নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

ধূসর এলান

০৬ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:২৩

শহরের গিজগিজ করা মানুষগুলোকে আমি অনেক কাছ থেকেই চিনি । একেকজন কপালে ঘাম ফুটিয়ে নাক উঁচিয়ে হন্তদন্ত হয়ে ছুটতে থাকে । আমি খুব মায়া নিয়ে এদের দেখি ।



আবার দ্বিগুণ মায়া নিয়ে তাদেরও দেখি, যারা এত ব্যস্ততার ভীড়েও ফুটপাথের হকারদের সামনে হাঁ করে দাঁড়িয়ে থাকে । হকার বেচারা অনিশ্চিত চোখে পটপট করে উপস্থিতিদের পটানোর আপ্রাণ চেষ্টা করে যায় আর ভেতরে ভেতরে রাগে ফুঁসতে থাকে তার সামনে হাঁ করে দাঁড়িয়ে থাকা জেন্টলমেনদের ওপর । মনে মনে গাল দেয় হকার বেচারা । বলে, "শালারা দেখি আমার চাইতেও বড় অভিনেতা ! এহ, একেক চাঁদু চেহারার ভাব এমন কইরা খাড়ায়া আছে য্যান আমার সব কথা বেদবাক্যের মতই বিশ্বাস করতেছে । অথচ যেই অষুধ কিনার কথা তুলব তহনই শালারা আক্কেল দাঁত দেখাইয়া একখান হাসি দিয়া যেয় যার পথ ধরব !"



তবুও হকার চেঁচিয়ে যায় অষুধ তেমন কেউ কিনবে না জেনেও, তবুও দর্শক ভীড় করে শত পটানিতেও অষুধ না কেনারই শক্ত প্রতিজ্ঞা নিয়ে ।



মানুষগুলো তবুও সেই ছুটতে থাকে কপালে ঘাম ফুটিয়ে । আমি তেমনই স্নেহমাখা চোখে তাকাই সবার দিকে । জানি এই ব্যস্ত মানুষগুলোর মধ্য হতেই দুয়েকজন উৎসুক হয়ে দাঁড়াবে ঐ হকারটির সামনে । এই যান্ত্রিক শহরে সবাই তো আর এখনও পুরোপুরি যন্ত্র হয়ে যায়নি । এখনও এরকম সময় ভোলা, স্বার্থ ভোলা অহেতুক সবতাতে কৌতুহলী অসংখ্য মানুষে ছেয়ে আছে শহরটা । সেই ভরসাতেই আমি এখন এই স্ট্যাটাসটি লিখছি । সেই উৎসাহী সবতাতে সহজে মুগ্ধ মানুষগুলোকে বলছি— আজ আমার মন ভালো নেই ।



আজ নাহয় আপনার একান্ত মানুষটির সাথে একান্তে চ্যাট না করে তাঁকেও সাথে নিয়ে এখানে এই খোলা সমাজে চলে আসুন । একটু নাহয় সময় কাটিয়ে যান আজ এখানে এই আমার সাথে গল্প করে ।



আমি আপনাদের অপেক্ষায় আছি । সেরা মজার মানুষটিকে আমি পুরস্কৃত করব ।





26 October

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:২১

জীয়ন আমাঞ্জা বলেছেন: এই লেখাটি আসলে গুরুত্বপূর্ণ কিছু ছিল না । সাময়িক মন খারাপের দরুণ ফেইসবুকে স্ট্যাটাস আকারে পোস্ট করেছিলাম ।

২| ০৭ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:২২

জীয়ন আমাঞ্জা বলেছেন: মোবাইল

What is this?

৩| ০৮ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:১৪

লীলা চক্রব্ত্তী বলেছেন: ব্লগতো আসলে মানুষের সুখ দুঃখ ভাগ করে নেওয়ার-ই যায়গা। ভাল থাকবেন।

৪| ০৯ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৫:১৪

জীয়ন আমাঞ্জা বলেছেন: ধন্যবাদ, লীলা চক্রব্ত্তী ।
আমি এখানে নতুন বিধায় প্রক্রিয়া বুঝতে কষ্ট হচ্ছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.