নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

প্রয়োজনীয়তার থেকে অপ্রয়োজনীয়তার গুরুত্ব বেশি কেন???

১৩ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩৯




দেশের কয়েকটি জেলা বন্যায় কবলিত হয়ে আছে। দুর্যোগ দুভোগে অসংখ্য মানুষ। তাদের মাথার উপর নেই ছাদ, নেই পায়ের নিচে মাটি, পেটে নেই জল খাবার। সেই খবর আমাদের কানে না আসলেও বন্যা এলাকার একটি হাতির খবর আমাদের মিনিটে মিনিটে কানে পৌছে যাচ্ছে। আর সেই খবর দায়িত্ব নিয়ে খুব গুরুত্বসহকারে পরিবেশন করে যাচ্ছে অনলাইল নিউজ পোর্টল সহ আমাদের দেশের সুনামধন্য সকল পত্রিকাগুলো।

হাতির আপডেট নিয়মিত থাকলেও সেই সকল পত্রিকাগুলো বন্যা আপডেট নিয়ে কোন মাথা ব্যাথা নেই। হাতি কোথায় যাচ্ছে, কি খাচ্ছে, কত ঝুড়ি বিষ্টা ডেলিভারি দিচ্ছে, কখন অজ্ঞান করানো হচ্ছে, কোথায় নিয়ে যাওয়া হচ্ছে সহ সকল খবরাখবর। বন্যায় আক্রান্ত অসহায় মানুষগুলোর চাইতে এই হাতির গুরুত্ব অনেক বেশি হয়ে গেছে। যেখানে গুরুত্ব থাকার কথা ছিল বন্যায় কবলিত অসহায় মানুষের খবরের চিত্র সেখানে আজ অপ্রয়োজনীয় খবরে তান্ডব।

অনেক গুলো নিউজপেপারের ভিতর কয়েকটি পেপারের তথ্য দেওয়া হল।
দ্যা ডেইলি স্টার
প্রথম আলো
ঢাকা ট্রিউবন
এসকল নিউজপেপারের হাতির নিউজ দেখে হোম পেজ সহ কয়েকটি পেজ ভিজিট করলাম সেখানে দেখলাম বন্যার খবরের তেমন গুরুত্ব নেই।

আমরা আজ এমন জায়গাতে পৌছে গেছি যেখানে কোনটা উচিত কোনটা অনুচিত, কোনটা প্রয়োজনীয় কোনটা অপ্রয়োজনীয় সেটা বাছায় করার সক্ষমতা হারিয়ে ফেলেছি......

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৫২

আব্দুর রহমান মিল্টন বলেছেন: সুন্দর ভাবনা, সুন্দর লেখা । পশুর প্রতি মানবিকতা থাকবে সেটা স্বাভাবিক কিন্তু মানুষ যখন পশুর চেয়েও খারাপ অবস্থানে, কষ্টে থাকে তখন চোখের কোনে লোনা জ্বল জমে.।

১৩ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৫৮

খোলা মনের কথা বলেছেন: এগুলো আমাদের অভ্যাসে পরিণত হয়ে গেছে একটা জিনিস দেখলে সেটা নিয়ে মাতামাতি আর তার আগের সব কিছু ভুলে যাওয়া। ধন্যবাদ মিল্টন ভাই

২| ১৩ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



বেশীর ভাগ খরব ঢাকা থেকে মিডিয়ায় আসে, ওখানে বন্যা কম, আয় বেশী।

১৩ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:৩৮

খোলা মনের কথা বলেছেন: খারাপ বলেননি। খবরাখবর তো গুরুত্বপূর্ণ ব্যাপর না গুরুত্বপূর্ণ হল আয়। ধন্যবাদ চাঁদগাজী ভাই। ভাল থাকবেন

৩| ১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

বিলুনী বলেছেন: আপনার পোস্টেও বিপন্ন হাতীর ছবিটি প্রথমে এসেছে এবং বন্যা কবলিত মানুষের ছবিটি হাতীর নীচে দিয়েছেন । আপনার কথামত প্রাধান্য পাওয়া উচিত ছিল বন্যা কবলিত মানূষের । নীজকে দিয়ে নীজেকে মুল্যায়ন করুন । অবশ্য এখন দ্বিতীয় চিন্তা হিসাবে এটার একটি যুক্তি দাঁড় করিয়ে ফেলবেন তাতে কোন সন্দেহ নাই , তবে দ্বিতীয় চিন্তাতো সকল সময় দ্বিতীয় চিন্তাই, তাকে প্রথম চিস্তায় নেয়ার আর কোন অবকাশ নেই কারণ ছবি কথা বলে ।
সবগুলি জাতীয় সংবাদ মাধ্যমই দেশের বন্যা পরিস্থিতিকে সাধ্যমত তুলে ধরছে , তাদের পালিত ভুমিকার জন্য তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য । যেমন আপনাকেও পোস্টটির জন্য ধন্যবাদ দেয়া হল যদিও বন্যা কবলিত মানুষদের চেয়ে হাতীকে প্রাধান্য দিয়ে তার ছবি প্রথমে দিয়েছেন । পাঠক দৃস্টি আকর্ষনের জন্য প্রত্যেকই একটি নিজস্ব কৌশল অবলম্বন করে থাকে । যেমনটি করেছেন আপনি । ধন্যবাদ কৌশলী লিখা পরিবেশনার জন্য ।

১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১৪

খোলা মনের কথা বলেছেন: প্রয়োজনীয় থেকে অপ্রয়োজনীয় ব্যাপারটি আগে চলে আসছে, তাই ছবি গুলো আমি ইচ্ছে করেই এমন করেই দিয়েছি। চাইছিলাম হাতির ছবি দুটি আর বন্যার ছবি একটি দিবো কিন্তু দিলাম না। লেখা ও ছবি সব কিছুর ভিতর একই রকম প্রতিছবি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

ধন্যবাদ বিলুনি ভাই। ভাল থাকবেন শুভ কামনা রইল।

৪| ১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

বিলুনী বলেছেন: ধন্যবাদ অামার লিখার অর্থটুকু সঠিকভাবে অনুধাবনের জন্য । একটি লিখাকে বিভিন্ন দৃস্টিকোন দিয়ে মুল্যায়ন করা যায় যুক্তির আবহে It is completely a value judgment ।
ধন্যবাদ ভাল থাকুন , আপনার সকল লিখাই আমার ভাল লাগে । লিখে যান । শুভেচ্ছা রইল

১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

খোলা মনের কথা বলেছেন: আপনাদের অনুপ্ররনা আমাদের লেখার ইচ্ছা শক্তি বাড়িয়ে দেয়। ধন্যবাদ আপনাকে

৫| ১৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:২১

গেম চেঞ্জার বলেছেন: সাংবাদিকরা সংবাদকে প্রোডাক্ট মনে করে। পণ্য যত বিক্রি হবে টাকা তত বেশি!!

১৬ ই আগস্ট, ২০১৬ রাত ১:১২

খোলা মনের কথা বলেছেন: দিন দিন সবকিছু মিরাকলের মত হয়ে যাচ্ছে আর আমরা হয়ে যাচ্ছি যান্ত্রিকের মত। সব কিছু আয়ব্যয় হিসাবের খাতায় তুলে ফেলছি।

ধন্যবাদ গেম চেঞ্জার ভাই। আর ব্লগে আপনার স্বাগতম। ভাল থাকুন সবসময়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.