নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\" ন হি সর্ববিদ: সর্বে \"

খোলা মনের কথা

স্বাধীন জীবনের সন্ধানে যুদ্ধ চালিয়ে যাচ্ছি জন্মলগ্ন থেকে কিন্তু সে আমায় এতটায় অপছন্দ করে যে আমার থেকে ১০০ কিমি দূরে থাকে। জানিনা তার সন্ধান পাবো কিনা। তবে আমি তার পিছু নিয়েছি, তাকে যে আমার পেতেই হবে!!!

খোলা মনের কথা › বিস্তারিত পোস্টঃ

আবরার হত্যার বুয়েটের ২৬ শিক্ষার্থী স্থায়ী বহিস্কার!! দায় কী শুধু তাদেরই???

২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৭


আজ আবরার হত্যায় জড়িত থাকার অভিযোগে বুয়েট ২৬ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ!!!

আপনি বুয়েটে পড়েন বা পড়েছেন?? বা কোন আত্নীয়, চেনা জানা পাড়া প্রতিবেশী কেউ বুয়েটে পড়ে এমন কাউকে চিনেন?? যদি চিনে থাকেন তাহলে বুঝতে সহজ হবে। দেশের শ্রেষ্ট বিদ্যাপীঠ বুয়েটের মত জায়গায় কেমন ছাত্র সুযোগ পাই। কত মেধাবী বা পরিশ্রম করা লাগে বুয়েটের শিক্ষার্থী হওয়ার জন্য। মেধাবী আর পরিশ্রম করা ছাত্ররা তো আজও কলম হাতে চোখে চশমা পরে ভদ্র ছেলেদের মত লেখাপড়া করার কথা। তারা হত্যা করার মত দু:সাহস পেল কেমন করে? বহিষ্কার হলো কেন?

ছাত্ররা মিলে তার সহপাঠীকে হত্যা করেছে এটা একটা চরম অন্যায়। তাদের শাস্তি অবশ্যই পেতে হবে, কঠিন শাস্তি। কিন্তু আমরা কি ভেবে দেখেছি একবারও, যারা হত্যা করলো তারা সকলেই মেধাবী ছাত্র। হয়তো ২৬ জনের ভিতর বড়জোর ২-৩ জন ছোটবেলা থেকে ডানপিঠে বেহাড়া ছিল। ২৬ জনই ডানপিঠে বেহাড়া ছিল এটা আপনি বিশ্বাস করবেন?? তারা এইচএসসি পর্যন্ত পড়াশোনা করলো ভালভাবে তারপর স্বপ্নের বুয়েট। বুয়েটে আসার পরে কি এমন আলাদিনের চেরাগ বা মিরাকেল পেল যে তারা র‌্যাগিং থেকে শুরু করে হত্যার মত বড় অপরাধ করা শুরু করলো?? কে বা কারা তাদের এই চেরাগ নামের শক্তি বা সাহস দিলো? কারা এমন অপরাধের ভিতর প্রবেশ করালো? তাদের শাস্তি পাওয়া দরকার নেই?

আজ তাদের সাহসে মেধাবী ছাত্র গুলো হত্যা করলো, বহিষ্কার হলো ও আগামীতে বড় শাস্তি হবে। ২৬টা স্বপ্ন নষ্ট হলো। যার বেশির ভাগ ছাত্র দেশের উত্তরঞ্চলের। অনেকের বাবা হয়তো দিন মজুর। ঐ বাবার কথা ভাবুন তো!! হয়তো তারা এই চেরাগের ভিতর না ঢুকলে নিজের পরিবার সহ নিজ এলাকারও কিছু উন্নয়নের কাজে আসতো। আর সেই আশা স্বপ্ন ভঙ্গকারীরা ধরা ছোয়ার বাইরে থেকে যাবে, যারা আবরার হত্যাকারী তৈরী করে যাচ্ছে প্রতিনিয়ত। তাদের শাস্তি হয় না, তাদের হাতে প্রতিদিন তৈরি হচ্ছে এমন হত্যাকারী। তাদের আরও বড় শাস্তি হওয়া উচিৎ। কিন্তু তা হবে না, তা সম্ভব না!!!

স্থায়ীভাবে বহিষ্কৃতরা হলেন- মেহেদী হাসান রবিন, অনিক সরকার, ইফতি মোশাররফ সকাল, মো. মনিরুজ্জামান মনির, মো. মেফতাহুল ইসলাম জিয়ন, মো. মুজাহিদুর রহমান, মেহেদী হাসান রাসেল, এহতেশামুল রাব্বী তানিম, খন্দকার তাবখখারুল ইসলাম তানভীর, মুনতাসির আল জেমি, এএসএম নাজমুস সাদাত, মো. শামীম বিল্লাহ, মোর্শেদ অমর্ত্য ইসলাম, হোসাইন মোহাম্মদ তোহা, মুজতবা রাফিদ, মিজানুর রহমান, আশিকুল ইসলাম, এসএম মাহমুদ, ইশতিয়াক আহমেদ মুন্না, অমিত সাহা, মো. মাজেদুর রহমান, মো. শামসুল আরেফিন, মোয়াজ আবু হোরাইরা, মো. আকাশ হোসেন, মো. মোর্শেদ-উজ-জামান মণ্ডল ও মুহতাসিম ফুয়াদ।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৩

হাবিব ইমরান বলেছেন:

অপরাধ করলে শাস্তি পেতে হবে এটা স্বাভাবিক। কে নষ্ট করেছে, কারা নষ্ট করেছে এসব অযৌক্তিক প্রশ্ন।
বুয়েটে পড়া ছাত্রদের কি জ্ঞানবুদ্ধি লোপ পেয়েছে? নাকি তারা জ্ঞানপাপী?
তারা কি অবুঝ?

