ রা জুলাই, ২০১৬ বিকাল ৩:২৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: একমাত্র সরকারী দলের দলকানা সমর্থকরা ব্যতিত কেউ এই অভিযানকে সফল বলবে না।

গত দুই বছর ধরে জংগিরা পুরোহিত, মুয়াজ্জিন, সেবায়ে্ত, ব্লগার, যাজক, শিয়াদের উপরে যে টার্গেট কিলিং চালিয়েছে তার বিষয়ে যদি জোরালো পদক্ষেপ নেয়া যেত তাহলে হয়ত এতবড় হামলা নাও হতে পারত। সরকার বিরোধী দল দমনে ব্যস্ত। অন্যদিকে জংগিরা ধীরে ধীরে নিজেদের সংগঠিত করেছে। চাপাতি দিয়ে শুরু করে এখন নিয়েছে গ্রেনেড বন্দুক।

যাদের দিয়ে জংগি হামলা করানো হচ্ছে তারা ধনী পরিবারের অল্প বয়েসী সন্তান। কিন্তু নাটের গুরু কারা? কারা মগজ ধোলাই দিয়ে জংগি বানাচ্ছে?

১১| ০৩ রা জুলাই, ২০১৬ বিকাল ৩:৪৫

উম্মু আবদুল্লাহ বলেছেন: @নুতন, আপনি এই গুলশানের জংগি ঘটনাকে ইদানিংকালের ধারাবাহিকভাবে ঘটে যাওয়া জংগি হামলা থেকে বিচ্ছিন্নভাবে দেখছেন। গত দুই বছরে জংগিবাদ উথ্থান হয়েছে গুরুতরভাবে, অথচ তার বিষয়ে সরকারের নেয়া পদক্ষেপ তেমন জোরালো নয়। বরং সরকার বিরোধী দল দমনেই ছিল ব্যস্ত। যার সুযোগে জংগিরা ধীরে ধীরে নিজেদের সংগঠিত করেছে। চাপাতির বদলে এরা এখন নিয়েছে বন্দুক। এরকমভাবে চলতে থাকলে আরো মারাত্মক অস্ত্র নিয়ে আরো মারাত্মক হামলা করবে। এইরকম নৃশংস ধারাবাহিক জংগি হামলা শুধু পাকিস্তান, আফগানিস্তানের মত রাষ্ট্রগুলোতেই হয়ে থাকে।

১২| ০৩ রা জুলাই, ২০১৬ বিকাল ৪:৪১

নতুন বলেছেন: @ উম্মু আবদুল্লাহ << সরকার এবং বিরোধী দল আছে ক্ষমতা নিয়ে... তারা কাদাছোড়াছুড়ি করে এই জঙ্গীইসুটাকে ব্যবহার করেছে নিজেদের সাথে` ।

আমি সফল বলেছি আমাদের কমান্ডোর থান্ডারবোল্ট অপারেসনকে... তারা যেই ভাবে ঐ পরিস্থিতিতে ১৩ জনে উদ্ধার করেছেন সেটাকে।

কিন্তু জঙ্গীরাও ১০০% সফল তাদের অপারেসনে.... তাদের উদ্দেশ্য ছিলো বিদেশি হত্যাকরে তাদের কথা সবাইকে জানান দেওয়া এবং এই ঘটনায় সেটা ১০০% সফল...

এখন আমাদের জনগনের উচিত হবে দেশকে সিরিয়া/আফগানস্হান হতে না দেওয়া।

দেশে ইসলাম কায়েমের নামে জঙ্গীবাদ সমথ`ন করে অনেক সাধারন জনগন...

এই জঙ্গীবাদীদের আইডিয়লজিকে পরাজিত করতে হবে... মানবতাকে সবার উপরে নিয়ে ভাবতে শেখাতে হবে দেশের জনগনকে।

তবেই নাস্তিকের ফাসিচাই, কাফেরের কল্লাচাই,গে/লেসবিয়ানদের ফাসিচাই বলে রাস্তায় হাজার লোক হবেনা। এবং তাদের থেকে কিছু অতি উতসায়ী সত্যিই চাপাতি নিয়ে কোপাতে যাবেনা।

সামনে আমাদের কঠিন সময় আসছে... সবকিছু দেখে তাই মনে হচ্ছে..।

১৩| ০৩ রা জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

থান্ডারবোল্ট বলেছেন: অপারেশন থান্ডারবোল্ট

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.