নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

Ragging at University

১১ ই নভেম্বর, ২০১৩ রাত ৩:৫৯



ভেবেছিলাম একটি ঘটনা উল্লেখ করি, কিন্তু তাতে নিজের ঢোল পেটানো হয় বলে সেটা বাদ দিলাম ।



এখন আর ব্যাখ্যা ট্যাখ্যা লিখতে ইচ্ছে করে না । বিরক্ত লাগে । যাইহোক, সম্পর্কে কিছু কথা সরাসরি বলি, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, জগন্নাথ, জাহাঙ্গীরনগর ইত্যাদি বিশ্ববিদ্যালয়ে তো যেন তেন ছেলে টেকে না । আপনারা যাঁরা এসব বিশ্ববিদ্যালয়ে পড়ছেন, তাঁরা তো দুই লাখ মানুষের মধ্যে একেকজন বিশেষ মানুষ !

মানুষ আপনাদের দেখে মুগ্ধ হয়ে তাকায় । ভাবে, এই ছেলেটা এতবড় ভার্সিটিতে পড়ে ! ভাবে, এরা তো নিরেট সোনা !



এখন আপনি একটি বার ভাবুন তো, একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে আপনার চলাফেরা, কথাবার্তা, আচার- আচরণ কতটা কী প্রকাশ করে ? নিজের গৌরবটা বোঝেন তো ??



এখন ভর্তি পরীক্ষা চলছে । লাখ লাখ ছেলেমেয়ে পরীক্ষা দিতে যাচ্ছে । সবার মনে স্বপ্ন চান্স পাওয়ার । কত কষ্ট করে প্রস্তুতি নিয়ে যাচ্ছে তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে ।

একটু কি ভেবেছেন, যে ছেলেটা যাবার পথে আপনাদের ragging এর শিকার হচ্ছে, যে মেয়েটা অসভ্য teasing এর শিকার হচ্ছে, সে কি পরীক্ষাটা ভালোমত দিতে পারবে ? অপমানিত বিধ্বস্ত মন নিয়ে সে কি পরীক্ষায় ভালো করতে পারবে ?

আমি অনেকের খবরই শুনেছি যে, আপনাদের অত্যাচারে, ভয়ে পরীক্ষা না দিয়েই জান নিয়ে, মানসম্মান নিয়ে পালিয়ে এসেছে ।



ভাই, কেন এমন করছেন আপনারা ? কেন একটি সম্ভাবনাময় ছাত্রের, একটি পরিবারের স্বপ্ন ও ভবিষ্যতকে এভাবে হত্যা করছেন ?? কী লাভ এসব করে ??



দুর্বলের ওপর বাহাদুরি ফলিয়ে বাহবা পেতে চান ??

ধিক আপনাদের !



যারা পরীক্ষা দিতে যাচ্ছে তারা তো সবাই টিকবে না । বেশিরভাগ পরীক্ষার্থীই ভার্সিটিতে যেতে পারার, সেখানকার আঙিনায় পা রাখার একটি অভিজ্ঞতা নিয়ে বাড়ি ফিরবে মাত্র । তাদের এই অভিজ্ঞতাটা কেন তবে সুন্দর হবে না ?? কেন একটি ঘেন্না ধরিয়ে দিচ্ছেন সকল ভার্সিটি পড়ুয়া ছাত্রের প্রতি ? কেন বদনাম করছেন আপনার শিক্ষা প্রতিষ্ঠানের ? কেন একটি শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ে কিংবা অন্য কোন বেনামি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়েও বুকে হাত দিয়ে গর্ব ও সন্তুষ্টির সাথে বলতে সুযোগ পাবে যে, "আমি সৌভাগ্যবান, আমি ওসব অসভ্য বিশ্ববিদ্যালয়ে ঢুকিনি; আমি গর্বিত, আমি ওদের মতো অমানুষ হইনি" ?

কেন ভাই, কেন ?

বিবেক মনুষ্যত্ব নেই আপনাদের ? দায়িত্ববোধ নেই আপনাদের ছোটদের প্রতি ? নিজেদের আত্মসম্মান বোঝেন না আপনারা ? বড়ো দেখতে চান না নিজেকে অন্যের চোখে ??



