নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

কিছু দিন আগে সামু সম্পর্কে ব্লগারদের যে ধারনা ছিল!!!

১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৪


সামু পরিবার বা সামু ব্লগারদের সম্পর্কে কার কেমন ধারনা সেটি জানি না। তবে আমার কাছে মনে হয় সামু আমার আলাদা একটি জগৎ, আলাদা একটি পরিবার। যেখানে এসে নানা প্রকারের মানুষ, নানা মতের মানুষ, নানা পরিবেশ সম্পর্কে জানার মাধ্যমে একটি অপরিচিত পরিবার তৈরি হয়েছে। যেমনটি একটি সন্তান জন্ম নিলে নতুন নতুন অনেক মানুষের সাথে, পরিবেশের সাথে সম্পর্কে তৈরি হয়। সেখান থেকে অনেক কিছু জানতে পারে, শিখতে পারে ইত্যাদি। আর ঐ পরিবারের প্রতি তৈরি হয় ভালবাসা মায়া। সেই ভালবাসার জায়গা যদি হঠাৎ বন্ধ হয়ে যায় তাহলে খারাপ লাগা অস্বাভাবিক না।

দীর্ঘ দিন সামু ব্লক ছিল। ব্লগারেরা মিস করতে থাকলো সামু পরিবার। কেউ কেউ দুধের স্বাদ ঘোলে মেটানোর মত প্রক্সি ভিপিএন দিয়ে সামুতে পায়চারী করতে থাকলো, তারপরও দুধের স্বাদ তো দুরের কথা ঘোলের স্বাদও তেমন পাওয়া যাচ্ছিল না। অধিকাংশ ব্লগারা ভাবতে শুরু করলো সামু কোমায় চলে গেছে। এখান থেকে হয়তো আর ফিরে আসতে পারবে না। আসলেও মেরুদন্ড ভাঙ্গা বৃদ্ধর মত পথ চলে সামুর দিন পার করতে হবে ইত্যাদি ইত্যাদি।

কিন্তু মজার ব্যাপার সেই দিন পার করে আজ আবার সামু আগের মত পথ চলতে শুরু করেছে। শুধু পথ চলতে না আগের থেকে অনেক আনন্দমুখর হয়ে পথ চলা শুরু হয়েছে। পুরাতন ব্লগার ও নতুন ব্লগারদের নিয়ে গড়ে ওঠেছে আগের সেই সামু পরিবার। আর এটা সামুর সকল ব্লগারদের জন্য অতি আনন্দের ব্যাপার। সামুর খরতার সময় অনেক ব্লগার দেশ বিদেশ থেকে নানা ভাবে লেখালিখি করে সামনে বাড়িয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। ঐ সকল ব্লগারদের ধন্যবাদ দিয়ে শেষ করা যাবে না। তাদের প্রতি শুধুই ভালবাসা।

যদিও এখানে নানা মতের ব্লগার আছেন তারপরও আমি বিশ্বাস করি সবার প্রতি সকলের একধরনের ভালবাসা আছে। যেমন একটি সমাজ বা পরিবারে সবাই এক ধারনের হয় না। ভাল খারাপ মিলেই সমাজ বা পরিবার তৈরি হয়, তারপরও কারো অনুপস্থিতি আমাদের মনে কষ্ট দেয়। কারন মাঠে যতই যুদ্ধ হোক, দিন শেষে আমরা সকলেই এক গোয়ালের গরু। দেখুন আমাদের চাঁদগাজী সাহেবের দুরান্ত পোষ্ট আর রুক্ষ কর্কশ মার্কা কমেন্টে আমি সহ অনেকেই বিরক্ত হলেও আজ ওনার অসুস্থতায় আমরা ওনাকে মিস করছি। অথচ তিনিও সামুর খরতার সময় অন্যতম একজন নিয়মিত ব্লগার ছিলেন। আমরা চাই না কেউ আমাদের থেকে দুরে থাকুক, হারিয়ে যাক, খারাপ থাকুক। সকলেই ফিরে আসুক সামু পরিবারে। ভালবাসা সকল সামু ব্লগারদের জন্য।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৪

তারেক_মাহমুদ বলেছেন: আপনি ঠিকই বলেছেন সামু আমাদের ভালবাসার জায়গা, চাদগাজীকে আমরা সবাই মিস করছি আশাকরি অচিরেই তিনি ফিরবেন।

১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৫

খোলা মনের কথা বলেছেন: উনি সহ সকলে ভালভাবে আমাদের মাঝে ফিরে আসুক এটা আমাদের কামনা। ভালবাসার জায়গা থেকে আমরা কাউকে মিস করতে চাই না

২| ১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:১৯

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।
সামু গ্রেট। জয় হোক সামুর।

১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৩

খোলা মনের কথা বলেছেন: সামু পরিবারে সবাই ভাল থাকুক। ধন্যবাদ

৩| ১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:২১

জুনায়েদ বি রাহমান বলেছেন: চাঁদগাজী অসুস্থ?!

উনার জন্য দোয়া রইলো। উনাকে মিস করছি।

১৯ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৪

খোলা মনের কথা বলেছেন: মনে হয় অসুস্থ। কিছু দিন ওনাকে সামুকে দেখা যাচ্ছে না। ব্যাক্তিগতভাবে কেউ ওনার অবস্থা জানেন কিনা সেটিও জানা যাচ্ছে না।

৪| ১৯ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:২১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: সুন্দর লিখেছেন।শ্রদ্ধেয় চাঁদগাজী স্যার কে মিস করছি। কোথায় আছেন , কেমন আছেন কে জানে ?

১৯ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪০

খোলা মনের কথা বলেছেন: সেটা কেউ জানে বলে আমাদের জানা নেই। তবে ভাল থাকুক, সুস্থভাবে ফিরে আসুক এই আশা করি

৫| ১৯ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৯

জাহিদ হাসান বলেছেন: সেই কিশোর বয়স থেকে সামুর সাথে আছি।

১৯ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৫২

খোলা মনের কথা বলেছেন: আপনাদের সামুর প্রতি ভালবাসা আমাদের শ্রদ্ধা বাড়িয়ে তোলে

৬| ১৯ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সামু পরিবারে সবাই ভাল থাকুক। ধন্যবাদ

এখন সামুর প্লাস পয়েন্ট হলো- সামুতে কোন দুষ্টলোক নেই। এক সময় বেশ কিছু দুষ্টলোক ছিল।

১৯ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০০

খোলা মনের কথা বলেছেন: দুষ্টু লোকেরা ক্ষণস্থায়ী। খারাপ কিছু করে দীর্ঘদিন টিকে থাকা যায় না। হয়তো সামনে আবার আসবে তারপর আবার বিলীন হয়ে যাবে। সামুর প্রতি ভালবাসা সামু ভক্তরা সারাজীবন টিকে থাকবে এখানে। ধন্যবাদ

৭| ২২ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২৬

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, আমরা সবাই পরস্পরের সাথে যুক্ত

২২ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৩৩

খোলা মনের কথা বলেছেন: সকলের এই পারস্পরিকতাটাই আমাদের ভাল লাগার সবচেয়ে বড় জায়গা... ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.