মানুষ হিসেবে প্রত্যেকেরই উচিৎ নিজের জ্ঞানবুদ্ধিকে কাজে লাগিয়ে সামনে অগ্রসর হওয়া। জীবনের প্রতিটা ক্ষেত্রেই বিপদ। এ যুগের বেশিরভাগ মানুষও অনৈতিক। তারা কি তা বুঝেনি?
কেউ অপরাধ করতে বলেছে, খুন করতে বলেছে, এই কাজ ভালো নাকি খারাপ তারা তা বুঝেনি? নাকি তাদের সে বয়স হয়নি?
তাদের কি ভালোমন্দ বিচার করার সক্ষমতা তৈরি হয়নি?

যদি এই বয়সেও ভালোমন্দ বুঝার ক্ষমতা না হয়, তাহলে তাদের দিয়ে দেশের কিছু হবে না। ক্ষতি ছাড়া।

২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৪৬

খোলা মনের কথা বলেছেন: কথায় আছে সৎ সঙ্গে স্বর্গে বাস, অসৎ সঙ্গে সর্বনাশ। অনেক সময় নানা প্রভাবে, সাহস, শক্তি, ক্ষমতার জন্য পথ থেকে বিপথে চলে যায়। ২৬ জনেরই কি এমন হওয়ার কথা ছিল?? তারা অপরাধ করেছে আর সেই অপরাধের দৃষ্টান্তমুলক শাস্তি হোক। কিন্তু যারা পথ থেকে বিপথে নিয়ে যাচ্ছে প্রতিনিয়ত তাদের কেন শাস্তি হবে না??

২| ২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৫

রাজীব নুর বলেছেন: মেধাবী বলে কি অন্যায় করে মাফ পেয়ে যাবে?
মেধাবীরাই বড় বড় অন্যায় গুলো করে।

২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

খোলা মনের কথা বলেছেন: ওরা যে আপরাধ করেছে তার দৃষ্টান্তমুলক শাস্তি হওক এটা সবাই চাই। আমি এদের অপরাধের শাস্তি হবে না বা অপরাধী না এমন কিছু বোঝাতে চাইনি। এই ২৬ জনের ভিতর অন্তত ২-৪ জন ভাল মানুষিকাতার ছিল। কিসের জন্য বা কাদের প্রভাবে আজ এমন জায়গায় গিয়ে তারা দাড়ালো। কারা এই পথে নিয়ে আসলো?? যারা নিয়ে আসলো তাদের শাস্তি কেন হবে না?? এদের পাশাপাশি এদের তৈরি করা লোকগুলোরও শাস্তি হওক এটাই বলতে চেয়েছি

৩| ২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৫০

ঢাবিয়ান বলেছেন: যারা আসল মাস্টারমাইন্ড , তাদের শাস্তি আশা করাটা মোটামোটি অসম্ভব এই দেশে। তবে ছাত্রলীগের এই অমানুষগুলার দৃষ্টান্তমুলক শাস্তি হলে অন্তত ভবিষ্যতে অন্য আর কেউ ক্ষমতার লোভে এই পথে পা বাড়াতে দ্বীতিয়বার ভাববে।

ছালীগের গুন্ডাদের প্রতি সহানুভুতি প্রদর্শনের প্রশ্নই উঠে না। কারন যারা এই পথে যায় জেনে বুঝেই যায়।

২২ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:০৬

খোলা মনের কথা বলেছেন: মাস্টারমাইন্ডদেরও শাস্তি হলে বেশি ভাল হতো। তাহলে ভবিষ্যৎতে এমন কোন অপরাধ করানোর কথা ভাবতেও পারবে না.. ধন্যবাদ আমার কথাগুলো বুঝার জন্য

৪| ২২ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৮

সোহানী বলেছেন: শাস্তি কার্যকর আদৌ হবে কিনা সেটা ও একটা বড় বিষয়। চিটাগাং মেডিকেলে ব্রাশফায়ার বা ঢাবিতে রগকাটা সহ অনেক কিছুই দেখেছি কিন্তু বিচার দেখেছি বলে মনে পড়ে না।

এদের বিচার অবশ্যই জরুরী। ওদের সঠিক বিচার হলে বাকীরা ঠিক হবে বলে আশা করি।

২২ শে নভেম্বর, ২০১৯ রাত ৮:০৭

খোলা মনের কথা বলেছেন: আবরার হত্যার বিচার হবে। এবং হওয়া উচিৎ তাও কঠিন শাস্তি। যেন কেউ এই শাস্তি দেখে এমন পথে হাঠার সাহস না করতে পারে...

৫| ২৩ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:২৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: এই ২৬ টা পরিবারের অনেক বড় ক্ষতি হয়ে গেল । বিশেষ করে বাবা -মায়ের । একেকটা ছেলেকে এই এই খানে নিয়ে আসতে বাবা মায়ের অনেক ত্যাগ করতে হয়েছে ।কিন্তু, সব এখন নষ্ট হয়ে গেল শুধু মাএ সংগদোষে ।
অন্যদিকে, দেশ হারাচ্ছে এই সব মেধাবীদের ।

২৩ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

খোলা মনের কথা বলেছেন: যারা এই ক্ষতি করে যাচ্ছে সবসময় তাদের কোন বিচার বা শাস্তি হয় না। ওদেরও শাস্তি হওয়া উচিৎ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.