একটু কি ভাববেন প্লিজ ??





পুনশ্চ—



আসলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পদ্ধতিটা নিয়েই আমার আপত্তি আছে । পরীক্ষাটা হওয়া উচিত expressive পদ্ধতিতে । একদিনেই রেজাল্ট দেবার দরকার নেই । সময় নিয়ে খাতা কেটে রেজাল্ট পাঁচ মাস পরেই দেওয়া হোক । এইচএসসি রেজাল্ট বের হবার এক সপ্তাহের মধ্যেই পরীক্ষা নেওয়া হোক ।

নের্ব্যক্তিকের চারটা পাঁচটা উত্তর দেখে আন্দাজ করেও তো একটি উত্তর মিলিয়ে ফেলা যায় ।

তারচে বরং একটা স্টুডেন্ট টেক্সট বহির্ভূত সিলেবাসে কেমন কি নিজেকে খাপ খাইয়ে নিতে পারে সেটাই ভালো নির্দেশ করবে তার মেধার দৌরাত্ম্য, সেটাই প্রমাণ দেবে তার জানাশোনার পরিধির । এর পরে হোক ধীরে সুস্থে ভর্তি । আর ভর্তির সময় ভাইভা বোর্ডে শিক্ষার্থীর ব্যক্তিত্ব যাচাই করে নেওয়া আবশ্যক । তাতে অন্তত কিছু কুলাঙ্গার এসব নামী নামী বিশ্ববিদ্যালয়ে ঢুকে পরিবেশ নষ্ট করার অশুভ সুযোগটা পাবে না ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৫৯

জীয়ন আমাঞ্জা বলেছেন: আমি কখন প্রথম পাতায় লেখার অনুমতি পাব ?

২| ১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ২:১৪

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন:


ব্লগ এ স্বাগতম !


যদিও ৭ দিন বলে, নিয়মবিধিতে... কিন্তু ওয়াচে থাকতে হয় কয়েকমাস!
আপনি অনলাইন থাকা ব্লগারদের ব্লগ এ যাবেন, চোখে পড়তে...ভিজিটর লিস্ট এ আপনাকে দেখে তারাও এভাবে এসে আপনার ব্লগ পড়ে যাবে। যদি কোন মোডারেটর ও আসেন সে সুযোগে...আর আপনার লেখা উপযুক্ত মনে করেন তাহলে প্রথমে জেনারেল করে দেবেন ,এতে প্রথম পাতায় লেখার সুযোগ খুলে যাবে।এরপর সেইফ ...



মৌলিক লেখা দিন
তাড়াতাড়ি জেনারেল হবেন!


হ্যাপি ব্লগিং!

৩| ১৩ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৮

জীয়ন আমাঞ্জা বলেছেন: অজস্র ধন্যবাদ আপনাকে ।
আমি টুকটাক পড়ে চলেছি ।
এবং হ্যাঁ, আমার প্রত্যেকটি লেখাই মৌলিক ।

৪| ১৩ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:১৮

কাগজের নৌকা (রাসেল হোসেন) বলেছেন: আপনার লেখাটা ভালো লাগলো আসলে ব্লগিংটা ভালো না মোটেই

সামুতে স্বাগতম।

শুভ কামনা

কমেন্টের উত্তর দিতে আপনি যে কমেন্ট করেছে তার কমেন্টের উপরে কোনায় দেখবেন উত্তর দিন একটা ট্যাগ আছে ওকে ।

৫| ১৩ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৪৮

জীয়ন আমাঞ্জা বলেছেন: আমি আসলে এই ট্যাগের ব্যাপারটা এখনও বুঝে উঠতে পারছি না ।
যদি সময় হয়, একটু ব্যাখ্যা করে দেবেন কি ?

৬| ১৮ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৫৫

জীয়ন আমাঞ্জা বলেছেন: মৌলিক লেখাই তো দিয়ে চলেছি । তাছাড়া কোথাও মতবিরোধ করার ইচ্ছে আমার নেই । এটা ব্লগ কর্তৃপক্ষকে কিভাবে বোঝাই ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.